কম্পিউটার

কীভাবে একটি জাভা স্ট্রিংকে চার অ্যারেতে রূপান্তর করবেন

toCharArray() পদ্ধতিটি জাভাতে একটি স্ট্রিংকে একটি char অ্যারেতে রূপান্তর করে। এই পদ্ধতিটি আপনাকে তালিকা আইটেম হিসাবে একটি স্ট্রিং এ পৃথক অক্ষর পরিচালনা করতে দেয়। স্পেস, সংখ্যা, অক্ষর এবং অন্যান্য অক্ষর সবই চর অ্যারেতে যোগ করা হয়েছে।

কোডিং করার সময়, কখনও কখনও আপনি একটি জাভা স্ট্রিংকে চার অ্যারেতে রূপান্তর করতে চান। উদাহরণস্বরূপ, বলুন আপনি এমন একটি অ্যাপ তৈরি করছেন যা শিক্ষার্থীদের গ্রেডের একটি তালিকা সঞ্চয় করে। আপনি সেই গ্রেডগুলিকে একটি স্ট্রিং থেকে একটি অ্যারেতে রূপান্তর করতে চাইতে পারেন যাতে আপনি অ্যারে পদ্ধতিগুলি ব্যবহার করে তাদের পরিচালনা করতে পারেন৷

এখানেই toCharArray() জাভা পদ্ধতিটি আসে। toCharArray() হল একটি অন্তর্নির্মিত জাভা পদ্ধতি যা একটি স্ট্রিংকে অক্ষরের অ্যারেতে রূপান্তর করতে ব্যবহৃত হয়।

এই টিউটোরিয়ালটি জাভাতে toCharArray() পদ্ধতি ব্যবহার করার বিষয়ে আলোচনা করবে, কর্মরত পদ্ধতির ধাপে ধাপে উদাহরণের সাথে।

জাভা স্ট্রিং এবং অক্ষর

জাভাতে, পাঠ্য-ভিত্তিক ডেটা সঞ্চয় করতে ব্যবহৃত দুটি ডেটা প্রকার রয়েছে। জাভা স্ট্রিংগুলি এক বা একাধিক অক্ষরের একটি ক্রম এবং char সংরক্ষণ করে ডেটা টাইপ একটি পৃথক অক্ষর সংরক্ষণ করে।

উদাহরণস্বরূপ, বলুন আপনি পঞ্চম-গ্রেডের গণিত ক্লাসে একজন শিক্ষার্থীর নাম সংরক্ষণ করতে চেয়েছিলেন। এই নামটি একটি স্ট্রিংয়ে সংরক্ষণ করা হয়েছে কারণ এতে একাধিক অক্ষর রয়েছে। কিন্তু আপনি যদি ছাত্রের নামের প্রথম অক্ষর সংরক্ষণ করতে চান, তাহলে আপনি অক্ষরটিকে char হিসেবে সংরক্ষণ করবেন। .

এই পার্থক্যটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ কারণ char আপনি যখন পৃথক অক্ষরের সাথে কাজ করছেন তখন ডেটা টাইপ আরও দক্ষ। স্ট্রিং ক্লাসে অনেকগুলি অতিরিক্ত স্ট্রিং-ভিত্তিক পদ্ধতি রয়েছে যা শুধুমাত্র একটি অক্ষর নিয়ে কাজ করার সময় আপনাকে অ্যাক্সেস করার প্রয়োজন নেই৷

জাভা স্ট্রিং থেকে চার অ্যারে

Java toCharArray() পদ্ধতি একটি জাভা স্ট্রিংকে একটি char অ্যারেতে রূপান্তর করে। মূল স্ট্রিং থেকে প্রতিটি অক্ষর, স্পেস সহ, নতুন চার অ্যারেতে একটি পৃথক মান হিসাবে উপস্থিত হবে৷

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

এখানে toCharArray() পদ্ধতির সিনট্যাক্স রয়েছে:

char[] array_name =string.toCharArray();

toCharArray() পদ্ধতিতে নিম্নলিখিত উপাদান রয়েছে:

  • চর[] আমাদের কোড বলে আমরা অক্ষর এর একটি অ্যারে ঘোষণা করতে চাই .
  • অ্যারে_নাম আমাদের নতুন অ্যারের জন্য নির্ধারিত নাম৷
  • স্ট্রিং স্ট্রিং যা আমরা একটি char অ্যারেতে রূপান্তর করতে চাই৷
  • toCharArray() স্ট্রিং-এর মান রূপান্তর করে একটি অক্ষর অ্যারেতে৷

ফলস্বরূপ গৃহস্থালির অ্যারের দৈর্ঘ্য মূল স্ট্রিংয়ের দৈর্ঘ্যের সমান।

আসুন একটি উদাহরণ দিয়ে চলুন এবং আলোচনা করি কিভাবে এই পদ্ধতিটি ধাপে ধাপে কাজ করে।

চার অ্যারে জাভা উদাহরণে স্ট্রিং

ধরুন আমরা একটি প্রোগ্রাম তৈরি করছি যা পঞ্চম-গ্রেডের গণিত ক্লাসে শিক্ষার্থীদের দেওয়া গ্রেডগুলি প্রক্রিয়া করে। এই গ্রেডগুলি A এবং F এর সীমার মধ্যে হতে পারে এবং এইরকম একটি স্ট্রিংয়ে সংরক্ষণ করা হয়:

ABCAAAAC

যাইহোক, আমরা তাদের একটি char অ্যারেতে রূপান্তর করতে চাই যাতে আমরা গ্রেডগুলিতে অ্যারে পদ্ধতি ব্যবহার করতে পারি। স্টুডেন্ট গ্রেডের স্ট্রিংকে ক্যারেক্টার অ্যারেতে রূপান্তর করতে আমরা যে কোডটি ব্যবহার করব তা এখানে:

<প্রি>ক্লাস কনভার্টগ্রেডস { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং আর্গস[]) { স্ট্রিং গ্রেড ="ABCAAAC"; char[] grade_list =grades.toCharArray(); জন্য (int i =0; i

আমাদের কোডের আউটপুট নিম্নরূপ:

ABCAAAAC

আসুন আমাদের কোড কীভাবে কাজ করে তা ভাঙ্গুন। প্রথমত, আমরা কনভার্টগ্রেডস নামে একটি পাবলিক ক্লাস সংজ্ঞায়িত করি, যা আমাদের প্রোগ্রামের কোড সংরক্ষণ করে। তারপর, আমরা গ্রেড নামে একটি জাভা ভেরিয়েবল ঘোষণা করি যা পঞ্চম শ্রেণীর গণিত শ্রেণীর শিক্ষার্থীদের গ্রেড সংরক্ষণ করে।

পরবর্তী লাইনে, আমরা গ্রেডের বিষয়বস্তু রূপান্তর করতে স্ট্রিং toCharArray() পদ্ধতি ব্যবহার করি। জাভাতে স্ট্রিং একটি গৃহস্থালি অ্যারেতে। আমরা grade_list ভেরিয়েবলে নতুন অ্যারে বরাদ্দ করি . তারপর, আমরা একটি ফর লুপ ইনিশিয়ালাইজ করি যা রিটার্ন করা অ্যারের প্রতিটি আইটেমের মধ্য দিয়ে লুপ করে। প্রতিটি আইটেম একটি নতুন লাইনে কনসোলে প্রিন্ট করা হয়।

সুতরাং, আমাদের প্রোগ্রাম আমাদের গ্রেডগুলিকে একটি চার অ্যারেতে রূপান্তর করেছে, তারপর সেগুলিকে কনসোলে প্রিন্ট করেছে৷

একটি জাভা স্ট্রিংকে চার অ্যারেতে রূপান্তর করা:উপসংহার

জাভা toCharArray() পদ্ধতিটি একটি স্ট্রিং-এ সংরক্ষিত অক্ষরগুলির একটি ক্রমকে অক্ষরের একটি অ্যারেতে রূপান্তর করতে ব্যবহৃত হয়। এই টিউটোরিয়ালে, আমরা toCharArray() কিভাবে ব্যবহার করতে হয় তা কভার করেছি জাভাতে পদ্ধতি।

আপনার কাছে এখন toCharArray() ব্যবহার করে জাভাতে স্ট্রিংগুলিকে চার অ্যারেতে রূপান্তর করতে আপনার প্রয়োজনীয় জ্ঞান রয়েছে .

জাভা কোড লেখার বিষয়ে আরও জানতে, আমাদের কীভাবে জাভা শিখবেন নির্দেশিকা পড়ুন।


  1. কিভাবে আমরা জাভাতে একটি JSON স্ট্রিংকে JSON অবজেক্টে রূপান্তর করতে পারি?

  2. জাভাতে একটি স্ট্রিংকে একটি ইনপুটস্ট্রিম অবজেক্টে কীভাবে রূপান্তর করবেন?

  3. কিভাবে একটি CLOB প্রকারকে জাভাতে স্ট্রিং এ রূপান্তর করবেন?

  4. জাভাতে তালিকাকে অ্যারেতে রূপান্তর করুন