কম্পিউটার

আপনার রাউটার নিরাপদ? 3 উপায় হ্যাকাররা আপনার হোম রাউটার আক্রমণ করতে পারে

আপনার রাউটার নিরাপদ? 3 উপায় হ্যাকাররা আপনার হোম রাউটার আক্রমণ করতে পারে

রাউটারগুলি বাড়িতে ডেটা স্থানান্তরের একটি মূল উত্স। কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট এবং ফোন সব রাউটার ব্যবহার করে সারা বিশ্বের ওয়েবসাইটগুলিতে ডেটা প্রেরণ করতে। এটি, স্বাভাবিকভাবেই, তথ্য চুরি করতে খুঁজছেন হ্যাকারদের জন্য তাদের একটি মূল্যবান লক্ষ্য করে তোলে।

এখানে হ্যাকাররা তাদের নিজস্ব ব্যবহারের জন্য হোম রাউটার ব্যবহার করতে পারে এমন কিছু উপায় রয়েছে৷

1. তাদের বটনেটে অন্তর্ভুক্ত করা

আপনার রাউটার নিরাপদ? 3 উপায় হ্যাকাররা আপনার হোম রাউটার আক্রমণ করতে পারে

ZDNet রিপোর্ট করেছে যে হ্যাকাররা কীভাবে হোম রাউটারগুলিকে বটনেট ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত করবে, যা তখন ওয়েব সার্ভারের বিরুদ্ধে DDoS আক্রমণে ব্যবহার করা হবে। সংক্রামিত ব্যবহারকারীরা বুঝতেও পারেননি যে তাদের রাউটারগুলি ডিজিটাল আক্রমণে ব্যবহার করা হচ্ছে।

বটনেট কেসটি একটি অদ্ভুত ছিল, কারণ সমাধানটি খুব সহজ ছিল:শুধু রাউটারটি পুনরায় চালু করুন। যাইহোক, বেশিরভাগ লোক তাদের রাউটার স্পর্শ করেন না যদি না কোনো সংযোগ সমস্যা থাকে, যার অর্থ ম্যালওয়্যারটি দীর্ঘ সময়ের জন্য ফ্লাশ করা হয়নি।

কিভাবে এটাকে পরাজিত করবেন

আপনি যদি আপনার রাউটারকে একটি বটনেটে যোগ করার বিষয়ে উদ্বিগ্ন হন তবে আপনার রাউটারের ফার্মওয়্যারটি প্রায়শই আপডেট করতে ভুলবেন না। এটি কীভাবে করবেন তা শিখতে আপনাকে আপনার রাউটারের ম্যানুয়ালটি একবার দেখতে হবে। একইভাবে, এর মধ্যে কোনো কিছুই লুকিয়ে নেই তা নিশ্চিত করতে প্রতিবার এটিকে একটি পাওয়ার সাইকেল দিন।

2. অননুমোদিত অ্যাক্সেস এবং ব্যবহার সম্পাদন করা

আপনার রাউটার নিরাপদ? 3 উপায় হ্যাকাররা আপনার হোম রাউটার আক্রমণ করতে পারে

কিভাবে একটি রাউটার বাড়ির জন্য কেন্দ্রীয় ডেটা হাব, তারা হ্যাকারদের জন্য একটি প্রধান লক্ষ্য তৈরি করে। যেমন, যদি তারা আপনার রাউটারে অ্যাক্সেস পেতে পরিচালনা করে, তাহলে তারা গুপ্তচরবৃত্তি করতে বা ডেটা চুরি করতে সক্ষম হতে পারে। আপনার যদি IoT ডিভাইস বা নেটওয়ার্কের সাথে সংযুক্ত হার্ড ড্রাইভ থাকে, আপনি সঠিক পাসওয়ার্ড সেট আপ না করে থাকলে তারা সেগুলি অ্যাক্সেস করতে পারে৷

এটি, যদিও এটি ভীতিজনক বলে মনে হচ্ছে, হ্যাকার কীভাবে রাউটার অ্যাক্সেস করে তার কারণে এটি হওয়ার সম্ভাবনা কম। আদর্শভাবে, হ্যাকারকে আপনার রাউটারের Wi-Fi রেঞ্জের মধ্যে থাকতে হবে, যার অর্থ তাদের বেশ কাছাকাছি হতে হবে।

আপনি যদি একটি গ্রামীণ এলাকায় বাস করেন তবে এটি উদ্বেগের বিষয় নয়; যাইহোক, আপনি যদি একটি শহরে বা একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে থাকেন (বা উভয়ই!), আপনি সম্ভবত ইতিমধ্যেই লক্ষ্য করেছেন যে আপনার কম্পিউটার আপনার নিজের বাড়ি থেকে তুলতে পারে এমন রাউটারগুলির অ্যারে।

কিভাবে এটাকে পরাজিত করবেন

আপনি যদি জনবহুল এলাকায় থাকেন, তাহলে আপনার ডিভাইসগুলিকে সঠিকভাবে সুরক্ষিত করুন। আধুনিক যুগের অনেক রাউটার ডিফল্টরূপে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড উভয়ই "অ্যাডমিন" করার পুরানো মান পরিত্যাগ করেছে, তবে আপনার রাউটারের পাসওয়ার্ড স্ক্র্যাচ পর্যন্ত আছে কিনা তা দেখতে দুবার পরীক্ষা করা মূল্যবান৷

আপনার রাউটারের ফার্মওয়্যার আপডেট করা হয়েছে কিনা তা পরীক্ষা করাও মূল্যবান। যদি তা না হয়, হ্যাকাররা কোনো ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ড ছাড়াই রাউটারে প্রবেশ করতে সক্ষম হতে পারে!

3. পরিবর্তন করা ডেটা যা পাস হয়

আপনার রাউটার নিরাপদ? 3 উপায় হ্যাকাররা আপনার হোম রাউটার আক্রমণ করতে পারে

যদি কোনও হ্যাকার রাউটার অ্যাক্সেস করতে না চায় বা তাদের নিজস্ব প্রয়োজনে এটি ব্যবহার করতে না চায়, তবে তারা এটিকে ব্যবহারকারীদের নকল ওয়েবসাইটগুলিতে সরাসরি পাঠাতে পারে। একে বলা হয় DNS পয়জনিং বা DNS স্পুফিং, এবং এতে লোকেদের ভুল ওয়েবসাইটে পাঠানোর জন্য রাউটারের DNS ক্যাশে পরিবর্তন করা জড়িত৷

একটি DNS ক্যাশে ইন্টারনেটের জন্য একটি ফোন বুকের মতো; এটি আপনার পূর্বে দেখা সমস্ত সাইটের নাম এবং আইপি ঠিকানা সংরক্ষণ করে। ডিএনএস বিষক্রিয়া এই ফোন বুকের মধ্যে লুকিয়ে থাকা এবং একটি ফোনের সাথে একটি আইপি ঠিকানা পরিবর্তন করে কাজ করে৷ উদাহরণস্বরূপ, একজন হ্যাকার DNS ক্যাশে Amazon.com এন্ট্রি পরিবর্তন করে আসল অ্যামাজন থেকে দূরে সরে যেতে পারে এবং আসল চুক্তির মতো দেখতে ডিজাইন করা একটি জাল ওয়েবসাইটে যেতে পারে৷

কিভাবে এটাকে পরাজিত করবেন

আপনি নেট ব্যবহার করার সময়, আপনি আপনার বিশদ বিবরণ কোথায় লিখছেন তার উপর নজর রাখুন। সাধারণত, যে ওয়েবসাইটগুলি লগইন বিশদ জানতে চায় সেগুলি আপনার লগইন বিশদ এনক্রিপ্ট করতে HTTPS শংসাপত্র ব্যবহার করে। একটি জাল সাইটের সুরক্ষার এই স্তর থাকবে না, যা ব্যবহারকারীর যথেষ্ট মনোযোগী হওয়া উচিত একটি টেলটেল সাইন। আপনি যদি দেখেন যে আপনার রাউটার আপনাকে একটি খারাপ সাইটে রিডাইরেক্ট করছে, রাউটার DNS পরিবর্তন করার চেষ্টা করুন।

রাউটার রাস্কালস

রাউটারগুলি আধুনিক যুগে আমাদের বাড়ির জন্য একটি কেন্দ্রীয় হাব হয়ে উঠেছে, যা তাদেরকে হ্যাকারদের প্রধান লক্ষ্য করে তোলে যারা শিকারদের কাছ থেকে তথ্য সংগ্রহ করতে চাইছে। সৌভাগ্যক্রমে, রাউটার-ভিত্তিক আক্রমণ থেকে নিরাপদ থাকার উপায় রয়েছে৷

শেষবার কখন আপনি আপনার রাউটার পুনরায় চালু করেছিলেন? এটা একটা সময় হয়েছে? নিচে আমাদের জানান।


  1. আপনার বিটকয়েন নিরাপদ মনে করেন? 3টি উপায়ে আপনার বিটকয়েন চুরি হতে পারে

  2. নিরাপদ মোডে আপনার পিসি চালু করার 5টি উপায়

  3. ধীর ইন্টারনেট সংযোগ? আপনার ইন্টারনেটের গতি বাড়ানোর ১০টি উপায়!

  4. 8টি অপ্রত্যাশিত জিনিস যা আপনার Google হোম স্পিকার করতে পারে!