কম্পিউটার

আপনার বিটকয়েন নিরাপদ মনে করেন? 3টি উপায়ে আপনার বিটকয়েন চুরি হতে পারে

আপনার বিটকয়েন নিরাপদ মনে করেন? 3টি উপায়ে আপনার বিটকয়েন চুরি হতে পারে

যদিও বিটকয়েনের ব্লকচেইন একটি অপরিবর্তনীয় জাদু যা কোনো হ্যাকারকে কোনো অর্থপূর্ণ উপায়ে এটিকে কাজে লাগাতে দেয় না, তবুও ক্রিপ্টোকারেন্সি এমন কিছু যা আপনার কাছে আছে। এটি আপনার কাছ থেকে চুরি করা যেতে পারে যে অন্য যে কোনো মত টাকা একটি টুকরা. আপনি এটি একটি ডিজিটাল ওয়ালেটে রাখুন, যা কিছু উপায়ে এটিকে একটি শারীরিক ওয়ালেটে রাখার চেয়ে বেশি বিপজ্জনক। এই সমস্ত জিনিসগুলি আপনার বিটকয়েনগুলি হারানো একেবারেই সম্ভব করে তোলে কারণ কেউ আপনার থেকে অনেক উপায়ে ভাল হয়েছে৷

আপনার ফিয়াট টাকা চুরি করতে ব্যবহৃত প্রায় সবকিছুই

আপনার বিটকয়েন নিরাপদ মনে করেন? 3টি উপায়ে আপনার বিটকয়েন চুরি হতে পারে

আপনি কি কখনও আপনার ক্রেডিট কার্ড চুরি করেছেন এবং আপনার ইস্যুকারীর সাথে তাদের এটি বাতিল করা উচিত বলার জন্য অনেক সময় ধরে রাখতে হয়েছে? হ্যাঁ, এটি বিটকয়েনের সাথেও ঘটে। আপনি যদি একটি মোবাইল ওয়ালেট ব্যবহার করেন, তবে কাউকে যা করতে হবে তা হল আপনার ফোন চুরি। আপনি যদি কোনো NFC ক্ষমতা সহ একটি ওয়ালেট ব্যবহার করেন, তাহলে তারা আপনার সাথে ধাক্কা খেয়ে এটি চুরি করতে পারে।

বাড়িতে আপনার ব্যক্তিগত ডেস্কটপ কম্পিউটারের মধ্যে নিরাপদে লুকিয়ে রাখা শুধুমাত্র একটি সম্পূর্ণ নোডে আপনার ওয়ালেট ব্যবহার করছেন? হ্যাকারদের কাছে নেটওয়ার্ক দুর্বলতা, ভাইরাস এবং অন্যান্য অনেক সরঞ্জাম রয়েছে যা ব্যবহার করে সেই মুদ্রাগুলি আপনার হাত থেকে সরিয়ে নেওয়ার জন্য।

আপনি যদি আপনার সম্পদের সর্বোচ্চ সুরক্ষা দিতে চান তবে আপনাকে আপনার নিজের ব্যাঙ্কের মতো কাজ শুরু করতে হবে। আপনি একটি বিটকয়েন লেনদেন বাতিল করতে পারবেন না বা চুরি করা কিছু পুনরুদ্ধার করতে পারবেন না। কল করার জন্য কোন ব্যাঙ্ক নেই। আপনি অনেকটাই একা, এবং মানিব্যাগ পরিষেবাগুলিতে আপনাকে সাহায্য করার জন্য তারল্য নেই।

আপনার স্ট্যাশকে রক্ষা করার জন্য আপনি যা করতে পারেন তা হল এটিকে একটি এনক্রিপ্ট করা হার্ড ড্রাইভে রাখা যা ইন্টারনেট থেকে সম্পূর্ণভাবে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এমন ক্ষেত্রে যা আপনাকে কিছু তহবিল স্থানান্তর করার জন্য এটি ব্যবহার করতে হবে। এবং আপনি স্থানান্তর শুরু করার আগে, সম্পূর্ণরূপে নিশ্চিত করুন যে আপনি এটি এমন একটি সিস্টেম থেকে করছেন যা সংক্রামিত নয়৷

বড় পরিষেবাগুলি হ্যাক করা হয়

আপনার বিটকয়েন নিরাপদ মনে করেন? 3টি উপায়ে আপনার বিটকয়েন চুরি হতে পারে

যদি কেউ বিটকয়েন জগতে যথেষ্ট সময় ধরে থাকে, তবে তারা মাউন্ট গক্স এক্সচেঞ্জের ঘটনাটি মনে রাখবে, যেটির একসময় এই কুলুঙ্গিতে আধা-একচেটিয়া আধিপত্য ছিল। হ্যাকাররা প্রায় অর্ধ বিলিয়ন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি নিয়ে একটি সময়ে এটির মূল্য ছিল $32 প্রতি মুদ্রা। এই ঘটনার কারণে, বিখ্যাত এক্সচেঞ্জটি বাজারে তার অবস্থান হারিয়েছিল এবং অন্যান্য (আরও স্থিতিশীল) পরিষেবাগুলি উপস্থিত হতে শুরু করার আগে পুরো মুদ্রার আস্থা দীর্ঘ সময়ের জন্য এটির সাথে হ্রাস পেয়েছিল৷

ফিয়াট বিশ্বে এই ধরনের জিনিস সব সময় ঘটে। এটি বিটকয়েন ইকোসিস্টেমে প্রথমবারের মতো ঘটেছিল যা অনেক লোককে হতবাক করেছিল যারা ভেবেছিল যে তারা বিটকয়েনের সাথে আরও সুরক্ষিত।

ওয়ালেট অ্যাপ্লিকেশন এবং প্রদানকারীদের একটি বিশ্লেষণে দেখা গেছে যে তাদের মধ্যে 90% এর বেশি দুর্বলতা রয়েছে যা হ্যাকারদের আরও কয়েন চুরি করার সুযোগ দেয়।

আপনি যদি এই ধরনের ব্যাপক আক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে চান, তাহলে এমন একটি মানিব্যাগ ব্যবহার করার কথা বিবেচনা করুন যা আপনাকে ক্রমাগত ইন্টারনেটের সাথে সংযোগ করতে হবে না। আপনি এটি করতে পারেন বা বিটকয়েন কোরের মাধ্যমে একটি সম্পূর্ণ নোড চালাতে পারেন, এটি একটি ব্যক্তিগত ওয়ালেট হিসাবেও কাজ করে যা শুধুমাত্র আপনি নিয়ন্ত্রণ করেন (যতক্ষণ না আপনার কম্পিউটার সংক্রমিত হয়)।

ক্লিপবোর্ড শোষণ

আপনার বিটকয়েন নিরাপদ মনে করেন? 3টি উপায়ে আপনার বিটকয়েন চুরি হতে পারে

শহরে একটি নতুন ধরণের ভাইরাস রয়েছে এবং এটি বিশেষ করে ক্রিপ্টোকারেন্সিগুলিকে লক্ষ্য করে। CryptoShuffler নামক একটি শোষণ লোকেদের ক্লিপবোর্ডের তথ্য ব্যবহার করে লেনদেন করার আগে তাদের ব্যবহার করে।

বিটকয়েন কীভাবে কাজ করে তার সাথে পরিচিত নন এমন লোকেদের কাছে, আপনি যখন কাউকে টাকা পাঠান, আপনি আসলে এই ঠিকানায় পাঠাচ্ছেন: 1GsXW7d9Vhw7bX7fdYwshhwNjXhZYY8dvN।

আপনি কয়েক মিনিটের মধ্যে যে মুখস্ত করতে পারেন? অবশ্যই না! বেশীরভাগ মানুষ, যখন কাউকে একটি লেনদেন পাঠান, তখন শুধু তাদের ঠিকানা কপি করে একটি টেক্সট ফিল্ডে পেস্ট করে।

CryptoShuffler এটিকে কাজে লাগায় মনস্তাত্ত্বিক ঠিকানার মতো দেখতে আপনার ক্লিপবোর্ড স্ক্যান করে এবং ভাইরাস লেখকের ঠিকানা দিয়ে প্রতিস্থাপন করে দুর্বলতা। এইভাবে, আপনি যখনই কাউকে কিছু বিটকয়েন পাঠান, আপনি আসলে এটি CryptoShuffler-এর সৃষ্টিকর্তার কাছে পাঠাচ্ছেন।

এটি প্রতিরোধ করা সহজ:শুধু আটকানো ঠিকানাটি দেখুন এবং আপনাকে যে ঠিকানাটি দেওয়া হয়েছিল তার সাথে তুলনা করুন। যদি এটি মেলে না, তাহলে লেনদেন করার আগে আপনাকে সেই কম্পিউটারটিকে জীবাণুমুক্ত করতে হবে।

শুধু অতিরিক্ত সতর্ক থাকুন

বিটকয়েন জগতে এমন কোন বিটকয়েন ব্যাংক হটলাইন নেই যেখানে আপনি আপনার সমস্যা সমাধানের জন্য কল করতে পারেন। যদিও এটি কিছু লোকের জন্য মুক্তি, এটি অন্যদের জন্য কিছুটা বিরক্তিকর হতে পারে। আপনি যদি উচ্চ মাত্রার বিচক্ষণতা অনুশীলন করতে না চান, তাহলে আপনার যা কিছু আছে তা হারানোর ঝুঁকি রয়েছে। সেখান থেকে ফেরার কোনো সুযোগ নেই।

আপনি কি বিটকয়েন ব্যবহার করেন? আপনি কিভাবে এটি সুরক্ষিত করবেন? একটি মন্তব্যে আমাদের বলুন!


  1. আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ল্যাপটপ খুঁজে পাওয়ার শীর্ষ 3টি উপায়

  2. আপনার অ্যালেক্সাকে নিরাপদ ও সুরক্ষিত রাখার 5টি কার্যকর উপায়

  3. 10 উপায় আলেক্সা কীভাবে আপনার ক্রিসমাসকে আনন্দময় করে তুলতে পারে

  4. আপনার পরিচয় চুরি হয়েছে কিনা তা নির্ধারণ করার উপায়