কম্পিউটার

8টি ক্রোম এক্সটেনশন চোখের স্ট্রেন প্রতিরোধে সহায়তা করে

যদি আপনার চাকরিতে প্রচুর ওয়েব ব্রাউজিং জড়িত থাকে, তাহলে আপনি অনুভব করতে পারেন যে আপনার চোখ শুষ্ক হয়ে গেছে বা বর্ধিত সময়ের জন্য আপনার কাজগুলিতে মনোনিবেশ করার পরে মাথাব্যথা অনুভব করতে পারেন। সৌভাগ্যবশত, কিছু Google Chrome এক্সটেনশন রয়েছে যা আপনি আপনার চোখ রক্ষা করতে ব্যবহার করতে পারেন। এর মধ্যে কিছু ক্রোম এক্সটেনশন পোমোডোরো টেকনিক ব্যবহার করে, অন্যরা স্ক্রীন টাইমের পার্শ্বপ্রতিক্রিয়া দূর করতে 20-20-20 নিয়ম ব্যবহার করে। ওয়েব ব্রাউজ করার সময় আপনার চোখ রক্ষা করতে Chrome এক্সটেনশনগুলি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

পোমোডোরো এবং 20-20-20 নিয়ম

পোমোডোরো কৌশল আপনার কাজের সময়কে 30 মিনিটের ব্লকে ভাগ করে কাজ করে - ফোকাসড কাজের জন্য 25 মিনিট এবং এর মধ্যে ছোট 5 মিনিটের বিরতি। এদিকে, 20-20-20 নিয়ম আপনার কাছে নতুন হতে পারে। 20-20-20 নিয়ম অনুসারে, আপনার প্রতি 20 মিনিটে আপনার পর্দার দিকে তাকানোর থেকে বিরতি নেওয়া উচিত। সেই বিরতির সময়, আপনার অন্তত 20 ফুট দূরে থাকা বস্তুর দিকে 20 সেকেন্ডের জন্য তাকাতে হবে।

নিম্নলিখিত ক্রোম এক্সটেনশনগুলি আপনাকে চোখের চাপ থেকে নিজেকে রক্ষা করতে এই কৌশলগুলি ব্যবহার করে৷

1. চোখের যত্ন - আপনার দৃষ্টি রক্ষা করুন

8টি ক্রোম এক্সটেনশন চোখের স্ট্রেন প্রতিরোধে সহায়তা করে

চোখের যত্ন - আপনার দৃষ্টি রক্ষা করুন একটি Google Chrome এক্সটেনশন যা 20-20-20 নিয়মের উপর ভিত্তি করে। এটি আপনাকে চোখের চাপ প্রতিরোধ করতে ঘন ঘন বিরতি নেওয়ার কথা মনে করিয়ে দেয়। আপনি সহজেই আইকেয়ার এক্সটেনশনের সেটিংস সামঞ্জস্য করতে পারেন যদি আপনি মনে করেন যে আপনার কাছে মাত্র 20 মিনিটের মধ্যে কিছু করার সময় নেই বা আপনি যদি একটি দীর্ঘ কাজের উপর ফোকাস করার পরিকল্পনা করেন। এছাড়াও আপনি রিসেট এ ক্লিক করতে পারেন৷ , এবং বিরতি টাইমার আবার শুরু হবে। আপনি আপনার চোখের জন্য অত্যধিক প্রয়োজনীয় বিশ্রামের কথা ভুলে যাচ্ছেন না তা নিশ্চিত করতে, আপনি আই কেয়ারকে বিজ্ঞপ্তি দেখানো এবং শব্দ শোনার অনুমতি দিতে পারেন।

আপনি যদি এইমাত্র 20-20-20 নিয়ম অনুসরণ করা শুরু করেন, তাহলে ব্যায়াম পৃষ্ঠা দেখান-এর পাশের টগলটি চালু করুন , এবং এক্সটেনশনটি কীভাবে কার্যকরভাবে আপনার বিরতি কাটাতে হবে তার নির্দেশনা প্রদান করবে। এবং আপনার যদি বিভ্রান্তি-মুক্ত পরিবেশের প্রয়োজন হয়, তাহলে আপনি Chrome এর এক্সটেনশন মেনু না খুলেও সহজেই EyeCare বন্ধ করতে পারেন।

2. চোখের বিশ্রাম বিজ্ঞপ্তি

8টি ক্রোম এক্সটেনশন চোখের স্ট্রেন প্রতিরোধে সহায়তা করে

আপনি যখন স্ক্রিনের দিকে তাকাচ্ছেন না, আপনি প্রতি মিনিটে প্রায় 10 থেকে 15 বার পলক ফেলবেন। কিন্তু হার্ভার্ড হেলথ পাবলিশিং-এর মতে, স্ক্রিন এক্সপোজার 60 শতাংশ পর্যন্ত পলকের হার কমিয়ে দেয়, যা শুষ্ক চোখের ঝুঁকি বাড়ায়। চোখের বিশ্রাম বিজ্ঞপ্তি আপনাকে একটি বিরতি নিতে এবং পলক নিতে মনে করিয়ে দিয়ে একটি কম্পিউটার স্ক্রিনের দিকে তাকানোর চাপ থেকে আপনার চোখকে রক্ষা করতে সাহায্য করতে পারে৷

এক্সটেনশনের মেনু অনেকগুলি বিকল্পের সাথে আসে না - এটি আপনাকে আপনার পরবর্তী অনুস্মারক পর্যন্ত সময় সেট করার অনুমতি দেয়৷ তাই আপনি যদি দ্রুত এবং দক্ষ কিছু খুঁজছেন, চোখের বিশ্রাম বিজ্ঞপ্তি আপনার জন্য সঠিক এক্সটেনশন।

3. আপনার চোখের যত্ন নিন

8টি ক্রোম এক্সটেনশন চোখের স্ট্রেন প্রতিরোধে সহায়তা করে

যদিও এই Chrome এক্সটেনশনটি আপনাকে আপনার স্ক্রীন থেকে বিরতি নেওয়ার কথা মনে করিয়ে নাও দিতে পারে, এটি আপনার ব্রাউজারের রঙ এবং টোন পরিবর্তন করে আপনার চোখকে রক্ষা করতে সহায়তা করবে৷ এক্সটেনশনটি আপনাকে নাইট এর উপর ভিত্তি করে ওয়েবসাইটের রং পরিবর্তন করতে দেয় অথবা রেসেডা মোড।

আপনি পটভূমির রঙ নির্বাচন করতে পারেন, উজ্জ্বলতা এবং বৈসাদৃশ্য সামঞ্জস্য করতে পারেন বা নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য এক্সটেনশন অক্ষম করতে পারেন৷ এটি করার ফলে উজ্জ্বল রঙের তীব্রতা কমাতে পারে এবং ব্রাউজিং আরও আরামদায়ক হতে পারে। কেয়ার ইওর আইজ এর সেটিংস দ্রুত সামঞ্জস্য করতে আপনি কীবোর্ড শর্টকাটও ব্যবহার করতে পারেন।

4. ব্রেক টাইমার

8টি ক্রোম এক্সটেনশন চোখের স্ট্রেন প্রতিরোধে সহায়তা করে

ব্রেক টাইমার একটি ডেস্কটপ অ্যাপ হিসাবে উপলব্ধ, কিন্তু আপনি যদি একটি Chrome এক্সটেনশন ইনস্টল করতে পছন্দ করেন তবে ব্রাউজারে আপনার বিরতিগুলি সেট আপ করতে আপনার কোন সমস্যা হবে না৷ আপনার যদি কাজ করার সময় আপনার চোখ প্রসারিত করতে এবং বিশ্রাম নেওয়ার জন্য বিরতি নিতে ভুলে যাওয়ার অভ্যাস থাকে, তবে ব্রেক টাইমার নিশ্চিত করবে যে আপনি স্ক্রীন ছাড়া কিছু স্বাস্থ্যকর সময় পাচ্ছেন।

এই এক্সটেনশনটি একটি উচ্চ স্তরের কাস্টমাইজেশন সহ আসে। আপনি আপনার বিরতির ফ্রিকোয়েন্সি এবং দৈর্ঘ্য, ব্রেক শিরোনাম এবং বার্তা চয়ন করতে পারেন এবং যদি ব্রেক টাইমার আপনাকে আপনার বিরতি স্থগিত করার অনুমতি দেয়। আপনি একটি পূর্ণ-স্ক্রীন পপ-আপ বা একটি সাধারণ বিজ্ঞপ্তির মাধ্যমে আপনাকে অবহিত করার জন্য ব্রেক টাইমার সেট করতে পারেন৷

অবশেষে, আপনি যদি কিছু সময়ের জন্য আপনার কম্পিউটার ব্যবহার না করেন তবে ব্রেক টাইমারের কাউন্টডাউন স্বয়ংক্রিয়ভাবে পুনরায় সেট হয়ে যাবে৷

5. সবুজ চোখ

8টি ক্রোম এক্সটেনশন চোখের স্ট্রেন প্রতিরোধে সহায়তা করে

গ্রীন আই হল একটি সহজ এবং দক্ষ Google Chrome এক্সটেনশন যা ওয়েব পৃষ্ঠাগুলির পটভূমি এবং অগ্রভাগের রঙ পরিবর্তন করে আপনার চোখকে সুস্থ রাখে৷ এটি তিনটি প্রিসেট থিমের সাথে আসে, তবে আপনি পাঠ্য, পটভূমি এবং সীমানা রঙ চয়ন করে এটিকে আরও ব্যক্তিগতকৃত করতে পারেন৷ এছাড়াও, আপনি সেটিংস দ্রুত পরিবর্তন করতে কীবোর্ড শর্টকাট সক্ষম করতে পারেন৷

6. Screen Shader

8টি ক্রোম এক্সটেনশন চোখের স্ট্রেন প্রতিরোধে সহায়তা করে

স্ক্রিন শ্যাডার ইনস্টল করা নীল আলো কমাতে F.lux ব্যবহার করার অনুরূপ। এক্সটেনশনটি চোখের চাপ কমাতে সাহায্য করার জন্য আপনার ব্রাউজার উইন্ডোতে একটি রঙিন আভা রাখবে এবং এটি দিনের সময় অনুযায়ী উজ্জ্বলতা সামঞ্জস্য করবে৷

স্ক্রিন শেডারের পছন্দ মেনু আপনাকে ছায়া, রঙ বা উজ্জ্বলতা নিয়ন্ত্রণ করতে দেয়। আপনি এক্সটেনশন খুলতে এবং এর সেটিংস নিয়ন্ত্রণ করতে একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন। আপনি যদি নিশ্চিত না হন যে আপনার কীভাবে স্ক্রিন শেডারের সেট আপ করা উচিত, তবে এক্সটেনশনটিকে আপনার অবস্থান সনাক্ত করতে দিন এবং স্থানীয় সূর্যাস্ত এবং সূর্যোদয়ের সময় অনুসারে ছায়া সামঞ্জস্য করতে দিন৷

7. প্র্যাক্সিস চোখের স্বাস্থ্য

8টি ক্রোম এক্সটেনশন চোখের স্ট্রেন প্রতিরোধে সহায়তা করে

প্র্যাক্সিস আই হেলথ এক্সটেনশনটি খুব বেশি স্ক্রীন টাইম বা খুব বেশিক্ষণ বসে থাকার নেতিবাচক প্রভাব কমাতে ডিজাইন করা হয়েছে। এক্সটেনশনের ইন্টারফেসটি বেশ সহজ, এবং এটি আপনাকে সুস্থ রাখতে তিনটি বৈশিষ্ট্যের উপর ফোকাস করে:

  • একটি 20-মিনিটের কাউন্টডাউন, যাতে আপনি বিরতি নিতে পারেন এবং 20-20-20 নিয়ম অনুসরণ করতে পারেন৷
  • কাজ করার সময় আপনাকে হাইড্রেটেড থাকার কথা মনে করিয়ে দেওয়ার জন্য একটি জল খাওয়ার ট্র্যাকার৷
  • যোগব্যায়ামের একটি জিআইএফ বা ছবি, যাতে আপনি আপনার বিরতির সময় কিছুটা শারীরিক কার্যকলাপ অন্তর্ভুক্ত করতে পারেন। (যদিও কিছু ভঙ্গির জন্য একটি পায়ে শুয়ে থাকা বা দাঁড়ানোর প্রয়োজন হতে পারে, সেগুলি সম্পর্কে জটিল কিছু নেই।)

8. উচ্চ বৈসাদৃশ্য

8টি ক্রোম এক্সটেনশন চোখের স্ট্রেন প্রতিরোধে সহায়তা করে

আপনি যদি চোখের স্ট্রেন কমানোর জন্য গাঢ় থিম ব্যবহার করতে চান, তাহলে আপনার হাই কনট্রাস্ট একবার চেষ্টা করা উচিত। এটি আপনার চোখকে বিশ্রাম দিতে বিভিন্ন রঙের ফিল্টার ব্যবহার করে এবং পাঠ্যকে সহজে পাঠ করে। এই এক্সটেনশনটি Google ডক্স এবং উইকিপিডিয়ার মতো প্রচুর পাঠ্য সহ ওয়েবসাইটগুলির জন্য দুর্দান্ত৷ যাইহোক, মিডিয়া-ভারী ওয়েবসাইটগুলিতে এটি অস্বাভাবিক প্রভাব ফেলতে পারে৷

আপনার চোখের যত্ন নিন

এই Google Chrome এক্সটেনশনগুলি আপনাকে চোখের চাপ কমাতে এবং শুষ্ক চোখের সিন্ড্রোম এড়াতে সাহায্য করবে। আপনি একটি আরামদায়ক চেয়ারে বসার কারণে আপনার অফিসের কাজটি শারীরিকভাবে চাহিদাপূর্ণ বলে মনে নাও হতে পারে, কিন্তু আপনার চোখ কঠোর পরিশ্রম করছে। এছাড়াও আপনি অ্যাপের জন্য আপনার ডিভাইসের অ্যাপ স্টোর অন্বেষণ করতে পারেন যা দীর্ঘ সময় ডেস্ক কাজের নেতিবাচক প্রভাব প্রতিরোধে সাহায্য করবে।


  1. কীভাবে ম্যানুয়ালি Chrome এক্সটেনশন ইনস্টল করবেন

  2. 3টি ক্রোম এক্সটেনশন আপনার ক্রোম এক্সটেনশন পরিচালনা করতে

  3. কিভাবে মনিটর থেকে চোখের স্ট্রেন প্রতিরোধ করা যায়

  4. কীভাবে ছদ্মবেশী মোডে Chrome এক্সটেনশানগুলি সক্ষম করবেন