কম্পিউটার

গেমিংয়ের জন্য সেরা ফ্রি ভয়েস চ্যাট অ্যাপ

ভিডিও গেমিং সম্প্রদায়গুলিতে ভয়েস চ্যাট এখন আদর্শ ভাড়া। সেই দিনগুলি চলে গেছে যখন খেলার সময় সামাজিকতা করার জন্য আপনাকে একটি পালঙ্ক ভাগ করতে হয়েছিল। আপনি যখন ঘরে বসে ইন্টারনেটে চ্যাট করতে পারবেন তখন কেন বিরক্ত করবেন?

যাইহোক, অনেকগুলি বিকল্প উপলব্ধ থাকায়, আপনার এবং আপনার বন্ধুদের বৃত্তের জন্য কোনটি সঠিক তা নিয়ে আপনি বিভ্রান্ত হতে পারেন৷ সুতরাং, এখানে গেমিংয়ের জন্য সেরা বিনামূল্যের ভয়েস চ্যাট অ্যাপ রয়েছে, তাদের সুবিধা এবং অসুবিধা সহ।

1. বিরোধ

ডিসকর্ড একটি বিনামূল্যের অ্যাপ যা উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, অ্যান্ড্রয়েড, আইওএস, এবং একটি ওয়েব অ্যাপ হিসেবে চলে (যা দুঃখজনকভাবে ডেস্কটপ সংস্করণের মতো বৈশিষ্ট্য সমৃদ্ধ নয়)। আপনি যদি কখনও স্ল্যাক বা আইআরসি ব্যবহার করে থাকেন, তাহলে আপনি ডিসকর্ডে বাড়িতে ঠিক অনুভব করবেন। ভয়েস চ্যাট ছাড়াও, ডিসকর্ড টেক্সট চ্যাট এবং ভিডিও চ্যাট সমর্থন করে (10 জনের জন্য)।

বিরোধের সুবিধা

যে কেউ বিনামূল্যে একটি ডিসকর্ড সার্ভার তৈরি করতে পারেন। ব্যবহারকারীরা 100টি বিভিন্ন সার্ভার পর্যন্ত যোগদান করতে পারে এবং প্রতিটি সার্ভার মূলত তার নিজস্ব স্বতন্ত্র সম্প্রদায়। সার্ভারগুলিতে পাঠ্য চ্যানেল এবং ভয়েস চ্যানেল থাকতে পারে এবং সার্ভারের মালিক এটি সম্পর্কে প্রায় সবকিছুই পরিবর্তন করতে পারেন। ডিসকর্ড নিজেই সার্ভারগুলিকে হোস্ট করে এবং আপনার আগ্রহের সাথে মেলে সেরা ডিসকর্ড সার্ভারগুলি কীভাবে খুঁজে পাবেন তা এখানে রয়েছে৷

আপনি এবং আপনার বন্ধুরা কয়েক মিনিটের মধ্যে সেট আপ এবং রান করতে পারবেন। সার্ভারগুলি ব্যক্তিগত এবং লোকেরা শুধুমাত্র আমন্ত্রণ লিঙ্কগুলির মাধ্যমে তাদের সাথে যোগ দিতে পারে (একটি "পাবলিক" সার্ভার হল একটি স্থায়ী সর্বজনীন আমন্ত্রণ লিঙ্ক যা যে কেউ ব্যবহার করতে পারে)৷ শুধু ভয়েস চ্যাট ক্লায়েন্ট ছাড়াও ডিসকর্ডের অনেক বৈশিষ্ট্য রয়েছে এবং এটি চেক আউট করার উপযুক্ত।

বিরোধের অসুবিধা

যেহেতু সমস্ত সার্ভার ডিসকর্ডের মাধ্যমে হোস্ট করা হয়, একটি বিভ্রাটের অর্থ হল সমস্ত ডিসকর্ড সার্ভার ডাউন হয়ে যায় এবং আপনি অপেক্ষা করা ছাড়া এটি সম্পর্কে কিছুই করতে পারবেন না।

তদুপরি, ডিসকর্ড সার্ভারগুলি নিম্নলিখিত অবস্থানগুলিতে হোস্ট করা হয়েছে:মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব, মার্কিন কেন্দ্রীয়, মার্কিন পশ্চিম, মার্কিন দক্ষিণ, ইউরোপ, রাশিয়া, ব্রাজিল, হংকং, সিঙ্গাপুর, ভারত, জাপান, দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। আপনি যদি এই অঞ্চলের বাইরে থাকেন, তাহলে লেটেন্সি আপনার ভয়েস চ্যাটে বিলম্বের কারণ হতে পারে।

আপনি যদি শুধুমাত্র ভয়েস চ্যাট চান তবে ডিসকর্ড আসলে একটু বেশিই হতে পারে। আপনি যদি ইতিমধ্যেই অন্য কয়েকটি ডিসকর্ড সার্ভারে অংশ নিচ্ছেন তবে এটি ব্যবহার করা ভাল, সেক্ষেত্রে আপনি ইতিমধ্যেই ডিসকর্ড অ্যাপটি চালাচ্ছেন এবং হারানোর কিছু নেই।

অ্যাপটি শুরু করতে আরও সহায়তার জন্য, আমাদের ডিসকর্ড টিপস এবং কৌশলগুলি দেখুন৷

2. মুম্বল

Mumble হল একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স অ্যাপ যা Windows, Mac এবং Linux-এ চলে। মোবাইলে, আপনি একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন:Android এর জন্য Plumble এবং iOS এর জন্য Mumblefy। এটি মূলত ভয়েস চ্যাটের জন্য ব্যবহৃত হয়, যদিও এটি আদিম পাঠ্য চ্যাটকেও সমর্থন করে।

দি প্রস অফ মুম্বল

মাম্বল কম লেটেন্সি কমিউনিকেশনে বিশেষজ্ঞ, যা অনেক দ্রুত অ্যাকশন সহ হাই-অকটেন গেমগুলির জন্য এটিকে দুর্দান্ত করে তোলে, বিশেষ করে যেগুলি টিমপ্লে জড়িত। আপনি গেমের জগতে যেখানে আছেন সেটির উপর ভিত্তি করে এটি অবস্থানগত অডিওও করতে পারে, তবে এটি শুধুমাত্র কিছু গেমে সমর্থিত (যেমন বেশিরভাগ সোর্স ইঞ্জিন গেম এবং গিল্ড ওয়ার 2)।

সবকিছু আপনার নিয়ন্ত্রণে। আপনি যদি একটি সার্ভার হোস্ট করতে চান, আপনি শুধু Mumble এর সার্ভার সংস্করণটি ডাউনলোড করুন এবং এটি আপনার কম্পিউটারে চালান৷ তারপর অন্য সবাই আপনার আইপি ঠিকানায় সংযোগ করতে Mumble এর ক্লায়েন্ট সংস্করণ ডাউনলোড করে। সবকিছু সংগঠিত রাখতে আপনি চ্যানেল তৈরি করতে পারেন।

আপনি যদি আপনার কম্পিউটারকে সব সময় না রেখে 24/7 আপটাইম চান তবে আপনি Mumble সার্ভার হোস্টিং কিনতে পারেন। পাঁচটি স্লটের জন্য প্রায় $2.50/মাস দিতে আশা করি, যদিও স্লট বৃদ্ধির সাথে সাথে প্রতি-স্লটের দাম মারাত্মকভাবে কমে যায়। এবং আপনি মাসিক অর্থ প্রদানের পরিবর্তে একবারে একাধিক মাসের জন্য অর্থ প্রদান করে প্রচুর ছাড় পেতে পারেন৷

মম্বলের অসুবিধা

আপনি একবারে শুধুমাত্র একটি Mumble সার্ভারের সাথে সংযোগ করতে পারেন।

ক্লাঙ্কি ইন্টারফেস সম্ভবত এটির সবচেয়ে খারাপ দিক, তারপরে শেখার বক্ররেখা। যখন আপনি পরিচিত হয়ে গেলে Mumble ব্যবহার করা অত্যন্ত সহজ, সেই প্রাথমিক অভিজ্ঞতাটি বেশ হতাশাজনক হতে পারে, বিশেষ করে যখন আপনি আপনার কম্পিউটারে সার্ভার সফ্টওয়্যার সেট আপ করার চেষ্টা করছেন এবং আপনার বন্ধুরা কেন সংযোগ করতে পারছে না তা বুঝতে পারছেন না। টিপ:আপনার পোর্ট ফরওয়ার্ডিং প্রয়োজন (পোর্ট ফরওয়ার্ডিং কি?)

3. TeamSpeak

TeamSpeak হল একটি বিনামূল্যের অ্যাপ যা Windows, Mac, Linux, Android এবং iOS-এ চলে (মোবাইল অ্যাপগুলি শুধুমাত্র ক্লায়েন্ট অ্যাপ)। TeamSpeak ডিজাইন এবং অপারেশনে Mumble-এর মতোই, কিন্তু কিছু অনন্য বৈশিষ্ট্য অফার করে এবং কিছু দিক থেকেও কম পড়ে।

টিমস্পিকের সুবিধাগুলি

টিমস্পিকে উচ্চ-মানের অডিও সহ একটি সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেস রয়েছে, যদিও মুম্বলের চেয়ে কিছুটা বেশি লেটেন্সি সহ। যাইহোক, পার্থক্য বেশিরভাগ ক্ষেত্রেই নগণ্য।

TeamSpeak এছাড়াও একটি নমনীয় এবং শক্তিশালী অনুমতি সিস্টেম রয়েছে যা বিভিন্ন ব্যবহারকারীদের তাদের "পাওয়ার লেভেল" এর উপর ভিত্তি করে সার্ভারের বিভিন্ন এলাকায় নিয়ন্ত্রণ করতে দেয়। অনুমতিগুলিকে গোষ্ঠীতেও বিভক্ত করা হয়, যাতে আপনি একটি চ্যানেলের নিয়ন্ত্রণ একজন ব্যবহারকারীকে দিতে পারেন এবং অন্য ব্যবহারকারীকে সার্ভারের নিয়ন্ত্রণ দিতে পারেন। এটি সম্প্রদায় পরিচালনাকে অনেক সহজ করে তোলে৷

মাম্বলের মতো, আপনি টিমস্পিককে স্ব-হোস্ট করতে পারেন বা হোস্টিংয়ের জন্য অর্থ প্রদান করতে পারেন।

টিমস্পিকের অসুবিধা

আপনি একবারে শুধুমাত্র একটি টিমস্পিক সার্ভারের সাথে সংযোগ করতে পারেন৷

স্ব-হোস্ট করা TeamSpeak সার্ভারের সর্বোচ্চ 32 জন একযোগে ব্যবহারকারীর ক্ষমতা রয়েছে। আপনি যদি একটি অ-বাণিজ্যিক অলাভজনক লাইসেন্সের জন্য অনুরোধ করেন এবং অর্জন করেন, তাহলে আপনি সেই সীমা 512-এ উন্নীত করতে পারেন। অন্যথায়, আপনাকে সর্বোচ্চ ক্ষমতার উপর ভিত্তি করে একটি বার্ষিক ফি দিতে হবে। বন্ধুদের ব্যক্তিগত গোষ্ঠীর জন্য থি একটি বড় চুক্তি হবে না, তবে সর্বজনীন সম্প্রদায়ের জন্য একটি সম্ভাব্য চুক্তি ভঙ্গকারী৷

4. স্টিম ভয়েস চ্যাট

গ্রহের অন্যতম জনপ্রিয় গেমিং প্ল্যাটফর্ম হওয়া সত্ত্বেও, 2018 সাল পর্যন্ত Steam-এর কোনো সমন্বিত ভয়েস চ্যাট বিকল্প ছিল না। যা প্ল্যাটফর্মে ব্যয় করা অর্থের জ্যোতির্বিদ্যা, 100 মিলিয়ন ব্যবহারকারী এবং উপলব্ধ গেমগুলির বিস্ময়কর পরিসরের পরিপ্রেক্ষিতে কিছুটা জঘন্য।

প্রকৃতপক্ষে, একটি সমন্বিত স্টিম ভয়েস চ্যাট বিকল্পের অভাব এই তালিকার কিছু বিকল্প বিকল্পকে আরও ভাল বিকল্পে পরিণত করতে সাহায্য করেছে, তাদের নিজস্ব উত্সর্গীকৃত সম্প্রদায়গুলি তৈরি করতে৷

স্টিম ভয়েস চ্যাটের সুবিধা

আপনি যদি ইতিমধ্যেই স্টিমে একটি গেম খেলছেন, তাহলে আপনাকে তৃতীয় পক্ষের ভয়েস চ্যাট অ্যাপের সাথে ঝামেলা করতে হবে না। আপনি যাদের সাথে খেলছেন তাদের প্রত্যেকেরই একই গেম লঞ্চার ব্যবহার করছে, একই গেম খেলছে, তাই আপনার সমস্ত বন্ধুরা একই অ্যাপ ব্যবহার করে চ্যাট করতে পারে।

আপনি একটি স্টিম পণ্যের সাথে আশা করতে পারেন, স্টিম ভয়েস চ্যাট ভাল কাজ করে। আপনি সহজে শেয়ার করতে স্টিম ভয়েস চ্যাটে জিআইএফ বা অডিও ক্লিপের মতো বিভিন্ন ধরনের মিডিয়া ড্রপ করতে পারেন। এছাড়াও, চ্যাট হাব আপনার স্টিম ভয়েস চ্যাট পরিচালনাকে সহজ করে তোলে।

স্টিম ভয়েস চ্যাটের আরেকটি প্লাস হল স্টিম সার্ভারের বিশ্বব্যাপী কভারেজ। আপনি যেখানেই থাকুন না কেন, আপনি স্টিম সার্ভারের অবস্থান থেকে খুব বেশি দূরে নন। সেই নৈকট্যটি লেটেন্সির জন্য ভালো, আপনার ভয়েস পরিষ্কার করতে সাহায্য করে।

আপনি যদি আপনার সংযোগ আরও বাড়াতে চান, সেরা গেমিং রাউটারগুলি দেখুন৷

স্টিম ভয়েস চ্যাটের অসুবিধা

স্টিম ভয়েস চ্যাট ব্যবহার করার অনেক খারাপ দিক নেই। ভয়েস কলিং গুণমান অনেক সময় খারাপ থাকে, তবে এটি প্রায়শই অন্যান্য ইন্টারনেট সমস্যার মাধ্যমে ব্যাখ্যা করা হয়।

আপনি যদি নির্দিষ্ট বন্ধু বা গেমারদের সাথে যোগাযোগ করার জন্য স্টিম ভয়েস চ্যাটের উপর নির্ভর করেন, স্টিম নেটওয়ার্ক কমে গেলে আপনি তাদের কাছে পৌঁছাতে পারবেন না। এতে, কিছু ব্যবহারকারী একটি বিকল্প ভয়েস চ্যাট ক্লায়েন্ট ব্যবহার করতে পছন্দ করেন কারণ এটি একটি কোম্পানিকে বাজারকে একীভূত করতে বাধা দেয় (এমনকি আরও)।

অন্যান্য ব্যক্তি বা বিভিন্ন গেমারদের সাথে চ্যাট করার ক্ষেত্রে, স্টিম ভয়েস চ্যাট সীমিত করছে। আপনি স্টিম ভয়েস চ্যাটে আপনার বন্ধুদের সাথে চ্যাট করার সম্ভাবনা বেশি। অন্যদিকে, ডিসকর্ডের মতো অন্যান্য বিকল্পগুলির সাথে, আপনি বিভিন্ন সার্ভারে যোগ দিতে এবং বিভিন্ন লোকের সাথে চ্যাট করতে পারেন৷

5. টক্স

এই তালিকার অন্যান্য ভয়েস চ্যাট বিকল্প থেকে টক্স কিছুটা আলাদা। বিকল্পগুলির বিপরীতে, আপনার ডেটা সুরক্ষিত করতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে, ব্যবহারকারীর গোপনীয়তার উপর টক্সের একটি শক্তিশালী ফোকাস রয়েছে। এটি চ্যাটিং এবং গেম খেলার সময় আপনার গোপনীয়তা আরও বাড়িয়ে তুলতে একটি পিয়ার-টু-পিয়ার সংযোগ মডেল ব্যবহার করে৷

টক্স আসলে একটি প্রোটোকল যা আপনার অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে বিভিন্ন ভিন্ন বাস্তবায়ন রয়েছে। টক্স প্রোটোকল ব্যবহার করে ভয়েস চ্যাট সফ্টওয়্যার Windows, macOS, Linux, Android, এবং iOS-এর পাশাপাশি একটি ওয়েব-ভিত্তিক বিকল্পের জন্য উপলব্ধ৷

টক্সের উপকারিতা

টক্স প্রোটোকল গেমারদের জন্য একটি নিরাপদ ভয়েস চ্যাট বিকল্প অফার করে। গোপনীয়তা গুরুত্বপূর্ণ, এবং অনেক ভয়েস চ্যাট বিকল্প এই গুরুত্বপূর্ণ সমস্যাটিকে উপেক্ষা করে। উপরন্তু, যেহেতু টক্স সোর্স কোডটি ওপেন সোর্স, তাই আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার ডেটার সাথে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটছে না।

আপনি প্রায় যেকোনো আধুনিক অপারেটিং সিস্টেমের জন্য একটি টক্স অ্যাপ খুঁজে পেতে পারেন, যার অর্থ ক্রস-প্ল্যাটফর্ম চ্যাট একটি সম্ভাবনা। এছাড়াও, যেহেতু টক্স ক্রস-প্ল্যাটফর্ম, আপনি বিকাশকারীরা প্রোটোকলের চারপাশে উদ্ভাবন করছেন এবং যেখানে সম্ভব তাদের চ্যাট ক্লায়েন্টগুলিতে বৈশিষ্ট্য যুক্ত করতে পাবেন।

টক্সের অসুবিধা

যেহেতু টক্স পিয়ার-টু-পিয়ার, ভয়েস গুণমান ক্ষতিগ্রস্ত হতে পারে। গুণমান শুধুমাত্র আপনার একে অপরের সাথে সংযোগ হিসাবে ভাল. এক্সটেনশন দ্বারা, অন্য ব্যবহারকারী টক্স মেসেঞ্জারের সাথে সংযুক্ত না থাকলে আপনি বার্তা পাঠাতে পারবেন না। কিছু অ্যাপ বার্তাটিকে প্রেরিত হিসাবে দেখাতে পারে যখন, বাস্তবে, এটি ট্রান্সমিশন সম্পূর্ণ হওয়ার অপেক্ষায় থাকে৷

অধিকন্তু, টক্স প্রোটোকলের ওপেন-সোর্স প্রকৃতির কারণে, বিকাশকারীরা আসে এবং যায়। লেখার সময় অন্তত সাতটি ভিন্ন পরিত্যক্ত তাত্ক্ষণিক বার্তা পরিষেবা রয়েছে৷ এই সংখ্যা বাড়তে পারে যদি একটি পরিষেবা যথেষ্ট ব্যবহারকারীদের আকৃষ্ট না করে, অথবা ডেভেলপমেন্ট টিম প্রজেক্টে আগ্রহ হারিয়ে ফেললেও।

উল্লেখযোগ্য উল্লেখ:Google Hangouts এবং Skype

উপরের বিকল্পগুলি গেমিংয়ের জন্য সেরা ভয়েস চ্যাট অ্যাপগুলির মধ্যে কয়েকটি। প্রায় প্রতিটি গেমার তাদের মধ্যে একটির জন্য একটি পছন্দ বিকাশ করে। আপনি যদি কোনো কারণেই তাদের পছন্দ না করেন তবে আপনি ব্যবহার করতে পারেন এমন দুটি ভয়েস চ্যাট সমাধান রয়েছে:Google Hangouts এবং Skype৷ তবে সতর্ক থাকুন... তাদের কিছু স্পষ্ট ত্রুটি রয়েছে।

Google Hangouts আপনাকে অন্যান্য Hangouts ব্যবহারকারীদের সাথে বিনামূল্যে ভয়েস কল করতে দেয়, পাশাপাশি মোট 10 জন অংশগ্রহণকারীদের সাথে ভিডিও কনফারেন্স করতে দেয়৷ সহ গেমিং বন্ধুদের সাথে আশেপাশে থাকার জন্য এটি ঠিক আছে, কিন্তু প্রকৃতপক্ষে গেমিং করার সময় এটি ব্যবহার করা সর্বোত্তম নয় কারণ এটির জন্য গুণমানটি অপ্টিমাইজ করা হয়নি, আপনার কাছে পুশ-টু-টক করার বিকল্প নেই এবং কলগুলির মধ্যে কোনও অধ্যবসায় নেই .

স্কাইপ গেমিংয়ের জন্য একটি ভাল ফিট কারণ আপনি ভয়েস চ্যাটের মধ্যে অবিরাম গ্রুপ চ্যাট করতে পারেন, তবে স্কাইপ সফ্টওয়্যারটি নিজেই পছন্দের অনেক কিছু ছেড়ে দেয়। এটি বগি এবং ত্রুটির প্রবণতা, এছাড়াও ভয়েসের মান সাধারণত খারাপ এবং এটিতে একটি স্বতন্ত্র টিনিনেস রয়েছে৷

এই ভয়েস চ্যাট অ্যাপগুলি আপনাকে গেমিং রাখবে

এই নিবন্ধে, আমরা গেমারদের জন্য কয়েকটি বিনামূল্যের ভয়েস চ্যাট অ্যাপের তালিকা করেছি। যা সব আমরা আনন্দের সাথে সুপারিশ করবে. যাইহোক, যদি আমাদের শুধুমাত্র একটি বেছে নিতে হয়, আমরা ডিসকর্ডের সুপারিশ করব।

আপনি যদি গেমারদের জন্য আরও বিনামূল্যের অ্যাপস খুঁজছেন, তাহলে PC গেমারদের জন্য বিনামূল্যের অ্যাপগুলির এই তালিকাটি দেখুন। অথবা, আপনি যদি আপনার গেমিং রিগ থেকে আরও বেশি রস বের করে আনতে চান, তাহলে গেমিংয়ের জন্য আপনার পিসিকে কীভাবে অপ্টিমাইজ করবেন তা এখানে রয়েছে৷


  1. iOS-এর জন্য সেরা ফ্রি টেক্সট টু স্পিচ অ্যাপ

  2. অ্যান্ড্রয়েডের জন্য সেরা 5টি রেডিও অ্যাপ

  3. Android এর জন্য সেরা অডিওবুক অ্যাপগুলির মধ্যে 5টি৷

  4. 2021 সালের সেরা ফ্রি অ্যাপল ওয়াচ অ্যাপের জন্য গাইড