কম্পিউটার

ফাংশন এবং পদ্ধতির মধ্যে পার্থক্য


ফাংশন

কম্পিউটার প্রোগ্রামিং ভাষার প্রেক্ষাপটে ফাংশন, নির্দেশাবলীর একটি সেট যা কিছু ইনপুট নেয় এবং কিছু কাজ সম্পাদন করে। এসকিউএল-এ, একটি ফাংশন একটি মান প্রদান করে।

প্রক্রিয়া

পদ্ধতি, সেইসাথে, নির্দেশাবলীর একটি সেট যা ইনপুট নেয় এবং নির্দিষ্ট কাজ সম্পাদন করে। এসকিউএল-এ, পদ্ধতি একটি মান ফেরত দেয় না। জাভাতে, পদ্ধতি এবং ফাংশন একই এবং একে সাব-রুটিনও বলা হয়।

নিম্নলিখিত SQL ফাংশন এবং SQL পদ্ধতির মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে৷

Sr. না। কী ফাংশন প্রক্রিয়া
1 সংজ্ঞা প্রদত্ত ইনপুট ব্যবহার করে ফলাফল গণনা করতে একটি ফাংশন ব্যবহার করা হয়। একটি পদ্ধতি ক্রমানুসারে নির্দিষ্ট কাজ সম্পাদন করতে ব্যবহৃত হয়।
2 কল করুন একটি ফাংশন একটি পদ্ধতি দ্বারা কল করা যেতে পারে। একটি পদ্ধতি একটি ফাংশন দ্বারা কল করা যাবে না।
3 DML ডিএমএল স্টেটমেন্ট একটি ফাংশনের মধ্যে কার্যকর করা যাবে না। ডিএমএল স্টেটমেন্ট একটি পদ্ধতির মধ্যে কার্যকর করা যেতে পারে।
4 SQL, প্রশ্ন কোনো প্রশ্নের মধ্যে একটি ফাংশন কল করা যেতে পারে। কোনো প্রশ্নের মধ্যে একটি পদ্ধতি কল করা যাবে না৷
5 SQL, কল যখনই একটি ফাংশন কল করা হয়, কল করার আগে এটি প্রথমে কম্পাইল করা হয়। একটি পদ্ধতি একবার কম্পাইল করা হয় এবং কম্পাইল না করে একাধিকবার কল করা যায়।
6 SQL, রিটার্ন একটি ফাংশন কলিং ফাংশন বা কোডে একটি মান এবং নিয়ন্ত্রণ প্রদান করে। একটি পদ্ধতি নিয়ন্ত্রণ ফেরত দেয় কিন্তু কলিং ফাংশন বা কোডের কোনো মান নয়।
7 ধরার চেষ্টা করুন একটি ফাংশন ট্রাই-ক্যাচের জন্য কোন সমর্থন নেই ট্রাই-ক্যাচ ব্লকের জন্য একটি পদ্ধতি সমর্থন করে।
8 নির্বাচন করুন একটি নির্বাচিত বিবৃতিতে একটি ফাংশন কল থাকতে পারে। একটি নির্বাচিত স্টেটমেন্টে একটি পদ্ধতি কল থাকতে পারে না।
9 স্পষ্ট লেনদেন হ্যান্ডলিং একটি ফাংশনে স্পষ্ট লেনদেন পরিচালনা করা যাবে না। একটি পদ্ধতি সুস্পষ্ট লেনদেন পরিচালনা ব্যবহার করতে পারে।

  1. C# এ পদ্ধতি এবং ফাংশনের মধ্যে পার্থক্য

  2. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  3. Go এবং Java এর মধ্যে পার্থক্য।

  4. পাইথনে পদ্ধতি এবং ফাংশনের মধ্যে পার্থক্য