কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় অ্যাক্সেস নিয়ন্ত্রণ কি?

নিরাপত্তায় অ্যাক্সেস নিয়ন্ত্রণ কি?

অ্যাক্সেস কন্ট্রোল প্রক্রিয়া নির্ধারণ করে কার সাংগঠনিক তথ্যে অ্যাক্সেস আছে এবং তারা কীভাবে এটি ব্যবহার করতে পারে। ব্যবহারকারীরা তাদের অ্যাক্সেস করা ডেটা যথাযথ এবং অপব্যবহার না হয় তা নিশ্চিত করার জন্য অ্যাক্সেস কন্ট্রোল নীতি দ্বারা প্রমাণীকৃত এবং অনুমোদিত৷

3 ধরনের অ্যাক্সেস কন্ট্রোল কী কী?

ডিসক্রিশনারি অ্যাকসেস কন্ট্রোল (DAC), রোল বেসড অ্যাকসেস কন্ট্রোল (RBAC), এবং ম্যান্ডেটরি অ্যাকসেস কন্ট্রোল (MAC) হল তিনটি জনপ্রিয় অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম৷

অ্যাক্সেস নিয়ন্ত্রণের উদাহরণ কী?

লগ ইন করতে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করা হয়৷ একটি এককালীন পাসওয়ার্ড (OTP) হল একটি পিন বা একটি কোড৷ অভ্যন্তরীণ নেটওয়ার্কগুলি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের (ভিপিএন) মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। একটি শারীরিক অ্যাক্সেস কার্ড, FOB, টোকেন, লক এবং কী। অ্যাক্সেস পয়েন্টের তালিকা সহ একজন নিরাপত্তা প্রহরী।

নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম কী?

কম্পিউটার নিরাপত্তার জন্য নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল (NAC) পদ্ধতিটি নিরাপদ নেটওয়ার্কগুলিকে সাহায্য করার জন্য এন্ডপয়েন্ট নিরাপত্তা প্রযুক্তি (যেমন অ্যান্টিভাইরাস প্রোগ্রাম এবং হোস্ট অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা), অভ্যন্তরীণ সিস্টেম প্রমাণীকরণ এবং ফায়ারওয়াল কনফিগারেশনকে একত্রিত করে।

নেটওয়ার্ক নিরাপত্তায় বিভিন্ন ধরনের অ্যাক্সেস কন্ট্রোল বাস্তবায়ন কি কি?

একটি সাধারণ অ্যাক্সেস কন্ট্রোল মডেল চারটি বিভাগ নিয়ে গঠিত:বাধ্যতামূলক অ্যাক্সেস কন্ট্রোল (MAC), ভূমিকা ভিত্তিক অ্যাক্সেস কন্ট্রোল (RBAC), এবং ডিসক্রিশনারি অ্যাক্সেস কন্ট্রোল (DAC)।

ফায়ারওয়াল কি একটি NAC?

দুটি পণ্য, যাইহোক, বিভিন্ন গুরুত্বপূর্ণ উপায়ে অত্যন্ত ভিন্ন। একটি নিয়ম হিসাবে, নেটওয়ার্কগুলির মধ্যে যোগাযোগের জন্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ প্রদানের জন্য একটি ফায়ারওয়াল সাধারণত দুই বা ততোধিক নেটওয়ার্কের মধ্যে ইনস্টল করা হয় যাতে নেটওয়ার্কগুলির মধ্যে যোগাযোগের জন্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা যায়, যখন NAC নেটওয়ার্কগুলির মধ্যে যোগাযোগের জন্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ প্রদান করার জন্য তার কনফিগারেশন অবস্থানে দুই বা ততোধিক নেটওয়ার্ক যোগাযোগ নিয়ন্ত্রণ করে। , যখন NAC একটি নেটওয়ার্কের মধ্যে শেষ পয়েন্টগুলির মধ্যে যোগাযোগ নিয়ন্ত্রণ করে।

নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল কী এবং এটি কীভাবে কাজ করে?

নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল (NAC) ব্যবহার করে, একটি নেটওয়ার্ক তারযুক্ত বা তারবিহীন বিদ্যমান সিস্টেমের সাথে সংযুক্ত বিভিন্ন ডিভাইস আবিষ্কার করে এবং সনাক্ত করে এবং অ্যাক্সেস করতে পারে। পূর্বে উল্লিখিত, প্রশাসকরা নিয়মিত সিস্টেমে খোলা, বন্ধ বা কোয়ারেন্টাইন অ্যাক্সেস করার সিদ্ধান্ত নিতে পারেন।

উদাহরণ সহ অ্যাক্সেস নিয়ন্ত্রণ কি?

একটি নিরাপত্তা পরিমাপকে বোঝায় যা নিয়ন্ত্রিত করে যে কে একটি সীমাবদ্ধ পরিবেশে অংশগ্রহণ করতে, বা এটি দেখতে, এটি ব্যবহার করতে বা অ্যাক্সেস করার অনুমতি দেয়৷ আমরা আমাদের দরজা, চাবির তালা, বেড়া, বায়োমেট্রিক্স, মোশন সেন্সর, ব্যাজ ইত্যাদির মধ্যে বিভিন্ন সিস্টেমে অ্যাক্সেস কন্ট্রোল উদাহরণ খুঁজে পেতে পারি।

অ্যাক্সেস কন্ট্রোল কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

তথ্য প্রক্রিয়াকরণ করে এমন তথ্য এবং সিস্টেমে অ্যাক্সেস সীমিত করা সম্ভব। এই পদ্ধতিগুলি অনুমোদন ছাড়াই অ্যাক্সেস করা থেকে, বেআইনি অ্যাক্সেস রোধ করে এবং ডেটা লঙ্ঘনের ঝুঁকি হ্রাস করে তথ্যের নিরাপত্তা উন্নত করতে পারে৷

অ্যাক্সেস নিয়ন্ত্রণের ধরন কী কী?

একটি শারীরিক অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম একটি লজিক্যাল অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম থেকে আলাদা। সুবিধা, ভবন, রুম, এবং শারীরিক আইটি সম্পদ শারীরিক অ্যাক্সেস নিয়ন্ত্রণ দ্বারা সীমাবদ্ধ করা যেতে পারে। একটি কম্পিউটার নেটওয়ার্কে সিস্টেম ফাইল এবং নেটওয়ার্কগুলিতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা লজিক অ্যাক্সেস নিয়ন্ত্রণ ব্যবহার করে প্রয়োগ করা হয়৷

4 ধরনের অ্যাক্সেস কন্ট্রোল কী কী?

এটি বিবেচনামূলক অ্যাক্সেস কন্ট্রোল নামে এক ধরণের অ্যাক্সেস নিয়ন্ত্রণকে বোঝায়। অ্যাক্সেস কন্ট্রোল (MAC) একটি বাধ্যতামূলক প্রয়োজনীয়তা... ভূমিকা অনুযায়ী অ্যাক্সেস নিয়ন্ত্রণ (RBAC)... নিয়মের উপর ভিত্তি করে একটি অ্যাক্সেস নিয়ন্ত্রণ ব্যবস্থা। ফোর ওয়াল সিকিউরিটি আপনার বিল্ডিং অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে।

অ্যাক্সেস কন্ট্রোল কি এবং এর প্রকারগুলি কি?

ব্যবহারকারীর শংসাপত্র, যেমন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড, পিন, বায়োমেট্রিক স্ক্যান এবং নিরাপত্তা টোকেন, অ্যাক্সেস নিয়ন্ত্রণ সহ ব্যবহারকারীদের সনাক্ত করতে ব্যবহৃত হয়। মাল্টিফ্যাক্টর প্রমাণীকরণ অনেক অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেমে একাধিক প্রমাণীকরণ পদ্ধতির প্রয়োজন দ্বারা একজন ব্যক্তির পরিচয় যাচাই করার একটি পদ্ধতি হিসাবে ব্যবহৃত হয়।

ভিন্ন ধরনের অ্যাক্সেস কন্ট্রোল কী কী?

একটি DAC হল একটি নিয়ন্ত্রণ যা বিচক্ষণতাপূর্ণ... কম্পিউটার সিস্টেমে অ্যাক্সেসের নিয়ন্ত্রণ (MAC) বাধ্যতামূলক... ভূমিকা দ্বারা অ্যাক্সেস নিয়ন্ত্রণ, ভূমিকা ভিত্তিক অ্যাক্সেস (RBAC)... একে ভূমিকা-ভিত্তিক ট্রল (RBAC) বলা হয়

অ্যাক্সেস কন্ট্রোল ডিভাইস কি?

এই নিয়মগুলি প্রয়োগ করার জন্য অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেমের দ্বারা প্রয়োজনীয় শারীরিক হার্ডওয়্যারকে অ্যাক্সেস কন্ট্রোল ডিভাইস বলা হয়। বায়োমেট্রিক ডিভাইস যেমন রিডার এবং কন্ট্রোলার, লক এবং কার্ড রিডার কিছু উদাহরণ।

নেটওয়ার্ক অ্যাক্সেস নিয়ন্ত্রণের উদ্দেশ্য কী?

নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল সমাধানের সাথে, কর্পোরেট নেটওয়ার্কগুলি তাদের নেটওয়ার্কগুলি নিরীক্ষণ করতে পারে এবং নীতিগুলি ব্যবহার করে তাদের অ্যাক্সেস পরিচালনা করতে পারে৷

NAC ডিভাইস কী?

এন্টারপ্রাইজগুলি নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল (NAC) ব্যবহার করে তাদের নেটওয়ার্ক এবং তারা যে ডিভাইসগুলি ব্যবহার করতে পারে তা পরিচালনা করতে পারে৷ অন্যান্য PFA নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে ব্যবহারকারীর অ্যাক্সেস, রিসোর্স অ্যাক্সেস, ডিভাইস অ্যাক্সেস এবং লোকেশন অ্যাক্সেসের জন্য নীতি নির্ধারণ করা এবং নিরাপত্তা ও প্যাচ ম্যানেজমেন্ট নীতির সাথে সম্মতি কার্যকর করা।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা acl কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. তথ্য সুরক্ষায় অ্যাক্সেস নিয়ন্ত্রণ কী?