কম্পিউটার

MySQL এবং SQL সার্ভারের মধ্যে পার্থক্য


MySQL এবং SQL সার্ভার উভয়ই রিলেশনাল ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম বা RDBMS। MySQL হল ওপেন সোর্স এবং এটি বিনামূল্যে ব্যবহার করা যায় যেখানে SQL সার্ভার মাইক্রোসফটের লাইসেন্সপ্রাপ্ত পণ্য।

নিচে MySQL এবং SQL সার্ভারের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

Sr. না। কী MySQL SQL সার্ভার
1 মালিকানা/বিকাশ করেছে MySQL ওরাকলের মালিকানাধীন। SQL সার্ভার মাইক্রোসফ্ট দ্বারা তৈরি করা হয়েছে৷
2 ভাষা সমর্থন MySql C++, Java এর মতো প্রোগ্রামিং ভাষা সমর্থন করে এবং পার্ল, TCL এবং Haskel-এর জন্য চলমান সমর্থন রয়েছে। SQL সার্ভার C++, Java, Ruby, Visual Basic, Delphi, R এর মত প্রোগ্রামিং ভাষা সমর্থন করে।
3 স্টোরেজ স্পেস MySql এর অপারেশনাল স্টোরেজ স্পেস কম প্রয়োজন। SQL সার্ভারের প্রচুর পরিমাণে অপারেশনাল স্টোরেজ স্পেস প্রয়োজন।
4 কোয়েরি বাতিলকরণ MySql মিডওয়ে কোয়েরি এক্সিকিউশন বাতিলকরণ সমর্থন করে না। এসকিউএল সার্ভার মাঝপথে ক্যোয়ারী এক্সিকিউশন বাতিল করার অনুমতি দেয়।
5 ব্যাক আপ ব্যাকআপ নেওয়ার সময় MySQL ডাটাবেস ব্লক করে। এসকিউএল সার্ভার ব্যাকআপ প্রক্রিয়া চলাকালীন ডাটাবেস ব্লক করে না।
6 খরচ MySQL ব্যবহার করার জন্য বিনামূল্যে। SQL সার্ভার ব্যয়বহুল।
7 ডেটা ফাইল ম্যানিপুলেশন চালানোর সময় ডেটা ফাইল ম্যানিপুলেট করা যেতে পারে। চলানোর সময় নিরাপত্তা বিবেচনায় ডেটা ফাইল ম্যানিপুলেশন অনুমোদিত নয়।
8 উপলব্ধ সংস্করণ MySQL স্ট্যান্ডার্ড সংস্করণ, MySQL এন্টারপ্রাইজ সংস্করণ, এবং MySQL ক্লাস্টার গ্রেড সংস্করণ। এন্টারপ্রাইজ, স্ট্যান্ডার্ড, ওয়েব, ওয়ার্কগ্রুপ, বা এক্সপ্রেস।

  1. এসকিউএল-এ গ্রুপ বাই এবং অর্ডার বাই এর মধ্যে পার্থক্য

  2. এসকিউএল-এ কমিট এবং রোলব্যাকের মধ্যে পার্থক্য

  3. এসকিউএল এবং টি-এসকিউএল এর মধ্যে পার্থক্য

  4. এসকিউএল-এ অভ্যন্তরীণ যোগদান এবং বাইরের যোগদানের মধ্যে পার্থক্য