কম্পিউটার

AMD Ryzen গেমিংয়ের জন্য ভাল? সেরা AMD CPU গুলি পর্যালোচনা করা হয়েছে৷

AMD Ryzen গেমিংয়ের জন্য ভাল? সেরা AMD CPU গুলি পর্যালোচনা করা হয়েছে৷

AMD Ryzen গেমিং জন্য ভাল? 2015 সালে Ryzen সিরিজের প্রাথমিক লঞ্চের পর থেকে এটি একটি বেশ সাধারণ প্রশ্ন। এমনকি আজও, যখন AMD কোনোভাবে ইন্টেলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে ব্যর্থ হয় তখন বৈধ বিতর্ক শুরু হতে পারে। প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার জন্য, আমাদের বিশদ বিবরণে ডুব দিতে হবে কিভাবে AMD CPU স্পেসে ইন্টেলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছে, সাম্প্রতিক বছরগুলিতে অর্থের মূল্য যতটা যায় ততদূর এটিকে সরিয়ে দিয়েছে।

AMD এর মেটিওরিক রাইজ

প্রথমে, কেন লোকেরা মনে করে AMD CPU গুলি গেমিংয়ের জন্য ভাল নয় সে সম্পর্কে কথা বলা যাক। একটি সময় ছিল যখন এটি অবশ্যই সত্য ছিল। এএমডি-র প্রাক-রাইজেন যুগকে একটি সীমিত সকেট দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছিল এবং প্রতিটি প্রজন্মের জন্য একই মৌলিক CPU আর্কিটেকচারের ক্রমাগত পুনঃব্যবহারের মাধ্যমে।

জেন/রাইজেনের আগে, এএমডি যে স্থাপত্যটি প্রকাশ করেছিল এবং পুনরাবৃত্তি করেছিল তাকে বুলডোজার বলা হত। 2011 সালে চালু হওয়ার সময় বুলডোজারের বড় উদ্ভাবন ছিল অসাধারণ মাল্টি-কোর পারফরম্যান্স। সমস্যাটি ছিল যে গেমগুলি এবং বেশিরভাগ অ্যাপ্লিকেশনগুলি এখনও একাধিক CPU কোর ব্যবহার করার জন্য বিশেষভাবে অপ্টিমাইজ করা হয়নি। এটি আরও খারাপ হয়েছিল যখন ইন্টেলের প্রতি-কোর সিপিইউ পারফরম্যান্স ছিল বাজার-নেতৃস্থানীয়, যা তারা বহু বছর ধরে হারায়নি৷

এটি দেখায় যে একটি মৌলিক CPU আর্কিটেকচার পুনর্ব্যবহার সত্যিই কতটা বিপজ্জনক হতে পারে। বুলডোজার অবশ্যই এর পুনরাবৃত্তির সাথে উন্নত হয়েছে, কিন্তু এটি কখনই গেমিং পারফরম্যান্সে ইন্টেলের কাছে ধরা পড়েনি।

কিভাবে Ryzen লঞ্চ এটি পরিবর্তন করেছে

2017 সালে, Ryzen এবং এর নতুন Zen আর্কিটেকচার AMD-এর জন্য ঠিক সময়ে পৌঁছেছিল। ইন্টেল, বছরের পর বছর প্রতিযোগিতার মুখোমুখি না হয়ে, অলসভাবে তাদের নিজস্ব স্থাপত্যগুলিকে সতেজ করেছে এবং তাদের মূল্য কিছুটা বাড়িয়ে দিয়েছে।

AMD Ryzen গেমিংয়ের জন্য ভাল? সেরা AMD CPU গুলি পর্যালোচনা করা হয়েছে৷

যখন Ryzen চালু হয়েছিল, এটি প্রতিটি পরিসরে কার্যক্ষমতার জন্য মূল্যের পরিপ্রেক্ষিতে ইন্টেলকে একেবারে উড়িয়ে দিয়েছিল। শুধু মাল্টি-কোর উন্নতিই নয়, একক-কোর পারফরম্যান্স এখন ইন্টেলের সুইংিং রেঞ্জের মধ্যে ছিল, যথেষ্ট যে Ryzen CPU গুলি গেমিংয়ের জন্য ভাল হয়ে উঠেছে। একাধিক কোরের জন্য ভালোভাবে অপ্টিমাইজ করা গেম ইঞ্জিনের ক্ষেত্রে, Ryzen 5 CPUs এমনকি Intel Core i5 CPUs থেকে সম্পূর্ণভাবে এগিয়ে যেতে পারে, যদি আপনি শিল্প-প্রধান গেম ইঞ্জিনের সাথে Crysis 3-এর মতো কিছু খেলতে থাকেন তাহলে সেগুলিকে সেরা করে তোলে। পি>

এএমডি রাইজেন কি আজকে গেমিংয়ের জন্য ভালো?

এখনও এমন গেম রয়েছে যেখানে ইন্টেল এবং এএমডি ট্রেড ব্লো, তবে একেবারে এএমডি রাইজেন আজ গেমিংয়ের জন্য ভাল! Ryzen এর নতুন প্রজন্ম একক-কোর কর্মক্ষমতা এবং প্রতি কোর মূল্যের উপর আরও উন্নতি করেছে। 2021-এর মাঝামাঝি পর্যন্ত, Ryzen 9 5900X বোর্ড জুড়ে আরও ব্যয়বহুল Intel Core i9-11900K-এর উপর আধিপত্য বিস্তার করে।

ইন্টেল শুধুমাত্র একক-থ্রেড পারফরম্যান্সের উপর অত্যন্ত নির্ভরশীল গেমগুলিতে একটি প্রান্তিক লিড বজায় রাখে এবং এমনকি এটি 120 Hz গেমিং-এর অতীতে রিটার্ন হ্রাস করে। সেই ক্ষেত্রে ইন্টেলের একটি বৃহত্তর লিড ছিল, কিন্তু আজ উচ্চ প্রান্তে $50-$100 এর জন্য মার্জিনগুলি 5 FPS এর মত৷

AMD Ryzen গেমিংয়ের জন্য ভাল? সেরা AMD CPU গুলি পর্যালোচনা করা হয়েছে৷

তাই হ্যাঁ, Ryzen CPU গুলি আজ গেমিংয়ের জন্য দুর্দান্ত৷ আসলে, দুটি বর্তমান-জেন কনসোল এবং স্টিম ডেক এগুলি ব্যবহার করে!

এখন, আসুন Ryzen ডেস্কটপ CPU গুলি সম্পর্কে কথা বলি যা আপনি আপনার নিজের PC বিল্ডের জন্য পেতে পারেন৷

গেমিংয়ের জন্য সেরা AMD CPUs

সেরা Ryzen APU:Ryzen 5 5600G

  • কোর:6
  • থ্রেড:12
  • রেটেড ফ্রিকোয়েন্সি:4.4 GHz পর্যন্ত
  • ইন্টিগ্রেটেড গ্রাফিক্স:ভেগা
  • মূল্য:$270
AMD Ryzen গেমিংয়ের জন্য ভাল? সেরা AMD CPU গুলি পর্যালোচনা করা হয়েছে৷

Ryzen 5 5600G হল AMD এর সর্বশেষ, সর্বশ্রেষ্ঠ ডেস্কটপ APU গুলির মধ্যে একটি।

যে কারণে আপনি একটি ঐতিহ্যগত গেমিং সিপিইউ-এর পরিবর্তে একটি APU পেতে চান যেমন নীচে তালিকাভুক্ত একটির মতো আপনি একটি গ্রাফিক্স কার্ড খুঁজে পাচ্ছেন না বা একটি সস্তা কার্ড কিনতে চান না যা থেকে আপনি পরিত্রাণ পাবেন। যাইহোক একটি APU-এর সমন্বিত গ্রাফিক্স একটি দুর্দান্ত হোল্ডওভার হিসাবে কাজ করতে পারে, বিশেষ করে যদি আপনি উচ্চ ফ্রেমরেট পেতে 720p এবং নিম্ন/মাঝারি সেটিংসে খেলতে আপত্তি না করেন৷

এবং একবার আপনি একটি পৃথক জিপিইউ যোগ করলে, যদি এটিই লক্ষ্য হয়, তবে আপনার কাছে এখনও একটি মোটামুটি শক্তিশালী, আধুনিক রাইজেন সিপিইউ রয়েছে যা অন্যান্য রাইজেন 5000 সিপিইউগুলির মতো একই আর্কিটেকচারে রয়েছে। একটি বিচ্ছিন্ন GPU সহ এই CPU বেশিরভাগ গেমে 120-144 FPS পুশ করার জন্য যথেষ্ট হবে৷

এটা কি পাওয়া যায় না? Ryzen 3 3200G বিবেচনা করুন, যার একটি অনুরূপ সমন্বিত জিপিইউ রয়েছে তবে এটি এখনও 60 FPS গেমিংয়ের জন্য একটি শালীনভাবে শক্তিশালী কোয়াড-কোর। এটি অনেক সস্তা।

সেরা বাজেট Ryzen গেমিং CPU:Ryzen 5 3600X

  • কোর:6
  • থ্রেড:12
  • রেটেড ফ্রিকোয়েন্সি:3.8 GHz (4.4GHz বুস্ট)
  • মূল্য:$250 প্রায়।
AMD Ryzen গেমিংয়ের জন্য ভাল? সেরা AMD CPU গুলি পর্যালোচনা করা হয়েছে৷

এই অবস্থানে আমাদের আগের AMD CPU ছিল Ryzen 5 1600 AF, কিন্তু এটি এখন বেশ কয়েক বছর পুরানো তাই আমরা ভেবেছিলাম এটি একটি রিফ্রেশ করার সময়। এবং আপনি 3600X-এর সাথে একই দামে অনেক ভালো পারফরম্যান্স পাবেন বলে বিবেচনা করে, এটিও সময় ছিল!

3600X-এর চমৎকার মাল্টি-থ্রেডেড এবং একক-থ্রেডেড পারফরম্যান্স রয়েছে, যা ইন্টেলের প্রতিযোগী কোর i5-9600K-কে পারফরম্যান্স-প্রতি-ডলারের ক্ষেত্রে পরাজিত করে (যদিও এটি কাঁচা কর্মক্ষমতার দিক থেকে একটু পিছিয়ে)। যদিও CPU গুলি সাধারণত সরাসরি FPS বৃদ্ধি করে না, একটি ভাল CPU সর্বোচ্চ FPS প্রদান থেকে একটি ভাল GPU কে ​​আটকে রাখতে পারে না এবং 3600X এর সাথে আপনি একটি দুর্দান্ত মূল্যের জন্য ব্যাপকভাবে নিরবচ্ছিন্ন কর্মক্ষমতা আশা করতে পারেন৷

এখানে কোনো বিচ্ছিন্ন GPU নেই, কিন্তু আপনি যদি গ্রাফিক্স কার্ড নিয়ে আসেন তবে মানসম্পন্ন গেমিংয়ের জন্য যথেষ্ট কাঁচা CPU পাওয়ার।

সেরা মিড-রেঞ্জ Ryzen গেমিং CPU:Ryzen 5 5600X

  • কোর:6
  • থ্রেড:12
  • রেটেড ফ্রিকোয়েন্সি:4.6 GHz পর্যন্ত
  • মূল্য:$300
AMD Ryzen গেমিংয়ের জন্য ভাল? সেরা AMD CPU গুলি পর্যালোচনা করা হয়েছে৷

Ryzen 5 5600X হল আদর্শ মিড-রেঞ্জ গেমিং CPU। এটি সাম্প্রতিক গেমগুলিতে 144+ FPS পুশ করার জন্য যথেষ্ট এবং আরও হালকা শিরোনামে (যেমন Fortnite বা CS:GO) 2-300+ FPS পুশ করা উচিত। 6টি কোর এবং 12টি থ্রেড থাকার পাশাপাশি, যা সত্যিই 5600X কে আলাদা করে তা হল এর Zen 3 আর্কিটেকচার, যা ইতিমধ্যেই চিত্তাকর্ষক Zen 2 কার্যকারিতাকে আরও উন্নত করে।

সিঙ্গেল-কোর পারফরম্যান্স মার্জিন এই প্রজন্মের Ryzen CPU-এর তুলনায় কখনোই পাতলা হয়নি, এবং আপনি একবার মূল্য নির্ধারণের জন্য ভারসাম্য বজায় রাখলে, 5600X একটি প্রায় অপরাজেয় গেমিং CPU হয়ে ওঠে।

সেরা হাই-এন্ড Ryzen গেমিং CPU:Ryzen 7 5800X

  • কোর:8
  • থ্রেড:16
  • রেটেড ফ্রিকোয়েন্সি:4.7 GHz পর্যন্ত
  • মূল্য:$370
AMD Ryzen গেমিংয়ের জন্য ভাল? সেরা AMD CPU গুলি পর্যালোচনা করা হয়েছে৷

Ryzen 7 5800X হল একটি AMD CPU তাদের জন্য যারা সর্বোচ্চ ইন-গেম ফ্রেমরেট পুশ করতে চান। যদিও একটি উচ্চ-সম্পন্ন Ryzen 9 CPU দ্বিগুণ কোরের সাথে বিদ্যমান, তবে বর্তমান গেম ইঞ্জিনগুলির সীমাবদ্ধতার কারণে আধুনিক গেমগুলিতে এটির কার্যক্ষমতার পার্থক্য একেবারেই ন্যূনতম।

যেখানে একটি ওভারকিল Ryzen 9 5950X CPU একজন গেমারের জন্য উপযোগী হবে যখন তারাও একজন স্ট্রীমার, কিন্তু সত্যই, Ryzen 7-এর সেই উদ্দেশ্যেও বেশ ভাল কাজ করা উচিত (বা আপনার গ্রাফিক্স কার্ডে আপনার আগে থেকে বিদ্যমান, ইন্টিগ্রেটেড ভিডিও এনকোডার) .

এই মুহুর্তে, আপনি আধুনিক গেমগুলিতে কাঁচা CPU পারফরম্যান্সের জন্য ব্যবহারিক সীমাতে পৌঁছেছেন - এবং বেশ সংবেদনশীলভাবে, যেহেতু বর্তমান-জেন কনসোলগুলি 8 কোর সহ পুরানো Zen 2 আর্কিটেকচারের উপর ভিত্তি করে তবে অনেক কম পাওয়ার সীমা এবং দুর্বল GPU।

Ryzen 9 পান যদি এটি আপনার অভিনব পছন্দ করে বা আপনি শুধু গেমিং ছাড়া আরও কিছু করার প্রত্যাশা করেন। অন্যথায়, গেমিংয়ের জন্য সেরা AMD CPU খুঁজতে গিয়ে থামার জন্য Ryzen 7 5800X হল সেরা জায়গা৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. গেমিংয়ের জন্য আমার কয়টি CPU কোর দরকার?

আপনি যদি সাম্প্রতিক গেমগুলিতে 60 FPS অর্জন করার চেষ্টা করছেন, একটি আধুনিক কোয়াড-কোর Ryzen 5 আপনার জন্য কৌশলটি করা উচিত। উচ্চতর ফ্রেমরেটের জন্য, আপনি দুর্দান্ত একক-কোর কর্মক্ষমতা সহ একটি ছয়-প্লাস কোর প্রসেসরের জন্য যেতে চাইবেন। Ryzen 7 144 Hz এবং Ryzen 9 এর জন্য 360 Hz এবং অন্যান্য উচ্চ ফ্রেমরেটের জন্য সক্ষম প্রমাণ করা উচিত।

2. মাল্টি-থ্রেডিং কি গেমিং পারফরম্যান্সকে প্রভাবিত করে?

অধিকাংশ ক্ষেত্রে, না. যেখানে এটি হয়, এটি শুধুমাত্র যদি আপনি ব্যাকগ্রাউন্ডে স্ট্রিমিং করেন বা গেমটি ঠিক ততটাই অপ্টিমাইজ করা হয়। বিরল পরিস্থিতিতে যেখানে মাল্টি-থ্রেডিং উপস্থিত থাকে, গেমগুলির জন্য 5 থেকে 10 শতাংশের বেশি হলে উন্নতি খুব কমই হয়৷

3. আমি কি Ryzen CPU ওভারক্লক করতে পারি?

হ্যাঁ! সমস্ত Ryzen CPU, ডেস্কটপ এবং ল্যাপটপে, ওভারক্লক করা যেতে পারে। তাপীয় বিধিনিষেধের কারণে ল্যাপটপে সতর্ক থাকুন, এবং ডেস্কটপে আপনার শীতলতা আপগ্রেড করার কথা বিবেচনা করুন! ওভারক্লকিং আপনার পিসির দুর্দান্ত শীতলতা এবং রক্ষণাবেক্ষণের সাথে হাত মিলিয়ে যায়৷

4. একটি APU কি? কেন আমি একটি পেতে হবে?

একটি এপিইউ হল একটি সিপিইউতে একটি সমন্বিত গ্রাফিক্স চিপ রাখার জন্য AMD এর শব্দ। এছাড়াও কিছু মৌলিক পার্থক্য রয়েছে যা APU কর্মক্ষমতাকে RAM গতির সাথে সংযুক্ত করে, যা RAM ওভারক্লকিং এর সাথে আরও স্পষ্ট উন্নতি সক্ষম করে।

5. ইন্টেল সিপিইউ কি AMD সিপিইউর চেয়ে ভালো?

মাল্টি-কোর পারফরম্যান্সের সর্বোচ্চ প্রান্তে, এটি কোনও প্রশ্নই নেই:AMD থ্রেড্রিপারের সাথে আধিপত্য বিস্তার করে। কিন্তু সম্ভবত আপনি যে ধরনের পারফরম্যান্স খুঁজছেন তা নয়।

আট-কোর এবং তার নিচের আরও বাস্তবসম্মত পরিসরে, ইন্টেল CPU গুলি সাধারণত মূল্য নির্ধারণে সম্পূর্ণ হারায় এবং যেখানে তারা উপস্থিত থাকে সেখানে কেবলমাত্র প্রান্তিক লিড থাকে।

বলা হচ্ছে, এটি সত্যিই মূল্য এবং প্রাপ্যতার উপর নির্ভর করে। আপনি যদি রাইজেন সিপিইউতে আপনার হাত পেতে না পারেন এবং প্রায়শই আপনি না পারেন, তবে একটি প্রতিযোগী ইন্টেল সিপিইউ একটি কার্যকর বিকল্প হতে পারে। এছাড়াও, ইন্টেলের সমন্বিত গ্রাফিক্স পারফরম্যান্স Ryzen এর Vega-ভিত্তিক APU-এর সাথে ধরা দিতে শুরু করেছে, যদিও তারা পরিবর্তে RDNA2 ব্যবহার করা শুরু করলে তা পরিবর্তিত হতে পারে। কোন CPU ভাল তা দেখতে এই ইন্টেল বনাম AMD নিবন্ধটি দেখতে ভুলবেন না৷

এবং এটাই! আমি আশা করি এই নিবন্ধটি আপনাকে Ryzen CPU গুলি সম্পর্কে যা জানতে চেয়েছিল তা শিখতে সাহায্য করেছে। আপনার যদি আরও প্রশ্ন থাকে তাহলে আমাকে নীচের মন্তব্যে জানান!


  1. ডেস্কটপ পিসি বিল্ডারের জন্য সেরা পিসি কেসগুলির মধ্যে 5টি৷

  2. আরও ভাল গেমিংয়ের জন্য 5টি সেরা নিন্টেন্ডো সুইচ আনুষাঙ্গিক৷

  3. 2019 সালের 5টি সেরা 4K গেমিং টিভি

  4. লিনাক্সের জন্য সেরা গেমিং মাউসের 5টি