কম্পিউটার

C এবং C++ এর মধ্যে পার্থক্য।


আমরা জানি সি এবং সি++ উভয়ই প্রোগ্রামিং ভাষা এবং অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের জন্য ব্যবহৃত হয়। এই উভয় ভাষার মধ্যে প্রধান পার্থক্য হল C হল একটি পদ্ধতিগত প্রোগ্রামিং ভাষা এবং এটি ক্লাস এবং অবজেক্টকে সমর্থন করে না, যখন C++ হল পদ্ধতিগত এবং অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষার সংমিশ্রণ।

নিচে C এবং C++ এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

Sr. না। কী C C++
1 পরিচয় C ডেনিস রিচি 1969 সালের দিকে AT&T বেল ল্যাবসে তৈরি করেছিলেন। C++ 1979 সালে Bjarne Stroustrup দ্বারা বিকাশ করা হয়েছিল।
2 ভাষার ধরন যেমনটি আগে উল্লেখ করা হয়েছে C হল পদ্ধতিগত প্রোগ্রামিং। অন্যদিকে, C++ উভয় পদ্ধতিগত এবং অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং প্যারাডাইম সমর্থন করে।
3 OOPs বৈশিষ্ট্য সমর্থন যেহেতু C OOPs ধারণাকে সমর্থন করে না তাই এর পলিমরফিজম, এনক্যাপসুলেশন এবং উত্তরাধিকারের জন্য কোনো সমর্থন নেই। সি++ পলিমারফিজম, এনক্যাপসুলেশন এবং উত্তরাধিকারের জন্য সমর্থন রয়েছে কারণ এটি একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা হচ্ছে
4 ডেটা নিরাপত্তা যেহেতু C এনক্যাপসুলেশন সমর্থন করে না তাই ডেটা একটি মুক্ত সত্তা হিসাবে আচরণ করে এবং বাইরের কোড দ্বারা ম্যানিপুলেট করা যেতে পারে। অন্যদিকে C++ এনক্যাপসুলেশনের ক্ষেত্রে ডেটা স্ট্রাকচার এবং অপারেটরগুলিকে উদ্দেশ্য অনুযায়ী ব্যবহার করা হয়েছে তা নিশ্চিত করতে ডেটা লুকিয়ে রাখে।
5 চালিত প্রকার সি সাধারণভাবে ফাংশন-চালিত ভাষা হিসাবে পরিচিত। অন্যদিকে, C++ অবজেক্ট চালিত ভাষা হিসাবে পরিচিত।
6 বৈশিষ্ট্য সমর্থিত C ফাংশন সমর্থন করে না এবং অপারেটর ওভারলোডিং-এরও নেইমস্পেস বৈশিষ্ট্য এবং রেফারেন্স পরিবর্তনশীল কার্যকারিতা নেই। অন্যদিকে, C++ উভয় ফাংশন সমর্থন করে এবং অপারেটর ওভারলোডিং-এ নামস্থান বৈশিষ্ট্য এবং রেফারেন্স পরিবর্তনশীল কার্যকারিতা রয়েছে।

  1. C# এবং ভিজ্যুয়াল C# এর মধ্যে পার্থক্য

  2. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  3. C++ এবং C# এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।