কম্পিউটার

কিভাবে নিরাপত্তা তথ্য ব্যবস্থাপনা তথ্য নিরাপত্তা কাজ করে?


নিরাপত্তা তথ্য ব্যবস্থাপনা হল এক ধরনের সফ্টওয়্যার যা ফায়ারওয়াল, প্রক্সি সার্ভার, অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম এবং অ্যান্টি-ভাইরাস অ্যাপ্লিকেশন সহ নিরাপত্তা ডিভাইস থেকে ইভেন্ট লগ ডেটার সেট স্বয়ংক্রিয় করে। সিকিউরিটি ইনফরমেশন ম্যানেজমেন্টের লক্ষ্য হল ব্যবসায়িক ইভেন্টগুলিতে বাধা এড়ানো এবং কম্পিউটার এবং নেটওয়ার্ক সুবিধাগুলির সঠিক এবং নিরাপদ পরিষেবা প্রদান করা৷

সমস্ত নিরাপত্তা তথ্য ব্যবস্থাপনা নেটওয়ার্কের ভিতরের উৎস থেকে তথ্য সংগ্রহ করে। কেউ কেউ বাইরের উত্স থেকেও ডেটা সংগ্রহ করবে, পাবলিক থ্রেট রিকগনিশন পরিষেবা থেকে শুরু করে মালিকানাধীন পারস্পরিক সম্পর্ক নেটওয়ার্ক পর্যন্ত। নিরাপত্তা তথ্য ব্যবস্থাপনা, উচ্চ মাত্রায়, প্যাটার্ন ইননেটওয়ার্ক ট্র্যাফিক আবিষ্কার করার ক্ষমতার সাথে মান যোগ করে।

এই ক্রিয়াকলাপের জন্য দুটি প্রাথমিক বৈশিষ্ট্যের প্রয়োজন যেমন একাধিক স্থান থেকে তথ্য সংগ্রহের ক্ষমতা এবং সেই সমস্ত ডেটাকে গুরুত্বপূর্ণ তথ্যে পরিণত করার জন্য বুদ্ধিমত্তা। এগুলি উভয়ই গুরুত্বপূর্ণ কারণ নিরাপত্তা তথ্য ব্যবস্থাপনাকে নেটওয়ার্কের কিছু গুরুত্বপূর্ণ উপাদান থেকে তথ্য আঁকতে হবে, পারস্পরিক সম্পর্ক ডেটা এমন উত্স থেকে আসা উচিত যা এটি বিশ্বাস করতে পারে৷

একটি তথ্য ব্যবস্থা আন্তঃসম্পর্কিত উপাদানগুলির একটি সেটকে সংজ্ঞায়িত করে যা সিদ্ধান্ত গ্রহণকে সমর্থন করার জন্য ডেটা সংগ্রহ, প্রক্রিয়া, সংরক্ষণ এবং ভেঙে ফেলার জন্য একসাথে কাজ করে। এমআইএস-এ, বিভিন্ন ধরনের নথি তৈরি করা হয়। কিছু নথির এলাকা সারাংশ নথির ধরন, অ্যাড-হক নথি, ব্যতিক্রম নথি, এবং অন-ডিমান্ড ডকুমেন্ট৷

একটি তথ্য ব্যবস্থায়, সফ্টওয়্যার কম্পিউটার প্রোগ্রাম এবং ম্যানুয়ালগুলিকে সংজ্ঞায়িত করে যা সেগুলি সরবরাহ করে। কম্পিউটার প্রোগ্রাম মেশিন-পঠনযোগ্য নির্দেশাবলী সংজ্ঞায়িত করে যা সিস্টেমের হার্ডওয়্যারে সার্কিট্রিকে যোগাযোগ করে ডেটা থেকে উপকারী তথ্য তৈরি করতে কাজ করে।

কিছু ক্ষেত্রে, একটি টেপ অর্ডিস্ক সহ একটি ইনপুট/আউটপুট মাধ্যমে প্রোগ্রামগুলি সংরক্ষণ করা হয়। যে অ্যাপ্লিকেশনটি প্রাক-কম্পিউটার তথ্য সিস্টেমের জন্য সেগুলি ব্যবহার করার জন্য নির্দেশাবলী অন্তর্ভুক্ত করে একটি কার্ড ডিরেক্টরির জন্য গাইডবুক এবং লেজার বইয়ের কলাম শিরোনাম সহ ব্যবহারের জন্য হার্ডওয়্যারটি কীভাবে তৈরি করা হয়েছিল সে সম্পর্কিত তথ্য সংজ্ঞায়িত করে।

একটি ইনফরমেশন সিস্টেম ত্রিভুজ সাধারণত ব্যবহার করা হয় কিভাবে একটি আইএস-এ শার্ডওয়্যার উপাদান (কম্পিউটার সহ), মানুষ এবং প্রক্রিয়াগুলিকে থ্রিভার্টিসে অন্তর্ভুক্ত করে।

বিভিন্ন ধরণের তথ্য সিস্টেম রয়েছে, প্রয়োজনীয়তার ভিত্তিতে সেগুলি পূরণ করার জন্য ডিজাইন করা হয়েছে। একটি অপারেশন সাপোর্ট সিস্টেম, একটি লেনদেন প্রক্রিয়াকরণ সিস্টেম সহ, ব্যবসার ডেটা (আর্থিক লেনদেন) মূল্যবান ডেটাতে রূপান্তর করে। সাধারণত, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমে ডকুমেন্ট আউটপুট করার জন্য ডাটাবেস ডেটার প্রয়োজন হয়, ব্যবহারকারীদের সমর্থন করে এবং ব্যবসায়িক সিদ্ধান্ত নেওয়ার তথ্যের উপর নির্ভর করে।

দ্বিতীয় ধরনের তথ্য ব্যবস্থা হল সিদ্ধান্ত সমর্থন ব্যবস্থা। এটি ইন্টারেক্টিভ, যা তথ্য, ডেটা ম্যানিপুলেশন টুল এবং মডেল প্রদান করে একটি আধা-গঠিত এবং অসংগঠিত স্কিমে সিদ্ধান্ত নেওয়ার জন্য।

এই ধরণের তথ্য ব্যবস্থায় প্রাসঙ্গিক ডেটা সংগ্রহ এবং বিকল্পগুলি পরীক্ষা করার জন্য সরঞ্জাম এবং পদ্ধতি রয়েছে, এবং বিকল্পগুলি, শেষ-ব্যবহারকারীরা MIS এর চেয়ে DSS তৈরিতে বেশি জড়িত।


  1. তথ্য নিরাপত্তা কিভাবে কাজ করে?

  2. তথ্য সুরক্ষায় স্টেগানোগ্রাফি কীভাবে কাজ করে?

  3. তথ্য নিরাপত্তা এনক্রিপশন কি?

  4. কিভাবে DES তথ্য নিরাপত্তা কাজ করে?