কম্পিউটার

3টি SSD অপ্টিমাইজেশান কৌশল যা অকেজো বা ক্ষতিকর

3টি SSD অপ্টিমাইজেশান কৌশল যা অকেজো বা ক্ষতিকর

আমি এটা বলেছি:SSD অপ্টিমাইজেশান সম্পূর্ণ bonkers. এর অনেক কারণ রয়েছে, তবে এটি সবই আপনার ড্রাইভের মধ্যে থাকা মেকানিজমের উপর নির্ভর করে। গড় ভোক্তা একটি সলিড-স্টেট ড্রাইভ (SSD) দেখেন এবং গ্র্যান্ড ওল্ড হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) এর একটি দ্রুত সংস্করণ দেখেন যা আমাদের কয়েক দশক ধরে পরিবেশন করেছে। এই কারণে তারা অপ্টিমাইজেশনের জন্য সফ্টওয়্যার ডাউনলোড করে। তারা মনে করে যে যদি এটি একটি HDD তে কাজ করে, তাহলে একটি SSD এর কারণে আরও ভাল কাজ করা উচিত। যাইহোক, এটি সত্য থেকে দূরে হতে পারে না, এবং একটি HDD এর থেকে SSD এর প্রক্রিয়াগুলি যেভাবে কাজ করে তার সাথে এটির প্রায় সবকিছুই রয়েছে৷

1. ডিফ্র্যাগমেন্টেশন একটি নো-না

3টি SSD অপ্টিমাইজেশান কৌশল যা অকেজো বা ক্ষতিকর

এসএসডি অপ্টিমাইজেশান ব্যবহারকারীদের মধ্যে অনেক হাইপ ধরেছে যারা ড্রাইভগুলি কীভাবে কাজ করে তা সত্যিই বুঝতে পারে না। যেহেতু তারা ফ্ল্যাশ মেমরি ব্যবহার করে, তাই মেয়াদ শেষ হওয়ার আগে একটি নির্দিষ্ট কক্ষে ডেটা লেখার সীমিত পরিমাণ রয়েছে, যার অর্থ এটি আর ব্যবহারযোগ্য নয়। একে বলা হয় "লেখা সহনশীলতা।"

এই ধরণের ফ্ল্যাশের সীমাবদ্ধতার অর্থ হল যে ড্রাইভে কী ডেটা লেখা হবে তা নিয়ে আপনাকে যতটা সম্ভব রক্ষণশীল হতে হবে। এই কারণেই ডিফ্র্যাগমেন্টেশন ইউটিলিটিগুলি সীমাবদ্ধ নয়। আপনি এটি সঠিকভাবে পড়েছেন:কোনও উপায়ে, একটি SSD ডিফ্র্যাগমেন্ট করবেন না . HDD-এর প্ল্যাটার রয়েছে যা ক্রমাগত ঘোরে। রিড/রাইট হেডদের কাছে পৌঁছাতে হবে এবং প্রতিটি ফাইলের অংশ খুঁজতে হবে, সেগুলিকে একত্রিত করতে হবে এবং সেগুলিকে মেমরিতে (RAM) কমিট করতে হবে। এই প্রক্রিয়াটি যন্ত্রণাদায়ক এবং সামান্য যান্ত্রিক বিস্ময়ের উপর চাপ সৃষ্টি করে। যাইহোক, এটি একটি SSD এর ক্ষেত্রে নয়। আপনার গড় এসএসডি প্রায় সাথে সাথেই সমস্ত টুকরো টেনে তোলার ক্ষমতা রাখে, কারণ এটিকে ধাতব ডিস্কের মাধ্যমে খুঁজতে হয় না।

ডিফ্র্যাগমেন্টেশন বিভক্ত (খণ্ডিত) ফাইলগুলি নেয় এবং সেগুলিকে একটি সম্পূর্ণ সত্তায় একত্রিত করে। যে সব এটা করে. একটি এসএসডি-তে, এটি অকেজো এবং এমনকি ক্ষতিকারক, কারণ এটি প্রক্রিয়া চলাকালীন ক্রমাগত কোষগুলিতে ডেটা লেখে। আপনি এটি লিখে ড্রাইভের উপর যত বেশি চাপ দেবেন, তত তাড়াতাড়ি এটি ধ্বংস হয়ে যাবে। শুধু ডিফ্র্যাগমেন্ট করবেন না বা এটিতে খুব বেশি লিখবেন না।

2. বিনামূল্যে স্থান একত্রীকরণ সফ্টওয়্যার অকেজো

কিছু সরঞ্জাম একটি বিনামূল্যে স্থান একত্রীকরণ বৈশিষ্ট্য সঙ্গে আসে. যখন আপনার SSD ডেটা লেখে, তখন সবকিছু সঞ্চয় করার জন্য এটি কোষ ব্যবহার করে। প্রতিটি কোষে একটি নির্দিষ্ট সংখ্যক বাইট থাকে। একবার একটি কক্ষে এক বিট ডেটা থাকলে, এটি দখল করা ঘোষণা করা হয়। সুতরাং, আপনার কাছে তাত্ত্বিকভাবে একটি প্রায় খালি সেল থাকতে পারে যা ডেটার এক বাইটের কারণে পূর্ণ বলে ঘোষণা করা হয়েছে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনি ডেটা টুকরো টুকরো টুকরো করে ফাঁকা স্থান একত্রিত করতে পারেন, তাদের মধ্যে কিছু কোষ একে অপরের সাথে ভাগ করে নেয়। এভাবেই মুক্ত স্থান একত্রীকরণ কাজ করে। দুর্ভাগ্যবশত, এটি একটি সময়ের অপচয় কারণ আপনার SSD ইতিমধ্যেই তার অন-বোর্ড কন্ট্রোলারের সাথে এটি করে। কিছু ওএস এটিকে কার্নেল স্তরে অন্তর্ভুক্ত করেছে। ফ্রি স্পেস কনসোলিডেটরদের কন্ট্রোলারে অ্যাক্সেস নেই - শুধুমাত্র অপারেটিং সিস্টেমে। আপনার ড্রাইভকে সঠিকভাবে ম্যাপ করার জন্য আপনি সফ্টওয়্যার সাইডে সত্যিই কিছু করতে পারবেন না।

3টি SSD অপ্টিমাইজেশান কৌশল যা অকেজো বা ক্ষতিকর

3. আপনার কোনো বিশেষ মুছে ফেলার টুলের প্রয়োজন নেই

সাধারণ HDD-এ একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য, আপনাকে বারবার ডেটা ওভাররাইট করতে হবে। আপনি যদি এই পদ্ধতি বারবার ব্যবহার করেন তাহলে SSD-এর কী ধরনের ক্ষতি হবে ভাবুন?

এসএসডিগুলির জন্য, শারীরিক ওভাররাইট করার মতো কোনও জিনিস নেই। পরিবর্তে, আপনি একটি ফাইল মুছে ফেলার পরে Windows 7 থেকে অপারেটিং সিস্টেমগুলি একটি SSD-কে একটি বিশেষ কমান্ড পাঠায়। এটি SSD কে প্রকৃত অবস্থান থেকে ডেটা মুছে ফেলতে বলে। আপনাকে বিশেষ মুছে ফেলার সরঞ্জাম ব্যবহার করতে হবে না। তারা মূলত একই কাজ করছে যা Windows 7 ইতিমধ্যেই করছে।

উপসংহার

আপনি আপনার SSD এর জন্য একটি মোটা মূল্য পরিশোধ করেছেন। ক্ষতিকারক বা অপ্রয়োজনীয় ফাংশনগুলি সম্পাদন করে এমন প্রোগ্রামগুলি ব্যবহার করে অর্থ ফেলে দেবেন না। আপনি যদি মনে করেন যে এই আলোচনায় আরও কিছু আছে!

ইমেজ ক্রেডিট:6 SSD প্রশ্ন, Intel X25-V SATA SSD


  1. 10টি অ্যাপ যা প্রতিটি আইফোনের জন্য অপরিহার্য

  2. Windows 10 বৈশিষ্ট্য যা অক্ষম করা নিরাপদ

  3. 7 উদীয়মান প্রযুক্তির প্রতিক্রিয়া যা আমরা উপেক্ষা করছি

  4. ইমেল দিয়ে আপনি যা করতে পারেন যা আপনি জানেন না