কম্পিউটার

MKV বনাম MP4 – কোনটি আপনার ভিডিওর জন্য ভালো

ভিডিওগুলি দুর্দান্ত সামগ্রী। লোকেরা বিষয়বস্তু পড়ার চেয়ে ভিডিও দেখতে পছন্দ করবে। ভিডিওগুলি বিনোদনমূলক। এই ধরনের সময়, ভিডিও ব্যাপকভাবে প্রশংসা করা হয়.

যাইহোক, ভিডিও ফাইল ফরম্যাট অনেক আছে. অনেকগুলি বিকল্পের সাথে, এটি বেশ বিভ্রান্তিকর হতে পারে। সবচেয়ে সাধারণ দুটি ভিডিও ফাইল ফরম্যাট হল MKV এবং MP4।

আপনি যদি এই দুটি ফাইল ফর্ম্যাট সম্পর্কে ভাবছেন, MKV বনাম MP4 , তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই নিবন্ধটি পড়ুন এবং এই দুটি ফাইল বিন্যাস সম্পর্কে জানুন। MKV এবং MP4 এর মধ্যে পার্থক্য জানতে শেষ পর্যন্ত পড়তে ভুলবেন না।

পার্ট 1. MP4 নাকি MKV ভাল?

MKV বনাম MP4 তুলনা করার আগে, প্রথমে এই দুটি ফাইলের দিকে নজর দিতে কিছু সময় নিন। MP4 বা MKV-এর মতো ফাইলের নামের শেষে আপনি যে এক্সটেনশনটি দেখেন তা নির্দিষ্ট করে দেয় যে ভিডিও ফাইলগুলি কী ধরনের কন্টেনারে আছে। তবে, শুধুমাত্র কন্টেইনার ছাড়া ফরম্যাটের আরও অনেক কিছু আছে।

সত্যই বলা যায়, আপনার কাছে যে ভিডিও ক্লিপ এবং ট্রেলার আছে সেগুলো বিভিন্ন কোডেক ব্যবহার করতে পারে। একটি কোডেক একটি ফাইল কম্প্রেস বা ডিকম্প্রেস করতে ব্যবহৃত হয়। এখন, প্রচুর কোডেক আছে৷

যাইহোক, সবচেয়ে সাধারণ হল H.264 এবং H.265। এই উভয় MKV এবং MP4 দ্বারা সমর্থিত. কিছু পরিষেবা প্রদানকারী, যেমন Netflix, ব্যবহারকারীরা যে ডিভাইস থেকে দেখছেন তাতে যে কোডেক সবচেয়ে ভাল কাজ করে তা ব্যবহার করে।

MKV বনাম MP4 – কোনটি আপনার ভিডিওর জন্য ভালো

MKV জানুন

MKV কন্টেইনার হল সবচেয়ে দ্রুত বর্ধনশীল একটি এটি H.265 এর মত নতুন সহ অডিও এবং ভিডিও কোডেকগুলির যেকোন সংমিশ্রণকে সমর্থন করতে পারে৷ এটি AVI প্রতিস্থাপনের জন্য তৈরি করা হয়েছিল। আপনার বেশিরভাগ ব্লু-রে ডিস্ক MKV ফাইল ফরম্যাটে রয়েছে।

MKV এর মেনু এবং অধ্যায়গুলির জন্য আরও নমনীয় সমর্থনের পাশাপাশি একটি দূষিত ফাইল প্লেব্যাক করার ক্ষমতা রয়েছে। যখন এটি ভিডিও কোডেক আসে, MKV তাদের প্রায় সব সমর্থন করে.

যাইহোক, এটি প্রধান মিডিয়া ডিভাইস এবং প্লেয়ার সমর্থন করে না। আপনাকে একটি MKV ফাইলকে MP4 তে রূপান্তর করতে হবে। যখন এটি আকার আসে, ভাল, এটি আপনার Mac এ অনেক স্থান নেয়৷

MP4 কে জানুন

MP4 সম্ভবত আপনার পরিচিত শোনাচ্ছে. ঠিক আছে, এর ব্যাপক সামঞ্জস্য বিবেচনা করে এটি বেশ জনপ্রিয়। এটি ভিডিও, অডিও এবং সাবটাইটেল সংরক্ষণ করে৷

MP4 একটি AAC বা MP3 অডিও স্ট্রিম সহ একটি MPEF বা একটি H.264 এনকোড করা ভিডিও ধারণ করতে পারে। এটি ইউটিউবারদের মধ্যে একটি খুব জনপ্রিয় ভিডিও ফাইল ফরম্যাট। এটি অনেক ডিভাইস এবং ভিডিও স্ট্রিমিং-এ চালাতে পারে।

MP4 4k এবং 8 রেজোলিউশন উভয় সমর্থন করে। আপনি একটি ভাল মানের ভিডিও পাবেন যা আপনার ম্যাকে এত বেশি জায়গা নেয় না। তার কারণ হল MP4 একটি ছোট আকারের ফাইল ফরম্যাট।

পার্ট 2. MKV বনাম MP4:এই দুটি ফাইল ফরম্যাটের মধ্যে পার্থক্য

যখন MKV বনাম MP4 এর মধ্যে পার্থক্যের কথা আসে, তখন সেগুলি খুব বাধ্যতামূলক। প্ল্যাটফর্ম, সাউন্ড কোয়ালিটি সমর্থিত অডিও এবং ভিডিও এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, আকারের সাথে সামঞ্জস্যের ক্ষেত্রে তাদের পার্থক্যগুলি একবার দেখুন।

প্ল্যাটফর্মের সাথে সামঞ্জস্যতা

  1. MKV-এর খুব সীমিত প্ল্যাটফর্ম সামঞ্জস্য রয়েছে। এটি শুধুমাত্র XBMC, PotPlayer, এবং VLC এর মত ভিডিও প্লেয়ারে চালানো যাবে।
  2. MP4 পিসি এবং পোর্টেবল ডিভাইস উভয়ের সাথেই খুব সামঞ্জস্যপূর্ণ।

সাউন্ড কোয়ালিটি

  1. MKV MPEG4, MPEG2, এবং MPEG1 সমর্থন করে। এটি H.264 এবং H.265 উভয়কেই সমর্থন করে।
  2. MP4 H.264 এবং H.265 উভয়কেই সমর্থন করে। এটি Xvid, MPEG4 সমর্থন করে।

সমর্থিত অডিও এবং ভিডিও

  1. MKV AAC, AC3, ALAC, এবং FLAC সমর্থন করে কয়েকটি উল্লেখ করার জন্য।
  2. এমপি4 AAC, MP3 এবং ALAC সমর্থন করে কয়েকটি উল্লেখ করার জন্য।

আকার

  1. MKV একটি বড় ফাইল কারণ এতে সাবটাইটেল এবং অডিও ট্র্যাকের মতো আরও ফাংশন রয়েছে৷
  2. MP4 একটি ছোট ফাইল কিন্তু তা সত্ত্বেও, MKV-এর মতো একই গুণমান রয়েছে৷

কেড়ে নিন:

MKV বনাম MP4 তুলনা আসলে সম্পূর্ণরূপে আপনার প্রয়োজনের উপর নির্ভর করে। আপনি দেখতে পাচ্ছেন যে আপনি MKV এবং MP4 উভয়ের সাথেই ভাল মানের সাউন্ড পাবেন।

প্রধান পার্থক্য হল আকার এবং প্ল্যাটফর্মের সাথে সামঞ্জস্যপূর্ণ। সুতরাং, আপনি যদি আরও বেশি পোর্টেবল ফাইল ফরম্যাট খুঁজছেন যা বেশি জায়গা নেয় না, তাহলে আপনাকে MP4-এর জন্য যেতে হবে।


  1. USB-C হাব বনাম ডকিং স্টেশন:ম্যাকবুক প্রো ব্যবহারকারীদের জন্য কোনটি ভাল?

  2. একটি ভাল ভিডিও অভিজ্ঞতার জন্য 8 সেরা YouTube টুল

  3. উইন্ডোজের জন্য 29 সেরা MP4 কম্প্রেসার

  4. Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল