কম্পিউটার

তথ্য সুরক্ষায় অ্যাক্সেস নিয়ন্ত্রণ কী?


অ্যাক্সেস কন্ট্রোল হল নিরাপত্তার একটি পন্থা যা প্রমাণীকরণ শংসাপত্রগুলি সমর্থিত না হলে শারীরিক এবং কার্যত উভয়ই অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে। অ্যাক্সেস কন্ট্রোল সাধারণত অনুমোদিত ব্যক্তিদের জন্য একটি সুবিধা, ভবন বা কক্ষে শারীরিক অ্যাক্সেস সীমাবদ্ধ করে। এটি সাধারণত একটি শারীরিক নিরাপত্তা প্রহরীর মাধ্যমে প্রয়োগ করার জন্য ব্যবহার করা যেতে পারে।

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেমে সাধারণত লক করা গেট, দরজা বা বাধা থাকে যা পরিচয় প্রমাণীকরণ পদ্ধতি যেমন RFID অ্যাক্সেস কার্ড, পিন কোড, মুখ শনাক্তকরণ, আঙুলের ছাপ বা স্মার্টফোন ব্যবহার করে একটি বিল্ডিং বা নির্দিষ্ট এলাকায় প্রবেশ করতে সক্ষম হয়।

অ্যাক্সেস কন্ট্রোলে ডেটা এবং শারীরিক অ্যাক্সেস সুরক্ষা রয়েছে যা সিস্টেমে ব্যবহারকারীর প্রমাণীকরণ পরিচালনা করে সাইবার নিরাপত্তাকে শক্তিশালী করে। অ্যাক্সেস ম্যানেজ করা উপযুক্ত ব্যবহারকারীর অনুমোদন, প্রমাণীকরণ, ভূমিকা-ভিত্তিক অ্যাক্সেস কন্ট্রোল নীতি (RBAC), অ্যাট্রিবিউট-ভিত্তিক অ্যাক্সেস কন্ট্রোল পলিসি (ABAC) সেটিং এবং প্রয়োগ করে।

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম সম্পূর্ণ নিয়ন্ত্রণ সক্ষম করে যা ব্যবহারকারীদের বিভিন্ন এলাকায় অ্যাক্সেস রয়েছে। যেহেতু অনুমোদন দেওয়া হয়েছে, একজন কর্মচারী তাদের কাজের জন্য প্রয়োজনীয় কিছু এলাকায় অ্যাক্সেস করতে পারে। উদাহরণস্বরূপ, একটি কী কার্ড ব্যবহার করে বা একটি পিন ইনপুট করে, কর্মচারী একাধিক দরজা, গেট এবং বাধা, বা মনোনীত রুটগুলি সহজেই অ্যাক্সেস করতে পারে৷

অ্যাক্সেস কন্ট্রোল একটি সেশনের জন্য ব্যবহারকারীর প্রমাণীকরণ, অনুমোদন এবং অডিটের মধ্যে বিকশিত হয়েছে। আইডি এবং পাসওয়ার্ড, ডিজিটাল শংসাপত্র, নিরাপত্তা টোকেন, স্মার্ট কার্ড এবং বায়োমেট্রিক্স ধারণ করে বিকশিত অ্যাক্সেস নিয়ন্ত্রণ প্রমাণীকরণ ডিভাইস।

RBAC সাধারণত সরকারী, সামরিক এবং একাধিক উদ্যোগে পাওয়া যায় যেখানে ভূমিকার সংজ্ঞাগুলি ভালভাবে সংজ্ঞায়িত করা হয়েছে, পরিবর্তনের গতি তত দ্রুত নয় এবং সমর্থনকারী মানব সম্পদ পরিবেশ তাদের ভূমিকা এবং সুযোগ-সুবিধার পরিচয়ের পরিবর্তনগুলি বজায় রাখতে সক্ষম। পি>

অ্যাক্সেস কন্ট্রোল হল সেই পদ্ধতি যার মাধ্যমে ব্যবহারকারীদের চিহ্নিত করা হয় এবং তথ্য, সিস্টেম বা সংস্থানগুলির জন্য নির্দিষ্ট সুবিধা দেওয়া হয়। তথ্যের সঠিক প্রকাশ কীভাবে পরিচালনা করা যায় তা বোঝার জন্য অ্যাক্সেস নিয়ন্ত্রণের উপাদান বোঝা অপরিহার্য।

অ্যাক্সেস নিয়ন্ত্রণ হল একটি নির্দিষ্ট সংস্থার দ্বারা একটি নির্দিষ্ট সংস্থান ব্যবহারের অনুমতি বা অস্বীকার করার ক্ষমতা। অ্যাক্সেস কন্ট্রোল স্ট্রাকচার ভৌত সম্পদ (একটি সিনেমা থিয়েটার সহ, যেখানে শুধুমাত্র টিকিটধারীদের ভর্তি হতে হবে), যৌক্তিক সংস্থান (একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট, সীমিত সংখ্যক লোকের সাথে একটি প্রত্যাহার তৈরি করার জন্য অনুমোদিত), বা ডিজিটাল সংস্থানগুলি পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে। . ডিজিটাল সম্পদ একটি কম্পিউটারে একটি ব্যক্তিগত টেক্সট ফাইল জড়িত, যা শুধুমাত্র নির্দিষ্ট ব্যবহারকারীদের পড়তে সক্ষম হওয়া উচিত।

আজ, ডিজিটাইজেশনের যুগে, ফিজিক্যাল এক্সেস কন্ট্রোল এবং কম্পিউটার এক্সেস কন্ট্রোলের মধ্যে একটা মিল রয়েছে। আধুনিক অ্যাক্সেস কন্ট্রোল (সাধারণত বাজারে "পরিচয় পরিচালন ব্যবস্থা" হিসাবে সংজ্ঞায়িত) একজন ব্যবহারকারী শারীরিক, বৈদ্যুতিন এবং কার্যত কী তৈরি করতে পারে তা পরিচালনা করতে এবং ব্যবহারকারীর দীর্ঘ সময়ের জন্য একটি অডিট ট্রেইল এবং তাদের সাথে তাদের মিথস্ক্রিয়াকে সমর্থন করার জন্য সরঞ্জামগুলির একটি সমন্বিত সেট সমর্থন করে। এন্টারপ্রাইজ।


  1. তথ্য নিরাপত্তার অনুমোদন কি?

  2. তথ্য সুরক্ষায় প্রমাণীকরণের প্রয়োজন কী?

  3. তথ্য নিরাপত্তা ডিক্রিপশন কি?

  4. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?