কম্পিউটার

প্রতি পৃষ্ঠায় একটি প্রিন্টার খরচ কিভাবে অনুমান করা যায়

ইঙ্কজেট প্রিন্টার এবং লেজার প্রিন্টারগুলি কালি বা টোনারে ভোগ্য সামগ্রীর একটি চলমান খরচ বহন করে। আপনার প্রিন্ট করা প্রতিটি পৃষ্ঠার দাম প্রিন্টার কাগজের উপর বিতরণ করা কালি বা টোনারের পরিপ্রেক্ষিতে কিছু না কিছু। আপনি একটি প্রিন্টার কেনার আগে, প্রতি পৃষ্ঠায় প্রিন্টারের খরচ কীভাবে অনুমান করবেন তা জেনে নিন।

একটি প্রিন্টারের সাথে ব্যবহৃত ভোগ্য সামগ্রীর খরচ সাধারণত কয়েক বছরের মধ্যে প্রিন্টারের খরচকে ছাড়িয়ে যায়। আপনি কতটা মুদ্রণ করবেন তার উপর নির্ভর করে, ভোগ্যপণ্যের খরচ আপনার ক্রয়ের সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারে।

প্রতি পৃষ্ঠায় একটি প্রিন্টার খরচ কিভাবে অনুমান করা যায়

CPP কি?

একটি মুদ্রিত পৃষ্ঠায় অল্প পরিমাণে কালি বা টোনারের খরচ প্রতি পৃষ্ঠার খরচ (CPP) হিসাবে পরিচিত। একটি প্রিন্টার কেনার সময় একটি প্রিন্টারের CPP একটি গুরুত্বপূর্ণ বিবেচনা। CPP নির্ধারণের জন্য দুটি বিষয়ের প্রয়োজন:কার্টিজ পৃষ্ঠার ফলন এবং কার্টিজ খরচ।

কার্টিজ পৃষ্ঠা ফলন

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ স্ট্যান্ডার্ডাইজেশন (ISO) দ্বারা সেট আপ করা মানগুলি ব্যবহার করে একটি কালি বা টোনার কার্টিজের পৃষ্ঠার ফলন প্রস্তুতকারক দ্বারা গণনা করা হয়। একটি কার্টিজের পৃষ্ঠার ফলন হল একটি কার্টিজ প্রিন্ট করার জন্য প্রস্তুতকারকের দাবি করা পৃষ্ঠাগুলির সংখ্যা। ISO শুধুমাত্র প্রিন্টার নয়, অনেক পণ্যের জন্য প্রমিতকরণ প্রকাশ করে। ISO নির্দেশিকাগুলি সেই পদ্ধতিগুলি নির্ধারণ করে যা সমস্ত প্রধান প্রিন্টার নির্মাতারা পৃষ্ঠার ফলন অনুমান করতে ব্যবহার করে৷

অনেক ক্ষেত্রে, একটি প্রিন্টার একই প্রস্তুতকারকের তৈরি কালি ব্যবহার করে। উদাহরণস্বরূপ, একটি Epson প্রিন্টারের সাথে, Epson কার্টিজ পৃষ্ঠার ফলন সন্ধান করুন। অনেক ক্ষেত্রে, বিভিন্ন পৃষ্ঠার ফলন সহ বিভিন্ন কার্টিজের আকার পাওয়া যায়।

পৃষ্ঠার ফলন প্রস্তুতকারকের ওয়েবসাইটে পাওয়া যায়। যাইহোক, আপনাকে অবশ্যই জানতে হবে যে প্রিন্টারের কোন কালি বা টোনার প্রয়োজন এবং সিপিপি নির্ধারণ করতে আপনি প্রিন্টারের সাথে কোন আকারের কার্টিজ ব্যবহার করার পরিকল্পনা করছেন৷

কালি বা টোনার কার্টিজের খরচ

পৃষ্ঠার ফলন গণনা করতে ব্যবহৃত অন্য মান হল টোনার বা কালি কার্টিজের খরচ। কার্টিজের পৃষ্ঠার ফলন নির্ধারণ করার জন্য আপনি যে কাজটি করেন তার পরে, দাম খুঁজে পাওয়া সহজ। এটি সাধারণত প্রস্তুতকারকের ওয়েবসাইটে এবং প্রিন্টার কালি এবং টোনার সরবরাহকারী অফিস সরবরাহকারীতে তালিকাভুক্ত করা হয়৷

প্রতি পৃষ্ঠায় একটি প্রিন্টারের খরচ কিভাবে অনুমান করা যায়

একটি একরঙা প্রিন্টারের জন্য CPP নিয়ে আসতে, কালো কার্টিজের মূল্যকে পৃষ্ঠার ফলন দ্বারা ভাগ করুন। অনুমান করুন যে একটি ইঙ্কজেট অল-ইন-ওয়ান প্রিন্টারের জন্য কালো কালির দাম $20 এবং কার্টিজের পৃষ্ঠার ফলন রেটিং 500 পৃষ্ঠা। একরঙা (কালো-সাদা) CPP পেতে, $20কে 500 দ্বারা ভাগ করুন:

  • কালো কার্টিজের দাম / পৃষ্ঠার ফলন =CPP

অথবা

  • $20 / 500 =$0.04 প্রতি পৃষ্ঠা

রঙ মুদ্রণের জন্য প্রিন্টার খরচ কিভাবে অনুমান করা যায়

রঙিন পৃষ্ঠাগুলির একটি আরও জটিল সূত্র প্রয়োজন কারণ এই পৃষ্ঠাগুলি একাধিক কার্তুজ ব্যবহার করে। বেশিরভাগ রঙিন প্রিন্টার সায়ান, ম্যাজেন্টা, হলুদ এবং কালো (CMYK) কালি সমন্বিত স্ট্যান্ডার্ড চারটি প্রক্রিয়া রঙ ব্যবহার করে। যাইহোক, কিছু মডেল শুধুমাত্র দুটি কার্তুজ ব্যবহার করে:একটি বড় কালো ট্যাঙ্ক এবং একটি কার্তুজ যাতে অন্য তিনটি রঙের জন্য তিনটি কূপ থাকে। কিছু প্রিন্টার, যেমন ক্যাননের হাই-এন্ড ফটো প্রিন্টার, ছয়টি কালি কার্টিজ ব্যবহার করে।

যাই হোক না কেন, একটি প্রিন্টারের রঙের CPP অনুমান করতে, প্রথমে প্রতিটি পৃথক কার্টিজের জন্য CPP গণনা করুন। স্ট্যান্ডার্ড CMYK মডেল ব্যবহার করে এমন প্রিন্টারগুলিতে, তিন রঙের কালি ট্যাঙ্কগুলিতে সাধারণত একই পৃষ্ঠার ফলন এবং CPPs থাকে। সুতরাং, উদাহরণস্বরূপ, বলুন যে প্রিন্টারের তিন-রঙের কার্টিজের জন্য CPP হল 3.5 সেন্ট। রঙের সিপিপি অনুমান করতে, রঙিন ট্যাঙ্কের সিপিপিকে কার্টিজের সংখ্যা দিয়ে গুণ করুন এবং তারপরে কালো কার্টিজের সিপিপিতে মোট যোগ করুন, এভাবে:

  • রঙিন কার্টিজের দাম / পৃষ্ঠার ফলন =কার্টিজ CPP x রঙিন কার্টিজের সংখ্যা + কালো কার্টিজ CPP

ধরে নিচ্ছি যে রঙিন কার্তুজগুলি 300 পৃষ্ঠা দেয় এবং প্রতিটির দাম $10.50:

  • $10.50 / 300 =3.5 সেন্ট x 3 =10.5 সেন্ট + 4 সেন্ট =14.50 সেন্ট প্রতি পৃষ্ঠা

অতিরিক্ত কারণগুলি মুদ্রণ খরচ প্রভাবিত করে

পৃষ্ঠার ফলন সাধারণত ISO মানসম্মত ব্যবসায়িক নথি ব্যবহার করে অনুমান করা হয় যেখানে কালি পৃষ্ঠার শুধুমাত্র একটি শতাংশ জুড়ে, সাধারণত 5% থেকে 20%। অন্যদিকে, ফটো পুরো মুদ্রণযোগ্য এলাকা, বা পৃষ্ঠার 100% কভার করতে পারে। ফলস্বরূপ, রঙিন মুদ্রণ সাধারণত একক রঙের নথির পৃষ্ঠাগুলি মুদ্রণের চেয়ে বেশি খরচ করে৷

প্রতি পৃষ্ঠায় একটি ন্যায্য মূল্য প্রিন্টারের ধরনের উপর নির্ভর করে। এন্ট্রি-লেভেল ($150-এর কম) ফটো প্রিন্টারগুলিতে সাধারণত উচ্চ-ভলিউম ব্যবসা-কেন্দ্রিক প্রিন্টারের তুলনায় উচ্চতর CPP থাকে। আপনি যে ধরনের কিনছেন তা আপনার প্রজেক্টেড প্রিন্ট ভলিউম এবং আপনি বেশিরভাগ সময় যে ধরনের প্রিন্টিং করার পরিকল্পনা করছেন তা সহ বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে।

কাগজের খরচ সম্পর্কে কি?

ফটো-গুণমানের কাগজের দাম সাধারণ কপি কাগজের চেয়ে বেশি। যাইহোক, কাগজের মূল্য প্রিন্টারগুলির মধ্যে পরিবর্তিত হয় না, তাই এটি আপনার ক্রয়ের সিদ্ধান্তকে প্রভাবিত করবে না৷


  1. প্রিন্টার সমস্যাগুলি সমাধান করা

  2. HP প্রিন্টার প্রিন্ট হচ্ছে না তা কিভাবে ঠিক করবেন

  3. কীভাবে ক্যানন প্রিন্টারকে Wi-Fi এর সাথে সংযুক্ত করবেন

  4. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ওয়্যারলেস বা নেটওয়ার্ক প্রিন্টার যুক্ত করবেন