কম্পিউটার

21টি জিনিস আপনি হার্ড ড্রাইভ সম্পর্কে জানেন না

আমাদের সকল কম্পিউটারে, বড় এবং ছোট, কোনো না কোনো ধরনের হার্ড ড্রাইভ থাকে এবং আমরা অনেকেই জানি যে এটি এমন একটি হার্ডওয়্যারের অংশ যা আমাদের সফ্টওয়্যার, সঙ্গীত, ভিডিও এবং এমনকি আমাদের অপারেটিং সিস্টেম সংরক্ষণ করে।

21টি জিনিস আপনি হার্ড ড্রাইভ সম্পর্কে জানেন না

এর বাইরে, যদিও, সম্ভবত অন্তত কিছু জিনিস আছে যা আপনি করেননি৷ কম্পিউটিং সরঞ্জামের এই সর্বব্যাপী অংশ সম্পর্কে জানুন:

হার্ড ড্রাইভ সম্পর্কে তথ্য

  1. প্রথম হার্ড ড্রাইভ, 350 ডিস্ক স্টোরেজ ইউনিট, শুধুমাত্র দোকানের তাকগুলিতেই দেখা যায় নি বরং এটি IBM দ্বারা 1956 সালের সেপ্টেম্বরে প্রকাশিত একটি সম্পূর্ণ কম্পিউটার সিস্টেমের অংশ ছিল... হ্যাঁ, 1956 !
  2. আইবিএম এই আশ্চর্যজনক নতুন ডিভাইসটি 1958 সালে অন্যান্য কোম্পানির কাছে পাঠানো শুরু করেছিল কিন্তু তারা সম্ভবত এটিকে শুধু মেলে আটকায়নি - বিশ্বের প্রথম হার্ড ড্রাইভটি ছিল একটি শিল্প রেফ্রিজারেটরের আকারের এবং এক টন উত্তরে ওজনের। li>
  3. সেই জিনিসটি শিপিং করা সম্ভবত যে কোনও ক্রেতার মনে শেষ ছিল, তবে, এই সত্যটি বিবেচনা করে যে 1961 সালে এই হার্ড ড্রাইভটি প্রতি মাসে $1,000 USD এর বেশি ভাড়া নেওয়া হয়েছিল। যদি এটি আপত্তিজনক বলে মনে হয়, আপনি সর্বদা এটি $34,000 USD এর একটু বেশি মূল্যে কিনতে পারেন৷
  4. আজকাল উপলব্ধ একটি গড় হার্ড ড্রাইভ, যেমন Amazon-এ 8 TB Seagate মডেল যা $200 USD-এর কিছু বেশি দামে বিক্রি হয়, 300 মিলিয়ন গুণেরও বেশি সস্তা সেই প্রথম আইবিএম ড্রাইভের চেয়ে।
  5. যদি 1960 সালের একজন গ্রাহক এত বেশি স্টোরেজ চাইতেন, তাহলে তার খরচ হতো $77.2 বিলিয়ন USD , সেই বছরের ইউনাইটেড কিংডমের সমগ্র জিডিপি থেকে একটু বেশি!
  6. IBM-এর ব্যয়বহুল, একটি হার্ড ড্রাইভের দানবীয়তার মোট ক্ষমতা ছিল মাত্র 4 MB এর নিচে, প্রায় একটি একক , গড় মানের মিউজিক ট্র্যাক যেমন আপনি iTunes বা Amazon থেকে পাবেন।
  7. আজকের হার্ড ড্রাইভগুলি এর থেকে কিছুটা বেশি সঞ্চয় করতে পারে৷ 2015 সালের শেষের দিকে, স্যামসাং সবচেয়ে বড় হার্ড ড্রাইভ, 16 TB PM1633a SSD-এর রেকর্ড ধারণ করেছে, কিন্তু 8 টিবি ড্রাইভ অনেক বেশি সাধারণ।
  8. তাই IBM-এর 3.75 MB হার্ড ড্রাইভ সেরার সেরা হওয়ার মাত্র 60 বছর পরে, আপনি 2 মিলিয়ন গুণ বেশি স্টোরেজ পেতে পারেন একটি 8 টিবি ড্রাইভে এবং, যেমনটি আমরা এইমাত্র দেখেছি, খরচের একটি ক্ষুদ্র অংশে৷
  9. বৃহত্তর হার্ড ড্রাইভগুলি আমাদেরকে আগের তুলনায় আরও বেশি জিনিস সঞ্চয় করতে দেয় না, তারা সম্পূর্ণ নতুন শিল্পগুলিকে সক্ষম করে যা স্টোরেজ প্রযুক্তিতে এই বড় অগ্রগতি ছাড়াই অস্তিত্ব থাকতে পারত না৷
  10. সাশ্রয়ী কিন্তু বড় হার্ড ড্রাইভগুলি ব্যাকব্লেজের মতো কোম্পানিগুলিকে একটি পরিষেবা প্রদান করতে দেয় যেখানে আপনি আপনার নিজস্ব ব্যাকআপ ডিস্কের পরিবর্তে তাদের সার্ভারে আপনার ডেটা ব্যাক আপ করেন। 2019 সালে, তারা এটি করার জন্য 122,507 হার্ড ড্রাইভ ব্যবহার করছিল এবং 2020 সালে সেই হার্ড ড্রাইভগুলি সম্মিলিতভাবে 1 এক্সাবাইট ডেটা সঞ্চয় করছিল৷
  11. Netflix বিবেচনা করুন, যেটি, 2013 সালের একটি রিপোর্ট অনুসারে, সেই সমস্ত মুভিগুলি সংরক্ষণ করার জন্য 3.14 PB (প্রায় 3.3 মিলিয়ন GB) হার্ড ড্রাইভ স্থান প্রয়োজন!
  12. মনে হয় Netflix এর চাহিদা অনেক বড়? ফেসবুক 2014 সালের মাঝামাঝি সময়ে হার্ড ড্রাইভে প্রায় 300 পিবি ডেটা সঞ্চয় করেছিল। কোন সন্দেহ নেই যে সংখ্যাটি আজ অনেক বড়।
  13. শুধু সঞ্চয়ের ক্ষমতাই বৃদ্ধি পায়নি, একই সাথে আকারও কমেছে... ব্যাপকভাবে তাই। একটি একক MB আজ 11 বিলিয়ন গুণ কম শারীরিক স্থান নেয়৷ 50 এর দশকের শেষের দিকে একটি MB এর চেয়ে।
  14. এটিকে অন্যভাবে দেখছি:আপনার পকেটে থাকা 256 GB স্মার্টফোনটি 54 অলিম্পিক-আকারের সুইমিং পুলের সমতুল্য সম্পূর্ণরূপে 1958-যুগের হার্ড ড্রাইভে পরিপূর্ণ।
  15. অনেক উপায়ে, সেই পুরানো IBM হার্ড ড্রাইভ আধুনিক হার্ড ড্রাইভের চেয়ে আলাদা নয়:উভয়েরই pপরবর্তী আছে যে স্পিন এবং একটি মাথা একটি বাহু এর সাথে সংযুক্ত যে ডেটা পড়ে এবং লেখে।
  16. এই স্পিনিং প্ল্যাটারগুলি বেশ দ্রুত, সাধারণত হার্ড ড্রাইভের উপর নির্ভর করে প্রতি মিনিটে 5,400 বা 7,200 বার ঘোরে৷
  17. সকল চলমান অংশ তাপ উৎপন্ন করে এবং অবশেষে ব্যর্থ হতে শুরু করে, প্রায়ই জোরে . আপনার কম্পিউটার যে মৃদু আওয়াজ করে তা সম্ভবত ফ্যানগুলি বায়ু সঞ্চালন করে তবে অন্যান্য, অনিয়মিত শব্দগুলি প্রায়শই আপনার হার্ড ড্রাইভের চেয়ে বেশি হয়৷
  18. যে জিনিসগুলো চলন্ত অবস্থায় শেষ হয়ে যায় - আমরা সেটা জানি। এর জন্য, এবং কিছু অন্যান্য কারণে, সলিড স্টেট ড্রাইভ , যার কোন চলমান অংশ নেই (এটি মূলত একটি বিশাল ফ্ল্যাশ ড্রাইভ), ধীরে ধীরে ঐতিহ্যবাহী হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করছে।
  19. দুর্ভাগ্যবশত, ঐতিহ্যগত বা SSD হার্ড ড্রাইভ চিরতরে সঙ্কুচিত হতে পারে না। খুব ছোট জায়গায় ডেটার একটি অংশ সংরক্ষণ করার চেষ্টা করুন এবং হার্ড ড্রাইভগুলি কীভাবে কাজ করে তার পদার্থবিদ্যা ভেঙে যায়। (গম্ভীরভাবে - একে বলা হয় সুপারপ্যারাম্যাগনেটিজম।)
  20. এর অর্থ হল আমাদের ভবিষ্যতে বিভিন্ন উপায়ে ডেটা সংরক্ষণ করতে হবে। 3D স্টোরেজ-এর মতো অনেকগুলি সাই-ফাই সাউন্ডিং প্রযুক্তি এখন বিকাশের মধ্যে রয়েছে৷ , হলোগ্রাফিক স্টোরেজ , DNA সঞ্চয়স্থান , এবং আরো।
  21. কল্পবিজ্ঞানের কথা বলতে গেলে, ডেটা , স্টার ট্রেকের অ্যান্ড্রয়েড চরিত্র, একটি পর্বে বলে যে তার মস্তিষ্ক 88 পিবি ধারণ করে। এটি ফেসবুকের তুলনায় অনেক কম, মনে হচ্ছে, যা আমরা ঠিক কীভাবে নেব তা নিশ্চিত নই।

  1. Google Pay অ্যাপ সম্পর্কে আপনার যা জানা আবশ্যক

  2. গুগল কিপ সম্পর্কে আপনার যে বিষয়গুলি অবশ্যই জানা উচিত

  3. গুগল ক্যালেন্ডার সম্পর্কে আপনার যে বিষয়গুলি অবশ্যই জানা উচিত

  4. 2টি জিনিস যা আপনি সম্ভবত আপনার iPhone এর Wi-Fi সম্পর্কে জানেন না