কম্পিউটার

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

ক্রমবর্ধমান চিত্তাকর্ষক শিরোনামগুলির একটি বিশাল ভাণ্ডার থেকে বেছে নেওয়ার জন্য এবং আরও শক্তিশালী হার্ডওয়্যার সহ, ফোনগুলি দ্রুত মোবাইল গেমারদের কাছে যাওয়ার ডিভাইসে পরিণত হচ্ছে। এটা সত্য যে আজকের অনেক ফ্ল্যাগশিপ ফোন এমনকি সবচেয়ে বেশি চাহিদাপূর্ণ গেম চালাতে পারে; যাইহোক, কিছু ডিভাইস বিশেষভাবে গেমিংকে মাথায় রেখে ডিজাইন করা হয়েছে অনন্য বৈশিষ্ট্য এবং জ্যাক আপ স্পেসিক্স যা আপনার মোবাইল গেমিং অভিজ্ঞতাকে সুপারচার্জ করার জন্য। এখানে গেমিংয়ের জন্য সেরা কিছু মোবাইল ফোন রয়েছে যা আপনি আজ হাতে পেতে পারেন।

1. ASUS ROG ফোন 5

ASUS ROG Phone 5 হল সেরাগুলির মধ্যে একটি – সেরা না হলেও – গেমিংয়ের জন্য মোবাইল ফোন৷ এটি বলার অপেক্ষা রাখে না যে এটি অন্য জিনিসগুলি ভাল করে না - কারণ এটি করে। কিন্তু এই ফোনটি গ্রাউন্ড আপ থেকে ডিজাইন করা হয়েছে গেমিং বিস্ট হিসেবে। কিছু গুরুতর শক্তিশালী হার্ডওয়্যার প্যাক করার পাশাপাশি, Asus ROG Phone 5-এ গেমারদের জন্য তৈরি অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে৷

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

অনেকটা পিসির মতো, Asus ROG ফোন 5 খুব কাস্টমাইজযোগ্য। ব্যবহারকারীরা RAM পারফরম্যান্স, ফ্যানের গতি এবং এমনকি CPU এবং GPU-কে ওভারক্লক করার মতো জিনিসগুলিকে পরিবর্তন করতে পারে। ফোনের সফ্টওয়্যারটিতে একটি উইজেটও রয়েছে যা ফ্রেমরেট এবং তাপমাত্রার মতো জিনিসগুলি নিরীক্ষণ করে। এছাড়াও, ROG ফোন 5-এ অন্তর্নির্মিত ট্রিগার বোতাম, ক্রিস্প ফ্রন্ট-ফেসিং স্পিকার এবং একটি 144Hz OLED ডিসপ্লে রয়েছে।

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

চিত্তাকর্ষক চশমা থাকা সত্ত্বেও, ASUS ROG ফোন 5-এর কয়েকটি সতর্কতা রয়েছে:প্রথমে এটির আকার। এটি একটি বিশাল ফোন যা এক হাতে চালানো প্রায় অসম্ভব। যাইহোক, এর বড় আকার আংশিকভাবে 6,000 mAh ব্যাটারির কারণে। তদ্ব্যতীত, ক্যামেরাটি চমত্কার নয়, তবে আপনি যদি ROG ফোন 5 বিবেচনা করছেন তবে আপনি সম্ভবত এটি সম্পর্কে এতটা অস্থির নন।

2. Xiaomi Black Shark 4

Xiaomi-এর ব্ল্যাক শার্ক সিরিজের ফোন হল বাজারে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের গেমিং-কেন্দ্রিক মোবাইল হ্যান্ডসেট। সাম্প্রতিক অফার, ব্ল্যাক শার্ক 4 এবং 4 প্রো, এই তালিকার অন্যান্য ডিভাইসগুলির তুলনায় একটি গেমিং ফোনের মতো দেখায় না। আরও দমিত নান্দনিকতা সত্ত্বেও, ব্ল্যাক শার্ক 4 মোবাইল গেমিংয়ের জন্য কিছু প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে।

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

ASUS ROG ফোন 5-এর মতো, Black Shark 4-এ 144 Hz রিফ্রেশ রেট এবং চমৎকার সাউন্ডিং ফ্রন্ট-ফেসিং স্পিকার সহ একটি OLED স্ক্রিন রয়েছে। উপরন্তু, Black Shark 4-এ ডেডিকেটেড শোল্ডার বোতামও রয়েছে। যাইহোক, Xiaomi দাবি করে যে এই বোতামগুলিতে "চৌম্বকীয় লিফ্ট" রয়েছে, যা বলার একটি অভিনব উপায় যে তারা ক্লিক করে।

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

ব্ল্যাক শার্ক 4-কে বাকিদের থেকে যা আলাদা করে তা হল চাপ-সংবেদনশীল ডিসপ্লে অন্তর্ভুক্ত করা। এটি ব্যবহারকারীদের স্ক্রিনের এক জায়গায় দুটি ভিন্ন নিয়ন্ত্রণ ম্যাপ করতে দেয়। স্ক্রিনের ওই অংশে একজন ব্যবহারকারী কতটা চাপ দেয় তা গেমে সম্পাদিত ক্রিয়া নির্ধারণ করে। এটি মোবাইল গেমারদের আরও নিয়ন্ত্রণ দেয় এবং আরও প্রচলিত ফোনগুলির তুলনায় একটি উল্লেখযোগ্য সুবিধা উপস্থাপন করে৷

3. Lenovo Legion Phone Duel 2

সম্পূর্ণ প্রকাশ:Lenovo Legion Phone Duel 2 একটি মজাদার ডিভাইস। ডুয়েল 2 হল আরেকটি ফোন যা একটি 144 Hz AMOLED ডিসপ্লে এবং টপ-এন্ড স্পেক্স নিয়ে গর্ব করে, তবে কিছু ডিজাইন পছন্দ এটিকে আলাদা করে দেয়। সবচেয়ে উল্লেখযোগ্য হল পিছনে মোটামুটি বড় কুঁজ। এটি একটি ডুয়াল ফ্যান সিস্টেমের ফলাফল যা ভারী গেমিং সেশনের সময় ফোনকে ঠান্ডা রাখতে সাহায্য করে৷

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

দুর্ভাগ্যবশত, পোর্ট্রেট মোডে রাখা হলে উত্থিত পিঠ ফোনটিকে কিছুটা অবাধ্য করে তোলে। বলা হচ্ছে, অনুভূমিকভাবে রাখা হলে, লিজিয়ন ডুয়েল 2 উল্লেখযোগ্যভাবে আরও আরামদায়ক। পিছনে উত্থাপিত কুঁজ ব্যবহারকারীদের তাদের আঙ্গুল রাখার জন্য একটি রিসেসড এলাকা প্রদান করে, একটি প্রকৃত নিয়ামকের অনুভূতি অনুকরণ করে। অধিকন্তু, যেহেতু CPU, GPU এবং কুলিং সিস্টেম সবই মাঝামাঝি হাম্পে অবস্থিত, তাই উৎপন্ন বেশিরভাগ তাপ ব্যবহারকারীর হাত থেকে সরিয়ে নেওয়া হয়, যার ফলে ম্যারাথন গেমিং সেশনের সময় আরও আরামদায়ক অভিজ্ঞতা হয়।

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

দুর্ভাগ্যবশত, লিজিয়ন ফোন ডুয়েল 2 কিছু অদ্ভুত ডিজাইনের পছন্দে ভুগছে। এর মধ্যে রয়েছে একটি ক্যামেরা সেটআপ যা ফোনের মাঝখানে অবস্থিত এবং সেইসাথে একটি পপ-আপ সেলফি শ্যুট যা ফোনের কেন্দ্রে অবস্থিত। যদিও ক্যামেরাগুলি বাড়িতে লেখার মতো কিছু নয়, তাদের বসানো তাদের ব্যবহার করতে খুব বিশ্রী করে তোলে। এটি প্রায় যেন লেনোভো সিদ্ধান্ত নিয়েছে যে লিজিয়ন ফোন ব্যবহারকারীদের অধিকাংশই ডিভাইসটিকে অনুভূমিকভাবে ধরে রাখবে। এটি একটি হ্যান্ডহেল্ড কনসোলের জন্য বোধগম্য হবে, তবে এমন একটি ডিভাইসের জন্য এত বেশি নয় যা এখনও নিজেকে একটি ফোন বলে।

4. ZTE Nubia Red Magic 6

ZTE Nubia Red Magic 6 অন্যান্য গেমিং ফোনের মতই। এটি একটি বিফি প্রসেসর, এক টন র‍্যাম এবং নান্দনিক সমৃদ্ধি যা সকলকে জানতে দেয় যে আপনি একজন গেমার। নুবিয়া রেড ম্যাজিক 6 কে প্রতিযোগিতা থেকে আলাদা করে তা হল এর ডিসপ্লে। বড় 6.8-ইঞ্চি AMOLED প্যানেল একটি 2400 x 1080 রেজোলিউশন, কিন্তু কিকার উচ্চ রিফ্রেশ হার। রেড ম্যাজিক 6 এর স্ক্রিন প্রতি সেকেন্ডে 165 বার ইমেজটিকে রিফ্রেশ করে, এটি 165 Hz করে। বেশিরভাগ অন্যান্য গেমিং ফোনের কথা বিবেচনা করে 144 Hz এ শীর্ষস্থানীয়, এটি একটি চিত্তাকর্ষক কৃতিত্ব। উচ্চতর রিফ্রেশ রেট সমর্থন করে এমন গেমগুলির জন্য, এটি হল - একটি ভাল বাক্যাংশের অভাবের জন্য - একটি গেম পরিবর্তনকারী৷

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

উচ্চ রিফ্রেশ রেটই নুবিয়া রেড ম্যাজিক 6-এর একমাত্র কৌশল নয়। ফোনটিতে ডিভাইসের ডানদিকে হ্যাপটিক শোল্ডার বোতামও রয়েছে। ফোনের প্রান্তের দিকে তাকালে, দেখার মতো অনেক কিছুই নেই। ফোনটি অনুভূমিকভাবে ধরে রাখার সময়, কাঁধের বোতাম রয়েছে যেখানে আপনার তর্জনী আঙ্গুলের তর্জনী টিপস ডান প্রান্তের পাশে থাকে। এগুলো শারীরিক বোতাম নয় বরং হ্যাপটিক ফিডব্যাক বোতাম। এগুলিকে আলতো চাপলে বোতামটি সক্রিয় হয়েছে তা নির্দেশ করার জন্য আপনাকে কিছুটা কাঁপুনি দেয়৷

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

Lenovo Legion Phone Duel 2-এর মতো, ZTE Nubia Red Magic-এ ফ্যান-ভিত্তিক কুলিং সিস্টেম রয়েছে। দুর্ভাগ্যবশত, এটা রিপোর্ট করা হয়েছে যে ফ্যান বেশ জোরে পায়। তা সত্ত্বেও, জেডটিই নুবিয়া রেড ম্যাজিক 6 হল আরও সাশ্রয়ী মূল্যের গেমিং ফোনগুলির মধ্যে একটি, যা এর কিছু ছোটখাটো বিরক্তির জন্য তৈরি করে।

5. মটোরোলা এজ প্লাস

ফ্ল্যাগশিপ ফোনগুলিতে মটোরোলার প্রত্যাবর্তন একটি গেমিং ফোন হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়নি, তবে এতে কিছু অনন্য বৈশিষ্ট্য রয়েছে যা মোবাইল গেমিংয়ে নিজেদের ধার দেয়। উপরন্তু, এই তালিকার অন্যান্য ফোনের তুলনায় এটি কিছুটা সস্তা এবং এটি প্রথমত একটি ফোন। এর মানে শুধু গেমিং পারফরম্যান্সের পরিবর্তে ফোনের সামগ্রিক ব্যবহারযোগ্যতা বিবেচনায় নেওয়া হয়। তবুও, আপনি যদি মোবাইল গেমিং উত্সাহী হন তবে Motorola Edge Plus একটি বিবেচনা করা উচিত৷

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

এজ প্লাসে একটি 6.7-ইঞ্চি OLED ডিসপ্লে রয়েছে যার রেজোলিউশন 2340 x 1080। এই তালিকার অন্যান্য ফোনের তুলনায়, এটি দর্শনীয় কিছু নয়; যাইহোক, এজ প্লাস স্ক্রিনে রয়েছে যা মটোরোলা "এন্ডলেস এজ" বলে অভিহিত করেছে। স্যামসাং ফ্ল্যাগশিপের মতোই ফোনের প্রান্তের চারপাশে স্ক্রীন বক্র। এই জলপ্রপাতের প্রভাবটি দেখতে সুন্দর, তবে গেমাররা জেনে খুশি হবেন যে এখানে কিছু অতিরিক্ত কিছু আছে:দুটি রিম্যাপযোগ্য কাঁধের বোতাম। এটি গেমারদের যথেষ্ট সুবিধা দিতে পারে, বিশেষ করে যখন ফার্স্ট পারসন শুটার খেলতে হয়।

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

কাঁধের বোতাম যুক্ত করা সত্ত্বেও, এজ প্লাসে স্ক্রিনের একটি প্রধান নেতিবাচক দিক রয়েছে:রিফ্রেশ রেট সর্বাধিক 90 Hz-এ। যদিও এটি বেশিরভাগ স্ট্যান্ডার্ড ফোনের চেয়ে ভাল, যেগুলির শুধুমাত্র 60 Hz স্ক্রীন রয়েছে, এটি গেমিং-কেন্দ্রিক ফোনগুলিতে পাওয়া 144 Hz থেকে যথেষ্ট কম। তবুও, এজ প্লাসের আরও অনেক সুবিধা রয়েছে, বিশেষ করে যদি আপনি এই ফোনটিকে ফোন হিসেবে ব্যবহার করার পরিকল্পনা করেন।

গেমিংয়ের জন্য সেরা 5টি মোবাইল ফোন

এজ প্লাসে ক্যাপচার করা ছবির গুণমান এই তালিকার অন্যান্য ডিভাইসের তুলনায় ভালো। ফোনের পিছনে 108 এমপি প্রধান শ্যুটারের কারণে এটি বড় অংশে। যাইহোক, এটি একটি 16 এমপি আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি 8 এমপি 3x অপটিক্যাল টেলিফোটো লেন্সের সাথে রয়েছে। যদিও ক্যামেরা সেটআপটি স্যামসাং-এ পাওয়া একটির মতো চিত্তাকর্ষক নয়, এটি এই তালিকার অন্যান্য ফোনগুলিকে ছাড়িয়ে যেতে পারে। তাই আপনি যদি ক্যামেরার গুণমানের মতো জিনিসগুলিকে ত্যাগ না করে একটি গড় থেকে ভালো গেমিং অভিজ্ঞতা খুঁজছেন, তাহলে Motorola Edge Plus বিবেচনা করুন৷

র্যাপিং আপ

হাই-এন্ড প্রসেসর এবং টন র‌্যাম ছাড়াও, গেমিংয়ের জন্য সেরা মোবাইল ফোনের এই তালিকাটি উচ্চ রিফ্রেশ রেট এবং চিত্তাকর্ষক স্পেস সহ অসাধারণ ডিসপ্লে নিয়ে গর্ব করে। আপনি যদি একজন গুরুতর গেমার হন, তাহলে আপনাকে এই ফোনগুলির মধ্যে একটি পাওয়ার কথা বিবেচনা করা উচিত।


  1. আপনার ফোনের জন্য 4টি সেরা সেল সিগন্যাল বুস্টার

  2. ঠান্ডা শীতের জন্য সেরা টাচস্ক্রিন গ্লাভস 5

  3. লিনাক্সের জন্য সেরা গেমিং মাউসের 5টি

  4. মোবাইল ওয়াইফাই এর সুবিধা এবং এটি কার জন্য সেরা