কম্পিউটার

জাভা ব্রেক স্টেটমেন্ট:একটি কিভাবে-টু গাইড

একটি জাভা বিরতি বিবৃতি একটি লুপ কার্যকর করা বন্ধ করে। যখন একটি বিরতি বিবৃতি চালানো হয়, একটি বিবৃতির পরে একটি প্রোগ্রাম কোড চালানো শুরু করে। যদি একটি ব্রেক স্টেটমেন্ট একটি নেস্টেড লুপে ব্যবহার করা হয়, তবে শুধুমাত্র ভিতরের লুপটি বন্ধ করা হয়৷

জাভা এর জন্য loops এবং যখন অনুরূপ কাজ স্বয়ংক্রিয় করতে loops ব্যবহার করা হয়. আপনি যখন এই লুপগুলির সাথে কাজ করছেন, একটি নির্দিষ্ট শর্ত পূরণ হলে আপনি একটি লুপ থেকে প্রস্থান করতে চাইতে পারেন। সেখানেই জাভা ব্রেক বিবৃতি আসে৷ বিরতি৷ বিবৃতি একটি লুপ সম্পূর্ণরূপে বন্ধ করতে ব্যবহৃত হয়৷

এই টিউটোরিয়ালটি ব্রেক ব্যবহার করে আলোচনা করবে জাভাতে আপনার লুপের প্রবাহ নিয়ন্ত্রণ করার বিবৃতি। আমরা একটি জাভা প্রোগ্রামে ব্রেক স্টেটমেন্টের একটি উদাহরণ দিয়ে চলে যাব।

জাভা ব্রেক স্টেটমেন্ট

জাভা ব্রেক বিবৃতি একটি লুপ কার্যকর করা বন্ধ করে দেয়। দোভাষী লুপের পরে একটি প্রোগ্রামে পরবর্তী বিবৃতিতে চলে যায়। বিরতি বিবৃতিটি উপযোগী যদি আপনি চান যে আপনার লুপ চলমান বন্ধ হোক যদি লুপে একটি নির্দিষ্ট শর্ত পূরণ হয়।

ব্রেক-এর জন্য সিনট্যাক্স বিবৃতি নিম্নরূপ:

break;

বিরতি বিবৃতিটি তার নিজস্ব কীওয়ার্ড হিসাবে একা দাঁড়িয়েছে। এটি কোনো আর্গুমেন্ট গ্রহণ করে না কারণ ব্রেক স্টেটমেন্ট কোনো ফাংশন নয়। যখন একটি বিরতি বিবৃতি সম্মুখীন হয়, প্রোগ্রামটি লুপের বর্তমান পুনরাবৃত্তি এড়িয়ে যায়।

ভাঙ্গা জাভা উদাহরণ

ধরা যাক আমরা একটি প্রোগ্রাম তৈরি করছি যা একজন ব্যবহারকারীকে এক থেকে দশের মধ্যে একটি সংখ্যা অনুমান করতে বলে৷

ব্যবহারকারী সঠিক সংখ্যা অনুমান করলে, আমাদের প্রোগ্রামটি সঠিক নম্বর অনুমান করার জন্য ব্যবহারকারীকে অভিনন্দন জানিয়ে একটি বার্তা প্রিন্ট করবে। অন্যথায়, আমাদের ব্যবহারকারীকে আবার অনুমান করার অনুমতি দেওয়া উচিত, মোট পাঁচটি অনুমান পর্যন্ত৷

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

এই প্রোগ্রামটি লিখতে আমরা যে কোডটি ব্যবহার করতে পারি তা এখানে:

import java.util.Scanner;

class GuessingGame {
	public static void main(String[] args) {
		int number = 6;
		Scanner input = new Scanner(System.in);

		for (int i = 0; i <= 5; i++) {
			System.out.print("Guess a number between 1 and 10: ");
			guess = input.nextInt();

			if (guess == number) {
				System.out.println("You're correct!");
				break;
			}
		}
	}
}

আমাদের কোড ফিরে আসে:

Guess a number between 1 and 10: 1
Guess a number between 1 and 10: 6
You're correct!

আমরা সঠিক সংখ্যা অনুমান না করলে আমাদের প্রোগ্রাম আমাদের আবার অনুমান করতে বলে।

যদি একজন ব্যবহারকারী ইতিমধ্যে পাঁচটি অনুমান করে থাকে, তাহলে প্রোগ্রামটি বন্ধ হয়ে যায়। কিন্তু যদি একজন ব্যবহারকারী সঠিক সংখ্যা অনুমান করে, আমাদের কোড প্রিন্ট করে “আপনি সঠিক!” কনসোলে।

জাভা ব্রেক উদাহরণ ব্রেকডাউন

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। প্রথমে, আমরা java.util.Scanner লাইব্রেরি আমদানি করি, যা আমাদের ব্যবহারকারীর ইনপুট গ্রহণ করতে দেয়। আমরা GuessingGame নামে একটি ক্লাস সংজ্ঞায়িত করি। তারপর আমাদের প্রোগ্রাম নিম্নলিখিত কাজ করে:

  1. আমরা number নামে একটি জাভা ভেরিয়েবল ঘোষণা করি এই ভেরিয়েবলটি ব্যবহারকারীর অনুমান করা উচিত এমন সংখ্যা সংরক্ষণ করে।
  2. আমরা স্ক্যানার ইনপুট ব্যবহার করি আমাদের ব্যবহারকারীর ইনপুট শুরু করতে, যাতে আমরা আমাদের প্রোগ্রামে ব্যবহারকারীর কাছ থেকে অনুমান পুনরুদ্ধার করতে পারি।
  3. আমরা একটি জাভা তৈরি করি এর জন্য লুপ যা i পর্যন্ত চলে পাঁচের বেশি। লুপের জন্য এটি আমাদের ব্যবহারকারীকে সঠিক সংখ্যা অনুমান করার জন্য পাঁচটি প্রচেষ্টা দেয়৷
  4. আমাদের কোড প্রিন্ট করে “1 এবং 10 এর মধ্যে একটি সংখ্যা অনুমান করুন:“ কনসোলে।
  5. আমরা input.nextInt() ব্যবহার করি ব্যবহারকারীর অনুমান গ্রহণ করতে। আমরা অনুমানটিকে অনুমান নামে একটি নতুন ভেরিয়েবলে সংরক্ষণ করি .
  6. আমাদের প্রোগ্রাম ব্যবহারকারীর অনুমান সংখ্যা এর সমান কিনা তা তুলনা করে পরিবর্তনশীল, যা আমাদের ব্যবহারকারীর অনুমান করা উচিত এমন সংখ্যা সংরক্ষণ করে।
  7. যদি অনুমান সংখ্যার সমান , বার্তা "আপনি সঠিক!"৷ কনসোলে প্রিন্ট করা হয়। তারপর, লুপটি কার্যকর করা বন্ধ করে দেয়।
  8. অন্যথায়, এর জন্য লুপ i পর্যন্ত কার্যকর হবে 5-এর বেশি।

বিরতি বিবৃতি একটি এর জন্য শেষ করে অথবা যখন ব্রেক এর সাথে সাথে লুপ করুন বিবৃতি কার্যকর করা হয়৷

জাভা নেস্টেড ব্রেক স্টেটমেন্ট

বিরতি বিবৃতি একটি জাভা প্রোগ্রামের মধ্যে সবচেয়ে ভিতরের লুপ বন্ধ করে দেয়। বলুন আপনার একটি সময় আছে৷ একটি এর জন্য মধ্যে লুপ করুন লুপ, উদাহরণস্বরূপ, এবং ব্রেক বিবৃতিটি যখন লুপ. একমাত্র লুপ যা থামবে তা হল যখন লুপ।

এটি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করার জন্য এখানে একটি উদাহরণ দেওয়া হল:

for (int; expression; updateCounter) {
	// Code
	while (true) {
		// Code
		if (condition_is_met) {
			break;
		}
	}
}

প্রথমে, আমরা একটি এর জন্য শুরু করি লুপ. তারপর, আমরা একটি জাভা শুরু করি যখন লুপ. যখন আমাদের বিরতি বিবৃতি চলে, তখন যখন লুপ চালানো বন্ধ হবে। যাইহোক, এর জন্য প্রোগ্রাম বন্ধ না হওয়া পর্যন্ত লুপ কার্যকর হতে থাকবে।

জাভা লেবেলযুক্ত বিরতি বিবৃতি

আপনি একটি ব্রেক একটি লেবেল একটি লেবেল বরাদ্দ করতে পারেন বিবৃতি এবং একটি লেবেলযুক্ত বিরতি তৈরি করুন . এগুলি একটি প্রোগ্রামে লেবেলযুক্ত বিবৃতিটিকে শেষ করতে ব্যবহার করা হয়, লেবেলবিহীন ব্রেক স্টেটমেন্টের বিপরীতে যা ভিতরের লুপকে ভেঙে দেয়। এখানে একটি লেবেলযুক্ত বিরতির জন্য সিনট্যাক্স রয়েছে:

break label_name;

For instance, say we have the following nested loop:

for (int; expression; updateCounter) {
	// Code
	for (int; expression; updateCounter) {
		// Code
		while (true) {
		if (condition_is_met) {
			break;
		}
		}
	}
}

যখন আমাদের প্রোগ্রাম একটি শর্ত পূরণ করে, আমরা চাই যে আমাদের কোডটি ভেঙে যাক এবং প্রথম এর জন্য এক্সিকিউট করা শুরু হোক লুপ. অন্য কথায়, আমরা আমাদের প্রোগ্রামের ভিতরের লুপটি শেষ করতে চাই। বাইরের লুপ চলমান রাখা উচিত।

আমরা একটি লেবেলযুক্ত বিরতি বিবৃতি ব্যবহার করে এটি সম্পন্ন করতে পারি। এই কোডটি আমরা আমাদের দ্বিতীয় এর জন্য থেকে বের করতে ব্যবহার করব লুপ এবং যখন লুপ:

for (int; expression; updateCounter) {
	// Code
	top_break:
	for (int; expression; updateCounter) {
		// Code
		while (true) {
		if (condition_is_met) {
			break top_break;
		}
		}
	}
}

যত তাড়াতাড়ি break top_break বিবৃতি কার্যকর হয়, আমাদের কোড top_break কার্যকর না হওয়া পর্যন্ত প্রোগ্রামটি সমস্ত লুপ বন্ধ করে দেয় বিবৃতি এই ক্ষেত্রে, এর মানে হল দ্বিতীয় এর জন্য লুপ এবং যখন লুপ উভয়ই বন্ধ হয়ে গেছে, এবং প্রোগ্রামটি চলতে থাকে।

উপসংহার

জাভা ব্রেক বিবৃতি একটি লুপ বন্ধ করে দেয়। লেবেলযুক্ত বিরতি বিবৃতিটি একটি লুপ বন্ধ করতে এবং লেবেলযুক্ত বিরতির সাথে সম্পর্কিত বিবৃতিতে ঝাঁপ দিতে ব্যবহৃত হয়৷

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে ব্রেক ব্যবহার করতে হয় এবং একটি প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করতে ব্রেক স্টেটমেন্ট লেবেল করে।

আপনি জাভা সম্পর্কে আরও জানতে চান? আমাদের সম্পূর্ণ কিভাবে জাভা শিখবেন গাইড দেখুন। এই নির্দেশিকাটিতে, আপনি সেরা কোর্স, বই এবং শেখার সংস্থানগুলির বিষয়ে পরামর্শ পাবেন৷


  1. জাভাস্ক্রিপ্টে ব্রেক স্টেটমেন্ট কি?

  2. পিএইচপি বিরতি বিবৃতি

  3. কিভাবে আমরা C# এ লুপে ব্রেক স্টেটমেন্ট ব্যবহার করব?

  4. আমরা কি পাইথনে ব্রেক স্টেটমেন্ট ব্যবহার করতে পারি যদি ক্লজ?