কম্পিউটার

এসএসডি বনাম এসএসএইচডি:হাইব্রিড ড্রাইভগুলি কি 2021 সালে মূল্যবান?

এসএসডি বনাম এসএসএইচডি:হাইব্রিড ড্রাইভগুলি কি 2021 সালে মূল্যবান?

মাত্র কয়েক বছরে, সলিড স্টেট ডিস্ক (SSD) প্রায় ল্যাপটপের ডিফল্ট স্টোরেজ বিকল্প হিসাবে চৌম্বকীয় হার্ড ডিস্ক (HDD) প্রতিস্থাপন করেছে। যাইহোক, একটি নতুন সলিড-স্টেট হাইব্রিড ড্রাইভ (SSHD) আবির্ভূত হয়েছে, যা SSD এবং HDD-এর সেরা সুবিধা দেয়৷

সুতরাং কোনটি ভাল? খুঁজে বের করার একমাত্র উপায় হল মাথার সাথে তুলনা করা যা এখানে দেখানো হয়েছে।

SSD এবং SSHD-এর মধ্যে পার্থক্য

SSD হল একটি USB ড্রাইভের মতো ফ্ল্যাশ স্টোরেজ কিন্তু অনেক দ্রুত, কারণ এটি NAND মেমরি ব্যবহার করে। অন্যদিকে, SSHD-এ একটি নিয়মিত হার্ড ডিস্ক এবং NAND মেমরি উভয়ই রয়েছে যা একটি বড় ক্যাশে বাফার (সাধারণত 8 GB) হিসাবে কাজ করে। একটি HDD থেকে ভিন্ন, SSHD-এর SSD এবং HDD উভয় উপাদানই হার্ডওয়্যারের একক অংশে চালিত হয়।

উভয় ডিস্ক ড্রাইভ 2.5- এবং 3.5-ইঞ্চি আকারের বৈচিত্রে উপলব্ধ, যদিও SSD এছাড়াও M2 ফর্ম ফ্যাক্টরের মধ্যে আসে যা আকারে অনেক ছোট।

এসএসডি বনাম এসএসএইচডি:হাইব্রিড ড্রাইভগুলি কি 2021 সালে মূল্যবান?

আপনি 14 TB পর্যন্ত ক্ষমতা সম্পন্ন SSHD এবং 8GB SSD ক্যাশে খুঁজে পেতে পারেন, যেখানে SSD গুলি সাধারণত 2 TB-তে ক্যাপ করা হয়৷

SSD দুটি ভেরিয়েন্টে আসে:SATA এবং NVMe। শুধুমাত্র SSHD SATA এর সাথে আসে৷

এসএসডি বনাম এসএসএইচডি:হাইব্রিড ড্রাইভগুলি কি 2021 সালে মূল্যবান?

1. বেঞ্চমার্ক গতির তুলনা

এসএসডি ড্রাইভের জন্য কার্যকর পঠন এবং লেখার গতি এই লিঙ্কে পাওয়া যাবে। এই লিঙ্কে যেকোনো SSHD ড্রাইভের সাথে গতির তুলনা করা যেতে পারে। আপনার বর্তমান হার্ড ডিস্কের গতি মূল্যায়ন করার আরেকটি উপায় হল PassMark সফ্টওয়্যার দ্বারা এই টুলটি ডাউনলোড করা।

নিম্নলিখিত পরীক্ষায়, আমরা একটি 240 GB Seagate SSD ডিভাইসের তুলনা করেছি যা 2013 সালে প্রকাশিত হয়েছিল একটি 2016 সংস্করণ 2 TB Seagate Firecuda SSHD এর সাথে। আমাদের পরীক্ষার SSD ডিভাইসটি 1026 SSD-এর মধ্যে 404তম স্থানে রয়েছে, যেখানে SSHD ডিভাইসটি 1015-এর মধ্যে 71তম স্থানে রয়েছে।

এসএসডি বনাম এসএসএইচডি:হাইব্রিড ড্রাইভগুলি কি 2021 সালে মূল্যবান?

ফলাফল অনুসারে, এমনকি একটি পুরানো, নিম্ন-র‍্যাঙ্কযুক্ত SSD ডিভাইসটি একটি নতুন, উচ্চ-র্যাঙ্কযুক্ত SSHD ডিভাইসের তুলনায় অনেক বেশি পড়ার গতি (3.2 গুণ বেশি) এবং লেখার গতি (2.7 গুণ বেশি) ঘড়ি। এর অর্থ হল যদি কাঁচা গতি আপনার একমাত্র নির্ধারক হয়, এমনকি একটি পুরানো SSD ডিভাইস একটি নতুন SSHD ডিভাইসের চেয়ে এগিয়ে৷

এসএসডি বনাম এসএসএইচডি:হাইব্রিড ড্রাইভগুলি কি 2021 সালে মূল্যবান?

2. লোড সময়ের তুলনা

একটি গেমিং ওয়েবসাইট, ইউরোগেমার, একটি সাধারণ পরীক্ষার বেঞ্চে (যেমন একই CPU গতি) চারটি ভারী-শুল্ক গেমের জন্য লোডের সময় পরীক্ষা করেছে। এই তুলনা করার জন্য, তারা OCZ Trion 100 (একটি SATA-ভিত্তিক SSD), Seagate Firecuda 2 TB SSHD (উপরের মতো), এবং একটি 500 GB HDD স্টক ড্রাইভ ব্যবহার করেছে৷

এসএসডি বনাম এসএসএইচডি:হাইব্রিড ড্রাইভগুলি কি 2021 সালে মূল্যবান?

এখানে দেখানো হয়েছে, প্রথম লোড সময়ের তুলনাতে, SSD ধারাবাহিকভাবে সমস্ত গেম জুড়ে SSHD থেকে এগিয়ে ছিল। SSHD এর সাথে, এই গেমগুলির প্রাথমিক অ্যাপ্লিকেশন লোডিং সময় পিছিয়ে যায় কারণ সেগুলি HDD উপাদান থেকে লঞ্চ করা হয়।

SSHD-এর SSD উপাদান "প্রায়শই অ্যাক্সেস করা ডেটা" এবং "বুট ডেটা" এর সাথে যুক্ত। পূর্বের একটি দৃষ্টান্ত হিসাবে, পঞ্চম টেস্ট লোড দ্বারা, সমস্ত গেমগুলি প্রায় একই সময়ে SSD ডিভাইসের মতো ডাউনলোড করা হয়েছিল।

বুট ডেটা তুলনা ব্যাখ্যা করার জন্য, আমরা সিগেটের নিজস্ব HDD, SSHD, এবং SSD পণ্যগুলির জন্য একটি Intel Core i5 প্রসেসর এবং Windows 7-এ চালিত পরীক্ষার ফলাফলগুলি পরীক্ষা করব৷ তারা একটি 7200 RPM HDD, একটি Seagate ডেস্কটপ SSHD, এবং একটি ব্যবহার করেছে৷ ইন্টেল 320 এসএসডি। বুট সময় (দ্বিতীয় উল্লম্ব বারে দেখানো হয়েছে) এখানে SSHD এবং SSD উভয়ের জন্য একই রকম কারণ শুধুমাত্র ফ্ল্যাশ উপাদান ব্যবহার করা হচ্ছে।

এসএসডি বনাম এসএসএইচডি:হাইব্রিড ড্রাইভগুলি কি 2021 সালে মূল্যবান?

3. মূল্য বনাম ক্ষমতা তুলনা

আপনি সহজেই 500 GB রেঞ্জের সাশ্রয়ী মূল্যের SSD মডেলগুলি $80-এর কম দামে নিতে পারেন৷ 1 টিবি থ্রেশহোল্ডের মধ্যে, একটি SATA-ভিত্তিক SSD $100-এর কম খরচে পাওয়া যেতে পারে। যাইহোক, 2 টিবি পরিসরে উচ্চ-ক্ষমতার SSD-এর দাম সাধারণত অনেক বেশি (>$250), বিশেষ করে NVMe SSD-এর।

তুলনামূলকভাবে, একটি 2 TB SSHD যেমন Seagate FireCuda 1 TB SSD-এর মতো প্রায় একই দামে পাওয়া যেতে পারে। একটি 500 GB SSHD $60-এর কম খরচে পাওয়া যেতে পারে। একটি SSHD-এর জন্য প্রতি GB মূল্য সবসময় SSD-এর চেয়ে বেশি।

যদি আপনার কাছে প্রচুর ডেটা থাকে, তাহলে আপনার SSD-এর উপর SSHD বিবেচনা করা উচিত, কারণ এটি একটি লার্নিং কার্ভের কারণে দ্রুত লোড সময়ের উপরোক্ত সুবিধার সাথে যায়৷

4. আয়ুষ্কাল:SSD বনাম SSHD

একটি বিস্তৃত বিশ্বাস রয়েছে যে SSD স্টোরেজ সময়ের সাথে সাথে শেষ হয়ে যায় কারণ NAND সেল প্রতিটি ব্যবহারে (USB ড্রাইভের অনুরূপ) অবনতি হয়। এটি আসলে আগের মডেলের জন্য সত্য, কিন্তু পরবর্তী প্রজন্মের ডিজাইনের ব্যর্থতার হার কম। আজকের বাণিজ্যিকভাবে উপলব্ধ SSDগুলি বাস্তবসম্মত জীবন চক্রের জন্য অনেক বেশি টেকসই৷

SSD-এর জন্য, একটি গুরুত্বপূর্ণ আয়ুষ্কালের প্যারামিটার হল TBW (টেরাবাইট লিখিত) যা নির্দেশ করে যে টেরাবাইট ডেটা আপনি তার জীবদ্দশায় ডিস্কে লিখতে পারেন। 320 TBW সহ নিম্নলিখিত Barracuda SSD 500 GB বিবেচনা করুন। এমনকি যদি একজন ব্যবহারকারী প্রতিদিন 100 গিগাবাইট ডেটা লেখেন (ভোক্তা পরিবেশে খুবই অসম্ভাব্য), এই SSD-এর আয়ুতে পৌঁছাতে 8.7 বছর সময় লাগবে। প্রকৃতপক্ষে, সাম্প্রতিকতম অনুমানগুলি SSD-এর বয়সসীমা 10 বছরের কাছাকাছি রাখে৷

এসএসডি বনাম এসএসএইচডি:হাইব্রিড ড্রাইভগুলি কি 2021 সালে মূল্যবান?

তবুও, SSHD এর সাথে, আপনি আরও আয়ুষ্কাল পাচ্ছেন। উদাহরণস্বরূপ, এই Seagate FireCuda SSHD এর ডেটাশিট অনুযায়ী 600,000 এর একটি লোড/আনলোড চক্র রয়েছে।

এটি একটি সফ্টওয়্যার-নিয়ন্ত্রিত পাওয়ার চালু/বন্ধ চক্রকে বোঝায়। এমনকি আপনি যদি আপনার SSHD সিস্টেমকে দিনে 150 বার একটানা রিস্টার্ট করেন এবং বুট করেন (ভোক্তা পরিবেশে খুবই অসম্ভাব্য), SSHD 10.9 বছর স্থায়ী হবে, যা SSD-এর থেকে বেশি। বাস্তবে, SSHD এর লোড/আনলোড সাইকেল রেটিং অতিক্রম করার পরেও স্থায়ী হয়। প্রোগ্রাম চক্রের কারণে এর ব্যর্থতার হার অনেক কম কারণ এটি SSD এবং HDD উভয় অংশই আলাদা হওয়ার চেয়ে বেশি দক্ষতার সাথে ব্যবহার করে।

এসএসডি বনাম এসএসএইচডি:হাইব্রিড ড্রাইভগুলি কি 2021 সালে মূল্যবান?

বর্তমানে, SSD এবং SSHD উভয়েরই জীবনকালের মান খুব বেশি। সুতরাং আপনাকে হার্ড ডিস্কের ব্যর্থতা সম্পর্কে চিন্তা করতে হবে না এমনকি উভয়ের জন্য প্রচুর ব্যবহারের পরেও। তবে, SSHD এখনও এগিয়ে আছে।

চূড়ান্ত রায়:কোন স্টোরেজ টাইপ সবচেয়ে ভালো?

আপনি যদি খাঁটি গতি খুঁজছেন, SSD অবশ্যই আপনার জন্য ভাল।

আপনি যদি বাজেটে সীমাবদ্ধ হন বা সমান দ্রুত বুট-আপ গতি এবং ঘন ঘন অ্যাক্সেস করা অ্যাপ্লিকেশনগুলিতে দ্রুত অ্যাক্সেস সহ আরও স্টোরেজ স্পেস প্রয়োজন, তাহলে একটি SSHD এর জন্য যেতে হবে।

স্টোরেজ স্পেস আপনার প্রয়োজন হলে, আপনি SSD এবং HDD এর একটি কম্বো ব্যবহার করতে পারেন (একটি সেকেন্ডারি ড্রাইভ হিসাবে)। SSD হল সিস্টেম ফাইল এবং অ্যাপ্লিকেশনের জন্য, যখন HDD হল ব্যাকআপ যেমন আপনার ফটো, মিডিয়া ফাইল ইত্যাদি সংরক্ষণ করার জন্য৷


  1. এয়ারপডগুলি কি এটির যোগ্য?

  2. 5টি নতুন iPadOS বৈশিষ্ট্য যা চেক আউট করার যোগ্য!

  3. ডিফ্রাগার ত্রুটি SSD ড্রাইভগুলিকে ডিফ্র্যাগ করে যা ঘন ঘন উইন্ডোজ 10 সতর্কতা সৃষ্টি করে

  4. নতুন Apple মানচিত্রের বৈশিষ্ট্য যা আপনার মনোযোগের যোগ্য