কম্পিউটার

তথ্য নিরাপত্তার ক্ষেত্রে শারীরিক হুমকি কি?


একটি শারীরিক হুমকি এমন একটি ঘটনার সম্ভাব্য কারণ যা কম্পিউটার সিস্টেমের ক্ষতি বা শারীরিক ক্ষতি করতে পারে। দৈহিক নিরাপত্তা কর্মীদের নিরাপত্তা হিসাবে প্রতিনিধিত্ব করা হয়, হার্ডওয়্যার, প্রোগ্রাম, নেটওয়ার্ক, এবং শারীরিক পরিস্থিতি এবং ঘটনাগুলি থেকে ডেটা যা একটি এন্টারপ্রাইজ, বিভাগ বা সংস্থার গুরুতর ক্ষতি বা ক্ষতি সমর্থন করতে পারে। এতে আগুন, প্রাকৃতিক দুর্যোগ, ডাকাতি, চুরি, নির্মূল এবং সন্ত্রাস থেকে নিরাপত্তা রয়েছে।

একটি কম্পিউটার সিস্টেমের জন্য শারীরিক হুমকি সমগ্র কম্পিউটার সিস্টেমের ক্ষতি, হার্ডওয়্যারের ক্ষতি, কম্পিউটার সফ্টওয়্যারের ক্ষতি, কম্পিউটার সিস্টেমের চুরি, ভাঙচুর, বন্যা, আগুন, যুদ্ধ, ভূমিকম্প ইত্যাদি সহ প্রাকৃতিক দুর্যোগের পরিণতি হতে পারে৷ গ্লোব ট্রেড সেন্টারে হামলা সহ সন্ত্রাসবাদও কম্পিউটারের জন্য একটি বড় হুমকি যাকে শারীরিক হুমকি হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে।

প্রাকৃতিক বিপত্তি, নাগরিক অস্থিরতা এবং সন্ত্রাস সবই দুর্যোগের মধ্যে দেখা দেয়। একটি দুর্যোগ একটি আকস্মিক দুর্ভাগ্য হিসাবে প্রতিনিধিত্ব করা হয় যা একটি উদ্যোগের জন্য বিপর্যয়কর। এটি সংজ্ঞায়িত করে যে দুর্ভাগ্যের সময় প্রতিক্রিয়া জানানোর জন্য খুব কম সময় থাকে।

বিভিন্ন ধরণের শারীরিক হুমকি রয়েছে যা নিম্নরূপ -

অননুমোদিত অ্যাক্সেস - কম্পিউটারাইজড ইনফরমেশন সিস্টেমের ক্ষেত্রে সবচেয়ে সাধারণ নিরাপত্তা ঝুঁকিগুলির মধ্যে একটি হল গোপনীয় তথ্যে অননুমোদিত অ্যাক্সেসের বিপদ। প্রধান উদ্বেগটি অবাঞ্ছিত অনুপ্রবেশকারী বা হ্যাকারদের থেকে দেখা দেয়, যারা বর্তমান প্রযুক্তি এবং তাদের দক্ষতাকে কথিত সুরক্ষিত কম্পিউটারে বিভক্ত করতে বা নিষ্কাশন করতে ব্যবহার করে। তাদের যে ব্যক্তি ক্ষতিকারক কারণে ডেটা সিস্টেমে অ্যাক্সেস লাভ করে তাকে প্রায়শই হ্যাকারের পরিবর্তে ক্র্যাকার বলা হয়।

কম্পিউটার ভাইরাস − কম্পিউটার ভাইরাস হল এক ধরনের বাজে অ্যাপ্লিকেশন যা ইচ্ছাকৃতভাবে ব্যবহারকারীর অনুমতি বা জ্ঞান ছাড়াই কম্পিউটারে প্রবেশ করার জন্য লিখিত হয়, যার সাথে নিজেকে ডুপ্লিকেট করার ক্ষমতা, তাই ছড়িয়ে পড়তে থাকে। কিছু ভাইরাস ছোট কিন্তু নকল করে অন্যগুলো মারাত্মক ক্ষতির কারণ হতে পারে বা প্রোগ্রাম এবং সিস্টেম বাস্তবায়নে বিরূপ প্রভাব ফেলতে পারে।

ভাংচুর - হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং ডেটার ইচ্ছাকৃত ক্ষতির কারণ তথ্য সিস্টেমের নিরাপত্তার জন্য গুরুতর হুমকি হিসাবে বিবেচিত হয়। ধ্বংসের হুমকি এই সত্যের মধ্যে রয়েছে যে সংস্থাটি সাময়িকভাবে তার সংস্থানগুলির কাউকে অ্যাক্সেস দিতে অস্বীকার করেছে। এমনকি একটি সিস্টেমের একটি উপাদানের তুলনামূলকভাবে ছোটখাটো ক্ষতিও সামগ্রিকভাবে প্রতিষ্ঠানের উপর একটি অপরিহার্য প্রভাব ফেলতে পারে।

দুর্ঘটনা - দুর্ঘটনাজনিত অপব্যবহার বা ক্ষতি সময়ের সাথে সাথে পরিবেশের পাশাপাশি কর্মীদের মনোভাব এবং স্বভাব দ্বারা প্রভাবিত হবে৷ উদ্দেশ্যমূলক আক্রমণ দ্বারা সৃষ্ট মানবসৃষ্ট হুমকির চেয়ে মানব ত্রুটিগুলি তথ্য সিস্টেমের নিরাপত্তার উপর বেশি প্রভাব ফেলে। তবে বেশিরভাগ দুর্ঘটনা যা তথ্য সিস্টেমের নিরাপত্তার জন্য গুরুতর হুমকির কারণ তা হ্রাস পেতে পারে৷


  1. তথ্য নিরাপত্তা চ্যালেঞ্জ কি?

  2. তথ্য নিরাপত্তার ধরন কি কি?

  3. তথ্য নিরাপত্তা সেবা কি কি?

  4. তথ্য সুরক্ষায় ডিক্রিপশনের ধরনগুলি কী কী?