কম্পিউটার

তথ্য সুরক্ষায় ঝুঁকি ব্যবস্থাপনার পদক্ষেপগুলি কী কী?


ঝুঁকি ব্যবস্থাপনা নির্দিষ্ট ক্রিয়া বা ইভেন্ট সম্পর্কিত ঝুঁকির পর্যালোচনাকে সংজ্ঞায়িত করে। ঝুঁকি ব্যবস্থাপনা তথ্য প্রযুক্তি, প্রকল্প, নিরাপত্তা সমস্যা এবং অন্যান্য কিছু ক্রিয়াকলাপে ব্যবহৃত হয় যেখানে ঝুঁকিগুলি পরিমাণগত এবং গুণগত ভিত্তিতে বিশ্লেষণ করা যেতে পারে।

ঝুঁকি প্রতিটি আইটি প্রকল্প এবং ব্যবসা প্রতিষ্ঠানের একটি উপাদান. ঝুঁকি ব্যবস্থাপনা নিয়মিতভাবে উপস্থিত হওয়া উচিত এবং নতুন সম্ভাব্য হুমকি চিনতে আপডেট করা উচিত। কৌশলগত ঝুঁকি ব্যবস্থাপনা ভবিষ্যতের ঝুঁকির সম্ভাবনা এবং ক্ষয়ক্ষতি কমিয়ে দেয়।

ঝুঁকি ব্যবস্থাপনায় নিম্নলিখিত পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত থাকে যা নিম্নরূপ -

ঝুঁকি চিহ্নিত করুন − প্রথম ধাপ হল ব্যবসার অপারেটিং পরিবেশে যে ঝুঁকিগুলিকে সংজ্ঞায়িত করা হয়েছে তা চিহ্নিত করা৷ আইনি ঝুঁকি, পরিবেশগত ঝুঁকি, শিল্প ঝুঁকি, নিয়ন্ত্রক ঝুঁকি, ইত্যাদি সহ বিভিন্ন ধরনের ঝুঁকি রয়েছে৷ যতটা সম্ভব ঝুঁকির কারণ চিহ্নিত করা গুরুত্বপূর্ণ৷

একটি ম্যানুয়াল পরিবেশে, এই ঝুঁকিগুলি ম্যানুয়ালি নিচে প্রসিদ্ধ। যদি সংস্থার একটি ঝুঁকি ব্যবস্থাপনা সমাধান নিযুক্ত থাকে তবে কিছু ডেটা সরাসরি সিস্টেমে ঢোকানো হয়।

এই পদ্ধতির সুবিধা হল যে এই ঝুঁকিগুলি সিস্টেমে অ্যাক্সেস সহ প্রতিষ্ঠানের প্রতিটি স্টেকহোল্ডারের কাছে দৃশ্যমান। এই অত্যাবশ্যক তথ্যটিকে একটি নথিতে লক করার পরিবর্তে যা ইমেলের মাধ্যমে অনুরোধ করতে হবে, যে কেউ কোন ঝুঁকিগুলি স্বীকৃত হয়েছে তা দেখতে চান তিনি ঝুঁকি ব্যবস্থাপনা সিস্টেমে ডেটা অ্যাক্সেস করতে পারেন৷

ঝুঁকি বিশ্লেষণ করুন - একবার ঝুঁকিগুলি গণনা করা এবং শনাক্ত করা হয়ে গেলে, ঝুঁকি বিশ্লেষণ প্রক্রিয়ার প্রতিটি ঝুঁকি বিশ্লেষণ করা উচিত যা প্রদর্শিত হবে এবং প্রতিটি ঝুঁকির সাথে যুক্ত ফলাফলগুলি নির্ধারণ করবে৷ এটি একটি আইটি প্রকল্পের লক্ষ্যগুলিকে কীভাবে প্রভাবিত করতে পারে তাও সিদ্ধান্ত নেয়৷

যখন একটি ঝুঁকি ব্যবস্থাপনা সমাধান কার্যকর করা হয় তখন অপরিহার্য মৌলিক পদক্ষেপগুলির মধ্যে একটি হল একাধিক নথি, নীতি, প্রক্রিয়া এবং ব্যবসায়িক প্রক্রিয়াগুলির ঝুঁকি ম্যাপ করা। এটি সংজ্ঞায়িত করে যে সিস্টেমে একটি ম্যাপ করা ঝুঁকির কাঠামো থাকবে যা ঝুঁকি গণনা করবে এবং প্রতিটি ঝুঁকির সুদূরপ্রসারী প্রভাব বুঝতে পারবে।

একটি ঝুঁকি ব্যবস্থাপনা পরিকল্পনা তৈরি করুন - কোন সম্পদগুলি মূল্যবান এবং কোন হুমকিগুলি আইটি সম্পদগুলিকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে সে সম্পর্কে একটি ধারণাকে সমর্থন করে এমন ঝুঁকি বিশ্লেষণ করার পরে, এটি নিয়ন্ত্রণের সুপারিশগুলি তৈরি করার জন্য ঝুঁকি ব্যবস্থাপনার জন্য একটি পরিকল্পনা তৈরি করতে পারে যা হ্রাস, স্থানান্তর, গ্রহণ বা প্রতিরোধ করতে ব্যবহার করা যেতে পারে। ঝুঁকি।

ঝুঁকি ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়ন করুন - এই পদক্ষেপের উদ্দেশ্য হল বিশ্লেষণের ঝুঁকিগুলি দূর করা বা হ্রাস করার ব্যবস্থাগুলি কার্যকর করা৷ এটি সবচেয়ে বড় অগ্রাধিকার দিয়ে শুরু থেকে ঝুঁকি দূর করতে বা কমাতে পারে এবং প্রতিটি ঝুঁকির সমাধান করতে পারে বা অন্তত প্রশমিত করতে পারে যাতে এটি বেশি হুমকি না হয়।

ঝুঁকি নিরীক্ষণ করুন − এই পদক্ষেপটি যেকোন ঝুঁকি বিশ্লেষণ প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ হওয়া উচিত এমন ঝুঁকিগুলিকে চিনতে, বিবেচনা করা এবং পরিচালনা করার জন্য নিয়মিত নিরাপত্তা ঝুঁকি পর্যবেক্ষণের জন্য দায়ী৷


  1. তথ্য নিরাপত্তার ধরন কি কি?

  2. তথ্য নিরাপত্তা সেবা কি কি?

  3. তথ্য সুরক্ষায় ডিক্রিপশনের ধরনগুলি কী কী?

  4. তথ্য সুরক্ষায় RSA-এর পদক্ষেপগুলি কী কী?