কম্পিউটার

SQL এবং NoSQL এর মধ্যে পার্থক্য


যেমন আমরা জানি SQL এবং NoSQL উভয়ই ডাটাবেসের প্রকার এবং তাদের বাস্তবায়ন এবং প্রকৃতির ভিত্তিতে, উভয়কেই দুই প্রকারে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

নিম্নলিখিত SQL এবং NoSQL এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

Sr. না। কী SQL NoSQL
1 টাইপ SQL ডাটাবেসকে সাধারণত রিলেশনাল ডাটাবেস অর্থাৎ RDBMS হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। যদিও NOSQL ডাটাবেস নন-রিলেশনাল বা ডিস্ট্রিবিউটেড ডাটাবেস হিসাবে পরিচিত।
2 ভাষা যেমন আমরা ইতিমধ্যেই জানি SQL তার CRUD অপারেশনের জন্য কাঠামোগত ক্যোয়ারী ভাষা ব্যবহার করে যা SQL হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এটি এসকিউএল ডাটাবেসকে আরও সুগঠিত আকারে ডেটা সঞ্চয় করতে এবং আরও জটিল ক্রিয়াকলাপের জন্য পছন্দ করে যা জটিল SQL কোয়েরিগুলির সাথে সম্পন্ন করা যেতে পারে। অন্যদিকে নোএসকিউএল ডাটাবেসের অসংগঠিত ডেটার জন্য গতিশীল স্কিমা রয়েছে৷ এই ধরণের ডেটাবেসে সংরক্ষিত ডেটা কাঠামোগত নয় এবং যে কোনও ফর্ম যেমন নথি-ভিত্তিক, কলাম-ভিত্তিক, গ্রাফ-ভিত্তিক বা সংগঠিত হিসাবে সংরক্ষণ করা যেতে পারে। কীভ্যালু স্টোর। এই সিনট্যাক্সটি DB থেকে DB-তে পরিবর্তিত হতে পারে।
3 Scalability SQL ডাটাবেস RAM, CPU বা SSD এর মতো জিনিসগুলি বাড়িয়ে একক সার্ভারে তার ক্ষমতা বাড়াতে পারে অর্থাৎ আমরা বলতে পারি যে SQL dbs উল্লম্ব আকারে স্কেলযোগ্য হতে পারে কারণ তাদের স্টোরেজ একই সার্ভারের জন্য এর স্টোরেজ উপাদানগুলিকে বাড়িয়ে দেওয়া যেতে পারে। NOSQL dbs-এর ক্ষমতা বাড়ানোর জন্য আমাদের প্যারেন্ট সার্ভারের সমান্তরালে নতুন সার্ভার ইনস্টল করতে হবে, যেমন NOSQL dbs অনুভূমিকভাবে স্কেলযোগ্য হতে পারে এবং এটি তাদের বড় বা চির-পরিবর্তিত ডেটা সেটের জন্য আরও পছন্দের পছন্দ করে তুলেছে।
4 অভ্যন্তরীণ বাস্তবায়ন এসকিউএল তার ক্রিয়াকলাপগুলির জন্য ACID বৈশিষ্ট্যগুলি অনুসরণ করে যা পারমাণবিকতা, সামঞ্জস্যতা, বিচ্ছিন্নতা এবং স্থায়িত্বের সংক্ষিপ্ত রূপ৷ অন্যদিকে NOSQL হল Brewers CAP থিওরেমের উপর ভিত্তি করে যা মেলিভাবে সামঞ্জস্য, প্রাপ্যতা এবং পার্টিশন সহনশীলতার উপর ফোকাস করে।
5 পারফরম্যান্স এবং এর জন্য উপযুক্ত এসকিউএল ডাটাবেসগুলি জটিল প্রশ্নের জন্য সবচেয়ে উপযুক্ত কিন্তু শ্রেণীবদ্ধ বৃহৎ ডেটা স্টোরেজের জন্য পছন্দনীয় নয়। NoSQL ডেটাবেসগুলি জটিল প্রশ্নের জন্য এতটা ভাল নয় কারণ এগুলি SQL কোয়েরির মতো শক্তিশালী নয় কিন্তু শ্রেণীবদ্ধ বড় ডেটা স্টোরেজের জন্য সবচেয়ে উপযুক্ত৷
6 উদাহরণ SQL dbs ওপেন সোর্স এবং কমার্শিয়াল ডাটাবেসে যেমন পোস্টগ্রেস ও মাইএসকিউএল ওপেন সোর্স হিসেবে এবং ওরাকল এবং স্কলাইটকে বাণিজ্যিক হিসেবে প্রয়োগ করা হয়। অন্যদিকে NOSQL হল সম্পূর্ণরূপে ওপেন সোর্স এবং MongoDB, BigTable, Redis, RavenDB, Cassandra, Hbase, Neo4j, CouchDB হল এর প্রধান বাস্তবায়ন।

  1. Go এবং C++ এর মধ্যে পার্থক্য।

  2. C# এবং ভিজ্যুয়াল C# এর মধ্যে পার্থক্য

  3. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।