কম্পিউটার

C# এ var এবং গতিশীলের মধ্যে পার্থক্য


আমরা জানি যে যেকোন ভাষায় প্রোগ্রামিং একটি ভেরিয়েবল ঘোষণা দিয়ে শুরু হয় যার পরে এর সংজ্ঞা এবং যুক্তি প্রয়োগ করা হয়। সুতরাং যেকোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে কোডিং শুরু করার আগে কীভাবে ভেরিয়েবল ডিক্লেয়ার করতে হয় তা জানা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি।

এখন যদি আমরা C# ভাষার একটি উদাহরণ নিই সেখানে ভাষার অগ্রগতির সাথে পরিবর্তনশীলের ঘোষণার পরিবর্তন রয়েছে। C# এর পূর্ববর্তী সংস্করণের মতো লিখিত সমস্ত কোড কম্পাইলের সময়ই যাচাই করা হয়েছিল যা এটিকে স্ট্যাটিক টাইপ করা ভাষা হিসাবে তৈরি করেছে যেখানে ভেরিয়েবলগুলি var কীওয়ার্ড ব্যবহার করে ঘোষণা করা হচ্ছে। C#4.0-এর পরে ডাইনামিকের প্রবর্তন রয়েছে যেখানে সিনট্যাক্সের বৈধতা বা ত্রুটি পরীক্ষা করা শুধুমাত্র রান টাইমে ঘটে এর সাথে এটি ভেরিয়েবলের ঘোষণার জন্য কীওয়ার্ড ডায়নামিকও প্রবর্তন করে।

নিম্নলিখিত var এবং গতিশীল মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য আছে.

-এ চালু করা হয়েছে
Sr. না। কী var গতিশীল
1 সংজ্ঞা var হল স্ট্যাটিকালি টাইপ করা ভেরিয়েবল নামে পরিচিত যার মানে হল এই ভেরিয়েবলগুলির ডেটা টাইপ কম্পাইলের সময় অনুমান করা হয় যা এই ভেরিয়েবলগুলি যে মানের সাথে শুরু করা হয় তার উপর ভিত্তি করে করা হয়৷ অন্যদিকে ডাইনামিক হল গতিশীলভাবে টাইপ করা ভেরিয়েবল যা স্পষ্টভাবে বোঝায় যে তাদের টাইপ রান-টাইমে অনুমান করা হয়েছে এবং কম্পাইলের সময় নয়।
2 সংস্করণ c শার্প ভাষায় var C#3.0অন্যদিকে ডাইনামিক পরে C#4.0 এ প্রবর্তন করা হয়েছে
3 টাইপ var এর ক্ষেত্রে কম্পাইলেশনের সময় কম্পাইলার দ্বারা ভেরিয়েবলের ধরন চিহ্নিত করা হয়। অন্যদিকে গতিশীলের ক্ষেত্রে কম্পাইলার নিজেই রান টাইমে ভেরিয়েবলের ধরন চিহ্নিত করা হয়।
4 ঘোষণা var-এর ক্ষেত্রে ভেরিয়েবলটি ঘোষণার সময় আরম্ভ করা হয় যাতে কম্পাইলার এটিকে নির্ধারিত মান অনুযায়ী ভেরিয়েবলের ধরন জানতে পারে। অন্যদিকে গতিশীল ক্ষেত্রে ঘোষণার সময় শুরু করা বাধ্যতামূলক নয়।
5 ব্যতিক্রম ভেরিয়েবল ডিফাইন এর সাথে var একটি ব্যতিক্রম থ্রো করে যদি ঘোষণার সময় আরম্ভ না করা হয়। যদিও ভেরিয়েবলকে ডাইনামিক দিয়ে সংজ্ঞায়িত করা হয়, তবে তাদের ঘোষণার সময় আরম্ভ করা না হলে কোনো ব্যতিক্রম করবেন না

  1. C# এ TrimStart() এবং TrimEnd() এর মধ্যে পার্থক্য

  2. গতিশীল টাইপ ভেরিয়েবল এবং অবজেক্ট টাইপ ভেরিয়েবলের মধ্যে পার্থক্য কী?

  3. জাভাতে স্ট্যাটিক বাইন্ডিং এবং ডাইনামিক বাইন্ডিং এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।