কম্পিউটার

গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করুন - উইন্ডোজ 10, 8, 7

সামগ্রী:

  • গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ওভারভিউ
  • Windows 10 এর জন্য গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার আপডেট করবেন কেন?
  • কিভাবে আমার গিগাবাইট মাদারবোর্ড মডেল সনাক্ত করতে হয়
  • গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করার ৩টি উপায়

গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ওভারভিউ

অনেকেই Windows 10, Windows 8 এবং Windows 7-এর জন্য গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে চান। এবং এখানে উদাহরণ হিসেবে Windows 10 ব্যবহার করুন।

Windows 10 আপগ্রেড করার পরে, আপনার কম্পিউটার 32 বিট বা 64 বিট হোক না কেন, বা এটি যে ভিডিও বা সাউন্ড কার্ডের সাথে AMD বা Intel ব্যবহার করুক না কেন, মাদারবোর্ড ড্রাইভার যেমন Gigabyte Z390 নিশ্চিত করা আপনার জন্য অপরিহার্য। আল্ট্রা গেমিং মাদারবোর্ড Windows 10 এর সাথে আপ-টু-ডেট এবং সামঞ্জস্যপূর্ণ।

কিন্তু অন্যান্য নির্দিষ্ট ডিভাইস ড্রাইভারের বিপরীতে, মাদারবোর্ড ড্রাইভারগুলি Windows 10 এর জন্য বিভিন্ন ড্রাইভার নিয়ে গঠিত, সবচেয়ে সাধারণ হল সাউন্ড কার্ড, গ্রাফিক্স কার্ড, চিপসেট এবং USB ড্রাইভার ইত্যাদি।

কেন গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার আপডেট করবেন?

মাদারবোর্ড ড্রাইভারগুলি মাদারবোর্ড হার্ডওয়্যারকে অপারেটিং সিস্টেমের সাথে যোগাযোগ করতে সক্ষম করে, যেমন Windows 10৷ আপনি যদি মাদারবোর্ডে গিগাবাইট চিপসেট ড্রাইভারগুলি আপডেট করেন তবে কম্পিউটারটি স্বাভাবিকভাবে চলবে৷ আপডেট করা গিগাবাইট মাদারবোর্ড ইউএসবি ড্রাইভার কম্পিউটারকে ফ্ল্যাশ ড্রাইভ, ইউএসবি কীবোর্ড এবং মাউসের মতো বাহ্যিক USB ডিভাইস চিনতে সাহায্য করতে পারে।

অন্যদিকে, আপডেট করা গিগাবাইট মাদারবোর্ড সিস্টেম ক্র্যাশ প্রতিরোধ করতে পারে এবং Windows 10 কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে পারে।

যাইহোক, শুরুতে, Windows 10 এর জন্য সমস্ত প্রাসঙ্গিক মাদারবোর্ড ড্রাইভার আপডেট করার আগে আপনাকে আপনার গিগাবাইট মাদারবোর্ডের সিরিয়াল নম্বর বের করতে হবে।

কিভাবে আমার গিগাবাইট মাদারবোর্ড মডেল সনাক্ত করতে হয়

যেহেতু বিভিন্ন মাদারবোর্ডে বিভিন্ন বিল্ট-ইন ডিভাইস ড্রাইভার থাকে, ফলস্বরূপ, আপনার গিগাবাইট মাদারবোর্ড নম্বর Windows 10-এ কী আছে তা পেতে আপনার আরও ভাল লড়াই হবে৷

1. cmd টাইপ করুন অনুসন্ধান বাক্সে, এবং কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

2. কমান্ড প্রম্পটে , নিচের কমান্ডটি কপি করে পেস্ট করুন এবং Ente টিপুন এটি সম্পাদন করার জন্য।

wmic বেসবোর্ড পণ্য, প্রস্তুতকারক, সংস্করণ, সিরিয়াল নম্বর পান

গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করুন - উইন্ডোজ 10, 8, 7

যখন Windows 10 কমান্ড প্রম্পট আপনাকে মাদারবোর্ড মডেল নম্বর বলে, তখন Windows 10-এর জন্য সঠিক গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভারগুলি খুঁজে বের করার উদ্দেশ্যে এটি মুখস্থ করে রাখুন।

এখন, এই নিবন্ধটি আপনাকে উইন্ডোজ 10 এর জন্য আপনার গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভারগুলি পাওয়ার সবচেয়ে কার্যকর এবং সম্ভাব্য উপায়গুলি দেখাবে৷ এবং আপনি যদি গেমটি খেলতে চান তবে আপনি এটি ব্যবহার করে দেখতে পারেন:GIGABYTE Z390 AORUS PRO WiFi মাদারবোর্ড .

সম্পর্কিত:উইন্ডো 10-এ আমার কী মাদারবোর্ড আছে তা কীভাবে খুঁজে পাবেন?

গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করার ৩টি উপায়

Windows 10 নতুন গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার পেতে আপনার জন্য তিনটি উপায় উপলব্ধ, যেমন চিপসেট (Intel অথবা AMD ) ড্রাইভার এবং গ্রাফিক্স ড্রাইভার (একীভূত বা উত্সর্গীকৃত)।

পদ্ধতি 1:স্বয়ংক্রিয়ভাবে গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করুন

আপনি যদি এমন ব্যবহারকারী হন যিনি দ্রুত এবং স্বয়ংক্রিয়ভাবে গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করতে চান, ড্রাইভার বুস্টার আপনাকে এটি অর্জনে সহায়তা করতে পারে। ঠিক যেমন আপনাকে অনুরোধ করা হয়েছে, মাদারবোর্ড আপনার পিসিতে বিভিন্ন হার্ডওয়্যার যেমন সিপিইউ, সিডি ড্রাইভ, র‌্যাম এবং সাউন্ড এবং গ্রাফিক্স কার্ড সংযোগ করে।

গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার আপডেট করার জন্য মূলত আপডেট করা চিপসেট, অডিও এবং গ্রাফিক্স কার্ড ড্রাইভার ইত্যাদি ডাউনলোড করা হয়।

ড্রাইভার বুস্টার ক্লিকের মধ্যে আপনার জন্য এই সমস্ত মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করতে সক্ষম। এটি একটি স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার ডাউনলোড এবং আপডেট টুল, ব্যবহারকারীদের এক ক্লিকে সর্বশেষ গ্রাফিক ড্রাইভার, অডিও ড্রাইভার, ইউএসবি ড্রাইভার, মাউস ড্রাইভার ইত্যাদি পেতে সাহায্য করতে পারে। এবং সেরা ড্রাইভার স্ক্যানার হিসাবে, এটি আপনার কম্পিউটারের জন্য সবচেয়ে পুরানো এবং অনুপস্থিত ড্রাইভার সনাক্ত করতে পারে৷

1. ডাউনলোড করুন৷ , Windows 10, 8, 7 এ ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান টিপুন . ড্রাইভার বুস্টার পুরানো বা দূষিত গ্রাফিক্স ড্রাইভার এবং চিপসেট ড্রাইভারের জন্য স্ক্যান করবে৷

গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করুন - উইন্ডোজ 10, 8, 7

3. এখনই আপডেট করুন ক্লিক করুন৷ . এখানে আপনি জানতে পারবেন কোন গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভারগুলি Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷ এবং একবার ক্লিক করলেই আপনি সমস্ত মাদারবোর্ড ড্রাইভার পাবেন৷

গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করুন - উইন্ডোজ 10, 8, 7

আপনি Windows 10 এ গিগাবাইট মাদারবোর্ডের জন্য এই ড্রাইভারগুলি ইনস্টল করার সময়, আপনি দেখতে পাবেন যে আপনার পিসি অপারেটিং সিস্টেম এবং হার্ডওয়্যারের সাথে উল্লেখযোগ্যভাবে মসৃণ হয়েছে৷

পদ্ধতি 2:গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ম্যানুয়ালি ডাউনলোড করুন

আপনি যদি আপনার গিগাবাইট মাদারবোর্ড নম্বরটি সঠিকভাবে জানেন, তাহলে মাদারবোর্ডের সাথে প্রাসঙ্গিক সর্বশেষ Windows 10 ড্রাইভার ডাউনলোড করা আপনার পক্ষে সম্ভবপর এবং অ্যাক্সেসযোগ্য৷

নিঃসন্দেহে, গিগাবাইট মাদারবোর্ড ক্লায়েন্টরা গিগাবাইট সাপোর্ট সেন্টারে Windows 10 এর জন্য মাদারবোর্ড ড্রাইভার আপডেট করতে পারে .

তারপরে আপনার গিগাবাইট সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য লিখুন যেমন গিগাবাইট মডেল নম্বর আপনি চান এমন মাদারবোর্ড ড্রাইভারগুলি খুঁজে বের করতে৷

গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করুন - উইন্ডোজ 10, 8, 7

এই সাইটের সাথে, আপনি গ্রাফিক্স, ভিডিও এবং অডিও কার্ড ড্রাইভার সহ সবচেয়ে আপ-টু-ডেট গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার পেতে সক্ষম হয়েছেন৷

যদিও, গিগাবাইট বা অন্যান্য ব্র্যান্ডের কিছু মাদারবোর্ড ব্যবহারকারীরা Windows 10 এর জন্য কনসার্ট মাদারবোর্ড ড্রাইভারগুলি সনাক্ত করতে ব্যর্থ হলে, আপনি এটি ডাউনলোড করতে কম্পিউটার প্রস্তুতকারকের ওয়েবসাইটে যেতে পারেন৷

পদ্ধতি 3:ডিভাইস ম্যানেজারে গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করুন

উইন্ডোজের একটি বিল্ট-ইন টুল আছে — ডিভাইস ম্যানেজার বিভিন্ন ডিভাইস পরিচালনা করতে।

এখন নতুন সংস্করণে গিগাবাইট মাদারবোর্ড ডাউনলোড বা আপডেট করতে, আপনি এটিকে ডিভাইস ম্যানেজারে শেষ করতে বেছে নিতে পারেন যাতে আপনার জন্য Windows 10 ডাউনলোড ড্রাইভার মঞ্জুরি পায়।

যেমন আগে আলোচনা করা হয়েছে, গিগাবাইট মাদারবোর্ডের ড্রাইভার ডাউনলোড করতে, আপনাকে Windows 10-এর জন্য গ্রাফিক্স কার্ড ড্রাইভার, চিপসেট ড্রাইভার এবং অন্যান্য অনেক হার্ডওয়্যার ড্রাইভার আপডেট করতে হবে।

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. একটি ডিভাইস ট্রি প্রসারিত করুন যেমন ডিসপ্লে অ্যাডাপ্টার এবং ড্রাইভার আপডেট করতে গ্রাফিক্স ড্রাইভারে ডান ক্লিক করুন .

গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করুন - উইন্ডোজ 10, 8, 7

এখানে আপনার মনোযোগ দেওয়া উচিত যে আপনার মাদারবোর্ডে একটি অন্তর্নির্মিত ভিডিও কার্ড (ইন্টিগ্রেটেড কার্ড) থাকতে পারে এবং কিছু লোকের কাছে একটি ডেডিকেটেড কার্ডও থাকতে পারে, যেমন NVIDIA গ্রাফিক্স কার্ড৷

আপনার যদি একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড থাকে, তাহলে এর ড্রাইভার আপডেট করার সিদ্ধান্ত নিন।

যদি না হয়, আপনার গিগাবাইট মাদারবোর্ডের জন্য ইন্টিগ্রেটেড কার্ড ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন৷

3. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন চয়ন করুন৷ .

গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করুন - উইন্ডোজ 10, 8, 7

Windows 10 গ্রাফিক্স কার্ডের জন্য আপডেট করা ড্রাইভারের জন্য অনলাইনে অনুসন্ধান করবে।

4. ডিভাইস ম্যানেজারে , সিস্টেম ডিভাইস খুঁজে বের করুন এবং চিপসেট-এ ডান ক্লিক করতে এটিকে প্রসারিত করুন এবং ড্রাইভার আপডেট করুন বেছে নিন সেইসাথে।

এখানে আপনি Windows 10 এর জন্য Intel বা AMD চিপসেট ড্রাইভার আপডেট করতে পারবেন। ডিভাইস ম্যানেজারে, গিগাবাইট মাদারবোর্ডের সাথে সম্পর্কিত ড্রাইভার আপডেট করতে, আপনি গ্রাফিক্স ড্রাইভার ডাউনলোড করার একই পদ্ধতিতে এটি তৈরি করতে পারেন।

সব মিলিয়ে, Windows 10, 8, 7 এর জন্য গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করতে এই পোস্টে উপযুক্ত একটি উপায় বেছে নিন।


  1. উইন্ডোজ 10 এর জন্য তোশিবা ড্রাইভার ডাউনলোড করার 3 টি উপায়

  2. Windows 10, 8, 7 এ AMD ড্রাইভার ডাউনলোড করার 3টি উপায়

  3. Windows 10 এর জন্য ASUS ড্রাইভার ডাউনলোড করার 3টি উপায়

  4. উইন্ডোজ 10, 8, 7 এর জন্য এইচপি ড্রাইভার ডাউনলোড করার 3 টি উপায়