কম্পিউটার

জাভাতে একটি স্ট্রিং-এ একটি সাবস্ট্রিং (কেস উপেক্ষা করা) আছে কিনা আমরা কীভাবে পরীক্ষা করব?


ধারণ করে() স্ট্রিং ক্লাসের পদ্ধতিটি স্টিং মানকে একটি প্যারামিটার হিসাবে গ্রহণ করে, বর্তমান স্ট্রিং অবজেক্টে নির্দিষ্ট স্ট্রিং আছে কিনা তা যাচাই করে এবং যদি তা সত্য হয় (অন্য মিথ্যা)।

toLoweCase() স্ট্রিং ক্লাসের পদ্ধতি বর্তমান স্ট্রিং-এর সমস্ত অক্ষরকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করে এবং রিটার্ন করে।

কেস −

নির্বিশেষে একটি স্ট্রিং-এ একটি নির্দিষ্ট সাব স্ট্রিং রয়েছে কিনা তা খুঁজে বের করতে
  • স্ট্রিং পান।

  • সাব স্ট্রিং পান।

  • toLowerCase() পদ্ধতি ব্যবহার করে স্ট্রিং মানটিকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করুন, এটি ফাইল সামগ্রী হিসাবে সংরক্ষণ করুন।

  • toLowerCase() পদ্ধতি ব্যবহার করে স্ট্রিং মানটিকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করুন, এটিকে সাবস্ট্রিং হিসাবে সংরক্ষণ করুন।

  • contains() কে আহ্বান করুন এটিতে একটি প্যারামিটার হিসাবে সাবস্ট্রিং পাস করে ফাইল বিষয়বস্তুতে পদ্ধতি।

উদাহরণ

অনুমান করুন আমাদের কাছে নিম্নলিখিত বিষয়বস্তু সহ D ডিরেক্টরিতে sample.txt নামে একটি ফাইল রয়েছে −

টিউটোরিয়াল পয়েন্ট এই ধারণা থেকে উদ্ভূত হয়েছে যে এমন এক শ্রেণীর পাঠক রয়েছে যারা অনলাইন বিষয়বস্তুতে আরও ভাল সাড়া দেয় এবং তাদের ড্রয়িং রুমের আরাম থেকে তাদের নিজস্ব গতিতে নতুন দক্ষতা শিখতে পছন্দ করে। টিউটোরিয়াল পয়েন্টে আমরা উচ্চ মানের শিক্ষা প্রদান করি- বিনা মূল্যে সাহায্য।

জাভা উদাহরণ অনুসরণ করে ব্যবহারকারীর কাছ থেকে একটি সাব স্ট্রিং পড়ে এবং ফাইলটিতে প্রদত্ত সাব স্ট্রিং আছে কিনা তা যাচাই করে তা নির্বিশেষে।

 import java.io.File; import java.util.Scanner; পাবলিক ক্লাস SubStringExample { public static String fileToString(String filePath) ব্যতিক্রম থ্রো করে{ স্ট্রিং ইনপুট =নাল; স্ক্যানার sc =নতুন স্ক্যানার (নতুন ফাইল(ফাইলপথ)); স্ট্রিংবাফার এসবি =নতুন স্ট্রিংবাফার(); যখন (sc.hasNextLine()) { ইনপুট =sc.nextLine(); sb.append(ইনপুট); } রিটার্ন sb.toString(); } পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং আর্গস[]) ব্যতিক্রম ছুঁড়ে দেয় { স্ক্যানার sc =নতুন স্ক্যানার(System.in); System.out.println("যাচাই করার জন্য সাব স্ট্রিং লিখুন:"); স্ট্রিং সাবস্ট্রিং =sc.next(); স্ট্রিং ফাইল সামগ্রী =fileToString("D:\\sample.txt"); //ফাইলের বিষয়বস্তুকে লোয়ার কেস ফাইল কনটেন্টে রূপান্তর করা =fileContents.toLowerCase(); //সাব স্ট্রিংকে লোয়ার কেস subString =subString.toLowerCase(); // ফাইলটিতে প্রদত্ত সাব স্ট্রিং বুলিয়ান ফলাফল আছে কিনা যাচাই করুন =fileContents.contains(subString); if(ফলাফল) { System.out.println("ফাইলটিতে প্রদত্ত সাব স্ট্রিং রয়েছে।"); } else { System.out.println("ফাইলটিতে প্রদত্ত সাব স্ট্রিং নেই।"); } } }

আউটপুট

যাচাই করার জন্য সাব স্ট্রিংটি লিখুন:তাদের ড্রয়িং রুমের আরাম। ফাইলে প্রদত্ত সাব স্ট্রিং রয়েছে।

  1. জাভাতে নির্দিষ্ট সাবস্ট্রিং দিয়ে স্ট্রিং শুরু হয় কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

  2. জাভাতে java.lang.String ক্লাসের substring() পদ্ধতি কিভাবে ব্যবহার করবেন?

  3. পাইথনে একটি স্ট্রিংটিতে শুধুমাত্র বড় হাতের অক্ষর রয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

  4. পাইথনে একটি স্ট্রিংয়ে শুধুমাত্র ছোট হাতের অক্ষর রয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?