কম্পিউটার

DES এর উপাদানগুলো কি কি?


DES এর বিভিন্ন উপাদান রয়েছে যা নিম্নরূপ -

  • এস-বক্সের ব্যবহার − প্রতিস্থাপনের জন্য ব্যবহৃত টেবিলগুলি যেমন, ডিইএস-এ এস-বক্সগুলি আইবিএম দ্বারা লুকানো থাকে। আইবিএম সমর্থন করে যে এস-বক্সগুলির অভ্যন্তরীণ নকশার সাথে উপস্থিত হতে তাদের 17 বছরের বেশি সময় লেগেছে৷

  • কী দৈর্ঘ্য - ক্রিপ্টোগ্রাফিক সিস্টেমে ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম এবং কী সহ দুটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। ডিইএস অ্যালগরিদমের অভ্যন্তরীণ অপারেটিং সাধারণ জনগণের কাছে সম্পূর্ণ জনপ্রিয়। তাই, ডিইএস-এর শক্তি শুধুমাত্র অন্যান্য উপাদানের মধ্যেই রয়েছে যার কী সহ, যা গোপন হওয়া উচিত।

  • ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস − ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস হল ক্রিপ্টানালাইসিসের একটি সাধারণ নকশা যা প্রাথমিকভাবে সাইফার ব্লক করার জন্য প্রযোজ্য, তবে সাইফার এবং ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ ফাংশন স্ট্রিম করার জন্যও। বিস্তৃত অর্থে, ডেটা ইনপুটের পার্থক্য কীভাবে আউটপুটে ফলাফলের পার্থক্যকে প্রভাবিত করতে পারে তার অধ্যয়ন।

    ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিসের মূল উদ্দেশ্য হল সাইফারটেক্সটে পরিসংখ্যানগত ডিস্ট্রিবিউশন এবং প্যাটার্ন দেখা যাতে সিফারে ব্যবহৃত কী সম্পর্কে ডিডিউস এলিমেন্ট পাওয়া যায়।

    ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস হল ক্রিপ্টোগ্রাফিতে অধ্যয়নের একটি বিভাগ যা এনক্রিপ্ট করা আউটপুটের পার্থক্যের সাথে ইনপুট অ্যাসোসিয়েটে পথের পার্থক্য বিশ্লেষণ করে। প্লেইনটেক্সট পরিবর্তনের ফলে এনক্রিপ্ট করা সাইফারটেক্সটে যেকোন নন-এলোমেলো ফলাফল আসে কিনা তা নির্ধারণ করতে এটি মূলত ব্লক সাইফারের গবেষণায় ব্যবহার করা যেতে পারে।

  • লিনিয়ার ক্রিপ্টানালাইসিস − লিনিয়ার ক্রিপ্টানালাইসিস একটি পরিচিত প্লেইনটেক্সট অ্যাটাক। এই পদ্ধতিতে, আক্রমণকারী পরিচিত প্লেইনটেক্সট এবং সাইফারটেক্সটগুলির প্যারিটি বিটগুলি পরিদর্শন করে লুকানো কীটির প্যারিটি বিটের জন্য উচ্চ সম্ভাবনার অনুমান অর্জন করে। সহায়ক কৌশল সহ বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে, আক্রমণকারী গোপন কীটির উচ্চতর বিটগুলি আবিষ্কার করতে আক্রমণকে প্রসারিত করতে পারে।

    রৈখিক ক্রিপ্টনালাইসিসের জন্য সাধারণত দুটি উপাদান থাকে নিম্নরূপ -

    • প্রথমটি হল প্লেইনটেক্সট, সাইফারটেক্সট এবং কীবিটগুলির সাথে সম্পর্কিত রৈখিক সমীকরণগুলি তৈরি করা যার একটি বড় পক্ষপাত রয়েছে; যেটির ধরে রাখার সম্ভাবনা 0 বা 1 এর কাছাকাছি।

    • দ্বিতীয় উপাদানটি হল কী বিটগুলি চালানোর জন্য পরিচিত প্লেইনটেক্সট-সাইফারটেক্সট জোড়ার সাথে একত্রে এই রৈখিক সমীকরণগুলির প্রয়োজন৷

  • টাইমিং অ্যাটাক − একটি টাইমিং অ্যাটাক হল একটি নিরাপত্তা শোষণ যা একজন আক্রমণকারীকে স্থানীয় বা দূরবর্তী সিস্টেমের দুর্বলতাগুলি চিহ্নিত করতে দেয় যাতে বেশ কয়েকটি ইনপুটগুলিতে সংশ্লিষ্ট সিস্টেমের প্রতিক্রিয়া সময় পর্যবেক্ষণ করে সম্ভাব্য প্রতিক্রিয়াশীল বা লুকানো ডেটা পাওয়া যায়। টাইমিং অ্যাটাক হল সাইড-চ্যানেল অ্যাটাক নামে পরিচিত আক্রমণের এক ধরনের বিস্তৃত শ্রেণী।

    টাইমিং অ্যাটাকগুলি একজন আক্রমণকারীকে একটি নিরাপত্তা ব্যবস্থায় সমর্থিত গোপন তথ্য বের করতে দেয় যাতে সিস্টেমটি বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে সময় নেয়৷

    উদাহরণ স্বরূপ, Kocher RSAdecryption-এর জন্য ব্যবহৃত লুকানো কীগুলিকে প্রকাশ করার জন্য একটি টাইমিং আক্রমণ ডিজাইন করেছেন। এই আক্রমণগুলি শুধুমাত্র স্মার্টকার্ড সহ হার্ডওয়্যার সুরক্ষা টোকেনগুলির প্রসঙ্গে ব্যবহৃত হয়েছিল৷


  1. ডাবল DES কি?

  2. DES এর বৈচিত্র কি?

  3. ট্রিপল DES এর বাস্তবায়ন কি?

  4. ট্রিপল ডিইএস কি?