কম্পিউটার

কিভাবে ডেটা এনক্রিপশন কাজ করে?


এনক্রিপশন হল টেক্সট মেসেজ বা ইমেলের মতো প্লেইন টেক্সট নেওয়ার পর্যায় এবং এটিকে "সাইফার টেক্সট" নামে পরিচিত একটি অপঠনযোগ্য কাঠামোতে আঁচড়ানো। এটি কম্পিউটার সিস্টেমে সংরক্ষিত বা ইন্টারনেটের মতো নেটওয়ার্কের মাধ্যমে পাঠানো ডিজিটাল তথ্যের গোপনীয়তা সুরক্ষিত করতে সহায়তা করে। যখন পূর্ব-নির্ধারিত প্রাপক থিম অ্যাক্সেস করে, তখন ডেটা তার আসল আকারে অনুবাদ করা হয়। এটি ডিক্রিপশন নামে পরিচিত।

ডেটা এনক্রিপশন হল ডেটার স্ক্র্যাম্বলড উপাদান থেকে একটি পঠনযোগ্য বিন্যাস থেকে তথ্য রূপান্তর করার পর্যায়। ট্রানজিটের গোপন তথ্য পড়া থেকে চোখ এড়াতে এটি করা হয়। এনক্রিপশন নথি, ফাইল, বার্তা, বা নেটওয়ার্কের মাধ্যমে অন্য কোনো ধরনের সংযোগে ব্যবহার করা যেতে পারে।

এনক্রিপ্ট করার জন্য প্রয়োজনীয় ডেটা প্লেইনটেক্সট বা ক্লিয়ারটেক্সট হিসাবে সংজ্ঞায়িত করা হয়। প্লেইনটেক্সটকে কিছু এনক্রিপশন অ্যালগরিদমের মাধ্যমে পাস করতে হবে, যা সাধারণত গাণিতিক গণনাগুলি কাঁচা তথ্যের উপর সম্পন্ন করা হয়।

একাধিক এনক্রিপশন অ্যালগরিদম রয়েছে, যার প্রত্যেকটি অ্যাপ্লিকেশন এবং নিরাপত্তা সূচক দ্বারা পরিবর্তিত হয়। যেহেতু সাইফারটেক্সট পূর্ব-নির্ধারিত রিসিভারে পৌঁছেছে, তাই এটি একটি ডিক্রিপশন কী ব্যবহার করে সাইফারটেক্সটটিকে তার আসল পাঠযোগ্য কাঠামোতে রূপান্তর করতে পারে, অর্থাৎ প্লেইনটেক্সট। এই ডিক্রিপশন কীটি সর্বদা গোপন রাখা উচিত এবং বার্তাটি এনক্রিপ্ট করার জন্য ব্যবহৃত কীটির সাথে একই হতে পারে বা নাও হতে পারে৷

ল্যাপটপ, ট্যাবলেট এবং ইউএসবি স্টোরেজ সহ পোর্টেবল ডিভাইসগুলি স্থানান্তরিত বা ছিনতাই হওয়ার ঝুঁকিতে সবচেয়ে বেশি। একটি ডিভাইস হারিয়ে গেলে বা ছিনতাই হলে, এনক্রিপশন অননুমোদিত ব্যবহারকারীদের ডিভাইসে স্থানীয়ভাবে সংরক্ষিত তথ্য অ্যাক্সেস করা থেকে বিরত রাখে। এনক্রিপশন ছাড়া, অননুমোদিত ব্যবহারকারীরা স্থানীয় ড্রাইভ সামগ্রী তৈরি করার জন্য অ্যাকাউন্ট এবং অনুমতিগুলি বাইপাস করার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারে।

একটি এনক্রিপশন অ্যালগরিদম আসল, এনক্রিপ্ট করা বার্তা এবং একটি কী নেয় এবং এইভাবে মূল বার্তাটিকে গাণিতিকভাবে পরিবর্তন করে একটি নতুন এনক্রিপ্ট করা বার্তা তৈরি করার জন্য কীটির বিটের উপর নির্ভর করে। একটি ডিক্রিপশন অ্যালগরিদম একটি এনক্রিপ্ট করা বার্তা নেয় এবং একাধিক কী ব্যবহার করে এটিকে তার আসল আকারে পুনরুদ্ধার করে। কিছু ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম এনক্রিপশন এবং ডিক্রিপশন উভয়ের জন্য একটি পৃথক কী ব্যবহার করে। এই ধরনের কী সুরক্ষিত রাখা উচিত, অন্যথায় বার্তা পাঠানোর জন্য ব্যবহৃত কী সম্পর্কে জ্ঞান থাকা যে কেউ বার্তাটি পড়ার জন্য ডিক্রিপশন অ্যালগরিদমে সেই কী সরবরাহ করতে পারে।

বিভিন্ন অ্যালগরিদম আছে এনক্রিপশনের জন্য একটি কী এবং ডিক্রিপশনের জন্য দ্বিতীয় কী। এই পদ্ধতিতে এনক্রিপশন কী সর্বজনীন থাকতে পারে, কারণ ডিক্রিপশন কী অপরিচিত হলে, কেউ বার্তাটি পড়তে পারবে না। সেখানে বিখ্যাত ইন্টারনেট নিরাপত্তা প্রোটোকল ব্যবহার করে যা পাবলিক-কী এনক্রিপশন নামে পরিচিত।

এনক্রিপশন গুরুত্বপূর্ণ কারণ এটি আমাদের অননুমোদিত ব্যক্তি না দেখে ইন্টারনেটে এবং ডিজিটাল মাধ্যমে প্রাসঙ্গিক এবং প্রায়শই-প্রতিক্রিয়াশীল ডেটা পাঠাতে সক্ষম করে৷

তথ্য ডিক্রিপ্ট করার জন্য, এটি একটি কী প্রয়োজন, যা অনুমোদিত ব্যবহারকারীদের থাকবে। যাইহোক, বিবেচনা করুন যে এমনকি এনক্রিপ্ট করা তথ্যও প্রায়শই পর্যাপ্ত দক্ষতা বা সংস্থানগুলির দ্বারা বেডক্রিপ্ট করা যেতে পারে, যাদের মধ্যে কেউ কেউ ক্ষতিকারক অভিপ্রায় রাখতে পারে৷


  1. কীভাবে এনক্রিপশন নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করে?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে কাজ করে?

  3. কিভাবে ডেটা স্ক্র্যাপিং কাজ করে?

  4. কিভাবে Snapchat কাজ করে?