কম্পিউটার

দেখার জন্য সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ড

দেখার জন্য সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ড

ওয়্যারলেস চার্জিং সমর্থনকারী আরও বেশি সংখ্যক ডিভাইসের সাথে, একটি ওয়্যারলেস চার্জার নেওয়ার কথা বিবেচনা না করার কোন কারণ নেই। একটি দ্রুত অ্যামাজন বা Google অনুসন্ধান বিভিন্ন নির্মাতাদের থেকে শত শত বিভিন্ন ওয়্যারলেস চার্জার দেবে। এই নির্দেশিকাটি সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ডের তালিকা করে যা আপনার লক্ষ্য করা উচিত।

ওয়্যারলেস চার্জিং কীভাবে কাজ করে?

খুব বেশি প্রযুক্তিগত না হয়ে, ওয়্যারলেস চার্জারে একটি ইন্ডাকশন কয়েল অন্তর্ভুক্ত থাকে। কয়েলে কারেন্ট প্রয়োগ করা হলে এটি একটি ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড তৈরি করে। এই ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড স্বল্প দূরত্বে শক্তি সঞ্চার করতে সক্ষম।

এটিকে এমন একটি ডিভাইসের সাথে একত্রিত করুন যা সেই শক্তি গ্রহণ করতে সক্ষম এবং এটিকে বিদ্যুতে রূপান্তর করে ব্যাটারিতে খাওয়ানোর জন্য এবং আপনি বেতার চার্জিং পান৷ ওয়্যারলেস চার্জিং কীভাবে কাজ করে সে সম্পর্কে এখন আমরা বুঝতে পেরেছি, আসুন একটি ওয়্যারলেস চার্জার কেনার সময় আপনাকে কিছু বিষয় বিবেচনা করা উচিত।

1. নিশ্চিত করুন যে এটি Qi-প্রত্যয়িত

স্যামসাং এবং হুয়াওয়ে 10 বছরেরও বেশি আগে ওয়্যারলেস চার্জিং গ্রহণকারী প্রথম স্মার্টফোন নির্মাতাদের মধ্যে কয়েকটি। তখন, বিভিন্ন ওয়্যারলেস চার্জিং প্রোটোকল ছিল। এটি আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি ওয়্যারলেস চার্জার খুঁজে পাওয়া মাথাব্যথা করে তুলেছে। সৌভাগ্যবশত, সেই সমস্যাটি আজ নেই কিউই (উচ্চারিত চি) কে ধন্যবাদ।

দেখার জন্য সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ড

কিউই ওয়্যারলেস পাওয়ার কনসোর্টিয়াম দ্বারা ইন্ডাকটিভ ওয়্যারলেস চার্জিংয়ের জন্য একটি ওপেন ইন্টারফেস স্ট্যান্ডার্ড হিসাবে তৈরি করা হয়েছিল। অ্যাপল, স্যামসাং, গুগল, শাওমি এবং সোনি সহ 500 টিরও বেশি কোম্পানি এটি ব্যবহার করে কিউই নির্মাতারা ব্যাপকভাবে গ্রহণ করেছে।

Qi ওয়্যারলেস চার্জিংয়ের মান হিসাবে ম্যান্টেল নিয়েছে। Qi ওয়্যারলেস চার্জিং প্রোটোকল কার্যত সব জায়গায় পাওয়া যাবে, বিমানবন্দর থেকে কফি শপ থেকে গাড়ি পর্যন্ত। যেহেতু কিউই ওয়্যারলেস চার্জিংয়ের সমার্থক, তাই আপনি নিশ্চিত করতে চান যে আপনার শপিং কার্টে থাকা ওয়্যারলেস চার্জারটি Qi-প্রত্যয়িত।

এটি আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণতা নিশ্চিত করার পাশাপাশি আপনার মনকে স্বাচ্ছন্দ্যে রাখার জন্য। Qi চার্জারগুলি কঠোর নিরাপত্তা মান মেনে চলে। এর মধ্যে তাপীয় মাত্রা নির্ণয় করার ক্ষমতা রয়েছে। চার্জার যদি খুব বেশি তাপ উৎপন্ন হয় তা শনাক্ত করে, তাহলে এটি আপনার ডিভাইসের ব্যাটারি রক্ষা করতে তার পাওয়ার ডেলিভারি কমিয়ে দেবে।

2. মাইক্রো USB

এর উপর USB-C চয়ন করুন৷

ওয়্যারলেস চার্জিং ঠিক তার-মুক্ত নয়। এর কারণ হল ওয়্যারলেস চার্জার নিজেই একটি আউটলেটে প্লাগ ইন করা প্রয়োজন৷ আপনি দেখতে পাবেন যে কিছু ওয়্যারলেস চার্জার মাইক্রো USB কেবল ব্যবহার করে এবং অন্যরা USB-C ব্যবহার করে। স্মার্টফোনের মতই, মাইক্রো ইউএসবি প্রাচীন ইতিহাস। ইউএসবি-সি আজকাল আদর্শ - এবং সঙ্গত কারণে।

দেখার জন্য সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ড

প্রথম এবং সর্বাগ্রে, ইউএসবি-সি হল একটি তারের যা সেগুলিকে নিয়ন্ত্রণ করে৷ আপনার কাছে Apple থেকে একটি ডিভাইস না থাকলে, বর্তমানে উপলব্ধ প্রতিটি স্মার্টফোনই USB-C ব্যবহার করে৷ এর মানে হল যে আপনাকে বিভিন্ন ডিভাইসের জন্য বিভিন্ন তারের সাথে ঘুরতে হবে না। অধিকন্তু, USB-C মাইক্রো USB-এর তুলনায় বেশি রস সরবরাহ করতে সক্ষম। তাই, আপনি যদি ওয়্যারলেস ফাস্ট চার্জিংয়ের সুবিধা নিতে চান, তাহলে USB-C ব্যবহার করে এমন একটি চার্জার বেছে নিন।

3. উচ্চ ওয়াটেজ, দ্রুত চার্জিং

ফোনের ব্যাটারিতে পাওয়ার ডেলিভারি ওয়াটে পরিমাপ করা হয়। সাধারণ মানুষের ভাষায়, আপনার ডিভাইসে যত বেশি ওয়াট যাবে, তত দ্রুত চার্জ হবে।

দেখার জন্য সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ড

বর্তমানে, Qi-প্রত্যয়িত ওয়্যারলেস চার্জার 15 ওয়াট সরবরাহ করতে সক্ষম, যদি আপনার ডিভাইসটি সামঞ্জস্যপূর্ণ হয়। আমাদের গবেষণায়, আমরা দেখেছি যে 5 ওয়াটের বেশি সরবরাহ করতে সক্ষম ওয়্যারলেস চার্জারগুলি নিজেদেরকে "দ্রুত চার্জার" বলে। 10 ওয়াট সরবরাহকারী একটি ওয়্যারলেস চার্জার এবং 15 ওয়াট সরবরাহকারী একটির মধ্যে পার্থক্য রয়েছে। ফলস্বরূপ, আপনি একটি ওয়্যারলেস চার্জার নিতে চান যা সর্বাধিক ওয়াট সরবরাহ করে যদি আপনি আপনার ফোন যত তাড়াতাড়ি সম্ভব চার্জ করতে চান৷

দ্রষ্টব্য :কিছু বেতার চার্জার আপনার দেয়ালের সকেটে প্লাগ করা পাওয়ার ইট অন্তর্ভুক্ত করে না। বর্ধিত ওয়াটেজ সরবরাহ করার জন্য আপনাকে ওয়্যারলেস চার্জিং প্যাডের জন্য একটি দ্রুত চার্জ পাওয়ার ইট সরবরাহ করতে হবে।

আমরা এগিয়ে যাওয়ার আগে, মনে রাখবেন যে ওয়াট যত বেশি হবে, চার্জিং প্রক্রিয়া তত গরম হবে। দুর্ভাগ্যবশত, অতিরিক্ত তাপ আপনার ডিভাইসের ব্যাটারির ক্ষতি করতে পারে। এই কারণেই একটি Qi-প্রত্যয়িত ওয়্যারলেস চার্জার নির্বাচন করা গুরুত্বপূর্ণ, কারণ তারা তাপমাত্রা নিরাপদ রাখতে তাদের পাওয়ার ডেলিভারি নিয়ন্ত্রণ করতে সক্ষম।

4. প্যাড বনাম স্ট্যান্ড ডিজাইন

আমরা আগে উল্লেখ করেছি, বিভিন্ন ওয়্যারলেস চার্জার রয়েছে। উপরন্তু, Qi একটি সার্বজনীন চার্জিং প্রোটোকল হওয়ায়, আপনি যেকোনো ডিভাইসের সাথে Qi-প্রত্যয়িত ওয়্যারলেস চার্জার ব্যবহার করতে পারবেন। একবার আপনি যে বৈশিষ্ট্যগুলিকে আপনার ওয়্যারলেস চার্জারে রাখতে চান সেগুলিতে শূন্য হয়ে গেলে, যা বাকি থাকে তা নিজেই চার্জারের ডিজাইনের উপর সিদ্ধান্ত নেয়।

দেখার জন্য সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ড

আপনি যে দুটি সবচেয়ে সাধারণ ওয়্যারলেস চার্জারটি দেখতে পাবেন তা হল প্যাড স্টাইল এবং স্ট্যান্ড স্টাইল। ওয়্যারলেস চার্জিং প্যাডগুলি ঠিক সেরকম শোনাচ্ছে। বেশিরভাগ মডেল হয় বৃত্তাকার বা আয়তক্ষেত্রাকার, এবং তারা আপনার টেবিলে সমতল শুয়ে থাকে। শুধু আপনার ডিভাইসটি প্যাডে রাখুন, এবং চার্জিং শুরু হবে। স্ট্যান্ড স্টাইলের ওয়্যারলেস চার্জারগুলি সাধারণত ফোনের জন্য সংরক্ষিত থাকে, কারণ তারা আপনার ফোনকে একটি কোণে উন্নীত করে। এটি আপনাকে উল্লম্বভাবে বা অনুভূমিকভাবে এটি দেখা চালিয়ে যেতে সক্ষম করে।

দেখার জন্য সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ড

অবশেষে, আপনি একটি সমন্বিত ফ্যানের সাথে একটি বেতার চার্জার বিবেচনা করতে পারেন। এটি আপনার ডিভাইসের ব্যাটারির ক্ষতি করতে পারে এমন যেকোনো অতিরিক্ত তাপকে নষ্ট করতে সাহায্য করতে পারে। আপনি এমন একটি চার্জারও বেছে নিতে পারেন যা একই সময়ে একাধিক ডিভাইস ওয়্যারলেসভাবে চার্জ করবে। একটি খুব অনন্য একটি হল মোম্যাক্স এয়ারবক্স পাওয়ার ব্যাঙ্ক যা একটি আইফোন, অ্যাপল ওয়াচ এবং এয়ারপডগুলিকে চার্জ করবে এবং অন্যান্য ডিভাইসগুলির জন্য পাওয়ারব্যাঙ্ক হিসাবে কাজ করবে৷

বেছে নেওয়ার জন্য এক টন ওয়্যারলেস চার্জার রয়েছে। নির্বাচনকে সংকুচিত করতে আপনাকে সাহায্য করার জন্য, আমরা আপনার পছন্দের কিছু বেছে নিয়েছি।

আইফোনের জন্য সেরা:Apple MagSafe চার্জার

মূল্য :$39.00

অ্যাপল ম্যাগসেফ চার্জারটি অ্যাপল দ্বারা প্রস্তাবিত হয়েছে সর্বশেষ iPhone 13 চার্জ করার জন্য৷ এটি পুরানো iPhone মডেল এবং এমনকি কিছু অ্যান্ড্রয়েড ফোনেও ব্যবহার করা যেতে পারে৷ ম্যাগসেফ চার্জারটিতে Apple-এর ন্যূনতম নান্দনিক বৈশিষ্ট্য রয়েছে এবং সলিড ডিজাইন কার্যকারিতা রয়েছে।

দেখার জন্য সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ড

ম্যাগসেফ চার্জার ফোনের সর্বোত্তম স্থানে চার্জারটিকে সঠিকভাবে সারিবদ্ধ করতে আইফোনের চুম্বক ব্যবহার করে। এটি নিশ্চিত করে যে ব্যবহারকারীরা প্লেসমেন্টের সময় মানবিক ত্রুটি দূর করে দ্রুততম চার্জিং গতি পাবেন। এই চার্জারের সবচেয়ে বড় নেতিবাচক দিক হল এটি সত্যই বেতার নয়। ব্যবহারকারীদের মূলত তাদের ফোনের পিছনে একটি চৌম্বক ক্লিপ সংযুক্ত থাকে, তবে এটি একটি বিদ্যুতের তারের চারপাশে শিকার করার চেয়ে বেশি সুবিধাজনক।

সেরা স্ট্যান্ড-স্টাইল ওয়্যারলেস চার্জার:Anker 313 ওয়্যারলেস স্ট্যান্ড চার্জার

মূল্য :$19.99

দেখার জন্য সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ড

অ্যাঙ্কার 313 স্ট্যান্ড চার্জার কয়েকটি কারণের জন্য আলাদা। প্রথম তার মূল্য পয়েন্ট. লেখার সময়, আপনি এটি $20 এর নিচে পেতে পারেন। ল্যান্ডস্কেপ বা পোর্ট্রেট মোডে আপনার ফোন চার্জ করা এবং 10 ওয়াট পাওয়ার দেওয়ার পাশাপাশি, এই চার্জারটি একটি নো-ব্রেইনার। এটি বিশেষভাবে সত্য যদি আপনি ভিডিও কল পরিচালনা করতে চান বা চার্জ করার সময় ভিডিও স্ট্রিম করতে চান৷

সেরা ওয়্যারলেস কার চার্জার:Mophie Snap+ Vent Mount

মূল্য :$49

দেখার জন্য সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ড

আপনার যদি এমন কোনো গাড়ি না থাকে যাতে একটি Qi-প্রত্যয়িত ওয়্যারলেস চার্জার তৈরি করা থাকে, তাহলে এটি আপনার পরবর্তী সেরা বাজি। মোফি স্ন্যাপ ভেন্ট মাউন্টটি বাধাহীন এবং কার্যত যে কোনও যানবাহনে ভাল দেখায়। নাম অনুসারে, এই Qi-প্রত্যয়িত চার্জারটি আপনার গাড়ির এয়ার ভেন্টে স্ন্যাপ করে। এটি চার্জ দেওয়ার সময় শক্তিশালী চুম্বকের মাধ্যমে আপনার ফোনকে ধরে রাখে। যদি আপনার ফোন চৌম্বক না হয়, চিন্তা করবেন না। Mophie একটি চৌম্বকীয় রিং অন্তর্ভুক্ত যা যেকোনো স্মার্টফোনের সাথে সংযুক্ত করা যেতে পারে। চার্জ করার সময় আপনার ফোন উল্লম্বভাবে বা অনুভূমিকভাবে অবস্থান করা যেতে পারে।

সেরা বাজেট বিকল্প:Yootech 10W ওয়্যারলেস চার্জার

মূল্য :$12.99

দেখার জন্য সেরা ওয়্যারলেস চার্জার এবং কেনার মানদণ্ড

আপনি যদি ওয়্যারলেস চার্জিংয়ের বিশ্ব সম্পর্কে সন্দিহান হন তবে আপনি ব্যাঙ্ক না ভেঙে আপনার পায়ের আঙ্গুল ডুবিয়ে দিতে পারেন। Yootech 10W ওয়্যারলেস চার্জারটি $12.99-এ পাওয়া যেতে পারে, এটি বাজারে সবচেয়ে সস্তা ওয়্যারলেস ফাস্ট চার্জারগুলির মধ্যে একটি। আপনার যদি একটু বেশি বিশ্বাসযোগ্য প্রয়োজন হয়, Yootech ওয়্যারলেস চার্জারটি Amazon-এ 100,000-এর বেশি পর্যালোচনা থেকে 5 স্টার রেটিং-এর মধ্যে 4.5 পেয়েছে৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. ওয়্যারলেস চার্জিং কি নিরাপদ?

সংক্ষিপ্ত উত্তর:হ্যাঁ। ওয়্যারলেস চার্জিং দেখে মনে হতে পারে এটি একটি সাই-ফাই মুভি থেকে সরাসরি ছিঁড়ে গেছে, তবে সত্যটি হল প্রযুক্তিটি কিছুক্ষণের জন্যই রয়েছে। যতক্ষণ আপনি Qi-প্রত্যয়িত ওয়্যারলেস চার্জারগুলিতে লেগে থাকবেন, ততক্ষণ চিন্তার কিছু নেই। Qi-প্রত্যয়িত চার্জারকে অবশ্যই ওয়্যারলেস পাওয়ার কনসোর্টিয়াম দ্বারা সংজ্ঞায়িত কঠোর নিরাপত্তা মান মেনে চলতে হবে।

2. ওয়্যারলেস চার্জিং কি আমার ডিভাইসের ব্যাটারির ক্ষতি করতে পারে?

অতিরিক্ত তাপ আপনার ডিভাইসের ব্যাটারির ক্ষতি করতে পারে। তারযুক্ত বা বেতার যাই হোক না কেন আপনার ডিভাইস চার্জ করার উপজাতগুলির মধ্যে একটি হল তাপ৷ Qi-প্রত্যয়িত ওয়্যারলেস চার্জারগুলি চার্জিং প্রক্রিয়া চলাকালীন তাপের অনিরাপদ মাত্রা সনাক্ত করতে পারে এবং জিনিসগুলিকে ঠান্ডা করার জন্য পাওয়ার ডেলিভারি ব্যাক করতে পারে।

অধিকন্তু, যখন ব্যাটারি 100% ধারণক্ষমতায় পৌঁছেছে, তখন Qi-প্রত্যয়িত ওয়্যারলেস চার্জারগুলি পাওয়ার সরবরাহ বন্ধ করে দেয়। এই সবের অর্থ হল ওয়্যারলেস চার্জিং আপনার ডিভাইসটিকে একটি ঐতিহ্যবাহী কেবল দিয়ে চার্জ করার মতোই নিরাপদ। যদিও ওয়্যারলেস চার্জারগুলি প্রথাগত চার্জারগুলির মতো দক্ষ নয়, যার অর্থ রূপান্তর প্রক্রিয়াতে আরও শক্তি নষ্ট হয়, এটি আপনার ডিভাইস বা এর ভিতরের ব্যাটারির উপর প্রভাব ফেলে না।


  1. গুগল ক্লাসরুমের জন্য সেরা টিপস এবং টিউটোরিয়াল

  2. আপনার অ্যাপল ওয়াচের জন্য সেরা অ্যাপস

  3. আইফোন ক্যালকুলেটরের জন্য 7টি সেরা টিপস এবং কৌশল

  4. আইফোনের সর্বশেষ লাইনের জন্য সেরা ওয়্যারলেস চার্জার