কম্পিউটার

ওয়্যারলেস ইয়ারবাড বনাম ওয়্যার-ফ্রি ইয়ারবাড:পার্থক্য কী?

ওয়্যারলেস ইয়ারবাড বনাম ওয়্যার-ফ্রি ইয়ারবাড:পার্থক্য কী?

অ্যাপল যখন 2016 সালে তার ওয়্যার-ফ্রি হেডফোনগুলিকে AirPods নামে পরিচিত করেছিল, তখন অনেক লোক ভেবেছিল যে কোম্পানিটি ওয়্যারলেস হেডফোন প্রযুক্তিতে বিপ্লব করেছে। তবে, অবশ্যই, যদিও কোম্পানিটি "ট্রু ওয়্যারলেস" হেডফোন নামে পরিচিত এর ডিজাইন এবং অপারেশনকে স্ট্রিমলাইন করতে পারে, প্রযুক্তিটি ইতিমধ্যে প্রায় দুই বছর আগে ব্র্যাগি ড্যাশ এবং ইরিন এম-1 আকারে ছিল। হেডফোন।

একটি নতুন পণ্য বিভাগে যেকোনো প্রাথমিক প্রযুক্তির অফারগুলির মতো, প্রাথমিক মডেলগুলি সংযোগ, ব্যাটারি লাইফ এবং শব্দ বিশ্বস্ততার সমস্যা দ্বারা জর্জরিত ছিল। এই কারণেই সম্প্রতি অবধি সাধারণত সত্যিকারের বেতারের রাজ্যে নিমজ্জিত করার চেয়ে একটি আদর্শ ব্লুটুথ ওয়্যারলেস হেডসেট নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল৷

এখন যেহেতু প্রযুক্তি সত্যিকারের ওয়্যারলেস হেডফোনগুলির দৃষ্টিভঙ্গি নিয়ে এসেছে, যদিও, এই দুটি অফারগুলির মধ্যে পার্থক্য কী এবং ডিভাইসের যে কোনও শৈলীর সাথে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার কী বিবেচনা করা উচিত?

ওয়্যার-ফ্রি/ট্রু ওয়্যারলেস

ওয়্যারলেস ইয়ারবাড বনাম ওয়্যার-ফ্রি ইয়ারবাড:পার্থক্য কী?

আপনি এগুলিকে যাই বলুন না কেন, ওয়্যার-মুক্ত হেডফোনগুলি অল্প সংখ্যক বছরের মধ্যে একটি দীর্ঘ পথ এসেছে। যে ডিভাইসগুলি সাউন্ড কোয়ালিটি এবং ব্যাটারি লাইফের একটি বড় ধাপের প্রতিনিধিত্ব করত তারা দ্রুত প্রতিযোগিতায় নেমেছে, প্রায়ই একটি ছোট, আরও কমপ্যাক্ট এবং ব্যবহারকারী-বান্ধব প্যাকেজে আরও সুবিধা প্রদান করে৷

যে প্রযুক্তিটি ওয়্যার-মুক্ত হেডফোনগুলিকে সম্ভব করে তোলে তা স্ট্যান্ডার্ড ওয়্যারলেসের তুলনায় অনেক বেশি জটিল, উভয় হেডফোনকে আপনার স্টেরিও চ্যানেল দুটি পৃথক স্ট্রীমে বিভক্ত করতে এবং তারপরে আপনার শোনার সেশন জুড়ে উভয় হেডফোনকে নিখুঁত সিঙ্কে রাখতে হবে।

ওয়্যারলেস-এর মাধ্যমে ওয়্যার-ফ্রি হেডফোন ব্যবহার করার সুবিধার মধ্যে রয়েছে:

  • রানার এবং জিমে যাওয়ার জন্য আরও ভাল ফর্ম ফ্যাক্টর (আপনার ঘাড়ে কোনও ঘর্মাক্ত কর্ড আটকে যাবে না)
  • স্লিকার ডিজাইন
  • অনুরূপ শব্দ গুণমান
  • আরও সামগ্রিক ব্যাটারির আয়ু (চার্জ করার সময় ব্যতীত)

কিন্তু ওয়্যার-মুক্ত হেডফোনগুলি যে সমস্ত উপায়ে উজ্জ্বল হয়, তার জন্য এখনও উল্লেখ করার মতো কিছু ত্রুটি রয়েছে:যথা, ব্যাটারি লাইফ। যদিও ওয়্যার-ফ্রি হেডফোনগুলি টেকনিক্যালি আপনাকে চার্জের জন্য হোম বেস হিট করার প্রয়োজন ছাড়াই বেশিক্ষণ বাইরে যেতে দেয় (চার্জিং কেসগুলি যোগ করার জন্য ধন্যবাদ), পৃথক চার্জিং সেশনের জন্য আপনি যে পরিমাণ রস পেতে পারেন তা পরিবর্তিত হতে পারে।

উদাহরণ স্বরূপ, আমার কাছে এক জোড়া Optoma BE Free8s আছে, যেটি নিজেরাই চার ঘণ্টা চার্জ বহন করে, যখন কেসটি চারটি পৃথক চার্জকে সমর্থন করতে পারে, যা মোট ব্যাটারির আয়ু ষোল ঘণ্টা পর্যন্ত নিয়ে আসে (প্রতি চার্জে প্রায় বিশ মিনিট বাদে)। তুলনামূলকভাবে, কিছু স্ট্যান্ডার্ড ওয়্যারলেস হেডফোন উপরের প্রান্তে বারো ঘন্টারও বেশি সময় ধরে চলতে পারে, যা এই উপমায় তাদের আরও ভাল স্প্রিন্টার করে, কিন্তু সম্ভবত আপনি ম্যারাথনের জন্য তাদের কাছাকাছি রাখতে চান না।

অন্যান্য এলাকা যেখানে ওয়্যার-ফ্রি হেডফোনগুলি এখনও ওয়্যারলেসকে হারাতে পারে না তার মধ্যে রয়েছে:

  • হেডফোন সিঙ্ক প্রক্রিয়ার কারণে ভিডিও সবসময় অডিওর সাথে মেলে না
  • মাইক্রোফোনের গুণমান ব্যাপকভাবে পরিবর্তিত হয়
  • স্ট্যান্ডার্ড ওয়্যারলেসের চেয়ে বেশি ব্যয়বহুল
  • সব সময় আপনার কানে থাকবে না
  • হারানো খুব সহজ, প্রতিস্থাপন করা ব্যয়বহুল
  • পুরানো মডেলগুলিতে স্পট সংযোগ (প্রি-ব্লুটুথ 5.0 স্পেক)
  • জটিল অন-কান নিয়ন্ত্রণ

স্ট্যান্ডার্ড ওয়্যারলেস

ওয়্যারলেস ইয়ারবাড বনাম ওয়্যার-ফ্রি ইয়ারবাড:পার্থক্য কী?

প্রযুক্তিগতভাবে তাদের নামের মতো বেঁচে না থাকা সত্ত্বেও, ওয়্যারলেস হেডফোনগুলি এখনও পুরোপুরি মৃত নয়। অনেক লোক এখনও স্ট্যান্ডার্ড ওয়্যারলেস হেডফোন পছন্দ করে যার মধ্যে রয়েছে:

  • আপনার কানে আরও ভাল থাকবে (এবং যদি সেগুলি না থাকে তবে আপনাকে দুর্ঘটনাক্রমে ঝড়ের ড্রেনে পড়ে যেতে দেখতে হবে না)
  • সস্তা
  • আরও একক চার্জ ব্যাটারি জীবন
  • এক হাতে নিয়ন্ত্রণ করা সহজ
  • মাইক্রোফোনের গুণমান আরও সামঞ্জস্যপূর্ণ

যে বলেছে, ব্যক্তিগতভাবে আমি জানি যে হেডফোনের এই স্টাইলটি বন্ধ করার কারণ হল কর্ডের কারণে। আমি বছরের পর বছর ধরে অনেকগুলি ব্লুটুথ হেডসেটের মালিক হয়েছি, এবং নির্মাতারা যতই বিভিন্ন উপায়ে কর্ড পরিচালনা করার চেষ্টা করুক না কেন, এটি সর্বদা অদ্ভুত অবস্থানে আটকে থাকবে বা এটির মূল্যের চেয়ে বেশি সমস্যা হবে৷

এই ত্রুটির কারণে এটি সাধারণত একটি কানের উপর অন্যটির চেয়ে বেশি টানতে পারে বা আমার ঘাড়কে সামনের দিকে ঝুঁকতে বাধ্য করে যাতে এটি আমার ত্বকে ধরা না পড়ে এবং হেডফোনটি পুরোপুরি ছিঁড়ে না যায়।

আপনি যখন জিমে থাকেন তখন কর্ডটি বিশেষত সমস্যাযুক্ত হতে পারে, কারণ আপনি যখন দৌড়ান তখন এটি উপরে এবং নীচে ফ্ল্যাপ করে, আপনার কানের ফিট আলগা করে দেয় এবং আপনাকে ক্রমাগত পুনরায় সামঞ্জস্য করতে হয়।

এই কারণেই তাদের সস্তা খরচ এবং দীর্ঘ একক-চার্জ ব্যাটারি লাইফ থাকা সত্ত্বেও, এখনও কিছু উপায় রয়েছে যা স্ট্যান্ডার্ড ওয়্যারলেস সত্য-ওয়্যারলেস দ্বারা পরাজিত হয়, যার মধ্যে রয়েছে:

  • বাল্কি ফর্ম ফ্যাক্টর
  • চলতে গিয়ে চার্জ করার কোনো বিকল্প নেই

র্যাপিং আপ

যদিও আমি ব্যক্তিগতভাবে মনে করি যে স্ট্যান্ডার্ড ওয়্যারলেস হেডসেটের বয়স শেষ হয়ে যাচ্ছে, সেখানে প্রচুর লোক আছে যারা স্ট্যান্ডার্ড ওয়্যারলেস হেডফোনকে অন্য যেকোনো কিছুর থেকে পছন্দ করে যা ওয়্যার-মুক্ত বিকল্পগুলি অফার করতে পারে।

শেষ পর্যন্ত, এটি আপনার নিজের পছন্দের (এবং বাজেট) উপর নেমে আসবে, এবং যদিও এটি আপনার প্রথম জোড়া ওয়্যার-ফ্রি হেডফোন ব্যবহার করে বেশ ভবিষ্যত বোধ করতে পারে, কখনও কখনও এটি যা লাগে তা হল আবর্জনা নিষ্পত্তি করার জন্য একটি হারানো যাতে আপনি ফিরে যেতে পুনর্বিবেচনা করতে পারেন। ভালোর জন্য এক জোড়া কুঁড়ি।


  1. 2019 সালের সেরা সস্তা ওয়্যারলেস ইয়ারবাডগুলির মধ্যে 5টি৷

  2. গেমিং রাউটার বনাম স্ট্যান্ডার্ড রাউটার:পার্থক্য কি?

  3. প্রক্সি বনাম VPN:পার্থক্য কি?

  4. CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?