কম্পিউটার

তথ্য ব্যবস্থাপনা নিরাপত্তা সুবিধা কি কি?


তথ্য ব্যবস্থাপনা নিরাপত্তার বিভিন্ন সুবিধা রয়েছে যা নিম্নরূপ -

এমআইএস হল সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রয়োজনীয় সুনির্দিষ্ট এবং সময়োপযোগী ডেটা সহ ব্যবস্থাপনাকে সমর্থন করার জন্য একটি আনুষ্ঠানিক ব্যবস্থা। সিস্টেমটি অতীত, বর্তমান, এবং প্রকল্পের ভবিষ্যত এবং প্রতিষ্ঠানের অভ্যন্তরে এবং বাহ্যিক ইভেন্টগুলির উপর ডেটা সমর্থন করে৷

এটিকে প্রাসঙ্গিক রেকর্ড সংগ্রহ, সঠিক তথ্যে রূপান্তর এবং সংশ্লিষ্ট প্রশাসনকে সরবরাহ করার জন্য একটি পরিকল্পিত এবং সমন্বিত ব্যবস্থা হিসাবে উপস্থাপন করা যেতে পারে। এমআইএস-এর উদ্দেশ্য হল সঠিক সময়ে সঠিক ব্যক্তির কাছে সঠিক ডেটা সমর্থন করা।

সিকিউরিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট (সিম) পণ্যের সুবিধা ন্যায়সঙ্গত করতে জটিল হতে পারে। অ্যান্টিম্যালওয়্যার পণ্যগুলি যে পদ্ধতিতে সিমগুলি সরাসরি নিরাপত্তা সুবিধা সমর্থন করে না। ব্যবহারকারীরা তাদের সাথে যোগাযোগ করে না, যেমন নতুন SSL VPNconcentrator।

বেশিরভাগ IDS-এর স্বাক্ষরগুলির একটি উপবিভাগ রয়েছে যা ট্র্যাক ভাইরাস-সংক্রমিত বা ট্রোজান-নিয়ন্ত্রিত সিস্টেমকে সমর্থন করে। এটি সংক্রামিত সিস্টেম ডেটা সরাসরি সংস্থার সহায়তা ডেস্কে পাঠাতে সিম সতর্কতা ব্যবহার করতে পারে, এই সমস্যাগুলিকে ট্র্যাক করতে এবং সমাধান করতে আরও সক্রিয় পদ্ধতিগুলিকে অনুমতি দেয়৷

একটি সিম ফায়ারওয়াল ডেটাও সংগ্রহ করে, যা উপকারীও হতে পারে। SIM বুঝতে পারে যে নেটওয়ার্কে শীর্ষ স্পিকার এবং শ্রোতা কারা রয়েছে এবং হটস্পট এবং হট প্রোটোকল সনাক্ত করতে সহায়তা করতে পারে যেখানে বেশ কয়েকটি নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং বা ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ উপকারী হতে পারে।

একটি সিম সেট আপ করার সময়, ব্যান্ডউইথ ব্যবহার লক্ষ্য করে এমন ডকুমেন্ট এবং ড্যাশবোর্ডগুলি ভাগ করে নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং গ্রুপটিকে বোর্ডে নিয়ে যান৷ একটি সিম প্রতিষ্ঠানের সিস্টেম হতে পারে যা নিরাপত্তা উদ্বেগ নির্বিশেষে নেটওয়ার্কে দৃশ্যমানতার এই পদ্ধতি প্রদান করতে পারে।

আরেকটি সম্ভাব্য বোনাস উইন্ডোজ এবং ইউনিক্স সার্ভারের অনেকগুলি সাধারণভাবে পরীক্ষা না করা লগগুলিতে রয়েছে। এটি প্রতিটি সিম উইন্ডোজে বিশেষায়িত নয়, তবে কিছু ভাল উইন্ডোজ ইভেন্ট লগ পেয়ে আনন্দিত হয়, এমনকি যদি তাদের সিস্টেমলগ, স্নেয়ারের মতো একটি টুল ব্যবহার করে লগ-ফরোয়ার্ডিং স্ট্যান্ডার্ডে রূপান্তরের প্রয়োজন হয়। যদিও কিছু সিস্টেম ম্যানেজার শেভ লগ দেখার জন্য তাদের স্থানীয় কৌশলগুলি তৈরি করে, একটি সিম একটি একক প্রশাসনিক কনসোলে এই লগগুলি, নিয়মগুলি এবং সতর্কতাগুলি সেট করার জন্য একটি জায়গা সমর্থন করে৷

এটি স্থানীয় লগ ওয়াচ টুল ইনস্টল এবং কনফিগার করার ধাপগুলি সরিয়ে এবং বিভিন্ন সিস্টেম থেকে ক্রস-সম্পর্কিত ক্রিয়াকলাপগুলির মাধ্যমে স্থাপনার সময় হ্রাস করতে পারে। একে একে প্রতিটি লগ একটি সিস্টেমের চিকিৎসা করার চেয়ে উচ্চতর নিরাপত্তা দৃশ্যমানতা লাভ করতে পারে।

সিকিউরিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট ডকুমেন্ট তৈরি করার জন্য পর্যাপ্ত কাজ করার জন্য কল প্রদান করতে এবং সেগুলি দ্রুত তৈরি করতে। যদি পণ্যটি আগে থেকে প্যাকেজ করা নথিগুলির সাথে উপস্থিত হয় যা এটি সংগঠন এবং ঘটনার জন্য নির্দিষ্ট ডেটা সমর্থন করার জন্য পরিবর্তন করতে পারে, তবে এটি গেম থেকে অনেক এগিয়ে। নিয়ন্ত্রক-সম্মতি নিরীক্ষার ক্ষেত্রে প্রিপ্যাকেজড রিপোর্টগুলি উল্লেখযোগ্য সময়-সংরক্ষণকারী।


  1. তথ্য নিরাপত্তা চ্যালেঞ্জ কি?

  2. তথ্য নিরাপত্তার ধরন কি কি?

  3. তথ্য নিরাপত্তা সেবা কি কি?

  4. তথ্য সুরক্ষায় ডিক্রিপশনের ধরনগুলি কী কী?