কম্পিউটার

ডিফ্রাগার ত্রুটি SSD ড্রাইভগুলিকে ডিফ্র্যাগ করে যা ঘন ঘন উইন্ডোজ 10 সতর্কতা সৃষ্টি করে

উইন্ডো 10 সতর্কতা: একটি নতুন ডিফ্রাগার বাগ Windows 10 এর ব্যবহারকারীদের উপর প্রভাব ফেলছে যা প্রয়োজনের তুলনায় ঘন ঘন SSD ডিফ্র্যাগ করে। এর ফলে আপনার হার্ড ডিস্কের শারীরিক ক্ষতি হতে পারে এবং আপনার কম্পিউটারে অপ্টিমাইজেশান সময়সূচী বজায় রেখে এড়ানো যায়।

আপনি যদি নিশ্চিত না হন যে উপরের Windows 10 সতর্কতার অর্থ কী, তাহলে আমাকে আরও সহজ উপায়ে ব্যাখ্যা করতে দিন। 50 জনের ধারণক্ষমতা সহ একটি মিনি থিয়েটারের কথা চিন্তা করুন যেখানে একটি স্কুল থেকে 25 জন শিক্ষার্থী আসে। শিশু হওয়ার কারণে, তারা এলোমেলো আসন দখল করবে এবং 50 টি আসনে ছড়িয়ে পড়বে। একই সময়ে, যদি একটি ভিন্ন স্কুলের আরও 25 জন ছাত্র আসে, তাহলে শিক্ষকরা প্রথমে এলোমেলোভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা 25 জন ছাত্রকে একত্রিত করে তাদের একসাথে বসিয়ে দেবেন এবং অন্য 25টি আসন ছাত্রদের দ্বিতীয় দলের জন্য ছেড়ে দেবেন। এই টুকরোগুলোকে একত্রিত করা এবং তাদের একত্রিত করাকে বলা হয় ডিফ্র্যাগমেন্টেশন।

ডিফ্রাগার ত্রুটি SSD ড্রাইভগুলিকে ডিফ্র্যাগ করে যা ঘন ঘন উইন্ডোজ 10 সতর্কতা সৃষ্টি করে

উপরের উদাহরণটি সুনির্দিষ্ট করে যে ডিফ্র্যাগমেন্টেশন একটি উপকারী প্রক্রিয়া এবং এটি অবশ্যই আপনার কম্পিউটারে একবারে একবার করা উচিত। যাইহোক, উইন্ডোজ 10 সংস্করণ 2004-এর আপডেটের পরে একটি নতুন সমস্যা প্রকাশিত হয়েছিল যে, ডিফ্রাগার একটি বাগ তৈরি করেছে এবং এটি ঘন ঘন SSD ড্রাইভগুলিকে ডিফ্র্যাগ করতে শুরু করে কারণ এটি হার্ড ড্রাইভটি সর্বশেষ কখন অপ্টিমাইজ করা হয়েছিল তার সঠিক ট্র্যাক রাখে না।

এছাড়াও পড়ুন:ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কি এবং এটি কিভাবে কাজ করে

উইন্ডোজ 10 সতর্কতা:ডিফ্রাগারের ইতিহাস

ডিফ্রাগার ত্রুটি SSD ড্রাইভগুলিকে ডিফ্র্যাগ করে যা ঘন ঘন উইন্ডোজ 10 সতর্কতা সৃষ্টি করে

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 অপারেটিং সিস্টেমে একটি স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করেছে যা সময়সূচী অনুসারে নির্দিষ্ট অপ্টিমাইজেশন কাজগুলি সম্পাদন করার জন্য ডিজাইন করা হয়েছে। ব্যবহারকারী যদি এই কাজগুলি সম্পাদন করতে ভুলে যান এবং সময়সূচী নিশ্চিত করবে যে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ব্যাকগ্রাউন্ডে চালিত হয় তবে এটি খুবই কার্যকর। স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ অ্যাক্সেস করতে, কেউ কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করতে পারে এবং তারপরে সিস্টেম এবং সুরক্ষাতে নেভিগেট করতে পারে এবং সুরক্ষা এবং রক্ষণাবেক্ষণে আরও অনুসরণ করতে পারে। স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণের মধ্যে রয়েছে ডায়াগনস্টিক ব্যবস্থা যেমন নতুন আপডেটের জন্য চেক করা, হার্ড ড্রাইভ অপ্টিমাইজ করা, নিরাপত্তা স্ক্যান করা এবং তাদের সময়কাল সহ সম্পাদিত সমস্ত ক্রিয়াকলাপের রেকর্ড বজায় রাখা।

এছাড়াও পড়ুন:Windows 10, 8, 7 PC এর জন্য 10টি সেরা ডিস্ক ডিফ্রাগমেন্টার সফ্টওয়্যার

Windows 10 সতর্কতা:ডিফ্রাগার দ্বারা সমস্যাটি কী হয়েছিল?

ওয়াইল্ডারসিকিউরিটির সদস্যদের দ্বারা এটি প্রথম রিপোর্ট করা হয়েছিল যে সর্বশেষ উইন্ডোজ 10 2004 আপডেটের পরে, উইন্ডোজ 10 ডিফ্রাগারের সাথে একটি সমস্যা বলে মনে হচ্ছে। মূল সমস্যাটি ছিল যে SSD ড্রাইভের ডিফ্র্যাগ রেকর্ড করা হয়নি এবং এর ফলে ডিফ্রাগার কম্পিউটারটি চালু করার পরে প্রতিদিন সকালে হার্ড ডিস্ককে অপ্টিমাইজ করে। স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ একটি বার্তা প্রদর্শন করবে যেটি "অপ্টিমাইজেশন প্রয়োজন" উল্লেখ করে প্রতিবার যখন আপনি এটি অ্যাক্সেস করেন, যদিও সম্পূর্ণ প্রক্রিয়াটি শীঘ্রই সম্পন্ন করা হয়েছিল।

এছাড়াও পড়ুন:উইন্ডোজ 10/8/7/XP-এ হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করার উপায় – হার্ড ড্রাইভ ডিফ্র্যাগ করুন

উইন্ডোজ 10 সতর্কতা:মাইক্রোসফ্ট ডিফ্রাগার ইস্যুতে নেয়

ডিফ্রাগার ত্রুটি SSD ড্রাইভগুলিকে ডিফ্র্যাগ করে যা ঘন ঘন উইন্ডোজ 10 সতর্কতা সৃষ্টি করে

মাইক্রোসফ্ট সম্প্রতি ঘোষণা করেছে যে এই সমস্যাটি Windows 10 প্রিভিউ বিল্ড 19551-এ নোট করা হয়েছে এবং ঠিক করা হয়েছে৷ আপডেটটি শীঘ্রই Windows 10-এর সমস্ত স্থিতিশীল সংস্করণে চালু করা হবে৷

“অপ্টিমাইজ ড্রাইভ কন্ট্রোল প্যানেল ভুলভাবে দেখাচ্ছিল যে অপ্টিমাইজেশন কিছু ডিভাইসে চালানো হয়নি তা রিপোর্ট করার জন্য আপনাকে ধন্যবাদ। আমরা এই বিল্ডে এটি ঠিক করেছি,” মাইক্রোসফ্ট দ্বারা উদ্ধৃত।

এছাড়াও পড়ুন:Windows 10, 8, 7 (2020 আপডেট করা) এর জন্য 10 সেরা পিসি অপ্টিমাইজার সফ্টওয়্যার

Windows 10 সতর্কতা:SSD ড্রাইভের ঘন ঘন ডিফ্র্যাগ করলে কি হয়?

একটি হার্ড ড্রাইভ থেকে ফ্র্যাগমেন্টেশন কমাতে এবং ফাইল এবং ফোল্ডারগুলিকে দ্রুত অ্যাক্সেস করতে এবং এইভাবে কম্পিউটারের সামগ্রিক কর্মক্ষমতা বাড়াতে ডিফ্র্যাগমেন্টেশন গুরুত্বপূর্ণ। যাইহোক, আরও কিছু আছে যে স্টেট ডিফ্র্যাগমেন্টেশন ক্ষতিকারক কারণ এটি সলিড স্টেট ড্রাইভের অপ্রয়োজনীয় পরিধানকে উৎসাহিত করে।

মাইক্রোসফ্ট সবসময় হার্ড ড্রাইভের ডিফ্র্যাগমেন্টেশনের পক্ষে ছিল এবং প্রতি মাসে একবার এসএসডি ড্রাইভের ডিফ্র্যাগমেন্ট শুরু করার সুপারিশ করে। এই টাস্কটি ম্যানুয়ালি কনফিগার করা যেতে পারে যাতে সাপ্তাহিক বা ব্যবহারকারীর বিবেচনার ভিত্তিতে করা যায়। যাইহোক, নতুন আপডেটের সাথে, SSD ড্রাইভগুলিকে ডিফ্র্যাগ করার প্রক্রিয়াটি প্রতিদিন চালানো হচ্ছিল কারণ ডিফ্রাগার শেষ অপ্টিমাইজেশন রেকর্ডগুলি বজায় রাখতে ব্যর্থ হয়েছিল। এটি আপনার ড্রাইভের আয়ুষ্কাল কমাতে পারে কোনো ত্রুটি হওয়ার আগে।

এছাড়াও পড়ুন:কিভাবে Windows 10 পারফরম্যান্স বুস্ট করবেন – শীর্ষ 13 উপায়

Windows 10 সতর্কতা:SSD ড্রাইভের ঘন ঘন ডিফ্র্যাগ সংশোধন করতে কী করা যেতে পারে?

আগেই বলা হয়েছে, মাইক্রোসফ্ট ইতিমধ্যেই পূর্বরূপ সংস্করণে এই ত্রুটিটি চিহ্নিত করেছে এবং সংশোধন করেছে এবং শীঘ্রই অন্যান্য স্থিতিশীল সংস্করণে একটি আপডেট প্রকাশ করবে। এখন, আপনি সেই নির্দিষ্ট আপডেট না পাওয়া পর্যন্ত, SSD ড্রাইভের ঘন ঘন ডিফ্র্যাগ সংরক্ষণ করার সর্বোত্তম সমাধান হল Windows 10-এ স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ বৈশিষ্ট্যগুলি অক্ষম করা। স্বয়ংক্রিয় ড্রাইভ অপ্টিমাইজেশন বন্ধ করার পদক্ষেপগুলি হল:

ধাপ 1 :টাস্কবারের স্টার্ট বক্সে Defrag টাইপ করুন ফলাফল থেকে 'Defragment and Optimize Drives'-এ ক্লিক করুন।

ডিফ্রাগার ত্রুটি SSD ড্রাইভগুলিকে ডিফ্র্যাগ করে যা ঘন ঘন উইন্ডোজ 10 সতর্কতা সৃষ্টি করে

ধাপ 2: এখন, ড্রাইভের তালিকা চেক করুন এবং SSD-এর জন্য ড্রাইভ অক্ষরগুলি নোট করুন এবং তারপরে, সেটিংস পরিবর্তনে ক্লিক করুন৷

ডিফ্রাগার ত্রুটি SSD ড্রাইভগুলিকে ডিফ্র্যাগ করে যা ঘন ঘন উইন্ডোজ 10 সতর্কতা সৃষ্টি করে

ধাপ 3: চয়ন করুন বোতামে ক্লিক করুন এবং তালিকা থেকে SSD ড্রাইভগুলিকে আনচেক করুন এবং তারপরে ওকে টিপুন৷

পদক্ষেপ 4৷ :এটি আপনার ড্রাইভে স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ অক্ষম করবে। সমস্যাটি সমাধান হয়ে গেলে আপনি এটি সক্ষম করতে পারেন৷

এছাড়াও পড়ুন:Windows 10, 8, 7 এর জন্য শীর্ষ 13 সেরা ফ্রি পিসি ক্লিনিং সফটওয়্যার

ডিফ্রাগার ত্রুটি সম্পর্কে আপনার চিন্তাভাবনা SSD ড্রাইভগুলিকে ডিফ্র্যাগ করে যা ঘন ঘন উইন্ডোজ 10 সতর্কতা সৃষ্টি করে

এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এসএসডি ড্রাইভের ডিফ্র্যাগের স্বয়ংক্রিয় সময়সূচী অপসারণ করা গুরুত্বপূর্ণ। ডিফ্রাগার আপনার এসএসডি ড্রাইভে প্রতিদিন কাজ করবে এবং হার্ডডিস্কের অকাল দুর্নীতির দিকে পরিচালিত করবে এবং ক্ষয় বৃদ্ধি করবে। একবার SSD ড্রাইভের ঘন ঘন ডিফ্র্যাগ করার সমস্যাটি সমাধান হয়ে গেলে, উপরের একই পদক্ষেপগুলি অনুসরণ করে এবং সমস্ত SSD ড্রাইভ চেক করে স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণে ফিরে যান৷

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি৷


  1. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0xc0000225 ঠিক করার উপায়

  2. সমাধান:Windows 10 এ DRIVER_POWER_STATE_FAILURE ত্রুটি

  3. Windows 10 KB5000802 APC INDEX MISMATCH ত্রুটি ঘটাচ্ছে? এখানে একটি সমাধান আছে

  4. Windows 10