কম্পিউটার

একটি ফ্লাইটে পাওয়ার ব্যাংক অনুমোদিত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

একটি ফ্লাইটে পাওয়ার ব্যাংক অনুমোদিত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনার ফোনের জন্য কিছু অতিরিক্ত জুস থাকা সবসময়ই কার্যকর, বিশেষ করে যখন আপনি একটি নতুন শহর বা দেশে অবতরণ করতে চলেছেন। যাইহোক, আপনি যদি প্লেনে একটি পাওয়ার প্যাক বা কিছু অতিরিক্ত ব্যাটারি আনার পরিকল্পনা করছেন, তাহলে আপনার সম্ভবত প্রথমে তাদের চশমা পরীক্ষা করা উচিত:সবকিছু উড়ে যায় না। অতিরিক্ত-বড় পাওয়ার ব্যাঙ্ক বা অনেকগুলি ছোটগুলি বহন করা বিমানের জন্য কিছুটা ঝুঁকিপূর্ণ হতে পারে, বিশেষ করে যদি ব্যাটারিগুলি কার্গো হোল্ড এলাকায় থাকে যেখানে আগুন এত সহজে পরিচালনা করা যায় না।

Wh’s এবং mAh কী সে সম্পর্কে আপনার যদি ইতিমধ্যেই ভালো ধারণা থাকে, তাহলে দ্রুত গাইডের জন্য আপনি ফ্লোচার্টে যেতে পারেন।

আপনি যদি জানতে আগ্রহী হন যে একটি ফ্লাইটে পাওয়ার ব্যাঙ্ক অনুমোদিত কিনা, উত্তরটি হ্যাঁ, যদিও এটি এত সোজা নয়৷

অবস্থান, অবস্থান, অবস্থান

একটি ফ্লাইটে পাওয়ার ব্যাংক অনুমোদিত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

এখানে নিয়মটি সহজ:আপনার যদি একটি পাওয়ার ব্যাঙ্ক, ল্যাপটপের ব্যাটারি, ফোনের ব্যাটারি বা রিচার্জেবল লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করে এমন অন্য কিছু থাকে তবে তা আপনার ক্যারি-অনে চলে যায়৷ এটি অদ্ভুত বলে মনে হতে পারে, তবে এই সম্ভাব্য বিস্ফোরক ডিভাইসগুলিকে যেখানে পর্যবেক্ষণ করা যেতে পারে সেখানে রাখাই আসলে নিরাপদ। কেবিনে ফোনে আগুন ধরার ঘটনা একটু ভয়ের, কিন্তু এটি একটি কার্গো হোল্ডে আরও খারাপ হতে পারে যেখানে আগুন ছড়িয়ে পড়ার আগে কেউ সহজেই লক্ষ্য করতে পারে না এবং থামাতে পারে না।

ছোট যাও বা বাড়ি যাও

একটি ফ্লাইটে পাওয়ার ব্যাংক অনুমোদিত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনার ক্যারি-অনে আপনার ব্যাটারি রাখা যথেষ্ট সহজ, তবে আপনি যদি একটি ছোট গ্রামকে শক্তি দিতে পারে এমন একটি শক্তির উত্স প্যাক করে থাকেন তবে এটি আপনাকে অতীতের নিরাপত্তা পাওয়ার জন্য যথেষ্ট নাও হতে পারে। বেশিরভাগ পাওয়ার প্যাকগুলি সাধারণত 100 ওয়াট-ঘণ্টা (Wh) সীমার নীচে থাকে, তবে যাইহোক চেক করা একটি ভাল ধারণা৷

আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আপনার পাওয়ার প্যাক ওয়াট-আওয়ারে এর আউটপুট পরিমাপ করে না - এটি সম্ভবত মিলিঅ্যাম্প ঘন্টা বা mAh ব্যবহার করে। অনেক পাওয়ার প্যাকেও কোথাও কোথাও ওয়াট-আওয়ার তালিকাভুক্ত থাকে, কিন্তু সেগুলি না থাকলে, ইউনিটগুলির মধ্যে রূপান্তর করার সূত্র এখানে রয়েছে:

1. mAh সংখ্যা খুঁজুন (সম্ভবত 1 থেকে 30,000 এর মধ্যে)

2. ভোল্টেজ খুঁজুন (সাধারণত 3.6V/3.7V)

3. mAh সংখ্যাটিকে 1000 দ্বারা ভাগ করুন, এটিকে Amp ঘন্টা (Ah) এ রূপান্তর করুন

4. Watt-hours পেতে Ah সংখ্যাকে ভোল্টেজ দিয়ে গুণ করুন।

পুরো সূত্র:

একটি ফ্লাইটে পাওয়ার ব্যাংক অনুমোদিত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

উদাহরণস্বরূপ, 3.6V রেটিং সহ একটি 20,000 mAh পাওয়ার প্যাক হবে:(20,000 / 1000 ) * 3.6 =72 ওয়াট-ঘন্টা৷

পাওয়ার প্যাকগুলি বিভিন্ন পাওয়ার রেটিং এবং ভোল্টেজে আসে, 100 Wh সীমা অতিক্রম করার আগে একটি গড় 3.6V পাওয়ার প্যাক প্রায় 28,000 mAh হতে হবে। যতক্ষণ না আপনি "3.6V" বা "3.7V" এবং 28,000 mAh-এর চেয়ে কম সংখ্যা দেখতে পান, ততক্ষণ আপনার ব্যাটারি প্লেন-ফ্রেন্ডলি হওয়ার সম্ভাবনা ভালো৷

বাড়ি না গিয়ে বড় হওয়া

একটি ফ্লাইটে পাওয়ার ব্যাংক অনুমোদিত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

যাইহোক, যদি আপনার কাছে একটি বড় পাওয়ার ব্যাঙ্ক থাকে তবে আপনি এটিকে আপনার সাথে আনতে পারেন। যে ব্যাটারি 100.1 - 160 থেকে রেটিং করা হয়, শুধুমাত্র বিমানে বোর্ডে আনার জন্য এয়ারলাইন অনুমোদনের প্রয়োজন হয়। এই ব্যাটারিগুলি দিয়ে উড়ে যাওয়ার জন্য সত্যিই কোনও প্রতিষ্ঠিত পদ্ধতি নেই, তাই আপনি সম্ভবত এটিকে লাগেজ বিকল্প হিসাবে দেখতে পাবেন না, তবে আপনার এয়ারলাইনকে কল করা এবং একজন প্রতিনিধিকে জিজ্ঞাসা করা আপনার প্রয়োজনীয় উত্তর পাবেন৷

রেফারেন্সের জন্য, 160 Wh প্রায় 3.6 ভোল্টে 44,000 mAh এর সমান।

160 Wh-এর থেকে বড় যেকোনো কিছু আপনার কিছু সমস্যার কারণ হতে পারে, কারণ এটিকে বিপজ্জনক পণ্যসম্ভারের জন্য নির্দেশিকা অনুসরণ করতে হবে। সৌভাগ্যবশত, সেই সীমার বেশি পাওয়ার ব্যাঙ্ক খুঁজে পাওয়া বেশ কঠিন, এবং যদি আপনার কাছে থাকে, তাহলে আপনি হয়তো তা জানতে পারবেন।

ফ্লোচার্ট

আপনার যদি একটি দ্রুত রেফারেন্সের প্রয়োজন হয়, এখানে একটি ফ্লোচার্ট রয়েছে:

একটি ফ্লাইটে পাওয়ার ব্যাংক অনুমোদিত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

তারা আসলে কতটা বিপজ্জনক?

একটি ফ্লাইটে পাওয়ার ব্যাংক অনুমোদিত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনি যদি ফ্লাইটে ভুলবশত একটি বড় আকারের ব্যাটারি নিয়ে যান বা আপনার চেক করা লাগেজে একটি রেখে যান, তবে এটি বিপর্যয় ঘটাতে পারে না, তবে বিপর্যয়ের একটি অ-শূন্য সম্ভাবনা রয়েছে। "বিমানে ব্যাটারি বিস্ফোরণ" এর জন্য একটি দ্রুত অনুসন্ধান প্রচুর কেস নিয়ে আসবে, যদিও সাধারণত এই আগুনগুলি দ্রুত নিভিয়ে দেওয়া হয়৷

শুধুমাত্র নিশ্চিত হওয়া ব্যাটারি-সম্পর্কিত বিপর্যয় হল 2010 সালে একটি UPS বিমান যা লিথিয়াম ব্যাটারির একটি কার্গোর কারণে আগুনের কারণে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে বিধ্বস্ত হয়েছিল। কেন লিথিয়াম ব্যাটারি বহনকারী যাত্রীদের উপর বিধিনিষেধ বিদ্যমান তার একটি বড় অংশ এই ক্র্যাশ, এবং UPS এখন বিশেষ ফাইবারগ্লাস পাত্রে এই ধরনের মালামাল বহন করে।

এমনকি একটি (অপ্রমাণিত) অনুমানও রয়েছে যে লিথিয়াম-আয়ন ব্যাটারির একটি কার্গো 2014 সালে MH370 এর অন্তর্ধানের জন্য দায়ী ছিল।  যদিও গড় যাত্রীদের আতঙ্কিত হওয়ার খুব বেশি কারণ নেই, আপনি নিশ্চিত করতে আপনার ভূমিকাও করতে পারেন। আপনার বিমান নিরাপদে তার গন্তব্যে পৌঁছে দেয়।

চূড়ান্ত চেকলিস্ট

একটি ফ্লাইটে পাওয়ার ব্যাংক অনুমোদিত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

পরিশেষে, উড়ানোর সময় যে কোনো বিদ্যুৎ দুর্ঘটনা এড়াতে আপনার যা জানা দরকার তা হল:

  1. কেবিনে আপনার ব্যাটারি রাখুন
  2. এয়ারলাইনের সাথে পরামর্শ না করে 100Wh (সাধারণত প্রায় 27-28,000 mAh) এর বেশি ব্যাটারি নেবেন না

এই দুই টুকরো তথ্য দিয়ে সজ্জিত, আপনি আপনার উচ্চ-গতির ধাতব টিউবে মাটি থেকে কয়েক কিলোমিটার উপরে উড়ন্ত একটি সুন্দর আরামদায়ক ফ্লাইট করতে সক্ষম হবেন।


  1. কিভাবে ম্যাকবুক টেম্পারেচার চেক করবেন

  2. আপনার অ্যাপল পেন্সিল ব্যাটারি কিভাবে চেক করবেন

  3. Windows 10 এবং Windows 10 মোবাইলে অ্যাপগুলি কতটা শক্তি ব্যবহার করে তা কীভাবে পরীক্ষা করবেন

  4. Windows 10 এ চেক ডিস্ক ইউটিলিটি কিভাবে ব্যবহার করবেন