কম্পিউটার

টেক্সট স্টেগানোগ্রাফির জনপ্রিয় পদ্ধতিগুলি কী কী?


টেক্সট স্টেগানোগ্রাফির বিভিন্ন পদ্ধতি রয়েছে যা নিম্নরূপ -

লাইন শিফট − এই পদ্ধতিতে, টেক্সট লাইনগুলিকে কিছু মাত্রায় উল্লম্বভাবে পরিবর্তন করে গোপন বার্তাকে ব্যক্তিগত করা হয়। চিহ্নিত রেখার গতিবিধি চিহ্নিত করার জন্য একটি রেখার একটির পাশে দুটি স্পষ্ট নিয়ন্ত্রণ রেখা রয়েছে। এটি বিট 0 লুকাতে পারে, একটি লাইন উপরে পরিবর্তন করা হয় এবং বিট 1 লুকানোর জন্য, লাইনটি নিচে পরিবর্তন করা হয়।

আপাত রেখা এবং এর নিয়ন্ত্রণ রেখার সেন্ট্রোয়েডের দূরত্ব গণনা করে লাইনটি উপরে বা নিচে পরিবর্তন করা হয়েছে কিনা তা নির্ধারণ করা হয়। যদি পাঠ্যটি পুনরায় টাইপ করা হয় বা যদি একটি অক্ষর সনাক্তকরণ প্রোগ্রাম (OCR) ব্যবহার করা হয় তবে লুকানো ডেটা ধ্বংস হয়ে যেতে পারে৷

সাদা স্টেগ - এই কৌশলটি একটি গোপন বার্তা গোপন করার জন্য সাদা স্থান ব্যবহার করে। সাদা স্থান ব্যবহার করে তথ্য লুকানোর তিনটি পদ্ধতি রয়েছে।

ইন্টার সেন্টেন্স স্পেসিং-এ, এটি বিট 0 লুকানোর জন্য পৃথক স্থান এবং প্রতিটি অপসারণ অক্ষরের শেষে বিট 1 লুকানোর জন্য দুটি স্পেস রাখতে পারে। লাইন স্পেস শেষে, প্রতিটি লাইনের শেষে নির্দিষ্ট সংখ্যক স্পেস যোগ করা হয়।

উদাহরণস্বরূপ, প্রতি লাইনে এক বিট এনক্রিপ্ট করার জন্য দুটি স্পেস, দুটি বিট এনক্রিপ্ট করার জন্য চারটি স্পেস ইত্যাদি। ইন্টার ওয়ার্ড স্পেসিং পদ্ধতিতে, একটি শব্দের পরে একটি স্পেস বিট 0 এবং একটি শব্দের পরে দুটি স্পেস বিট 1 সংজ্ঞায়িত করে৷ তবে, সাদা স্থানের অনিশ্চিত ব্যবহার স্পষ্ট নয়৷

স্প্যাম পাঠ্য৷ - এইচটিএমএল এবং এক্সএমএল ফাইলগুলিও বিটগুলি রক্ষা করতে ব্যবহার করা যেতে পারে। যদি বিভিন্ন স্টার্টিং এবং ক্লোজিং ট্যাগ থাকে, বিট 0 ব্যাখ্যা করা হয় এবং যদি একটি পৃথক ট্যাগ এটি শুরু এবং বন্ধ করার জন্য ব্যবহার করা যেতে পারে, তাই বিট 1 ব্যাখ্যা করা হয়।

অন্য পদ্ধতিতে, বিট 0 একটি ট্যাগে স্থানের অভাব দ্বারা সংজ্ঞায়িত করা হয় এবং বিট 1 একটি ট্যাগের মধ্যে একটি স্থান সনাক্ত করে সংজ্ঞায়িত করা হয়৷

শব্দ পরিবর্তন − এই পদ্ধতিতে, শব্দগুলিকে অনুভূমিকভাবে পরিবর্তন করে ব্যক্তিগত বার্তা লুকানো হয়, যেমন যথাক্রমে বিট 0 বা 1 সংজ্ঞায়িত করার জন্য বাম বা ডান।

শব্দের স্থানান্তরগুলি পারস্পরিক সম্পর্ক পদ্ধতি ব্যবহার করে চিহ্নিত করা হয় যা একটি প্রোফাইলকে একটি তরঙ্গরূপ হিসাবে বিবেচনা করে এবং এটি একটি তরঙ্গরূপ থেকে উদ্ভূত কিনা তা নির্ধারণ করে যার কেন্দ্রীয় ব্লক বাম বা ডানে পরিবর্তিত হয়েছে।

এই পদ্ধতিটি কম স্বীকৃত হতে পারে, কারণ একটি লাইন পূরণ করার জন্য শব্দগুলির মধ্যে দূরত্বের পরিবর্তন সম্পূর্ণ ঘন ঘন হয়। কিন্তু কেউ যদি দূরত্বের অ্যালগরিদম বুঝতে পারে, তবে এটি অ্যালগরিদমের সাথে স্টেগো টেক্সট তুলনা করতে পারে এবং পার্থক্যকে কাজে লাগিয়ে লুকানো বিষয়বস্তু অর্জন করতে পারে। এটি আবার টাইপ করা বা OCR প্রোগ্রাম ব্যবহার করে লুকানো ডেটা নষ্ট করতে পারে।

এসএমএস-টেক্সটিং − SMS-টেক্সটিং ভাষা হল SMS-এ ব্যবহৃত সংক্ষিপ্ত শব্দের একটি সেট। এটি শব্দের পূর্ণ রূপ বা এর সংক্ষিপ্ত রূপ ব্যবহার করে বাইনারি তথ্য লুকিয়ে রাখতে পারে। একটি কোডবুক তৈরি করা হয় যাতে শব্দ এবং তাদের সম্পর্কযুক্ত সংক্ষিপ্ত রূপ অন্তর্ভুক্ত থাকে।


  1. জনপ্রিয় এনক্রিপশন অ্যালগরিদম কি?

  2. জনপ্রিয় হ্যাশিং অ্যালগরিদম কি?

  3. DES এর বৈচিত্র কি?

  4. ব্লক সাইফার জনপ্রিয় উদাহরণ কি কি?