কম্পিউটার

আপনি কিভাবে একটি রেল গভীর ডাইভ করবেন?

হয়তো একটি বাগ ঠিক করা মাত্র এক ডজন নতুনের জন্ম দিয়েছে। অথবা আপনার কোডটি এমন অদ্ভুত উপায়ে ভেঙে যায় যে আপনি ভাবছেন আপনি সত্যিই এটি বুঝতে পারেন কিনা। আপনি মনে করেন এটি একটি গভীর ডুব দেওয়ার সময়।

কিন্তু জানি আপনি একটি বিষয় গভীরভাবে ডুব প্রয়োজন? এটি কেবলমাত্র 1 ধাপ। আপনি আসলে কীভাবে একটি বিষয়ের মৌলিক বিষয়গুলি শিখবেন? আপনি কীভাবে যথেষ্ট শিখবেন যে এটি আপনার কাছে স্বাভাবিকভাবে আসে?

আপনি কোথায় শুরু করবেন?

আপনি আপনার শেখার শুরু করতে পারেন অনেক জায়গা আছে. কিন্তু যখন আমাকে একটি বিষয় সম্পর্কে দ্রুত অনেক কিছু শিখতে হয়, তখন শুরু করার জন্য বই আমার প্রিয় জায়গা। উদাহরণস্বরূপ, আপনি যদি গিটে গভীরভাবে ডুব দিচ্ছেন, Pro Git নামে একটি বই সম্ভবত আপনি যা খুঁজছেন ঠিক তাই।

বইগুলি গভীর ডাইভের জন্য দুর্দান্ত কারণ সেগুলি ব্যাপক:বেশিরভাগ মাঝারি আকারের বিষয়গুলি একটি 200-400 পৃষ্ঠার বই দ্বারা বেশ ভালভাবে আচ্ছাদিত। শেষ পর্যন্ত, আপনি একজন বিশেষজ্ঞ নাও হতে পারেন, তবে আপনার কাছে একটি চমত্কার ভাল বোঝাপড়া এবং শক্ত মৌলিক বিষয়গুলি থেকে বেড়ে উঠতে হবে। আপনি যদি সোর্স কোড বা স্পেক্স পড়ার দিকে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তাহলে এটি সাহায্য করবে৷

কিন্তু হয়তো আপনি একটি বই কিনতে চান না। অথবা আপনার বিষয়ে একটি বই এমনকি বিদ্যমান নেই. যখন এটি ঘটে, আপনি আর কোথায় দেখতে পারেন?

অফিসিয়াল ডকুমেন্টেশন একটি ভাল বিকল্প৷৷ আপনি যদি রেলের মতো ফ্রেমওয়ার্কের একক অংশে বা OAuth-এর মতো একটি ওয়েব প্রযুক্তিতে গভীরভাবে ডুব দিচ্ছেন, তাহলে অফিসিয়াল ডক্স একটি বিশেষভাবে ভালো মিল।

প্রকল্প এবং কাঠামোর জন্য, "দ্য এক্স গাইড(গুলি)" নামে কিছু শুরু করার জন্য আপনার সেরা বাজি। উদাহরণস্বরূপ, আমি প্রায়ই নতুন রেল ডেভেলপারদের জন্য রেল গাইডের সুপারিশ করি এবং এলিক্সির গাইডগুলি কীভাবে এলিক্সির কোড লিখতে হয় তা শেখার জন্য একটি দুর্দান্ত জায়গা৷

তবে গাইডগুলি একটি ব্লগ পোস্টের চেয়ে বেশি বিস্তৃত হলেও, তারা সম্পূর্ণ বিস্তৃত নয়। পরিবর্তে, আপনি RDoc এর মতো রেফারেন্স ডকুমেন্টেশনের জন্য একটি জাম্পিং-অফ পয়েন্ট হিসাবে গাইড ব্যবহার করতে পারেন৷

আপনার কাছে সেই সমস্ত পদ্ধতি এবং ক্লাসগুলিকে প্রসঙ্গে রাখার উপায় না থাকলে রেফারেন্স উপাদান বোঝা কঠিন। এটি কোনো বাস্তব কাঠামো ছাড়াই বিশদ বিবরণের একটি জগাখিচুড়ি। তাই আমি খুঁজে পাই যে রেফারেন্সগুলি সবচেয়ে ভাল কাজ করে যখন আপনি সেগুলিকে গাইড বা বইয়ের সাথে যুক্ত করুন৷

উদাহরণস্বরূপ, ActiveModel API ডক্সের মাধ্যমে খনন করা ছাড়া প্রায় কিছুই আপনাকে ActiveModel শেখাবে না। কিন্তু অ্যাক্টিভমডেল গাইড আপনাকে সব কিছু একসাথে রাখতে সাহায্য করবে।

আমি বলি "প্রায় কিছুই নয়", কারণ অফিসিয়াল ডক্স পড়ার চেয়ে আরও বিস্তৃত একটি জিনিস আছে:সোর্স কোড পড়া৷ কিন্তু সোর্স কোড পড়া বই পড়ার মতো নয়:এর জন্য অভিজ্ঞতা, অনুশীলন এবং নির্দেশনা লাগে। তাই যদিও এটি আপনাকে সবচেয়ে বিশদ দেবে, এটি আপনার প্রথমে কোথায় যাওয়া উচিত নয়৷

এই সমস্ত লিখিত উপাদানের গভীরে ডুব দেওয়ার পরে, আপনার কিছু খোলা প্রশ্ন থাকবে। সুতরাং, তাদের জিজ্ঞাসা করুন! একটি লাইব্রেরির লেখকের সাধারণত অন্য কারও তুলনায় এটির একটি ভাল মানসিক মডেল থাকবে, এবং আপনাকে সাহায্য করার জন্য তাদের চিন্তা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে পারে। ওপেন সোর্স প্রজেক্ট এবং ফ্রেমওয়ার্কের অনেক লেখক স্ল্যাক বা আইআরসি-এর মাধ্যমে নিজেদেরকে উপলব্ধ করেন। আপনি সাধারণত প্রকল্পের পৃষ্ঠাগুলিতে বিস্তারিত জানতে পারেন৷

আপনি যদি এই লোকেদের অ্যাক্সেস না থাকে? আপনি এখনও জিজ্ঞাসা করতে পারেন. আপনার সহকর্মীদের বা আরও সিনিয়র ডেভিডদের জিজ্ঞাসা করুন। আমি আশ্চর্য হয়েছি যে প্রায়ই একজন বন্ধুর কাছে একটি উত্তরহীন প্রশ্ন জিজ্ঞাসা করলে বাকি সবকিছু ঠিকঠাক হয়ে যাবে।

একবার আপনি জানেন যে আপনাকে একটি গভীর ডাইভ করতে হবে, আপনি শুরু করতে পারেন এমন কয়েকটি জায়গা রয়েছে। আমি সাধারণত যে আদেশটি অনুসরণ করি তা এখানে রয়েছে:

  1. একটি বই, বা একটি অফিসিয়াল গাইড
  2. অফিসিয়াল রেফারেন্স ডকুমেন্টেশন (যেমন RDoc) বা একটি spec / RFC
  3. সোর্স কোড

এবং আমি প্রশ্ন জিজ্ঞাসা করে শূন্যস্থান পূরণ করব। এটি দ্রুততম প্রক্রিয়া নয়, তবে এটি এখন পর্যন্ত পাওয়া প্রশস্ততা এবং গভীরতার সেরা সমন্বয়।

আপনি কি নিয়মিত গভীর ডাইভ করেন? যদি তাই হয়, আমি জানতে চাই যে কোন সংস্থানগুলি আপনি সবচেয়ে সহায়ক খুঁজে পেয়েছেন। একটি মন্তব্য করুন এবং আমাকে জানান!


  1. কিভাবে একটি QR কোড তৈরি করবেন

  2. ম্যাকের সি# এ কীভাবে কোড করবেন

  3. রেলে ফ্ল্যাশ বার্তাগুলি কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে একটি রেল অ্যাপ্লিকেশনে OmniAuth-Twitter ব্যবহার করবেন