কম্পিউটার

কিভাবে মনিটর থেকে চোখের স্ট্রেন প্রতিরোধ করা যায়

কিভাবে মনিটর থেকে চোখের স্ট্রেন প্রতিরোধ করা যায়

আমরা প্রায়শই মনিটরের দিকে তাকিয়ে আমাদের অনেক সময় ব্যয় করি, কিন্তু তারা আমাদের চোখের ক্ষতি করতে পারে তা আমরা কতবার বিবেচনা করি? সৌভাগ্যক্রমে, চোখের চাপ রোধ করার প্রচুর উপায় রয়েছে, এবং তার মধ্যে কয়েকটি সামান্য অভ্যাস যা আপনি আপনার দৈনন্দিন জীবনে প্রয়োগ করতে পারেন!

1. চোখের ব্যায়াম করুন

এটি জটিল শোনাতে পারে, কিন্তু চোখের ব্যায়াম কিন্তু কিছু! একটি মনিটরের দিকে তাকানোর প্রতি বিশ মিনিটে, কমপক্ষে বিশ ফুট দূরে থাকা কিছু দেখতে বিশ সেকেন্ড সময় নিন। চোখের ডাক্তাররা এটিকে "20-20-20" পদ্ধতির নাম দেন। এটি মনিটরের দিকে তাকানোর ফলে আপনার চোখের উপর যে চাপ পড়ে তা ভেঙে দেয়।

কিভাবে মনিটর থেকে চোখের স্ট্রেন প্রতিরোধ করা যায়

20 ফুট দূরে আপনার তাৎক্ষণিক দৃষ্টিভঙ্গিতে যদি কিছু না থাকে, তবে হাঁটার জন্যও এই সময়টি ব্যবহার করুন। সারাদিন কাজ করার সময় বসে থাকাটাও অস্বাস্থ্যকর হতে পারে, তাই এটি আপনাকে হাঁটাহাঁটি করার এবং এক মুহুর্তের জন্য অন্য কোথাও দেখার অজুহাত দেয়।

2. আপনার মনিটরের আলো চোখের উপর সহজ করুন

চোখের চাপ কমাতে সাহায্য করার জন্য আপনি আপনার মনিটর থেকে নির্গত আলো সামঞ্জস্য করতে পারেন। Windows 10 এর একটি নাইট লাইট মোড রয়েছে এবং প্রোগ্রাম f.lux একই রকম কাজ করতে সক্ষম।

কিছু মনিটরে এমনকি একটি অতিরিক্ত সেটিং রয়েছে যা ব্যবহারকারীর চোখে আলোকে সহজ করে তোলে। উদাহরণস্বরূপ, ফিলিপস লো ব্লু মোড ব্যবহার করে, বেনক-এর লো ব্লু লাইট মোড এবং এইচপি-তে ব্লু লাইট ফিল্টার রয়েছে। এই সবগুলি মনিটরের স্তরে আলোর উজ্জ্বলতাকে নরম করে।

3. এমন চশমা পরুন যা নীল আলো কমায়

কিভাবে মনিটর থেকে চোখের স্ট্রেন প্রতিরোধ করা যায়

আপনি যদি টাইপ করার সময় চশমা পরেন, তাহলে মনিটর থেকে চোখের স্ট্রেন প্রতিরোধ করার ক্ষমতা দিয়ে কেন সেগুলিকে উন্নত করবেন না? সেখানে প্রচুর মডেলের চশমা রয়েছে যা একটি বিশেষ লেন্স ব্যবহার করে যা নীল আলোকে ফিল্টার করে, মনিটরের ঝলক থেকে আপনার চোখকে সুরক্ষিত রাখে।

4. মনিটরের দূরত্ব সামঞ্জস্য করুন

আপনার মনিটরটিকে আপনার চোখ থেকে 40 থেকে 76 সেন্টিমিটারের মধ্যে রাখুন - এটি প্রায় 16 থেকে 30 ইঞ্চি। নিশ্চিত করুন যে মনিটরটি আপনার চোখের মতো একই স্তরে রয়েছে এবং আপনার থেকে কিছুটা দূরে কোণে রয়েছে। এটি পর্দায় পাঠ্য তৈরি করার সময় আপনার চোখের চাপ কমাতে সাহায্য করবে৷

5. আরো পলক!

আপনি যখন আপনার প্রিয় টিভি শো দেখছেন বা গেমিং সেশন চলাকালীন একটি উত্তেজনাপূর্ণ মুহুর্তে এটি করার চেয়ে এটি বলা সহজ, তবে এটি করতে হবে। আমাদের চোখ মিটমিট না করে মনিটরের দিকে তাকানোর প্রবণতা রয়েছে এবং আপনার চোখ তাদের প্রয়োজনীয় আর্দ্রতা পাচ্ছে কিনা তা নিশ্চিত করার জন্য ম্যানুয়ালি কিছু অতিরিক্ত কাজ সম্পাদন করা একটি ভাল ধারণা৷

6. আপনার মনিটরের যেকোন আলো কমিয়ে দিন

কিভাবে মনিটর থেকে চোখের স্ট্রেন প্রতিরোধ করা যায়

আপনি কয়েক সেকেন্ডের বেশি সূর্য বা উজ্জ্বল আলোর দিকে তাকাবেন না - তাহলে কেন দীর্ঘ সময়ের জন্য এর প্রতিফলনের দিকে তাকাবেন? যদি আপনি দেখতে পান যে আপনার মনিটরের স্ক্রীন থেকে প্রতিফলিত হচ্ছে এমন একটি আলোর উৎস আছে, তাহলে তা কমাতে বা দূর করার চেষ্টা করুন। অতিরিক্ত আলো শুধু আপনার চোখেই অপ্রয়োজনীয় চাপ সৃষ্টি করে না, বরং এটি পড়া কঠিন করে তোলে, যার ফলে আপনি আরও বেশি ফোকাস করতে পারেন।

চোখের চাপের জন্য একটি চোখ

আমাদের মধ্যে অনেকেই প্রতিদিন মনিটরের সাথে যোগাযোগ করে, কিন্তু মাত্র কয়েকজন চিন্তা করে যে এটি কীভাবে তাদের চোখকে প্রভাবিত করে। এখন আপনি কিছু উপায় জানেন যেগুলি স্ক্রিনের দিকে তাকানো আপনার চোখের ক্ষতি করতে পারে এবং কীভাবে চাপ এড়ানো যায়৷

খুব বেশি মনিটর ব্যবহার করার কারণে আপনি কি কখনও চোখের চাপে ভুগছেন? আপনি কিভাবে সমস্যা সমাধান করেছিল? নিচে আমাদের জানান।


  1. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  2. কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

  3. কিভাবে আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে প্রতিরোধ করবেন

  4. কীভাবে ওয়েবসাইটগুলিকে বিজ্ঞপ্তি দেখানো থেকে আটকাতে হয়