কম্পিউটার

ডিলিট এবং ড্রপ এসকিউএল এর মধ্যে পার্থক্য


DELETE হল একটি ডেটা ম্যানিপুলেশন ল্যাঙ্গুয়েজ কমান্ড, DML কমান্ড এবং এটি একটি সম্পর্ক/টেবিল থেকে টুপল/রেকর্ডগুলি সরাতে ব্যবহৃত হয়। যেখানে DROP হল একটি ডেটা ডেফিনিশন ল্যাঙ্গুয়েজ, DDL কমান্ড এবং এটি স্কিমার নামকৃত উপাদান যেমন সম্পর্ক/টেবিল, সীমাবদ্ধতা বা সম্পূর্ণ স্কিমা অপসারণ করতে ব্যবহৃত হয়।

DELETE এবং DROP-এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্যগুলি নিচে দেওয়া হল৷

৷ ৷ ৷
Sr. না। কী মুছুন ড্রপ
1 উদ্দেশ্য কমান্ড মুছুন, একটি সম্পর্ক/টেবিল থেকে কিছু বা সমস্ত টিপল/রেকর্ড সরিয়ে দেয় ড্রপ কমান্ড, সম্পর্ক/টেবিল, সীমাবদ্ধতা বা সম্পূর্ণ স্কিমার মতো স্কিমার নামযুক্ত উপাদানগুলিকে সরিয়ে দেয়।
2 ভাষা DELETE হল DML৷ড্রপ হল DDL।
3 ধারা যেখানে ক্লজ ফিল্টারিং যোগ করতে ব্যবহৃত হয়। কোনও যেখানে ধারা উপলব্ধ নেই৷
4 রোলব্যাক ডিলিট কমান্ড রোলব্যাক করা যেতে পারে কারণ এটি ডেটা বাফারে কাজ করে। ড্রপ কমান্ড রোলব্যাক করা যাবে না কারণ এটি সরাসরি ডেটাতে কাজ করে।
5 মেমরি স্পেস ডিলিট কমান্ড ব্যবহার করে সমস্ত রেকর্ড মুছে ফেলা হলে টেবিল মেমরি স্পেস খালি হয় না। ড্রপ কমান্ড মেমরির জায়গা খালি করে।
6 সমস্যা ডিলিট কমান্ড মেমরির ঘাটতির সম্মুখীন হতে পারে। ড্রপ কমান্ড মেমরি ফ্র্যাগমেন্টেশনের কারণ হতে পারে।
6 ইন্টারঅ্যাকশন SQL ডাটাবেস সার্ভারের সাথে সরাসরি যোগাযোগ করে। PL/SQL ডাটাবেস সার্ভারের সাথে সরাসরি ইন্টারঅ্যাক্ট করে না।
7 অরিয়েন্টেশন SQL হল ডেটা ওরিয়েন্টেড ভাষা। PL/SQL হল অ্যাপ্লিকেশন ভিত্তিক ভাষা।
8 উদ্দেশ্য এসকিউএল কোয়েরি লিখতে, ডিডিএল এবং ডিএমএল স্টেটমেন্ট তৈরি করতে এবং কার্যকর করতে ব্যবহৃত হয়। পিএল/এসকিউএল প্রোগ্রাম ব্লক, ফাংশন, পদ্ধতি, ট্রিগার এবং প্যাকেজ লিখতে ব্যবহৃত হয়।

  1. এসকিউএল-এ ALTER এবং আপডেট কমান্ডের মধ্যে পার্থক্য

  2. এসকিউএল-এ অভ্যন্তরীণ যোগদান এবং বাইরের যোগদানের মধ্যে পার্থক্য

  3. কমান্ড প্রম্পট এবং উইন্ডোজ পাওয়ারশেলের মধ্যে পার্থক্য

  4. উইন্ডোজ পাওয়ারশেল এবং কমান্ড প্রম্পটের মধ্যে পার্থক্য