কম্পিউটার

স্ট্যাটিক এসকিউএল এবং ডাইনামিক এসকিউএল এর মধ্যে পার্থক্য


স্ট্যাটিক SQL

স্ট্যাটিক এসকিউএল সেই এসকিউএল স্টেটমেন্টগুলিকে বোঝায় যেগুলি স্থির এবং অ্যাপ্লিকেশনটিতে কঠিন কোড করা যেতে পারে। যেহেতু স্ট্যাটিক sqls স্থির প্রশ্ন, এই বিবৃতিগুলি বিশ্লেষণ এবং অপ্টিমাইজ করা যেতে পারে এবং নিরাপত্তার উদ্দেশ্যে কোন নির্দিষ্ট পরিচালনার প্রয়োজন হয় না৷

ডাইনামিক SQL

ডাইনামিক এসকিউএল সেই এসকিউএল স্টেটমেন্টগুলিকে বোঝায় যেগুলি ব্যবহারকারীর ইনপুটের উপর ভিত্তি করে গতিশীলভাবে তৈরি হয় এবং অ্যাপ্লিকেশনটিতে চলে। ডায়নামিক এসকিউএল সাধারণ এবং নমনীয় অ্যাপ্লিকেশন বিকাশে সহায়তা করে। ডায়নামিক এসকিউএল-এর আরও অনুমতি এবং নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন হতে পারে এবং একজন দূষিত ব্যবহারকারী বিপজ্জনক কোডও তৈরি করতে পারে।

স্ট্যাটিক রাউটিং এবং ডাইনামিক রাউটিং এর মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য নিচে দেওয়া হল।

Sr. না। কী স্ট্যাটিক SQL ডাইনামিক SQL
1 ডাটাবেস অ্যাক্সেস স্ট্যাটিক এসকিউএল-এ, ডেটাবেস অ্যাক্সেস পদ্ধতি বিবৃতিতে পূর্বনির্ধারিত। ডাইনামিক এসকিউএল-এ, কীভাবে একটি ডাটাবেস অ্যাক্সেস করা হবে, তা শুধুমাত্র রান টাইমে নির্ধারণ করা যেতে পারে।
2 দক্ষতা স্ট্যাটিক এসকিউএল স্টেটমেন্ট আরও দ্রুত এবং কার্যকর। ডাইনামিক SQL স্টেটমেন্ট কম কার্যকর।
3 সংকলন স্ট্যাটিক SQL স্টেটমেন্ট কম্পাইলের সময়ে কম্পাইল করা হয়। ডাইনামিক SQL স্টেটমেন্ট রান টাইমে কম্পাইল করা হয়।
4 অ্যাপ্লিকেশন প্ল্যান অ্যাপ্লিকেশন প্ল্যান পার্সিং, ভ্যালিডেশন, অপ্টিমাইজেশন এবং জেনারেশন হল কম্পাইল টাইম অ্যাক্টিভিটি। অ্যাপ্লিকেশন প্ল্যান পার্সিং, ভ্যালিডেশন, অপ্টিমাইজেশন এবং জেনারেশন হল রান টাইম অ্যাক্টিভিটি।
5 কেস ব্যবহার করুন সমন্বিতভাবে বিতরণ করা ডেটার ক্ষেত্রে স্ট্যাটিক SQL ব্যবহার করা হয়। অভিন্নভাবে বিতরণ করা ডেটার ক্ষেত্রে ডাইনামিক এসকিউএল ব্যবহার করা হয়।
6 ডাইনামিক স্টেটমেন্ট EXECUTE IMMEDIATE, EXECUTE, PREPARE এর মত স্টেটমেন্ট ব্যবহার করা হয় না। EXECUTE IMMEDIATE, EXECUTE, PREPARE এর মত স্টেটমেন্ট ব্যবহার করা হয়
7 নমনীয়তা স্ট্যাটিক SQL কম নমনীয়। ডাইনামিক SQL অত্যন্ত নমনীয়।

  1. C# এ var এবং গতিশীলের মধ্যে পার্থক্য

  2. C# এ স্ট্যাটিক কনস্ট্রাক্টর এবং ইনস্ট্যান্স কনস্ট্রাক্টরের মধ্যে পার্থক্য

  3. জাভাতে স্ট্যাটিক এবং ফাইনালের মধ্যে পার্থক্য

  4. জাভাতে স্ট্যাটিক বাইন্ডিং এবং ডাইনামিক বাইন্ডিং এর মধ্যে পার্থক্য