কম্পিউটার

সার্ভলেট এবং জেএসপির মধ্যে পার্থক্য


সংক্ষেপে, এটিকে সার্ভলেট হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে জাভা প্রোগ্রাম যা ওয়েব সার্ভারে চলে এবং HTTP ক্লায়েন্ট থেকে আসা অনুরোধ এবং HTTP সার্ভারে ডেটাবেস বা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি মধ্যম স্তর হিসাবে কাজ করে। যদিও JSP হল একটি পাঠ্য নথি যাতে রয়েছে দুই ধরনের টেক্সট:স্ট্যাটিক টেক্সট যা পূর্বনির্ধারিত এবং ডাইনামিক টেক্সট যা সার্ভার রেসপন্স পাওয়ার পর রেন্ডার করা হয়।

নিচে ArrayList এবং HashSet এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

Sr. না। কী Servlet JSP
1 বাস্তবায়ন Servlet জাভা ভাষায় তৈরি করা হয়েছে। জেএসপি প্রাথমিকভাবে এইচটিএমএল ভাষায় লেখা হয় যদিও জাভা কোডও এতে লেখা যেতে পারে কিন্তু এর জন্য JSTL বা অন্য ভাষা প্রয়োজন।
2 MVC MVC এর বিপরীতে আমরা servlet কে একটি নিয়ামক হিসাবে বলতে পারি যা অনুরোধ প্রক্রিয়া গ্রহণ করে এবং প্রতিক্রিয়া ফেরত পাঠায়। অন্যদিকে, JSP সার্লেট দ্বারা প্রত্যাবর্তিত প্রতিক্রিয়া রেন্ডার করার জন্য দৃষ্টিভঙ্গির ভূমিকা পালন করে।
3 অনুরোধের ধরন সার্ভলেট সব ধরনের প্রোটোকল অনুরোধ গ্রহণ এবং প্রক্রিয়া করতে পারে। অন্যদিকে JSP শুধুমাত্র HTTP অনুরোধের সাথে সামঞ্জস্যপূর্ণ।
4 সেশন ম্যানেজমেন্ট সার্ভলেট বাই ডিফল্ট সেশন ম্যানেজমেন্ট সক্ষম নয়, ব্যবহারকারীকে স্পষ্টভাবে এটি সক্ষম করতে হবে। অন্যদিকে JSP সেশন ম্যানেজমেন্ট স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয়।
5 পারফরম্যান্স Servlet JSP এর চেয়ে দ্রুত। JSP সার্ভলেটের চেয়ে ধীর কারণ প্রথমে জাভা কোডে JSP-এর অনুবাদ হচ্ছে এবং তারপর কম্পাইল করা হচ্ছে।
6 পরিবর্তন প্রতিফলিত হয়েছে সার্ভলেটে পরিবর্তন করা একটি সময়সাপেক্ষ কাজ কারণ এতে সার্ভার পুনরায় লোড করা, পুনরায় কম্পাইল করা এবং পুনরায় চালু করা অন্তর্ভুক্ত কারণ আমরা প্রতিফলিত হওয়ার জন্য আমাদের কোডে কোনো পরিবর্তন করেছি। অন্যদিকে JSP পরিবর্তন দ্রুত হয় কারণ শুধু রিফ্রেশ বোতামে ক্লিক করতে হবে এবং কোড পরিবর্তন প্রতিফলিত হবে।

সার্ভলেটের উদাহরণ

JavaTester.java

import java.io.*;
import javax.servlet.*;
import javax.servlet.http.*;
public class JavaTester extends HttpServlet {
   private String message;
   public void init() throws ServletException {
      // Do required initialization
      message = "Hello World";
   }
   public void doGet(HttpServletRequest request, HttpServletResponse response)
   throws ServletException, IOException {
      // Set response content type
      response.setContentType("text/html");
      // Actual logic goes here.
      PrintWriter out = response.getWriter();
      out.println(message);
   }
}

আউটপুট

Hello World

  1. অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে পার্থক্য

  2. অ্যালগরিদম এবং সিউডোকোডের মধ্যে পার্থক্য

  3. BFS এবং DFS এর মধ্যে পার্থক্য

  4. জাভাতে অ্যাপলেট এবং সার্ভলেটের মধ্যে পার্থক্য।