কম্পিউটার

প্রাইভেট কী এবং পাবলিক কী-এর মধ্যে পার্থক্য


ব্যক্তিগত কী এবং সর্বজনীন কী পদগুলি এনক্রিপশন এবং ডিক্রিপশনে ব্যবহৃত হয়৷ এই কীগুলি সংবেদনশীল তথ্য এনক্রিপ্ট/ডিক্রিপ্ট করতে ব্যবহৃত হয়।

ব্যক্তিগত কী

ব্যক্তিগত কী ডেটা এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট উভয় ক্ষেত্রেই ব্যবহৃত হয়। এই কীটি এনক্রিপ্ট করা সংবেদনশীল তথ্যের প্রেরক এবং প্রাপকের মধ্যে ভাগ করা হয়। প্রাইভেট কীকে উভয় পক্ষের জন্য কমন হওয়ায় সিমেট্রিকও বলা হয়। ব্যক্তিগত কী ক্রিপ্টোগ্রাফি পাবলিক-কী ক্রিপ্টোগ্রাফি পদ্ধতির চেয়ে দ্রুত।

পাবলিক কী

পাবলিক কী ব্যবহার করা হয় এনক্রিপ্ট করতে এবং একটি ব্যক্তিগত কী ব্যবহার করা হয় ডেটা ডিক্রিপ্ট করার জন্য। ব্যক্তিগত কীটি এনক্রিপ্ট করা সংবেদনশীল তথ্যের প্রেরক এবং প্রাপকের মধ্যে ভাগ করা হয়। পাবলিক কীকে অসমমেট্রিক ক্রিপ্টোগ্রাফিও বলা হয়।

নিম্নলিখিত প্রাইভেট কী এবং পাবলিক কী-এর মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে৷

Sr. না। কী ব্যক্তিগত কী পাবলিক কী
1 অ্যালগরিদম প্রাইভেট কী ডেটা এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট উভয় ক্ষেত্রেই ব্যবহৃত হয় এবং এনক্রিপ্ট করা ডেটা প্রেরক এবং প্রাপকের মধ্যে ভাগ করা হয়। পাবলিক কী শুধুমাত্র ডেটা এনক্রিপ্ট করতে এবং ডেটা ডিক্রিপ্ট করতে ব্যবহার করা হয়, ব্যক্তিগত কী ব্যবহার করা হয় এবং শেয়ার করা হয়৷
2 পারফরম্যান্স ব্যক্তিগত কী প্রক্রিয়া দ্রুততর। পাবলিক কী মেকানিজম ধীর।
3 গোপন ব্যক্তিগত কী গোপন রাখা হয় এবং প্রেরক এবং প্রাপক ছাড়া অন্য কারো কাছে প্রকাশ্য নয়। সর্বজনীন কী ব্যবহার করার জন্য বিনামূল্যে এবং ব্যক্তিগত কী শুধুমাত্র গোপন রাখা হয়।
4 টাইপ প্রাইভেট কী মেকানিজমকে বলা হয় সিমেট্রিক যা দুটি পক্ষের মধ্যে একটি একক কী। পাবলিক কী মেকানিজমকে বলা হয় অ্যাসিমেট্রিক হচ্ছে দুটি কী বিভিন্ন উদ্দেশ্যে।
5 শেয়ারিং ব্যক্তিগত কী দুটি পক্ষের মধ্যে ভাগ করতে হবে। সর্বজনীন কী যে কেউ ব্যবহার করতে পারে তবে ব্যক্তিগত কী শুধুমাত্র দুটি পক্ষের মধ্যে ভাগ করতে হবে৷
6 লক্ষ্যগুলি পারফরমেন্স টেস্টিং সিস্টেমের নির্ভরযোগ্যতা, মাপযোগ্যতা এবং গতি পরীক্ষা করে। লোড টেস্টিং সিস্টেমের স্থায়িত্ব পরীক্ষা করে।



  1. অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে পার্থক্য

  2. অ্যালগরিদম এবং সিউডোকোডের মধ্যে পার্থক্য

  3. BFS এবং DFS এর মধ্যে পার্থক্য

  4. জাভাতে তুলনাযোগ্য এবং তুলনাকারীর মধ্যে পার্থক্য