কম্পিউটার

ভিআরএম কী এবং এটি কীভাবে সিপিইউ পারফরম্যান্সকে প্রভাবিত করে

ভিআরএম কী এবং এটি কীভাবে সিপিইউ পারফরম্যান্সকে প্রভাবিত করে

একটি কম্পিউটার তৈরি করা কতটা সহজ তার জন্য, আমরা প্রায়শই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের প্রশংসা করি না যা এটি ঘটানোর জন্য ঘটে। উদাহরণস্বরূপ, মাদারবোর্ড কীভাবে আপনার CPU পাওয়ার উপায় পরিচালনা করে? একটি ভোল্টেজ রেগুলেটর মডিউল (ভিআরএম) এর মাধ্যমে। কিন্তু একটি VRM কি এবং এটি কিভাবে আপনার CPU কর্মক্ষমতা প্রভাবিত করে? এখানে আমরা সেই প্রশ্নের উত্তর দিই।

ভিআরএম কি?

আপনার মাদারবোর্ডের VRM ইলেকট্রনিক উপাদানগুলির একটি গুরুত্বপূর্ণ কিন্তু অপ্রশংসিত সিরিজ যা নিশ্চিত করে যে আপনার CPU বা GPU একটি সামঞ্জস্যপূর্ণ ভোল্টেজে পরিষ্কার শক্তি পায়।

একটি দুর্বল VRM কর্মক্ষমতা হ্রাস করতে পারে এবং একটি প্রসেসরের লোডের অধীনে কাজ করার ক্ষমতা সীমিত করতে পারে। এটি এমনকি অপ্রত্যাশিত শাটডাউনের দিকে নিয়ে যেতে পারে, বিশেষ করে যখন ওভারক্লকিং।

ভিআরএম কিভাবে কাজ করে?

একটি VRM-এর প্রথম কাজ হল আপনার কম্পিউটারের পাওয়ার সাপ্লাই থেকে 12-ভোল্ট পাওয়ারকে একটি ব্যবহারযোগ্য ভোল্টেজে রূপান্তর করা। প্রসেসরের জন্য, এটি সাধারণত 1.1V থেকে 1.3V এর মধ্যে হয়। ভিতরের সূক্ষ্ম ইলেকট্রনিক্স সহজেই অনেক ভোল্ট দ্বারা ছোট করা যেতে পারে। একটি প্রসেসরকে পাওয়ার করার সময় নির্ভুলতাও গুরুত্বপূর্ণ, এবং প্রয়োজনীয় ভোল্টেজটি যথাসম্ভব সঠিকভাবে সরবরাহ করতে হবে। এই কারণেই ভিআরএমগুলি একটি সাধারণ তারের চেয়ে জটিল। কিন্তু তাদের হৃদয়ে তারা মূলত একটি বক কনভার্টার, সঠিকভাবে ভোল্টেজকে যথাযথ স্তরে নামিয়ে দেয়।

VRM তার কাজ করার জন্য তিনটি উপাদান ব্যবহার করে:MOSFETs, inductors (একে চোকও বলা হয়), এবং ক্যাপাসিটার। এটি সব নিয়ন্ত্রণ করার জন্য একটি ইন্টিগ্রেটেড সার্কিট (IC) রয়েছে, কখনও কখনও এটিকে PWM কন্ট্রোলার বলা হয়। একটি একক-ফেজ VRM-এর একটি সরলীকৃত পরিকল্পনা নীচে পাওয়া যাবে৷

ভিআরএম কী এবং এটি কীভাবে সিপিইউ পারফরম্যান্সকে প্রভাবিত করে

প্রতিটি কম্পোনেন্টের ফাংশন সম্পর্কে আরও বিস্তারিত আলোচনা WikiChip-এর VRM পৃষ্ঠায় পাওয়া যাবে।

মাল্টি-ফেজ VRMs

আধুনিক কম্পিউটারের জন্য একক ফেজের বেশি VRM প্রয়োজন। আধুনিক পাওয়ার সিস্টেম একটি মাল্টি-ফেজ VRM ব্যবহার করে। একাধিক পর্যায় বিদ্যুতের লোডকে একটি বৃহত্তর ভৌত এলাকায় ছড়িয়ে দেয়, তাপ উৎপাদন এবং উপাদানগুলির উপর চাপ কমায় এবং সেইসাথে দক্ষতা এবং প্রতি অংশের খরচ সম্পর্কিত অন্যান্য বৈদ্যুতিক উন্নতি প্রদান করে।

ভিআরএম কী এবং এটি কীভাবে সিপিইউ পারফরম্যান্সকে প্রভাবিত করে

একটি আধুনিক মাল্টি-ফেজ VRM-এর প্রতিটি পর্যায় প্রয়োজনীয় বিদ্যুতের একটি ভগ্নাংশ সরবরাহ করে, CPU-কে শক্তি সরবরাহ করতে পালা করে। পৃথকভাবে নেওয়া, প্রতিটি পর্যায় শক্তির একটি সংক্ষিপ্ত মুহূর্ত প্রদান করে, একটি বর্গক্ষেত্র-আকৃতির তরঙ্গ হিসাবে কল্পনা করা হয়।

ভিআরএম কী এবং এটি কীভাবে সিপিইউ পারফরম্যান্সকে প্রভাবিত করে

প্রতিটি পর্যায়ের শক্তির বিস্ফোরণ শেষ থেকে স্তব্ধ হয়, যাতে একটি সময়ে শুধুমাত্র একটি পর্যায় কাজ করে, মোট শক্তির পরিমাণ কখনই পরিবর্তিত হয় না। এটি, পরিবর্তে, একটি মসৃণ, নির্ভরযোগ্য শক্তির উত্স তৈরি করে - একটি CPU-কে সর্বোত্তমভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় "পরিষ্কার" শক্তি। আপনি নীচে একটি সরলীকৃত সিস্টেম চালু দেখতে পারেন৷

ভিআরএম কী এবং এটি কীভাবে সিপিইউ পারফরম্যান্সকে প্রভাবিত করে

ভিআরএম ফেজ নম্বরিং এবং বিজ্ঞাপনে সত্য

VRM গুলি সাধারণত "8+3" বা "6+2" এর মতো কিছু হিসাবে বিক্রি হয়৷ প্লাসের আগের সংখ্যাটি CPU-র জন্য শক্তি পরিষ্কার করার জন্য নিবেদিত পর্যায়গুলির সংখ্যা নির্দেশ করে। প্লাসের পরের সংখ্যাটি নির্দেশ করে যে VRM পর্যায়গুলি RAM এর মত অন্যান্য মাদারবোর্ডের উপাদানগুলিকে পাওয়ার জন্য বাকি আছে৷

যখন প্রথম সংখ্যাটি 8-এর বেশি হয়, যেমন “12+1,” “18+1,” বা আরও বেশি, তখন নির্মাতা প্রায়শই ডাবলার নামে একটি ডিভাইস ব্যবহার করেন। একটি দ্বিগুণ তাদের বোর্ডে অতিরিক্ত পর্যায়গুলি তৈরি না করেই বিদ্যমান পর্যায়গুলির সুবিধা গুণ করতে দেয়। যদিও এটি সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন পর্যায়গুলির মতো কার্যকর নয়, এটি কম খরচে কিছু বৈদ্যুতিক উন্নতির অনুমতি দেয়। এবং যেহেতু এটি প্রস্তুতকারকদের নিজেদের জন্য অল্প খরচে ক্রেতা-মুখী সংখ্যা বাড়াতে দেয়, তাই তারা প্রায়শই সুবিধা নেয়।

কীভাবে একটি VRM কর্মক্ষমতা উন্নত করে?

একটি VRM এর লক্ষ্য হল পরিষ্কার এবং নির্ভরযোগ্য শক্তির ব্যবস্থা করা। তবুও একটি মৌলিক VRM স্টক গতিতে একটি মধ্য-পরিসরের CPU বজায় রাখার জন্য যথেষ্ট কর্মক্ষমতা প্রদান করতে পারে। ওভারক্লকিং বা কম্পোনেন্ট লিমিট পুশ করার সময়, VRM-এর গুণমান আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

ভিআরএম কী এবং এটি কীভাবে সিপিইউ পারফরম্যান্সকে প্রভাবিত করে

Overclockers নির্ভরযোগ্য উপাদান থেকে তৈরি একটি VRM খোঁজা উচিত. যদি এর উপাদানগুলি সস্তা হয়, তবে তারা লোডের অধীনে পর্যাপ্ত ভোল্টেজ সরবরাহ করতে ব্যর্থ হতে পারে, যার ফলে আশ্চর্যজনক বন্ধ হয়ে যায়। সবচেয়ে পরিবর্তনশীল উপাদান হল ক্যাপাসিটর এবং চোক।

লিক-প্রতিরোধী ক্যাপাসিটারগুলি সন্ধান করুন। এগুলি প্রায়শই "জাপানি ক্যাপাসিটরস," "ডার্ক ক্যাপাসিটরস," বা "সলিড ক্যাপাসিটরস" এর মতো নামে বাজারজাত করা হয়। উচ্চ ওভারক্লকগুলির পাশাপাশি আরও ভাল চোক প্রয়োজন হবে। আপনি এটিকে সুপার-ফেরাইট চোকস (SFCs) বা "প্রিমিয়াম অ্যালয় চোকস" নামে খুঁজে পেতে পারেন। এছাড়াও কিছু বা সমস্ত MOSFET-এর উপর হিটসিঙ্কগুলি সন্ধান করুন – যদি সম্ভব হয়।

উপরন্তু, যারা থ্রিড্রিপার সিপিইউ-এর মতো উচ্চ-ক্ষমতাসম্পন্ন CPU ব্যবহার করছেন, তাদের নিশ্চিত করা উচিত যে তারা তাদের মাদারবোর্ডে একটি ভালো মানের VRM পাচ্ছেন। অনেক নির্মাতারা এই বিষয়ে থ্রেডরিপারের জন্য প্রস্তুত, কিন্তু সিপিইউগুলির সাথে যে শক্তি ক্ষুধার্ত, আপনি যতবার সম্ভব পরিষ্কার শক্তি পেতে পারেন তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উপসংহার

এমনকি জ্ঞান থাকা সত্ত্বেও, একটি সক্ষম VRM-এর জন্য কেনাকাটা করা কঠিন হতে পারে। খরচ সামান্য গাইড, এবং বিপণন উপাদান, যেমন উল্লেখ করা হয়েছে, ইচ্ছাকৃতভাবে বিভ্রান্তিকর হতে পারে. উপাদান এবং অংশ সংখ্যা সম্পর্কে বিস্তারিত তথ্য খুব কমই গ্রাহকদের কাছে প্রকাশ করা হয়। এটি পাওয়ার আগে আপনার নিজের গবেষণা করা ভাল।

আপনি যদি ভিআরএম-এ এই লেখাটি উপভোগ করেন এবং এটি কীভাবে CPU কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে, তাহলে আমাদের অন্যান্য হার্ডওয়্যার সামগ্রী যেমন আপনার পিসির জন্য অগ্রাধিকার প্রদানের নির্দেশিকা, অথবা আপনার পরবর্তী কেনার আগে vsync এবং স্ক্রীন রেজোলিউশনে আমাদের লেখাগুলি দেখতে ভুলবেন না মনিটর


  1. BIOS কী এবং কীভাবে BIOS আপডেট করবেন?

  2. Wininit.Exe কি এবং কিভাবে Wininit.Exe উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন?

  3. Wuauclt.Exe কি এবং কিভাবে Wuauclt.Exe উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন?

  4. CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?