কম্পিউটার

একাধিক গ্রাফিক্স কার্ড:সেগুলি কি ঝামেলার যোগ্য?

দুই বা ততোধিক গ্রাফিক্স কার্ড ইনস্টল করা যা সহযোগিতামূলকভাবে কাজ করে একটি একক গ্রাফিক্স কার্ড ব্যবহার করে উন্নত ভিডিও, 3D এবং গেমিং পারফরম্যান্স প্রদান করে। AMD এবং Nvidia উভয়ই সমাধান অফার করে যা ডুয়াল গ্রাফিক্স কার্ড চালায়। যদিও একটি দ্বিতীয় কার্ড যোগ করা প্রকৃত সুবিধা নিয়ে আসে, দ্বিতীয় কার্ডটি কিছু দায়ও বহন করে।

ডুয়াল গ্রাফিক্স কার্ডের জন্য প্রয়োজনীয়তা

দ্বৈত গ্রাফিক্স কার্ড ব্যবহার করার জন্য, আপনার কম্পিউটারের AMD বা Nvidia প্রযুক্তি প্রয়োজন যা একটি একক আউটপুট তৈরি করতে কার্ডগুলিকে লিঙ্ক করে। AMD গ্রাফিক্স প্রযুক্তি ক্রসফায়ার এবং Nvidia প্রযুক্তি হল SLI। এই প্রতিটি সমাধানের জন্য, কম্পিউটারে অবশ্যই একটি সামঞ্জস্যপূর্ণ মাদারবোর্ড থাকতে হবে এবং মাদারবোর্ডে অবশ্যই প্রয়োজনীয় PCI এক্সপ্রেস গ্রাফিক্স স্লট থাকতে হবে।

মাদারবোর্ড ডুয়াল গ্রাফিক্স কার্ড সমর্থন করে কিনা তা খুঁজে বের করতে, এর অফিসিয়াল পণ্য পৃষ্ঠায় যান এবং স্পেসিফিকেশন পরীক্ষা করুন। অথবা, মাদারবোর্ডটি যে বাক্সে এসেছে তাতে ক্রসফায়ার বা SLI চিহ্নটি সন্ধান করুন৷

ডুয়াল গ্রাফিক্স কার্ডগুলির জন্য একটি ডেস্কটপ কেস প্রয়োজন যা অতিরিক্ত হার্ডওয়্যার এবং একটি পাওয়ার সাপ্লাই যা দ্বৈত কার্ড চালাতে পারে উপযুক্ত হওয়ার জন্য যথেষ্ট বড়। কার্ডগুলি অবশ্যই একটি সেতু সংযোগকারী ব্যবহার করে লিঙ্ক করতে হবে; যা GPU বা মাদারবোর্ডের সাথে অন্তর্ভুক্ত করা যেতে পারে। অবশেষে, GPU ড্রাইভার কন্ট্রোল প্যানেলে SLI বা ক্রসফায়ার বৈশিষ্ট্য সক্রিয় করা আবশ্যক।

2022 সালে $250 এর নিচে 5টি সেরা পিসি ভিডিও কার্ড

উপকারিতা

দুটি গ্রাফিক্স কার্ড চালানোর প্রাথমিক সুবিধা হল ভিডিও গেমের কর্মক্ষমতা বৃদ্ধি। যখন দুই বা ততোধিক কার্ড একই 3D ছবি রেন্ডার করে, তখন PC গেমগুলি উচ্চ ফ্রেম রেট এবং অতিরিক্ত ফিল্টার সহ উচ্চ রেজোলিউশনে চলে। এই অতিরিক্ত ক্ষমতা গেমের গ্রাফিক্সের মান উন্নত করে। বেশিরভাগ গ্রাফিক্স কার্ড 1080p রেজোলিউশন পর্যন্ত গেম রেন্ডার করে। দুটি গ্রাফিক্স কার্ডের সাথে, গেমগুলি উচ্চ রেজোলিউশনে চলে, যেমন 4K ডিসপ্লেতে যা চারগুণ রেজোলিউশন অফার করে। এছাড়াও, বেশ কিছু গ্রাফিক্স কার্ড অতিরিক্ত মনিটর চালাতে পারে।

একটি SLI বা ক্রসফায়ার-সামঞ্জস্যপূর্ণ মাদারবোর্ড ব্যবহার করার একটি সুবিধা হল যে একটি পিসি পরবর্তী সময়ে গ্রাফিক্স কার্ড প্রতিস্থাপন না করে আপগ্রেড করা যেতে পারে। বিদ্যমান গ্রাফিক্স কার্ডটি না সরিয়েই কার্যক্ষমতা বাড়াতে পরে একটি দ্বিতীয় গ্রাফিক্স কার্ড যোগ করুন। নির্মাতারা প্রতি 18 মাসে গ্রাফিক্স কার্ড আপগ্রেড করে এবং একটি সামঞ্জস্যপূর্ণ কার্ড দুই বছর পরে খুঁজে পাওয়া কঠিন হতে পারে।

অসুবিধা

ডুয়াল গ্রাফিক্স কার্ড চালানোর প্রাথমিক অসুবিধা হল খরচ। টপ-অফ-দ্য-লাইন কার্ডের দাম $500 বা তার বেশি হতে পারে। যদিও ATI এবং Nvidia উভয়ই দ্বৈত ক্ষমতা সহ কম দামের কার্ড অফার করে, আপনি দুটি কম দামের GPU-এর চেয়ে সমান বা ভাল কার্যকারিতা সহ একটি একক কার্ডের জন্য একই পরিমাণ অর্থ ব্যয় করতে পারেন।

আরেকটি অসুবিধা হল যে সমস্ত গেম একাধিক গ্রাফিক্স কার্ড থেকে উপকৃত হয় না এবং কিছু গ্রাফিক্স ইঞ্জিন দুটি কার্ড ভালভাবে পরিচালনা করে না। কিছু গেম একক গ্রাফিক্স কার্ড সেটআপে কর্মক্ষমতা হ্রাস দেখাতে পারে। কিছু ক্ষেত্রে, তোতলানো ভিডিও গেমটিকে খসখসে দেখায়।

গ্রাফিক্স কার্ড পাওয়ার-হাংরি। একটি কম্পিউটারে ইনস্টল করা দুটি গ্রাফিক্স কার্ড একসাথে চালানোর জন্য প্রয়োজনীয় শক্তির পরিমাণ দ্বিগুণ করতে পারে। উদাহরণস্বরূপ, একটি একক হাই-এন্ড গ্রাফিক্স কার্ড সঠিকভাবে কাজ করার জন্য 500-ওয়াট পাওয়ার সাপ্লাই প্রয়োজন হতে পারে; এই দুটি কার্ডের জন্য 850 ওয়াট প্রয়োজন হতে পারে। বেশিরভাগ ভোক্তা ডেস্কটপ উচ্চ-ওয়াটেজ পাওয়ার সাপ্লাই দিয়ে সজ্জিত নয়। আপনার সিস্টেম ডুয়াল গ্রাফিক্স কার্ড চালাতে পারে কিনা তা নির্ধারণ করতে কম্পিউটার পাওয়ার সাপ্লাই ওয়াটেজ এবং প্রয়োজনীয়তাগুলি পড়ুন৷

একটি ডুয়াল-কার্ড পরিবেশের কার্যকারিতা সুবিধাগুলি কম্পিউটার সিস্টেমের অন্যান্য উপাদানগুলির উপর নির্ভর করে পরিবর্তিত হয়। এমনকি সর্বোচ্চ স্তরের দুটি গ্রাফিক্স কার্ডের সাথেও, একটি নিম্ন-সম্পন্ন প্রসেসর গ্রাফিক্স কার্ডগুলিতে সিস্টেম সরবরাহ করা ডেটার পরিমাণ থ্রোটল করতে পারে। ডুয়াল গ্রাফিক্স কার্ডগুলি সাধারণত শুধুমাত্র উচ্চ-সম্পন্ন সিস্টেমে সুপারিশ করা হয়৷

যারা ক্রিপ্টোকারেন্সি খনন করে তারা প্রায়শই ভিডিও কার্ডের বিশাল ব্যাঙ্ক চালায় কারণ GPUs ব্লকচেইন লেনদেনগুলি একটি CPU এর চেয়ে অনেক বেশি দক্ষতার সাথে প্রক্রিয়া করে।

কার ডুয়াল গ্রাফিক্স কার্ড চালানো উচিত?

আপনি যদি ভিডিও গেম না খেলেন বা আপনার কম্পিউটারের সাথে দুটি মনিটর ব্যবহার না করেন তবে আপনি ডুয়াল গ্রাফিক্স কার্ড চালানোর মাধ্যমে সিস্টেমের কর্মক্ষমতার উন্নতি দেখতে পাবেন না। মাদারবোর্ড, কার্ড, এবং অন্যান্য মূল হার্ডওয়্যারের দাম ব্যয়বহুল হতে পারে।

যাইহোক, আপনি যদি বেশ কয়েকটি ডিসপ্লে জুড়ে বা চরম রেজোলিউশনে গেম চালান তবে ডুয়াল গ্রাফিক্স কার্ড আপনার গেমের গতি এবং উপভোগকে উন্নত করবে।

2022 সালের 4টি সেরা গ্রাফিক্স কার্ড
  1. ব্যক্তিগত ইমেল পরিষেবাগুলি কি অর্থের যোগ্য?

  2. পাঁচ, নয়, এবং চৌদ্দ চোখ কারা এবং তারা কী করে?

  3. এয়ারপডগুলি কি এটির যোগ্য?

  4. ভার্চুয়াল রিয়েলিটি (VR) গেমস- এগুলো কি ফিটনেসের ভবিষ্যৎ