কম্পিউটার

আপনি যখন একটি শেখার বিরতি নিয়েছেন, আপনি কীভাবে ব্যাক আপ করবেন?

যখন আপনি একটি বড় প্রকল্প বা একটি নতুন কাজের উপর গভীরভাবে মনোনিবেশ করেন, তখন আপনি আপনার মাথা উঁচু করে হারিয়ে যেতে পারেন। প্রযুক্তির জগত যেন আপনাকে ছাড়িয়ে গেছে। সেই সময় কি আপনি নতুন জিনিস শেখার জন্য ব্যয় করেননি? এবং কিভাবে আপনি এই ফাঁক বন্ধ করতে পারেন?

বাড়িতে পড়াশোনা করবেন? অথবা কর্মক্ষেত্রে শিখবেন?

আপনি যদি শেখার জন্য সময় না করে থাকেন তবে সেই সময়টি কোথাও থেকে আসতে হবে।

কিন্তু সেই সময় আসবে কোথা থেকে? আপনি আপনার নিজের সময় পড়া উচিত? নাকি চাকরিতে পড়াশোনা করছেন?

এটি একটি কৌশল প্রশ্ন। উত্তর উভয়ই।

কাজের বাইরে সময় খোঁজা একটি সংগ্রাম হতে পারে। এটি অবশ্যই আমার জন্য হয়েছে, কারণ আমি 0 থেকে 1 থেকে 2 বাচ্চাদের মধ্যে চলে এসেছি। কিন্তু নিজের সময়ে কিছু শেখা সেই জিনিসটিকে আমার মত করে তোলে। এটি আরও উত্তেজনাপূর্ণ মনে হয়, এবং আপনি এমন একটি বিষয় বেছে নিতে পারেন যা ব্যবহারিক থেকে বেশি আকর্ষণীয়৷

আপনি যদি মনে করেন সময় নেই, তাহলে আগে থেকে পরিকল্পনা করুন। দিনের একটি নির্দিষ্ট সময় আলাদা করুন, বা একটি ট্রিগার তৈরি করুন। উদাহরণস্বরূপ, "আমি ঘুম থেকে ওঠার পরপরই কয়েকটি পৃষ্ঠা পড়ব", বা "আমি বিকেল 5:30-6 পর্যন্ত পড়ব।" বইটিকে সেখানে বসিয়ে রাখুন, এবং এটি তার নিজস্ব অনুস্মারক হতে পারে৷

পরিবার ঘুমিয়ে যাওয়ার পরে আমি প্রোগ্রামিং বই পড়ার কিছু দুর্দান্ত সময়ও পেয়েছি। এটি কাজ করে, তবে আপনাকে সতর্ক থাকতে হবে যাতে আপনার নিজের বেশি ঘুম না হয়।

চাকরি সম্পর্কে কি?

যখন চাকরির অংশ হিসাবে পড়াশোনা করার কথা আসে, তখন এটি একই জিনিস:নিজের জন্য সময় পরিকল্পনা করুন . এমনকি আমি আমার কাজের ক্যালেন্ডারে এটি ব্লক করে দেব।

বেশিরভাগ চাকরিতে, কেউ আপনাকে নির্দিষ্টভাবে সেই সময় দেবে না। তারা যদি নিজেকে ভাগ্যবান গণনা! (আহা!, আমার বর্তমান নিয়োগকর্তা, সেই বিরলদের মধ্যে একজন)।

বাকিদের জন্য, প্রথম পদক্ষেপটি বিশ্বাস তৈরি করা। আপনি কি এমন একটি কথোপকথন করতে পারেন যা শুরু হয়, "আমি এটি শিখতে সময় ব্যয় করতে যাচ্ছি যাতে আমি প্রতিদিন যে কাজটি করি তাতে আমি আরও কার্যকর হতে পারি?" যদি তাই হয়, আপনি সঠিক পথে আছেন।

আপনি সরাসরি কাজের সাথে সম্পর্কিত কিছু শেখার মধ্যে সীমাবদ্ধ থাকতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি আরও ফ্রন্ট-এন্ড জাভাস্ক্রিপ্টের কাজ করতে যাচ্ছেন তবে প্রতিক্রিয়া পড়ুন।

তবে এটি যতটা সীমিত মনে হয় ততটা নয়।

রিফ্যাক্টরিং, বা লিগ্যাসি কোড, বা ডোমেন চালিত ডিজাইনের সাথে কার্যকরীভাবে কাজ করার মতো মৌলিক বই পড়ার জন্য কাজের সময় একটি দুর্দান্ত সময় . এগুলি হল সমস্ত বই যা আমি বিভিন্ন চাকরিতে পড়েছি এবং আমার ক্যারিয়ারের সবচেয়ে মূল্যবান কিছু।

তারা না বললে কি হবে? আপনাকে একটি সিদ্ধান্ত নিতে হবে। শেখা যথেষ্ট গুরুত্বপূর্ণ যে আমি যাইহোক সময় নেব। এটিকে কোথাও ফিট করার জন্য সাধারণত যথেষ্ট ডাউনটাইম থাকে, যতক্ষণ না আপনার হাতে উপাদান থাকে। এবং আপনি যদি চেষ্টা করেন এবং সঠিক জিনিসগুলিতে মনোনিবেশ করেন তবে আপনি আরও দক্ষ হয়ে উঠবেন এবং সময় নিজেই তৈরি হবে।

একটি চূড়ান্ত সতর্কতা

আপনি যদি মনে করেন যে আপনি ধরার চেষ্টা করছেন, আপনি একবারে খুব বেশি কিছু নিতে প্রলুব্ধ হবেন। এটা একটা ভুল।

একটি নতুন ভাষা এবং বছরে একটি বা দুটি প্রধান ফ্রেমওয়ার্ক শেখা একটি ভাল নিম্ন বার এবং সম্ভবত একটি ভাল উচ্চ বার। আপনি হয়তো একটু প্রসারিত করতে পারবেন, কিন্তু তার চেয়ে অনেক বেশি এবং আপনার যখন এটি প্রয়োজন তখন আপনি এটি ভুলে যাবেন।

এটি কম বলে মনে হয়, কিন্তু সময়ের সাথে সাথে এটি যোগ হয়। এবং এমনকি আপনি সম্পূর্ণভাবে ধরা না পড়লেও, আপনি এখনও অনুভব করবেন যে আপনি যে বিকাশকারী হতে চান তার দিকে আপনি সত্যিকারের অগ্রগতি করছেন৷


  1. আপনার ফাইলগুলিকে সুরক্ষিত রাখতে ম্যাককে কীভাবে ব্যাক আপ করবেন

  2. আপনি কিভাবে আপনার আইপ্যাডে আপনার ইনবক্স ফিরে পেতে পারেন

  3. আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

  4. টাইম মেশিনের সাহায্যে কীভাবে ম্যাকের ব্যাক আপ নেওয়া যায়