কম্পিউটার

জাভাস্ক্রিপ্টে থাকাকালীন লুপের জন্য একটি 2020 গাইড

করুন...যখন লুপগুলি একবার কোডের ব্লক চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে এবং একটি বিবৃতি সত্যে মূল্যায়ন করা অব্যাহত থাকলে তা চলতে থাকবে। while এবং do...যখন আপনি একটি নির্দিষ্ট শর্ত পূরণ করার সময় কোডের একটি ব্লক কার্যকর করতে চাইলে লুপগুলি দরকারী৷


লুপগুলি প্রোগ্রামিং এর একটি মূল বৈশিষ্ট্য এবং অনুরূপ কাজগুলি স্বয়ংক্রিয় করতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, বলুন আপনি শিক্ষার্থীদের তালিকায় প্রতিটি নাম প্রিন্ট করতে চান। আপনি টাস্ক স্বয়ংক্রিয় করার জন্য একটি লুপ তৈরি করতে পারেন।

জাভাস্ক্রিপ্ট দুটি প্রধান ধরনের লুপ অফার করে যা একাধিকবার পুনরাবৃত্তিমূলক কাজ সম্পাদন করতে ব্যবহার করা যেতে পারে। প্রথম প্রকার, একটি ফর লুপ হিসাবে পরিচিত, একটি বিবৃতি নির্দিষ্ট সংখ্যক বার কার্যকর করে। দ্বিতীয় প্রকার হল while লুপ, যা একটি শর্ত সত্যে মূল্যায়ন করে কিনা তার উপর ভিত্তি করে চলে।

এই টিউটোরিয়ালে, আমরা while এর মূল বিষয়গুলো নিয়ে আলোচনা করতে যাচ্ছি জাভাস্ক্রিপ্টে লুপ। আমরা সময়ের জন্য সিনট্যাক্স অন্বেষণ করব লুপস, কিভাবে তৈরি করবেন করবেন... লুপ করার সময়, এবং কর্মে এই লুপগুলির কয়েকটি উদাহরণ অন্বেষণ করুন।

লুপ করার সময় জাভাস্ক্রিপ্ট

একটি জাভাস্ক্রিপ্ট যখন লুপ কোডের একটি ব্লক কার্যকর করে যখন একটি শর্ত সত্য মূল্যায়ন করে . যখন loops কার্যকর করা বন্ধ করে যখন তাদের অবস্থা মিথ্যা মূল্যায়ন করে। একটি সময় লুপ আপনাকে কোডের একটি ব্লককে আপনার কোড কপি-পেস্ট না করে একাধিকবার পুনরাবৃত্তি করতে দেয়৷

যখন আপনি যদি অনির্দিষ্ট সংখ্যক বার কোড চালাতে চান তাহলে প্রায়ই লুপ ব্যবহার করা হয়। অন্যদিকে, লুপগুলির জন্য জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা হয় যদি আপনি ইতিমধ্যেই জানেন বা আপনার লুপটি কতবার চালানো উচিত তা গণনা করতে পারেন৷

এখানে একটি সময়ের জন্য সিনট্যাক্স আছে জাভাস্ক্রিপ্টে লুপ:

যখন (condition_is_true) {// কোড চালান

যখন বিবৃতিটি জাভাস্ক্রিপ্টের এর জন্য অনুরূপ বিবৃতি।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

আপনি একটি শর্ত নির্দিষ্ট করে একটি অসীম লুপ তৈরি করতে পারেন যা সর্বদা সত্যে মূল্যায়ন করবে। নিশ্চিত করুন যে আপনার শর্তটি মিথ্যাতে মূল্যায়ন করতে পারে যদি না আপনি আপনার প্রোগ্রামটি ম্যানুয়ালি বন্ধ না করা পর্যন্ত আপনার লুপ চালিয়ে যেতে চান৷

জাভাস্ক্রিপ্ট যখন লুপ উদাহরণ

ধরা যাক আমরা একটি এক্সক্লুসিভ পার্টির আয়োজন করছি। আমরা যেকোনো সময়ে আমাদের পার্টিতে 40 জনকে আমন্ত্রণ জানাতে চাই।

আমাদের পার্টিতে ইতিমধ্যে 35 জন লোক রয়েছে। প্রতিবার যখনই আমরা কাউকে আমন্ত্রণ করি তখন আমরা গণনা করতে চাই যে আমরা সীমা পৌঁছানোর আগে আরও কতজনকে আমন্ত্রণ জানাতে পারি। এখানে একটি প্রোগ্রামের একটি উদাহরণ যা একটি while ব্যবহার করে৷ এই গণনা সম্পাদন করতে লুপ:

var limit =40;var current_attendees =35;while (current_attendees  

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

পার্টিতে 4টি স্পেস বাকি আছে। পার্টিতে 3টি স্পেস বাকি আছে। পার্টিতে 2টি স্পেস বাকি আছে।পার্টিতে 1টি স্পেস বাকি আছে। পার্টিতে 0টি স্পেস বাকি আছে। প্রাক> 

আমাদের কোডের প্রথম দুটি লাইনে, আমরা দুটি ভেরিয়েবল ঘোষণা করি। সীমা আমাদের পার্টিতে যোগ দিতে পারে এমন সর্বাধিক সংখ্যক লোককে নির্দিষ্ট করতে ভেরিয়েবল ব্যবহার করা হয়। বর্তমান_অ্যাটেন্ডী জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল ট্র্যাক রাখে কতজন লোক বর্তমানে পার্টিতে যোগ দিচ্ছে।

আমরা একটি যখন তৈরি করি লুপ যেটি কার্যকর হয় যতক্ষণ না বর্তমান উপস্থিতির সংখ্যা আমাদের সেট করা সীমার চেয়ে কম।

তারপর, আমাদের প্রোগ্রাম 1 যোগ করে বর্তমান অংশগ্রহণকারীদের সংখ্যার সাথে, এবং বর্তমান_আবেদনকারীদের বিয়োগ করে অবশিষ্ট স্থানের সংখ্যা গণনা করে সীমা থেকে পরিশেষে, আমাদের প্রোগ্রাম কনসোলে একটি বিবৃতি প্রিন্ট করে যা আমাদের পার্টির নেতাকে জানায় কত স্পেস বাকি আছে।

আমাদের যখন আমাদের পার্টিতে 40 জনের কম লোক থাকা পর্যন্ত লুপ চলেছিল। প্রতিবার লুপটি কার্যকর করা হয়েছে আমাদের বর্তমান_আবেদনকারীদের 1. দ্বারা বৃদ্ধি পেয়েছে আমাদের পার্টি 40 জন অংশগ্রহণকারীর কাছে পৌঁছানোর সাথে সাথে আমাদের লুপ চলা বন্ধ হয়ে গেল।

লুপ করার সময়:আরেকটি উদাহরণ

চলুন অন্য একটি উদাহরণ ব্যবহার করা যাক যখন কাজ করার সময় লুপটি বোঝানোর জন্য। নীচের উদাহরণে, আমরা একটি while তৈরি করি লুপ যা আমাদের পার্টি ভিআইপিদের অ্যারের প্রতিটি নাম প্রিন্ট করে:

var vips =['Robert De Niro', 'Will Smith', 'Brad Pitt', 'Denzel Washington'];var counter =0;while (counter  

আমাদের কোড ফিরে আসে:

রবার্ট ডি নিরোউইল স্মিথব্র্যাড পিটডেঞ্জেল ওয়াশিংটন

আমাদের লুপ vips এর মাধ্যমে পুনরাবৃত্তি করে অ্যারে যতক্ষণ না আমাদের কাউন্টার ভেরিয়েবল জাভাস্ক্রিপ্ট অ্যারের দৈর্ঘ্যের চেয়ে কম হয়।

জাভাস্ক্রিপ্ট করে... লুপ করার সময়

একটি জাভাস্ক্রিপ্ট ডু...যখন লুপ একটি স্টেটমেন্ট একবার এক্সিকিউট করে এবং তারপর একটি কন্ডিশন সত্য কিনা তা পরীক্ষা করে। শর্ত সত্য হলে, লুপ আবার কার্যকর করা হবে। অন্যথায়, কোডটি চলা বন্ধ হয়ে যাবে।

একটি সময় এবং একটি করার মধ্যে একটি বড় পার্থক্য আছে... লুপ করার সময়। do...যখন loops অন্তত একবার নির্বাহ করে, এমনকি যদি তারা নির্দিষ্ট শর্তটি সত্যে মূল্যায়ন না করে। যখন লুপ, অন্য দিকে, শুধুমাত্র তখনই চালান যদি তাদের অবস্থা সত্যে মূল্যায়ন করা হয়।

এখানে একটি করুন...যখন এর সিনট্যাক্স আছে জাভাস্ক্রিপ্টে লুপ:

করুন {// কোড চালান } যখন (condition_is_true);

কোডটি আমাদের করুন...যখন লুপ সর্বদা অন্তত একবার কার্যকর করা হবে।

জাভাস্ক্রিপ্ট করে... যখন লুপ উদাহরণ

কিভাবে করতে হয়...যখন তা বোঝাতে একটি উদাহরণ ব্যবহার করা যাক লুপ কাজ করে। ধরা যাক আমরা একটি অনুমান করার খেলা তৈরি করছি। আমরা চাই যে আমাদের প্রোগ্রাম একটি ব্যবহারকারীকে একটি সংখ্যা অনুমান করতে বলুক যতক্ষণ না তারা সঠিক সংখ্যা অনুমান করে।

এখানে একটি উদাহরণ প্রোগ্রাম যা আমরা এই অনুমান করার গেমটি তৈরি করতে ব্যবহার করতে পারি:

var number_to_guess =7;var guessed_number =0;do { var input =prompt("1 এবং 10 এর মধ্যে একটি সংখ্যা লিখুন।") var input =prompt("1 এবং 10 এর মধ্যে একটি সংখ্যা লিখুন।") var guessed_number =parseInt(input);} while (guessed_number !=number_to_guess);

আমাদের প্রোগ্রাম ব্যবহারকারীকে 1 থেকে 10 এর মধ্যে একটি সংখ্যা সন্নিবেশ করতে বলবে যতক্ষণ পর্যন্ত অনুমান করা_সংখ্যা number_to_guess এর সমান নয় কিন্তু আমাদের প্রোগ্রাম আমাদের করুন এর বিষয়বস্তু কার্যকর করবে বিবৃতি আগে এটি প্রথমবার শর্ত মূল্যায়ন করে।

আমাদের শর্ত মিথ্যা হলে, আমাদের লুপ চালানো বন্ধ হয়ে যাবে।

উপসংহার

একটি বিবৃতি সত্য হিসাবে মূল্যায়ন করার সময় কোডের পুনরাবৃত্তিমূলক ব্লক কার্যকর করতে loops ব্যবহার করা যেতে পারে। do...while loops ব্যবহার করা যেতে পারে কোডের ব্লক একবার এক্সিকিউট করতে। একটি বিবৃতি সত্য হিসাবে মূল্যায়ন করা অব্যাহত থাকলে তারা চলতে থাকবে৷

একটি নির্দিষ্ট শর্ত পূরণ করার সময় আপনি যদি কোডের একটি ব্লক কার্যকর করতে চান তবে যখন এবং করবেন...যখন লুপগুলি কার্যকর।

এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করেছি কিভাবে একটি while তৈরি করতে হয় এবং করুন...যখন জাভাস্ক্রিপ্টে লুপ। এগুলি কোথায় কার্যকর হতে পারে তা ব্যাখ্যা করার জন্য আমরা এই লুপগুলির কয়েকটি উদাহরণ অন্বেষণ করেছি৷ এখন আপনি জাভাস্ক্রিপ্ট বিশেষজ্ঞের মতো লুপ করার সময় আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে সজ্জিত!

শীর্ষ জাভাস্ক্রিপ্ট শেখার সংস্থান এবং কোর্স সম্পর্কে পরামর্শের জন্য, আমাদের জাভাস্ক্রিপ্ট কীভাবে শিখবেন নিবন্ধটি দেখুন৷


  1. কিভাবে জাভাস্ক্রিপ্টে একটি ফ্লো চার্ট ব্যবহার করে একটি সময় লুপ দেখাবেন?

  2. জাভাস্ক্রিপ্টে লুপ করার সময়

  3. Javascript এ while লুপ

  4. জন্য ব্যাখ্যা. . লুপ জাভাস্ক্রিপ্ট.