কম্পিউটার

SATA বনাম NVMe:আপনার SSD এর জন্য কোনটি পাওয়া উচিত

SATA বনাম NVMe:আপনার SSD এর জন্য কোনটি পাওয়া উচিত

যখন হার্ড ড্রাইভের কথা আসে, NVMe নাটকীয় ফ্যাশনে জিনিসগুলিকে নাড়া দিয়েছে। স্ট্যান্ডার্ড SATA SSDগুলি এখন আর একটি বড় বিষয় নয়, বিশেষত তাদের মেশিন থেকে যতটা সম্ভব গতি পেতে আগ্রহীদের মধ্যে নয়। প্রকৃতপক্ষে, সর্বাধিক কর্মক্ষমতা উদ্বিগ্ন হলে সেগুলি বিবেচনা করা হয় না। তাহলে কেন NVMe সব বজ্র চুরি করেছে? একটি NVMe ড্রাইভ কি সত্যিই প্রয়োজনীয়? উত্তর পেতে, আপনাকে প্রথমে পিছিয়ে যেতে হবে এবং SATA এবং NVMe সম্পর্কে কিছুটা বুঝতে হবে।

SATA কি?

SATA বনাম NVMe:আপনার SSD এর জন্য কোনটি পাওয়া উচিত

90 এর দশকে কম্পিউটারগুলি এই বড় ফ্ল্যাট ধূসর তারগুলিতে ভরা ছিল। তারা ছিল আপত্তিকর, কুৎসিত, এবং মামলার সমস্ত বায়ুপ্রবাহকে অবরুদ্ধ করেছিল। বিষয়গুলি আরও খারাপ করার জন্য, তারা সত্যিই ধীর ছিল। এগুলি ছিল ATA তারের, কখনও কখনও সমান্তরাল ATA বা PATA বলা হয়৷

যখন 2000 বছর ঘুরতে থাকে, তখন কুৎসিত ধূসর ফিতা সমস্যার সমাধান SATA বা সিরিয়াল ATA আকারে আসে। এটি অনেক দ্রুত ছিল, এবং তারগুলি একটি বিশাল উপদ্রব ছিল না। এর পরের বছরগুলিতে, SATA কয়েকটি সংশোধন করেছে, এবং সংস্করণ 2.0 এবং 3.0 এর মাধ্যমে অনেক দ্রুত হয়েছে। আপনি যখন এখন SATA ড্রাইভের কথা বলছেন, আপনি নির্দিষ্ট হওয়ার জন্য SATA 3 – 3.3 সম্পর্কে কথা বলছেন৷

SATA-এর গতি বৃদ্ধি শুধুমাত্র ডিস্ক-ভিত্তিক হার্ড ড্রাইভগুলিকে আরও দ্রুততর করার অনুমতি দেয় না, এটি হার্ড ড্রাইভের গতিতে বিপ্লব ঘটানোর জন্য কঠিন অবস্থার পথ প্রশস্ত করে৷

NVMe কি?

আপনার কম্পিউটারের মাদারবোর্ডের প্রতিটি সংযোগকারী সমান নয়। কিছু অন্যদের তুলনায় এক টন বেশি ডেটা পরিচালনা করার জন্য তৈরি করা হয়। বিশ্বাস করুন বা না করুন, মাদারবোর্ডে SATA সংযোগকারীগুলি ডেটা ব্যান্ডউইথের তালিকায় মোটামুটি কম৷

SATA বনাম NVMe:আপনার SSD এর জন্য কোনটি পাওয়া উচিত

অন্যদিকে, PCIe পোর্টগুলি ট্রাকলোড দ্বারা সর্বাধিক গতি এবং ডেটার জন্য নির্মিত। তারা গ্রাফিক্স কার্ডের মতো ডিভাইস থেকে আসা সমস্ত গণনা পরিচালনা করার জন্য বোঝানো হয়েছে। আপনি যদি PCIe এর মাধ্যমে আপনার হার্ড ড্রাইভ সংযোগ করতে পারেন? NVMe ঠিক এটাই।

কোন বিভ্রান্তির আগে, সেখানে PCIe ড্রাইভ রয়েছে যা NVMe ড্রাইভ নয়। NVMe হল নন-ভোলাটাইল মেমরি এক্সপ্রেস। মূলত, NVMe RAM এর মতো একই ধরনের মেমরি ব্যবহার করে, কিন্তু প্রতিবার আপনার কম্পিউটার বন্ধ করার সময় এটি মুছে ফেলা হয় না। ফলস্বরূপ, NVMe শুধুমাত্র PCIe-এর উপর অর্থবোধ করে, এবং PCIe দ্বারা অফার করা গতি শুধুমাত্র NVMe দ্বারা সম্পূর্ণরূপে সুবিধা নিতে পারে, যা দুটিকে প্রায় সমার্থক করে তোলে।

NVMe PCIe-এর অত্যন্ত উচ্চ ডেটা ব্যান্ডউইথ ব্যবহার করে SSD কে যতটা সম্ভব সরাসরি মাদারবোর্ডে প্লাগ করার জন্য, গতি বাড়ায় SATA কখনই অর্জন করতে পারে না।

গতির পার্থক্য

SATA বনাম NVMe:আপনার SSD এর জন্য কোনটি পাওয়া উচিত SATA বনাম NVMe:আপনার SSD এর জন্য কোনটি পাওয়া উচিত

তাই NVMe দ্রুত, কিন্তু ঠিক কত দ্রুত এটা সত্যিই? এটি অনুমান করার একটি সহজ উপায় আছে।

SATA 3 এর তাত্ত্বিক ডেটা স্থানান্তর গতি 6Gb/s। ব্যবহারিক পরিস্থিতি একটু ভিন্ন, এবং প্রকৃত সর্বোচ্চ প্রায় 600MB/s পর্যন্ত কাজ করে। আপনি যখন বিবেচনা করেন যে বেশিরভাগ ইন্টারনেটের গতি কী, এটি আসলে খুব দ্রুত।

এখন আমরা PCIe এর দিকে নজর দেব। PCIe স্লটগুলিকে 4-এর গুণে লেনগুলিতে বিভক্ত করা হয়েছে৷ সাধারণত, আপনি একটি মাদারবোর্ডে 4-, 8- এবং 16-লেনের স্লটগুলি পাবেন৷ 16-লেনের স্লটগুলি হল সেইগুলি যেগুলিতে আপনি সাধারণত গ্রাফিক্স কার্ডগুলি প্লাগ করেন৷ PCIe 3.0-এর জন্য, বর্তমান মান, প্রতিটি লেনের তাত্ত্বিক গতি 1GB/s। তাই একটি 16-লেনের স্লটের সম্ভাব্য সীমা 16GB/s। ভোক্তা বাজারে 4- এবং 8-লেনের কার্ড দেখা অনেক বেশি সাধারণ, কিন্তু সম্ভাবনা অনস্বীকার্য।

জিনিসগুলিকে আরও কিছুটা এগিয়ে নিতে, আপনি প্রকৃত ড্রাইভগুলির রিপোর্ট পড়া এবং লেখার গতি দেখতে পারেন। বেশিরভাগ SATA SSD-এর রিপোর্ট 550MB/s এর কাছাকাছি রিড এবং রাইটের গতি, SATA 3 ক্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ। বিপরীতে, NVMe ড্রাইভগুলি প্রায় 3GB/s রিড এবং 1.5-2GB/s রাইট পর্যন্ত যায় এবং এটি একটি 4-লেন M.2 ইন্টারফেসে। পার্থক্যটি চমকপ্রদ।

কি বেছে নেবেন এবং কখন

আপনি প্রতিটি স্লটে NVMe ড্রাইভের সাথে আপনার মাদারবোর্ড লোড করতে যাচ্ছেন না এবং আপনার যথেষ্ট পরিমাণে নিষ্পত্তিযোগ্য আয় না থাকলে, আপনি সম্ভবত 1TB NVMe ড্রাইভ ব্যবহার করবেন না। এগুলি একটি অপারেটিং সিস্টেম ড্রাইভের জন্য সবচেয়ে উপযুক্ত, একটি বৃহত্তর SATA SSD গেম এবং অন্যান্য বড় ফাইলগুলির জন্য তাদের ব্যাক আপ করে৷ অবশ্যই, ঐতিহ্যগত ডিস্ক হার্ড ড্রাইভগুলি এখনও স্টোরেজের জন্য সেরা৷

বেশিরভাগ উচ্চ-সম্পন্ন ল্যাপটপ এবং ডেস্কটপ মাদারবোর্ডে বিল্ট-ইন M.2 স্লট থাকে। M.2 হল PCIe পোর্ট-ডিজাইন করা বিশেষভাবে NVMe হার্ড ড্রাইভের জন্য। এটি আপনার মাদারবোর্ডে নিচু এবং ফ্ল্যাট বসে এবং অন্যান্য PCIe স্লটগুলিকে গ্রাফিক্স কার্ড এবং অন্যান্য অ্যাড-অন কার্ডের জন্য বিনামূল্যে ছেড়ে দেয়। এটি ল্যাপটপের জন্যও উপযুক্ত, যেহেতু এটি খুব কম জায়গা নেয়।

সাধারণত, আপনি আপনার অপারেটিং সিস্টেমের জন্য একটি 256GB বা 512GB NVMe ড্রাইভ চাইবেন। এটি দ্রুততম সম্ভাব্য ড্রাইভ, এবং এটি আপনার OS এবং আপনার সিস্টেমে চলমান সমস্ত প্রোগ্রামের গতি বাড়িয়ে তুলবে। বেশিরভাগ মানুষের জন্য, এটি যথেষ্ট হবে। SATA SSD এর জন্য একটি চমৎকার পরিপূরক তৈরি করে, গেম, প্রোগ্রাম এবং ফাইলগুলির জন্য স্থান যোগ করে যা আপনি দ্রুত লোড করতে চান।


  1. স্ট্রিমিং বনাম ডাউনলোডিং:আপনার কোনটি ব্যবহার করা উচিত

  2. iPhone 8 বনাম Samsung Galaxy S8:আপনার কোনটি কেনা উচিত?

  3. MKV বনাম MP4 – কোনটি আপনার ভিডিওর জন্য ভালো

  4. আপনার iOS ডিভাইস চার্জ করার জন্য আপনার কি তৃতীয় পক্ষের কেবল বিশ্বাস করা উচিত?