কম্পিউটার

শক্তিশালী সত্তা ও দুর্বল সত্তার মধ্যে পার্থক্য ব্যাখ্যা কর


শক্তিশালী সত্তা

শক্তিশালী সত্তা স্কিমার অন্য কোনো সত্তা থেকে স্বাধীন। একটি শক্তিশালী সত্তার সর্বদা একটি প্রাথমিক কী থাকে। ER ডায়াগ্রামে, একটি শক্তিশালী সত্তাকে আয়তক্ষেত্র দ্বারা উপস্থাপন করা হয়। দুটি শক্তিশালী সত্তার মধ্যে সম্পর্ক একটি হীরা দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। শক্তিশালী সত্তার একটি সেট শক্তিশালী সত্তা সেট হিসাবে পরিচিত।

দুর্বল সত্তা

দুর্বল সত্তা শক্তিশালী সত্তার উপর নির্ভরশীল এবং সংশ্লিষ্ট শক্তিশালী ছাড়া অস্তিত্ব থাকতে পারে না। এটির একটি বিদেশী কী রয়েছে যা এটি একটি শক্তিশালী সত্তার সাথে সম্পর্কিত। একটি দুর্বল সত্তা ডবল আয়তক্ষেত্র দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। একটি শক্তিশালী সত্তা এবং একটি দুর্বল সত্তার মধ্যে সম্পর্ক ডবল হীরা দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। বিদেশী কীকে আংশিক বৈষম্যকারী কীও বলা হয়।

শক্তিশালী সত্তা এবং দুর্বল সত্তার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য নিচে দেওয়া হল।

Sr. না। কী শক্তিশালী সত্তা দুর্বল সত্তা
1 কী শক্তিশালী সত্তার সর্বদা একটি প্রাথমিক কী থাকে। দুর্বল সত্তার একটি বিদেশী কী রয়েছে যা শক্তিশালী সত্তার প্রাথমিক কী উল্লেখ করে৷
2 নির্ভরতা শক্তিশালী সত্তা অন্যান্য সত্তা থেকে স্বাধীন। দুর্বল সত্তা শক্তিশালী সত্তার উপর নির্ভরশীল।
3 প্রতিনিধিত্ব করেছে একটি শক্তিশালী সত্তাকে একক আয়তক্ষেত্র দ্বারা উপস্থাপন করা হয়। একটি দুর্বল সত্তাকে ডবল আয়তক্ষেত্র দ্বারা উপস্থাপন করা হয়।
4 সম্পর্কের প্রতিনিধিত্ব দুটি শক্তিশালী সত্ত্বার মধ্যে সম্পর্ক একক হীরা দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। একটি শক্তিশালী এবং দুর্বল সত্তার মধ্যে সম্পর্ক ডাবল হীরা দ্বারা প্রতিনিধিত্ব করা হয়৷
5 অংশগ্রহণ শক্তিশালী সত্তা সত্তা সম্পর্কে অংশগ্রহণ করতে পারে বা নাও পারে। দুর্বল সত্তা সবসময় সত্তা সম্পর্কে অংশগ্রহণ করে।

  1. ডিবিএমএসে সাধারণীকরণ এবং বিশেষীকরণের মধ্যে পার্থক্য

  2. অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে পার্থক্য

  3. শক্তিশালী সত্তা ও দুর্বল সত্তার মধ্যে পার্থক্য ব্যাখ্যা কর

  4. BFS এবং DFS এর মধ্যে পার্থক্য