কম্পিউটার

USB ফ্ল্যাশ ড্রাইভ সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

পোর্টেবল USB ফ্ল্যাশ ড্রাইভগুলি উপলব্ধ সবচেয়ে কৌতূহলী কম্পিউটার পেরিফেরালগুলির মধ্যে একটি। কিছু লোক আশ্চর্য হয় যে এগুলি কীসের জন্য ব্যবহার করা হয়, অন্যরা ভাবছেন যে এগুলি কীসের জন্য ব্যবহার করা যাবে না৷ এই ফ্ল্যাশ ড্রাইভের প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি সেই ক্ষুদ্র মেমরি স্টিকগুলি সম্পর্কে প্রাথমিক প্রশ্নগুলি কভার করে যা আপনি প্রায়শই লোকেদের কী চেইন থেকে ঝুলতে দেখেন৷

USB ফ্ল্যাশ ড্রাইভ সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

একটি USB ফ্ল্যাশ ড্রাইভ এবং একটি নিয়মিত ফ্ল্যাশ ড্রাইভের মধ্যে পার্থক্য কী?

একটি ফ্ল্যাশ ড্রাইভ হল সলিড-স্টেট ড্রাইভ (এসএসডি) প্রযুক্তি যা বেশিরভাগ পিসিতে পাওয়া সাধারণ হার্ড ড্রাইভের মতো কিন্তু নড়াচড়া যন্ত্রাংশ ছাড়াই ডেটা সঞ্চয় করে। ফ্ল্যাশ ড্রাইভ অনেক আকারে আসে, যার মধ্যে রয়েছে এক্সটার্নাল স্টোরেজ ডিভাইস, পোর্টেবল USB ড্রাইভ এবং কিছু ল্যাপটপে প্রাথমিক স্টোরেজ ড্রাইভ।

একটি USB ফ্ল্যাশ ড্রাইভ হল একটি ছোট, অত্যন্ত বহনযোগ্য ফ্ল্যাশ ড্রাইভের জন্য শিল্প শব্দ যা একটি USB পোর্টের মাধ্যমে একটি কম্পিউটারের সাথে সংযোগ করে। USB ফ্ল্যাশ ড্রাইভগুলি এত ছোট যে কিছু একটি চাবির রিং সংযুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে৷

লোকেরা কিসের জন্য ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে?

তাদের চরম বহনযোগ্যতার কারণে — বেশিরভাগের ওজন এক আউন্স বা তার কম — ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভগুলি প্রায়ই বিভিন্ন স্থানে কম্পিউটারের মধ্যে ফাইল স্থানান্তর করতে ব্যবহৃত হয়। যেহেতু ফ্ল্যাশ স্টোরেজ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভগুলি একটি পিসির হার্ড ড্রাইভ থেকে গুরুত্বপূর্ণ ফাইলগুলি ব্যাক আপ করার জন্য এবং ফাইলগুলিকে একটি নিরাপদ স্থানে সংরক্ষণ করার জন্য উপযোগী হয়ে উঠেছে৷

একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করার সুবিধাগুলি কী কী?

ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভগুলি আজ জনপ্রিয় কারণ এই স্টোরেজ মিডিয়া দ্রুত, ব্যবহার করা সহজ এবং ফাইল স্থানান্তর বা স্টোরেজের অন্যান্য পদ্ধতির তুলনায় আরও সুবিধাজনক৷

USB ফ্ল্যাশ ড্রাইভ সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

কম্পিউটার থেকে কম্পিউটারে ফাইল স্থানান্তর করা জটিল হতে পারে। কিছু ক্ষেত্রে, দুটি ডিভাইস একে অপরের পাশে থাকা প্রয়োজন। একটি USB ফ্ল্যাশ ড্রাইভের সাথে, এটি প্রয়োজনীয় নয়৷ স্থানান্তর প্রক্রিয়াটি একটি কম্পিউটারে ফ্ল্যাশ ড্রাইভ প্লাগ করার মতোই সহজ, তারপরে ফাইল এবং ফোল্ডারগুলিকে টেনে আনা এবং ড্রপ করা। তারপরে, একই ফ্ল্যাশ ড্রাইভকে একটি ভিন্ন কম্পিউটারে প্লাগ করুন এবং ফাইলগুলিকে যেখানে খুশি টেনে আনুন।

Mbps মানে কি এবং কেন এটা গুরুত্বপূর্ণ?

এমবিপিএস প্রতি সেকেন্ডে মেগাবিটের একটি সংক্ষিপ্ত রূপ। এটি দুটি ডিভাইসের মধ্যে ফাইল স্থানান্তরিত হওয়ার গতিকে বোঝায় — অনেক ক্ষেত্রে, একটি USB ফ্ল্যাশ ড্রাইভ এবং একটি কম্পিউটার৷

একটি USB 2.0 ফ্ল্যাশ ড্রাইভ সর্বাধিক 480 Mbps হারে ডেটা পরিবহন করে। যদি এটি স্থানান্তরের গতি হয় তবে আপনি একটি USB 3.0 ফ্ল্যাশ ড্রাইভ সন্ধান করুন৷ USB 3.0 দ্রুত জ্বলছে এবং প্রতি সেকেন্ডে (Gbps) সর্বোচ্চ 5 গিগাবিট হারে ডেটা স্থানান্তর করে। একটি USB 3.0 ফ্ল্যাশ ড্রাইভ একটি USB 2.0 ফ্ল্যাশ ড্রাইভের দশগুণ দ্রুত।

বড় ফাইল বা সম্পূর্ণ সিনেমা স্থানান্তর করার সময় গতি গুরুত্বপূর্ণ।

ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে কতটা জায়গা আছে?

ড্রাইভগুলি আজকাল গিগাবাইট পরিসরে প্রায় একচেটিয়াভাবে উপলব্ধ। আপনি 512 এমবি ফ্ল্যাশ ড্রাইভ খুঁজে পেতে সক্ষম হবেন। কম খরচ এবং বর্ধিত স্থানান্তর গতির কারণে, এই ধরনের তুলনামূলকভাবে ছোট ক্ষমতা পুরানো।

আকারগুলি সাধারণত 8 গিগাবাইট থেকে একটি বিশাল 2 টেরাবাইট পর্যন্ত হয়, এর সাথে যেতে একটি স্লাইডিং মূল্য স্কেল সহ। আপনি 20 ডলারেরও কম দামে ছোট ধারণক্ষমতার ড্রাইভ পেতে পারেন, তবে একটি 2 টেরাবাইট ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভের জন্য কয়েকশ ডলার খরচ হতে পারে।

USB ফ্ল্যাশ ড্রাইভ সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

কিভাবে USB ফ্ল্যাশ ড্রাইভ এত ছোট হতে পারে?

ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভগুলি সলিড-স্টেট ফ্ল্যাশ মেমরি প্রযুক্তি ব্যবহার করে, যা চলমান অংশগুলি ব্যবহার না করেই ডেটা সঞ্চয় করে। বছরের পর বছর ধরে, সলিড-স্টেট মেমরি ডেটা সঞ্চয় করার জন্য প্রয়োজনীয় আকার অনেকবার হ্রাস করেছে, যার ফলে একটি ছোট মেমরি চিপে আরও মেমরি সংরক্ষণ করা হচ্ছে।

USB ফ্ল্যাশ ড্রাইভ কতটা নিরাপদ?

আপনি যদি আপনার চাকরি বা মূল্যবান কপিরাইটযুক্ত ফাইলগুলি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সঞ্চয় করে থাকেন, তাহলে সেই ফাইলগুলিকে ভয়ঙ্কর চোখ থেকে রক্ষা করতে আপনার কিছু USB ফ্ল্যাশ ড্রাইভে উপলব্ধ এনক্রিপশন বৈশিষ্ট্যগুলির প্রয়োজন৷ এনক্রিপশন USB ফ্ল্যাশ ড্রাইভে একটি আদর্শ বৈশিষ্ট্য নয়, তবে এটি উপলব্ধ। আপনি যদি ব্যস্ত ট্রেনে বা লকারে ফ্ল্যাশ ড্রাইভ ছেড়ে যান তবে এটি অমূল্য হতে পারে।

শারীরিকভাবে, USB ফ্ল্যাশ ড্রাইভগুলি অবিশ্বাস্যভাবে শক্তিশালী। নড়াচড়া যন্ত্রাংশ ছাড়া, হালকা ওজনের ফ্ল্যাশ ড্রাইভগুলি অভ্যন্তরীণ ক্ষতি না করেই চারপাশে ধাক্কাধাক্কি, বাদ দেওয়া বা ধাপে ধাপে যাওয়া সহ্য করতে পারে। বেশিরভাগই একটি শক্ত আবরণে আসে যা প্রচুর রুক্ষ হাউজিং সহ্য করতে পারে।


  1. iPhone বাহ্যিক সঞ্চয়স্থান:iPhone এর জন্য 4টি সেরা ফ্ল্যাশ ড্রাইভ

  2. কিভাবে USB ফ্ল্যাশ ড্রাইভ পার্টিশনের আকার পরিবর্তন করবেন?

  3. কিভাবে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ এনক্রিপ্ট করবেন?

  4. কীভাবে একটি মৃত USB ফ্ল্যাশ ড্রাইভ ঠিক করবেন?