কম্পিউটার

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

আপনি কি আপনার সমস্ত ডিভাইসের জন্য একাধিক চার্জার লাগানোর জন্য অসুস্থ এবং আপনার ফোন এবং ল্যাপটপের অভ্যন্তরে থাকা বিশাল ব্যাটারিগুলিকে চার্জ হতে চিরকালের জন্য ঘৃণা করে? আপনি যদি হ্যাঁ উত্তর দেন, তাহলে আপনি একটি ট্রিটের জন্য আছেন। ভারী, কষ্টকর চার্জিং ইটকে বিদায় জানান এবং শক্তিশালী, শক্তিশালী GaN চার্জারকে হ্যালো৷ গ্যালিয়াম নাইট্রাইড চার্জারগুলি চার্জ করার প্রযুক্তির পরবর্তী ধাপ। তারা শক্তি রূপান্তর করতে আরও দক্ষ, যার অর্থ কম শক্তি অপচয় হয়।

GaN মানে কি?

GaN মানে গ্যালিয়াম নাইট্রাইড। এটি একটি সেমিকন্ডাক্টর যা বিভিন্ন ইলেকট্রনিক্সে শক্তিকে শক্তিতে রূপান্তর করতে ব্যবহৃত হয়। গ্যালিয়াম নাইট্রাইড 90 এর দশকের গোড়ার দিক থেকে এই ক্ষমতায় ব্যবহার করা হয়েছে, সাধারণত আলো-নির্গত ডায়োড হিসাবে। উদাহরণস্বরূপ, আপনি যদি কখনও ব্লু-রে প্লেয়ারের মালিক হন তবে ডিস্কগুলি পড়ার লেজারটি ছিল গ্যালিয়াম নাইট্রাইড।

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

যাইহোক, অতি সম্প্রতি, গ্যালিয়াম নাইট্রাইড সিলিকনের উত্তরসূরি হিসাবে ব্যবহৃত হয়েছে, ল্যাপটপ এবং মোবাইল ফোন সহ অনেক ভোক্তা ইলেকট্রনিক্সে পাওয়া ব্যাটারি চার্জ করার জন্য একটি অর্ধপরিবাহী।

সিলিকন সেমিকন্ডাক্টরগুলির সাথে কী ভুল?

প্রথম ইলেকট্রনিক যন্ত্রপাতির সূচনা থেকেই, প্রকৌশলীরা কিভাবে যত দ্রুত এবং দক্ষতার সাথে কাঁচা বিদ্যুতকে শক্তিতে রূপান্তর করা যায় তা বের করার চেষ্টা করছেন। এই রূপান্তর প্রক্রিয়ায়, বিদ্যুত যা শক্তিতে রূপান্তরিত হয় না তা তাপ হিসাবে নষ্ট হয়।

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

উদাহরণস্বরূপ, আসুন 1950 এর দশকে ফিরে যাই এবং ভ্যাকুয়াম টিউবগুলির দিকে তাকাই। এগুলি কেবল বড় এবং ব্যয়বহুল ছিল না, তারা যথেষ্ট পরিমাণে তাপ দিয়েছিল, যা নির্দেশ করে যে তারা কতটা অদক্ষ ছিল। এরপরে এসেছে ট্রানজিস্টর, যেগুলো ছোট, সস্তা এবং কাঁচা বিদ্যুতকে দরকারী শক্তিতে রূপান্তর করতে উল্লেখযোগ্যভাবে ভালো।

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

অবশেষে, সিলিকন সর্বোত্তম অর্ধপরিবাহী উপাদান হিসাবে ব্যাপকভাবে গৃহীত হয়েছিল। সিলিকন চমৎকার বৈদ্যুতিক পরিবাহী বৈশিষ্ট্য আছে এবং উত্পাদন সস্তা. কয়েক দশক ধরে সিলিকন স্ট্যান্ডার্ড বহনকারী ছিল, প্রকৌশলীরা আরও কম অর্থের জন্য আরও ভাল পারফরম্যান্স পেতে সক্ষম হয়েছিল। দুর্ভাগ্যবশত, সিলিকন তার দক্ষতার শীর্ষে পৌঁছেছে। এর অর্থ হল সিলিকন কার্যকরভাবে একটি মৃত প্রান্তে আঘাত করেছে, কারণ এটি আর উন্নত করা যাবে না। এটি আজকের বিশ্বে সমস্যাযুক্ত। বিদ্যুতের দক্ষতার প্রয়োজনীয়তা এবং পরিবেশগত বিধিগুলি দ্রুত সিলিকন সেমিকন্ডাক্টরগুলিকে পুরানো করে দিচ্ছে, কারণ তারা আর আধুনিক চাহিদাগুলির সাথে তাল মিলিয়ে চলতে পারে না৷

GaN চার্জার কিভাবে কাজ করে?

টেকনোব্যাবলের সাথে আগাছার মধ্যে খুব বেশি দূরে না গিয়ে, সমস্ত সেমিকন্ডাক্টরের আছে যাকে ব্যান্ডগ্যাপ বলা হয়। মূলত, এইভাবে একটি কঠিন পদার্থ বিদ্যুৎ সঞ্চালন করতে পারে। গ্যালিয়াম নাইট্রাইডের সিলিকনের চেয়ে বিস্তৃত ব্যান্ডগ্যাপ রয়েছে। ফলস্বরূপ, গ্যালিয়াম নাইট্রাইড চার্জারগুলি সিলিকনের চেয়ে উচ্চ ভোল্টেজ এবং উচ্চ তাপমাত্রা পরিচালনা করতে পারে। কিন্তু গড় ভোক্তা জন্য এর মানে কি?

GaN চার্জারগুলির সুবিধা কী?

সিলিকন-ভিত্তিক চার্জারগুলির উপর গ্যালিয়াম নাইট্রাইড ব্যবহার করার সাথে যুক্ত অনেকগুলি সুবিধা রয়েছে, যার মধ্যে সবচেয়ে বড় দক্ষতা রয়েছে৷ আমরা উপরে উল্লিখিত হিসাবে, গ্যালিয়াম নাইট্রাইড সিলিকনের তুলনায় উচ্চ ভোল্টেজ এবং তাপমাত্রা পরিচালনা করতে পারে। এর কারণ হল GaN চার্জারগুলি কাঁচা বিদ্যুতকে ব্যবহারযোগ্য শক্তিতে রূপান্তর করতে আরও দক্ষ। ফলস্বরূপ, তারা যথেষ্ট কম তাপ এবং কম অপচয় শক্তি উৎপন্ন করে।

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

উপরন্তু, কম তাপ থাকায়, GaN চার্জারগুলির উপাদানগুলিকে একসাথে প্যাক করা যেতে পারে। এর মানে চার্জারটি সিলিকন ভিত্তিক চার্জার থেকে অনেক ছোট হতে পারে। অধিকন্তু, গ্যালিয়াম নাইট্রাইড উচ্চ ভোল্টেজে শক্তি সঞ্চালন করতে সক্ষম। একটি বৈদ্যুতিক প্রবাহ সিলিকনের চেয়ে অনেক দ্রুত GaN এর মধ্য দিয়ে যেতে পারে। শেষ পর্যন্ত, এর অর্থ হল আপনার ডিভাইসগুলি একটি সিলিকনের চেয়ে একটি GaN চার্জার দিয়ে দ্রুত চার্জ হবে৷

সংক্ষেপে, GaN চার্জারগুলি আরও বেশি শক্তি দক্ষ, উল্লেখযোগ্যভাবে ছোট এবং একটি সিলিকন-ভিত্তিক চার্জারের চেয়ে আপনার ডিভাইসগুলিকে অনেক দ্রুত চার্জ করতে সক্ষম৷

GaN চার্জার কি একাধিক ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ?

যেহেতু GaN চার্জারগুলি অনেক ছোট, তারা USB-C পাওয়ার ডেলিভারি অন্তর্ভুক্ত করে। সাধারণ মানুষের ভাষায়, USB-C পাওয়ার ডেলিভারি হল একটি দ্রুত চার্জিং প্রোটোকল। এটি স্ট্যান্ডার্ড চার্জারের তুলনায় বর্ধিত শক্তি সরবরাহ করে। উদাহরণ স্বরূপ, USB-C PD আপনার ডিভাইসটিকে একটি স্ট্যান্ডার্ড 5W চার্জারের চেয়ে 70% দ্রুত চার্জ করতে পারে। দুর্ভাগ্যবশত, প্রতিটি ডিভাইসই USB-C PD-এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। যাইহোক, iOS ব্যবহারকারীরা জেনে খুশি হবেন যে iPhone 8 এবং পরবর্তীতে USB-C PD সমর্থন করে, সেইসাথে অনেক Android ফোন, ট্যাবলেট এবং এমনকি ল্যাপটপ কম্পিউটারও। আপনার ডিভাইস USB-C PD সমর্থন করে কিনা তা জানতে, আপনার ব্যবহারকারীর ম্যানুয়াল বা প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখুন।

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

আপনার ডিভাইস যদি USB-C PD চার্জিং সমর্থন করে তবে আপনার একটি USB-C চার্জিং তারের পাশাপাশি একটি USB-C PD ওয়াল বা গাড়ির চার্জারও থাকতে হবে। (আমাদের সেরা সেরা বাছাইয়ের জন্য, পরবর্তী বিভাগটি দেখুন।) বাজারে অনেকগুলি GaN USB-C PD চার্জার রয়েছে - সবগুলি বিভিন্ন মূল্যের পয়েন্টে। সুতরাং আপনি যা একটি পেতে হবে? এটা নির্ভর করে আপনার ডিভাইসের কতটা শক্তি প্রয়োজন তার উপর। সাধারণভাবে বলতে গেলে, ল্যাপটপের মতো একটি বড় ডিভাইসের জন্য 30 - 100W ডেলিভারি করতে সক্ষম একটি চার্জার প্রয়োজন। একটি ট্যাবলেটের প্রয়োজন হবে 18 - 30W এর মধ্যে, যেখানে একটি সেল ফোনের প্রয়োজন হবে 18 - 45W এর মধ্যে। আপনি আপনার ডিভাইসের জন্য সঠিক চার্জার পান তা নিশ্চিত করতে, আপনার ডিভাইসের প্রস্তুতকারকের সুপারিশগুলি দেখুন৷

GaN চার্জার সুপারিশ

গ্যালিয়াম নাইট্রাইড চার্জার খুচরা বিক্রেতাদের সব জায়গায় পাওয়া যাবে। বেস্ট বাই এবং ওয়ালমার্টের মতো ইট এবং মর্টার থেকে শুরু করে অ্যামাজনের মতো অনলাইন খুচরা বিক্রেতা পর্যন্ত, সেগুলি খুঁজে পেতে আপনার কোনও সমস্যা হবে না৷ যাইহোক, অনেকগুলি নির্মাতাদের থেকে বেছে নেওয়ার জন্য অনেকগুলি মডেল রয়েছে৷ আপনার নতুন GaN চার্জারে ট্রিগার টানতে সাহায্য করার জন্য, আমরা আজকে উপলব্ধ সেরা কিছু সংগ্রহ করেছি।

1. অ্যাঙ্কার ন্যানো II

আপনি যদি উপলব্ধ ক্ষুদ্রতম GaN চার্জারগুলির মধ্যে একটি খুঁজছেন, তাহলে আর তাকাবেন না। অ্যাঙ্কার ন্যানো II GaN II প্রযুক্তি ব্যবহার করে, যা অপারেটিং ফ্রিকোয়েন্সিতে 20 শতাংশ বৃদ্ধির দ্বারা উপকৃত হয়। এর মানে হল চার্জারটি খুবই ছোট, যখন মাত্র $40 (বা $55-এর জন্য 65W) 45W পাওয়ার প্রদান করে। সব অপেক্ষাকৃত ঠান্ডা থাকার সময়.

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

ছোট আকারের সত্ত্বেও, অ্যাঙ্কার ন্যানো II 2020 Macbook Air, Google Pixelbook, Surface Book 2, Dell XPS 13, HP Specter Folio এবং আরও অনেক কিছু সহ ল্যাপটপের মতো বড় ডিভাইসগুলিকে চার্জ করার জন্য যথেষ্ট শক্তিশালী। প্লাগ প্রংগুলি চার্জিং ইটের মধ্যেই ভাঁজ করে, এটি ভ্রমণের জন্য আদর্শ করে তোলে।

2. বেলকিন ডুয়াল 68W GaN চার্জার

আপনার যদি একাধিক ডিভাইস থাকে যা সুপার ফাস্ট GaN চার্জিংয়ের সুবিধা নিতে পারে? Belkin Dual 68W GaN চার্জারের সাথে, আপনি একই সাথে আপনার ল্যাপটপ এবং আপনার ফোন টপ আপ করতে সক্ষম হবেন। চার্জারটিতে বুদ্ধিমান পাওয়ার-শেয়ারিং প্রযুক্তি রয়েছে যা প্রতিটি ডিভাইসে সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে কার্যকর চার্জ সনাক্ত করতে পারে।

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

একটি ডিভাইস চার্জ করার সময়, Belkin Dual GaN চার্জার 60W পাওয়ার সরবরাহ করে। উভয় চার্জিং পোর্ট ব্যবহারে, চার্জার শক্তি বিভক্ত করে। একটি পোর্ট ল্যাপটপের মতো বড় ডিভাইসের জন্য নিবেদিত এবং 50W সরবরাহ করে। অন্য পোর্ট মোবাইল ফোনের জন্য অবশিষ্ট 18W সরবরাহ করে।

3. Amazon Basics 100W ফোর-পোর্ট GaN ওয়াল চার্জার

একগুচ্ছ ডিভাইস চার্জ করতে হবে? Amazon Basics 100W ফোর-পোর্ট GaN ওয়াল চার্জার আপনাকে কভার করেছে। এই চার্জারটিতে দুটি USB-C পোর্ট রয়েছে:একটি যা 60W আউটপুট দেয় এবং আরেকটি যা 18W পাম্প করে। এর মানে আপনি সহজেই আপনার মোবাইল ফোনের পাশাপাশি ল্যাপটপের মতো বড় ডিভাইসগুলিকে চার্জ করতে পারবেন। যাইহোক, এটিই সব নয় - আপনি প্রতিটি 17W রেট করা 2টি USB-A পোর্টও পাবেন।

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

এতগুলি পোর্ট থাকা সত্ত্বেও, অ্যামাজন বেসিক ফোর-পোর্ট GaN চার্জারটি একটি ব্যাগে স্লাইড করে চারপাশে বহন করার জন্য যথেষ্ট ছোট। ইউনিট পরিমাপ করে মাত্র 3.15″ x 3.14″ x 1.16″ (8.02cm x 8.00cm x 2.95cm)। AmazonBasics ফোর-পোর্ট GaN চার্জারের সাথে, আপনার সমস্ত ডিভাইস টপ আপ করতে আপনার কোন সমস্যা হওয়া উচিত নয়। আরও ভাল, এটি ব্যাঙ্কও ভাঙবে না। এই লেখার সময়, আপনি $50 এর নিচে একটি নিতে পারেন।

4. বেসাস 65W 3-পোর্ট চার্জার

তাই আপনি একটি GaN চার্জার ব্যবহার করে দেখতে চান, কিন্তু দাম আপনাকে বন্ধ করে দিচ্ছে, এবং তাদের মধ্যে অনেকেরই শুধুমাত্র একটি খারাপ চার্জিং পোর্ট আছে এই বিষয়টি মেনে নিতে আপনার কষ্ট হচ্ছে। Baseus 65W 3-পোর্ট চার্জার আপনি যা খুঁজছেন ঠিক তা হতে পারে।

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

65W পাওয়ারের জন্য শুধুমাত্র $35 এর মূল্যের সাথে, এটি হল সবচেয়ে সস্তা GaN চার্জারগুলির মধ্যে একটি যা আপনি আপনার হাতে পেতে পারেন৷ শীর্ষে থাকা চেরিটি হল এটি তিনটি চার্জিং পোর্ট নিয়ে গর্বিত:দুটি USB-C এবং একটি USB-A৷ এটা ঠিক যে, এটি একটি কম পরিচিত ব্র্যান্ডের, কিন্তু Amazon-এ 5টির মধ্যে 4.5 স্টার সহ, এটি অবশ্যই দেখার মতো।

5. অ্যাঙ্কার পাওয়ারপোর্ট অ্যাটম III

অ্যাঙ্কার থেকে পাওয়ারপোর্ট অ্যাটম III মূলত তাদের ন্যানো II এর মতোই। উভয় চার্জার একই 45W পাওয়ার সরবরাহ করে, তবে বড় পার্থক্য হল চার্জারের ডিজাইন। যদিও ন্যানো II উপলব্ধ সেরা ছোট GaN চার্জারগুলির মধ্যে একটি, এটি এখনও একটি চার্জিং ইট। এটিতে একটি USB-C কেবল যোগ করুন এবং ন্যানো II এখনও প্রাচীরের বাইরে চলে যায়। পাওয়ারপোর্ট অ্যাটম II-তে এই সমস্যা নেই এবং এটি মাত্র 35 ডলারে সস্তা।

একটি GaN চার্জার কি? 5টি সেরা GaN চার্জার আপনি কিনতে পারেন৷

পাওয়ারপোর্ট অ্যাটম III একটি নিছক 0.8 ইঞ্চি পাতলা, তাই আপনি এটিকে আপনার পালঙ্কের পিছনে লুকানো পাওয়ারপয়েন্টগুলির মতো হার্ড-টু-রিচ পাওয়ারপয়েন্টগুলিতে প্লাগ করতে সক্ষম হবেন৷ এছাড়াও, চার্জারটিতে কলাপসিবল প্রং রয়েছে, যা এটি ভ্রমণের জন্য আদর্শ করে তোলে, কারণ এটি আরও কম জায়গা নেয়।

উপসংহারে, GaN চার্জারগুলি আপনার বিদ্যুতের বিলের পাশাপাশি পরিবেশের জন্যও ভাল, উল্লেখ করার মতো নয় যে সেগুলি ছোট এবং আরও কমপ্যাক্ট, যা আপনার সাথে বহন করা সহজ করে তোলে৷

আপনি যদি একাধিক অ্যাপল পণ্য চার্জ করার জন্য একটি সমাধান খুঁজছেন, তাহলে MOMAX Airbox Power Bank-এর আমাদের পর্যালোচনা এবং ওয়্যারলেস চার্জিং এবং সামঞ্জস্যযোগ্য আলোর জন্য, এবং MOMAX Q.LED ডেস্ক ল্যাম্প সম্পর্কে আমাদের পর্যালোচনা দেখুন৷


  1. 7টি সেরা মেটাভার্স গেম আপনি এখনই খেলতে পারেন৷

  2. "সেরা" ওয়ার্ডপ্রেস ম্যালওয়্যার স্ক্যানার আপনি যা ভাবেন তা নয়

  3. হলিডে শপিং 2021:আপনি কিনতে পারেন সেরা Windows 11 ল্যাপটপ

  4. ডিভাইস এবং প্রিন্টার বিভাগটি কীভাবে চালু করবেন এবং আপনি এতে কী করতে পারেন?