কম্পিউটার

তথ্য সুরক্ষায় স্ট্রিম সাইফারের ব্যবহার কী?


একটি স্ট্রিম সাইফার হল এনক্রিপশনের একটি পন্থা যেখানে একটি সিউডোর্যান্ডম সাইফার ডিজিট স্ট্রীম প্লেইন টেক্সট ডিজিটের সাথে মিশ্রিত হয়। এই সিউডোর্যান্ডম সাইফার ডিজিট স্ট্রীমটি প্রতিটি বাইনারি ডিজিটের জন্য ব্যবহার করা হয়, একবারে এক বিট। এনক্রিপশনের এই পদ্ধতিটি প্রতি কী প্রতি অসীম সংখ্যক সিউডোর্যান্ডম সাইফার সংখ্যা ব্যবহার করে।

একটি স্ট্রিম সাইফার সিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফির জন্য ব্যবহার করা যেতে পারে, বা যখন একই কী ব্যবহার করা হয় ডেটা এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করতে। একটি স্ট্রীম সাইফার একটি অ্যালগরিদম সহ, যার জন্য একটি কী প্রয়োজন৷

এই ধরনের এনক্রিপশন সুরক্ষিত থাকার জন্য, এর psuedorandom সাইফার সংখ্যাগুলি অবশ্যই অনির্দেশ্য হতে হবে এবং কীটি একবারের বেশি ব্যবহার করা উচিত নয়। সিউডোর্যান্ডম সাইফার ডিজিটগুলি অনেকগুলি এলোমেলো বীজ মানের মাধ্যমে উত্পাদিত হয় যার জন্য ডিজিটাল শিফট রেজিস্টার প্রয়োজন৷

প্রতিটি অঙ্কের এনক্রিপশন সাইফারের সাম্প্রতিক অবস্থার উপর নির্ভর করে, এটির জন্য নাম রাজ্য সাইফারের নিশ্চয়তা দেয়। RC4 হল একটি বিখ্যাত স্ট্রিম সাইফার যা সাধারণত সফটওয়্যারে ব্যবহৃত হয়।

স্ট্রীম সাইফারগুলি একাধিক স্বাদে উপস্থিত হয় যেমন স্ব-সিঙ্ক্রোনাইজিং স্ট্রিম সাইফারগুলি কীস্ট্রিমের প্রতিটি বিটকে কীস্ট্রিমের পূর্ববর্তী এন বিটের ফাংশন হিসাবে গণনা করে। এটিকে "স্ব-সিঙ্ক্রোনাইজিং" হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে কারণ ডিক্রিপশন প্রক্রিয়াটি এন-বিট কীস্ট্রিমের মধ্যে কতটা দূরে তা বোঝার মাধ্যমে এনক্রিপশন প্রক্রিয়ার সাথে সিঙ্ক্রোনাইজ থাকতে পারে।

একটি সমস্যা হল ত্রুটি প্রচার; ট্রান্সমিশনে একটি বিকৃত বিট রিসিভিং সাইডে এন বিকৃত বিট হবে। সিঙ্ক্রোনাস স্ট্রিম সাইফারগুলি একটি ফ্যাশনে কীস্ট্রিমকে মেসেজ স্ট্রিম থেকে স্বাধীন করে কিন্তু প্রেরক এবং রিসিভারে একই ধরনের কীস্ট্রিম জেনারেশন ফাংশন ব্যবহার করে। যদিও স্ট্রিম সাইফারগুলি ট্রান্সমিশন বাগগুলি প্রচার করে না, তবে সেগুলি তাদের প্রকৃতি অনুসারে, পর্যায়ক্রমিক যাতে কীস্ট্রিমটি শেষ পর্যন্ত পুনরাবৃত্তি হয়৷

স্ট্রীম সাইফারের প্রাথমিক প্রকারগুলিকে স্ট্রিম সাইফারগুলির পরিচালনার মোড হিসাবেও সংজ্ঞায়িত করা হবে, কারণ এটি প্রদর্শিত হবে যে তারা সাধারণ এবং সাধারণ নির্মাণ দ্বারা একে অপরের মধ্যে স্থানান্তরিত হতে পারে। একইভাবে, স্ট্রিম সাইফার থেকে নির্মিত বেশ কয়েকটি ক্রিপ্টোগ্রাফিক আদিমকেও স্ট্রিম সাইফারের পরিষেবার মোড হিসাবে সংজ্ঞায়িত করা হবে।

কেজি মোডে কিছু স্ট্রীম সাইফার বর্তমান প্লেইনটেক্সট বিটের উপর ভিত্তি করে পরবর্তী-স্টেট ফাংশনটি দিয়ে SCM মোডে রূপান্তরিত হতে পারে। এই বিষয়ে সম্মান করা প্রধান উপাদান হল যে একটি একক প্লেইনটেক্সট বিটের পরিবর্তনটি অনুসরণ করার জন্য কীস্ট্রিম (সাইফারটেক্সট) অনুক্রমের একটি এলোমেলো দেখার পরিবর্তনের জন্ম দেবে (ফরওয়ার্ড প্রচার প্রভাব)।

কেজি মোড একই সম্পত্তি সন্তুষ্ট করা উচিত, কিন্তু মূল অবস্থা বিট পরিবর্তন সংক্রান্ত. অতএব, অভিযোজন সহজভাবে এক বা একাধিক অভ্যন্তরীণ স্টেট বিটে প্লেইনটেক্সট বিট ঢোকানোর মাধ্যমে অর্জন করা হয়, বিশেষ করে উল্লেখযোগ্য অগ্রগতি প্রচারের প্রভাব সহ।


  1. তথ্য সুরক্ষায় আধুনিক ব্লক সাইফারের উপাদানগুলি কী কী?

  2. তথ্য নিরাপত্তার মধ্যে হ্যাশিং কি?

  3. তথ্য নিরাপত্তায় DES এর গঠন কি কি?

  4. তথ্য সুরক্ষায় মনোঅ্যালফাবেটিক সাইফার কী?