কম্পিউটার

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

অনলাইন কার্যকলাপের সাম্প্রতিক ঢেউ প্রিন্টারের পতনকে প্ররোচিত করেছে। এমন এক যুগে, যেখানে সব কিছু সহজে অনলাইনে দেখা যায়, বিশাল এবং বিশাল প্রিন্টারের প্রাসঙ্গিকতা কমতে শুরু করেছে। যাইহোক, আমরা এখনও এমন একটি পর্যায়ে পৌঁছাতে পারিনি যেখানে আমরা মুদ্রণ ডিভাইসটিকে সম্পূর্ণরূপে অবহেলা করতে পারি। ততক্ষণ পর্যন্ত, যদি আপনার কাছে ভারী ইঙ্কজেট না থাকে এবং জরুরীভাবে কিছু মুদ্রণ করতে চান, তাহলে আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে ডকুমেন্ট প্রিন্ট করবেন তা বোঝাতে সাহায্য করার জন্য এখানে একটি নির্দেশিকা রয়েছে।

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

আপনার কাছে প্রিন্টার না থাকলে কিভাবে ডকুমেন্ট প্রিন্ট করবেন

পদ্ধতি 1:পিডিএফ ফাইল হিসাবে ডকুমেন্ট প্রিন্ট করুন

পিডিএফ একটি সর্বজনীনভাবে স্বীকৃত ফর্ম্যাট যা নথিটিকে বিভিন্ন প্ল্যাটফর্ম এবং ডিভাইসগুলিতে ঠিক একই রাখে . আপনার যে ডকুমেন্টটি প্রিন্ট করতে হবে তার PDF ফাইলটি পরিবর্তে কৌশলটি করবে এমন সম্ভাবনা রয়েছে। আপনার পরিস্থিতিতে সফটকপিগুলি একটি বিকল্প না হলেও, PDF ফাইল আপনার জন্য ওয়েব পৃষ্ঠাগুলি সংরক্ষণ করা এবং ভবিষ্যতে মুদ্রণের জন্য নথি হিসাবে স্থানান্তর করা সহজ করে তোলে। এখানে আপনি কিভাবে প্রিন্টার ছাড়াই আপনার পিসিতে PDF এ প্রিন্ট করতে পারেন:

1. খোলা৷ ওয়ার্ড ডকুমেন্ট যা আপনি প্রিন্ট করতে চান এবং ফাইল বিকল্পে ক্লিক করুন স্ক্রিনের উপরের বাম কোণে৷

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

2. প্রদর্শিত বিকল্পগুলি থেকে, 'প্রিন্ট' এ ক্লিক করুন৷ ৷ বিকল্পভাবে, আপনি Ctrl + P টিপুন প্রিন্ট মেনু খুলতে

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

3. 'প্রিন্টার'-এ ক্লিক করুন৷ ড্রপ-ডাউন মেনু এবং 'Microsoft Print to PDF' নির্বাচন করুন৷

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

4. একবার নির্বাচিত হলে, 'প্রিন্ট' এ ক্লিক করুন চালিয়ে যেতে।

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

5. প্রদর্শিত উইন্ডোতে, PDF ফাইলের নাম টাইপ করুন এবং গন্তব্য ফোল্ডার নির্বাচন করুন। তারপর 'সংরক্ষণ করুন'-এ ক্লিক করুন।

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

  1. পিডিএফ ফাইলটি গন্তব্য ফোল্ডারে প্রিন্টার ছাড়াই প্রিন্ট করা হবে।

পদ্ধতি 2:PDF ফাইল হিসাবে ওয়েবপেজ প্রিন্ট করুন

ব্রাউজারগুলি আজ আধুনিক দিনের প্রয়োজনীয়তার সাথে খাপ খাইয়ে নিয়েছে এবং তাদের অ্যাপ্লিকেশনে নতুন বৈশিষ্ট্যগুলি চালু করেছে। এই ধরনের একটি বৈশিষ্ট্য ব্যবহারকারীদের তাদের পিসিতে পিডিএফ ডকুমেন্ট হিসাবে ওয়েবপেজ প্রিন্ট করার ক্ষমতা দেয়। এখানে আপনি কিভাবে ওয়েব পৃষ্ঠাগুলিকে PDF হিসেবে প্রিন্ট করতে পারেন:

1. আপনার ব্রাউজার খুলুন এবং আপনি যে ওয়েবপৃষ্ঠাটি মুদ্রণ করতে চান সেটি খুলুন৷

2. তিনটি বিন্দুতে ক্লিক করুন৷ স্ক্রিনের উপরের ডানদিকে।

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

3. বিভিন্ন বিকল্প থেকে, 'প্রিন্ট'-এ ক্লিক করুন। আপনি ব্রাউজারেও শর্টকাট ব্যবহার করতে পারেন।

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

4. যে মুদ্রণ উইন্ডোটি খোলে, সেখানে ড্রপ-ডাউনে ক্লিক করুন৷ 'গন্তব্য' মেনুর সামনে তালিকা।

5. 'PDF হিসাবে সংরক্ষণ করুন' নির্বাচন করুন৷৷ তারপরে আপনি যে পৃষ্ঠাগুলি ডাউনলোড করতে চান এবং মুদ্রণের বিন্যাস নির্বাচন করতে এগিয়ে যেতে পারেন৷

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

6. একবার হয়ে গেলে, 'প্রিন্ট' এ ক্লিক করুন এবং একটি উইন্ডো প্রদর্শিত হবে যা আপনাকে গন্তব্য ফোল্ডার নির্বাচন করতে বলবে। ফোল্ডারটি নির্বাচন করুন এবং সেই অনুযায়ী ফাইলটির নাম পরিবর্তন করুন এবং তারপর আবার 'সংরক্ষণ করুন' এ ক্লিক করুন।

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

7. পৃষ্ঠাটি প্রিন্টার ছাড়াই পিডিএফ ফাইল হিসাবে মুদ্রিত হবে৷

পদ্ধতি 3:আপনার কাছাকাছি ওয়্যারলেস প্রিন্টার খুঁজুন

এমনকি আপনি ব্যক্তিগতভাবে একটি প্রিন্টারের মালিক না হলেও, সমস্ত আশা হারিয়ে যায় না। আপনার আশেপাশের বা বিল্ডিংয়ের কেউ একটি ওয়্যারলেস প্রিন্টারের মালিক হওয়ার দূরবর্তী সম্ভাবনা রয়েছে। একবার আপনি একটি প্রিন্টার খুঁজে পেলে, আপনি মালিককে একটি প্রিন্ট আউট নিতে দিতে বলতে পারেন৷ এখানে আপনি কিভাবে আপনার কাছাকাছি প্রিন্টার স্ক্যান করতে পারেন এবং প্রিন্টারের মালিকানা ছাড়াই প্রিন্ট করতে পারেন:

1. Windows Key + I টিপুন আপনার উইন্ডোজ ডিভাইসে সেটিংস অ্যাপ খুলতে।

2. 'ডিভাইস'-এ ক্লিক করুন৷

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

3. বাম দিকের প্যানেল থেকে, 'প্রিন্টার এবং স্ক্যানার'-এ ক্লিক করুন

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

4. 'একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করুন' এ ক্লিক করুন৷ এবং আপনার পিসি আপনার কাছাকাছি কাজ করছে এমন যেকোনো প্রিন্টার খুঁজে পাবে।

আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন

পদ্ধতি 4:আপনার অবস্থানের আশেপাশে অন্যান্য মুদ্রণ পরিষেবাগুলি খুঁজুন

কিছু দোকান এবং পরিষেবা তাদের গ্রাহকদের জন্য প্রিন্ট আউট পাওয়ার নির্দিষ্ট উদ্দেশ্য পূরণ করে। আপনি আপনার অবস্থানের কাছাকাছি মুদ্রণ দোকান অনুসন্ধান করতে পারেন এবং সেখানে নথি মুদ্রণ করতে পারেন। বিকল্পভাবে, আপনি আপনার বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে যেতে পারেন বা জরুরি প্রিন্ট আউট নিতে আপনার অফিসে প্রিন্টার অ্যাক্সেস করতে পারেন। মুদ্রণের বিকল্পগুলি বেশিরভাগ ইন্টারনেট ক্যাফে এবং পাবলিক লাইব্রেরিতেও পাওয়া যায়। এছাড়াও আপনি প্রিন্টডগ এবং ইউপ্রিন্টের মতো পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন যা আপনার বাড়িতে বড় প্রিন্ট আউট সরবরাহ করে৷

পদ্ধতি 5:Google ক্লাউড প্রিন্ট ব্যবহার করুন

আপনার বাড়িতে ওয়্যারলেস প্রিন্টার থাকলে এবং শহরের বাইরে থাকলে, আপনি আপনার বাড়ির প্রিন্টার থেকে দূরবর্তীভাবে পৃষ্ঠাগুলি মুদ্রণ করতে পারেন। Google ক্লাউড প্রিন্ট ওয়েবসাইটে যান এবং দেখুন আপনার প্রিন্টার যোগ্য কিনা। আপনার Google অ্যাকাউন্ট দিয়ে অ্যাপে সাইন ইন করুন এবং আপনার প্রিন্টার যোগ করুন। তারপরে, প্রিন্ট করার সময়, 'প্রিন্টার' বিকল্পে ক্লিক করুন এবং আপনার ওয়্যারলেস প্রিন্টারটি দূরবর্তীভাবে প্রিন্ট করার জন্য নির্বাচন করুন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

প্রশ্ন 1. আপনার কাছে প্রিন্টার না থাকলে নথিগুলি কোথায় প্রিন্ট করবেন?

বেশিরভাগ নথি শেয়ার করা এবং স্ক্রীনের মাধ্যমে দেখা হওয়ার সাথে, মুদ্রিত পৃষ্ঠাটি আর একই মান রাখে না এবং প্রিন্টারটি আর অর্থের মূল্য বলে মনে হয় না। বলা হয়েছে যে, এখনও অনেক সময় আছে যখন একটি নির্দিষ্ট কাজের জন্য একটি নথির হার্ড কপি প্রয়োজন হয়। এই ধরনের দৃষ্টান্তের সময়, আপনি সর্বজনীন প্রিন্টিং পরিষেবাগুলি ব্যবহার করার চেষ্টা করতে পারেন বা আপনার প্রতিবেশীদের জিজ্ঞাসা করতে পারেন যে তারা তাদের প্রিন্টারগুলিতে একটি সংক্ষিপ্ত সময়ের জন্য অ্যাক্সেস দিতে পারে কিনা৷

প্রশ্ন 2। যখন আপনার জরুরিভাবে কিছু প্রিন্ট করতে হবে, কিন্তু কোন প্রিন্টার নেই?

এরকম পরিস্থিতি আমাদের অধিকাংশেরই হয়েছে। আপনি যে ডকুমেন্ট বা ওয়েবপৃষ্ঠাটি মুদ্রণ করতে চান তার PDF ডাউনলোড করার চেষ্টা করুন। PDF বেশিরভাগ সময় বিকল্প হিসাবে কাজ করা উচিত। যদি তা না হয়, তাহলে আপনার কাছাকাছি যেকোনো প্রিন্টিং পরিষেবাতে PDF মেল করুন এবং তাদের একটি প্রিন্ট আউট প্রস্তুত রাখতে বলুন। আপনাকে শারীরিকভাবে যেতে হবে এবং প্রিন্টআউট সংগ্রহ করতে হবে তবে এটি সম্ভব দ্রুততম উপায়।

প্রশ্ন ৩. কিভাবে আমি প্রিন্টার ছাড়া আমার ফোন থেকে প্রিন্ট করতে পারি?

আপনি আপনার ফোন থেকে পিডিএফ ফাইল হিসাবে ওয়েব পৃষ্ঠা এবং নথিগুলি মুদ্রণ করতে পারেন এবং তারপরে তাদের হার্ড কপি হিসাবে মুদ্রণ করতে পারেন। ব্রাউজারে, উপরের ডানদিকে কোণায় তিনটি বিন্দুতে আলতো চাপুন এবং 'শেয়ার' বিকল্পটি নির্বাচন করুন। উপলব্ধ বিভিন্ন বিকল্প থেকে, 'প্রিন্ট' এ আলতো চাপুন এবং ওয়েবপৃষ্ঠাটি পিডিএফ হিসাবে সংরক্ষণ করা হবে। একই পদ্ধতি Word নথির জন্য ব্যবহার করা যেতে পারে।

প্রশ্ন ৪। এমন কোন প্রিন্টার আছে যার কম্পিউটারের প্রয়োজন নেই?

আজকাল, ওয়্যারলেস প্রিন্টারগুলি নতুন আদর্শ। এই প্রিন্টারগুলির প্রায়ই পিসি বা অন্যান্য ডিভাইসের সাথে শারীরিক সংযোগের প্রয়োজন হয় না এবং দূর থেকে ছবি এবং নথি ডাউনলোড করতে পারে।

প্রস্তাবিত:

  • কিভাবে Windows 10-এ প্রিন্ট সারি সাফ করবেন?
  • Windows 10-এ সাধারণ প্রিন্টার সমস্যার সমাধান করুন
  • Windows 10 এ HomeGroup ছাড়া ফাইল এবং প্রিন্টার শেয়ার করুন
  • আউটলুকের সাথে Google ক্যালেন্ডার কীভাবে সিঙ্ক করবেন

প্রিন্টারগুলি অতীতের জিনিস হয়ে উঠতে শুরু করেছে এবং বেশিরভাগ লোক তাদের বাড়িতে এটি রাখার প্রয়োজন বোধ করে না। যাইহোক, যদি একটি প্রিন্ট আউট জরুরিভাবে প্রয়োজন হয়, আপনি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন এবং দিনটি বাঁচাতে পারেন। আশা করি, এই নিবন্ধটি আপনাকে বুঝতে সাহায্য করেছে যে আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে নথি মুদ্রণ করবেন . তবুও, যদি আপনার কোন প্রশ্ন থাকে, সেগুলি মন্তব্য বিভাগে লিখুন এবং আমরা আপনাকে সাহায্য করব৷


  1. উইন্ডোজ 10 এ আপনার কতটা VRAM আছে তা কীভাবে পরীক্ষা করবেন

  2. আপনার এই অবস্থানে সংরক্ষণ করার অনুমতি নেই [সমাধান করা]

  3. আপনার কাছে উইন্ডোজের কোন সংস্করণ আছে তা কীভাবে পরীক্ষা করবেন?

  4. কিভাবে MacOS এ পিডিএফ প্রিন্ট করবেন