কম্পিউটার

একটি শারীরিক অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম কি?


দৈহিক অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম হল এক ধরণের শারীরিক নিরাপত্তা যা একটি নির্দিষ্ট এলাকা বা ভবনে অ্যাক্সেস সীমাবদ্ধ বা সক্ষম করার উদ্দেশ্যে। প্রায়শই, PACS ভাংচুর, চুরি, এবং অনুপ্রবেশ থেকে ব্যবসা এবং সম্পত্তি সুরক্ষিত করার জন্য ইনস্টল করা হয় এবং বিশেষ করে এমন সুবিধাগুলিতে দরকারী যেগুলির নিরাপত্তা এবং সুরক্ষার বৃহত্তর স্তরের প্রয়োজন৷

অ্যাক্সেস নিয়ন্ত্রণগুলি সরঞ্জাম, ডেটা নথি, এবং সফ্টওয়্যারগুলির অবিবেচক অ্যাক্সেস থেকে রক্ষা করে। এটি শারীরিক অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারে, একটি নিরাপত্তা ব্যবস্থা অনুমোদিত এবং অননুমোদিত ব্যক্তিদের মধ্যে পার্থক্য করতে সক্ষম হওয়া উচিত। তিনটি সাধারণ কৌশল ব্যবহার করে শারীরিক অ্যাক্সেস সীমাবদ্ধ করা যেতে পারে।

পরিচয় - পূর্বে জমে থাকা ডেটার সাথে ব্যক্তির শারীরিক বৈশিষ্ট্যের তুলনা করার উপর ভিত্তি করে সনাক্তকরণ। অ্যাক্সেসের অনুমতি দেওয়ার আগে একজন ব্যক্তির স্বাক্ষর, কর্মীদের নম্বর, কোড, ভয়েস প্রিন্ট, পাম প্রিন্ট, আঙুলের ছাপ, দাঁতের ছাপ, বা অন্যান্য ব্যক্তিগত বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করা যেতে পারে। সেকেন্ডারি প্রমাণীকরণ যেমন ব্যবহারকারীর জন্মস্থান, মূলত সংবেদনশীল তথ্যের জন্য প্রয়োজন হতে পারে।

ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড - অক্ষর বা সংখ্যার কিছু মুখস্ত সংমিশ্রণের উপর ভিত্তি করে পাসওয়ার্ড। পাসওয়ার্ডের কোনো যুক্তি থাকতে হবে না, তাই সহজে অনুমান করা যায় না। ব্যক্তিরা যা বোঝে তার উপর ভিত্তি করে অনুমোদিত হয়৷ পাসওয়ার্ডগুলি নির্দিষ্ট সময়ের মধ্যে পরিবর্তন করা উচিত৷ নিষ্ক্রিয় পাসওয়ার্ড (যেমন 4 মাসের বেশি পুরানো) মুছে ফেলা উচিত।

পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত এবং বরখাস্ত করা কর্মীদের কাছ থেকে গোপনীয় তথ্য নেওয়া উচিত। যদি একজন ব্যবহারকারী একটি পাসওয়ার্ড পরিবর্তন করে, তাহলে ব্যবহারকারী পুরানো পাসওয়ার্ড তৈরি না করার জন্য নিয়ন্ত্রণগুলি উপস্থিত হওয়া উচিত। পাসওয়ার্ড শেয়ার করা উচিত নয়। অ্যাক্সেস কন্ট্রোল সফ্টওয়্যারটি ন্যূনতম পাসওয়ার্ড সময়কালের জন্য ব্যবহার করা যেতে পারে যেখানে একটি নতুন পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে না বা একটি পুরানো পাসওয়ার্ডের তুলনায় একটি নতুন পাসওয়ার্ড অনুমোদিত হবে না৷

কার্ড/কী কার্ড, কী, বা ব্যাজ ব্যবহার করেও অ্যাক্সেস সীমিত করা যেতে পারে এবং ব্যক্তিরা তাদের মালিকানাধীন জিনিসের উপর ভিত্তি করে অনুমোদিত। অনুপযুক্ত ব্যবহার একটি অ্যালার্ম দ্বারা সংকেত করা যেতে পারে, এবং অননুমোদিত অ্যাক্সেস প্যাটার্ন পরীক্ষা করা উচিত।

একটি স্মার্ট কার্ড, যা একটি ছোট ইলেকট্রনিক ডিভাইস যা একটি ক্রেডিট কার্ডের আকার সংক্রান্ত একটি কম্পিউটার মেমরি ধারণ করে, এটি ব্যবহার করা যেতে পারে যাতে ব্যবহারকারী সনাক্তকরণ নম্বর এবং একটি এলোমেলো জেনারেটেড কোড উভয়ই প্রবেশ করে যা প্রতিবার কার্ডটি ব্যবহার করার সময় বা তার বেশি সময় পরিবর্তন করে। নির্দিষ্ট সময়কাল।

স্মার্ট কার্ডগুলি একাধিক উদ্দেশ্যে ব্যবহার করা হয়, যেমন রোগীর মেডিকেল ডেটা জমা করা, ইলেকট্রনিক নগদ জমা করা এবং নেটওয়ার্ক আইডি তৈরি করা (টোকেনের মতো)

শারীরিক নিয়ন্ত্রণে একজন গ্রন্থাগারিককে একটি লগ রাখা থাকে। বারবার ত্রুটির সাথে একটি লকআউট ঘটতে হবে। লগগুলি স্বয়ংক্রিয়ভাবে আইডি নম্বর, অ্যাক্সেসের সময় এবং কার্যকরী ফাংশন রাখা উচিত। অধিকন্তু, ডেটা অভিধান সফ্টওয়্যার সফ্টওয়্যার এবং ফাইল ডেটা অ্যাক্সেসের একটি স্বয়ংক্রিয় লগ প্রদান করে। অনুপ্রবেশ সনাক্তকরণ ডিভাইস যেমন ক্যামেরা এবং মোশন ডিটেক্টর ব্যবহার করা উচিত যাতে অনুমতিপ্রাপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে সংবেদনশীল এবং উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা সনাক্ত করা যায়।


  1. dasHost.exe কি? আমার কি dasHost.exe ইন্টারনেট অ্যাক্সেসের অনুমতি দেওয়া উচিত?

  2. লিনাক্স বুট প্রক্রিয়া:আপনার যা জানা উচিত

  3. কি:wininit.exe এবং আমার কি এটি সরানো উচিত?

  4. 'ETD কন্ট্রোল সেন্টার' কি এবং এটি মুছে ফেলা উচিত?